টুকরো খবর
এনবিএসটিসি ডিপোয় কর্মী ছাঁটাই, বিক্ষোভ
ছাঁটাইয়ের নির্দেশে বিপাকে পড়েছেন উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার (এনবিএসটিসি) সিউড়ি ডিপোর প্রহরীরা। ছাঁটাইয়ের খবর জানতে পেরে তাঁরা সোমবার সিউড়ি ডিপোতে বিক্ষোভও দেখান। প্রহরীদের পক্ষে সুপারভাইজার উল্লাস দাস বলেন, “বহরমপুরের একটি সংস্থার মাধ্যমে বছর তিন আগে দুইজন বন্দুকধারী-সহ মোট ১৯ জন প্রহরীকে এখানে নিয়োগ করা হয়েছিল। হঠাৎ করে রবিবার বহরমপুরের ওই সংস্থার কর্ণধার আমাকে ফোন করে এই ছাটাইয়ের নির্দেশ দেন।” জানা গিয়েছে, উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন কর্তৃপক্ষের নির্দেশে ঠিক হয়েছে সিউড়ি ডিপোতে ২ জন বন্দুকধারী ও ৩ জন সাধারণ প্রহরী মিলিয়ে মোট পাঁচজন প্রহরীকে রাখা হবে। বাকিদের ছাটাই করা হয়েছে। আচমকা এই নির্দেশে মাথায় হাত পড়েছে ওই কর্মীদের। সিদ্ধান্তের প্রতিবাদে সোমবার সিউড়ি ডিপোতে বিক্ষোভ দেখাতে শুরু করেন তাঁরা। এ দিকে বহরমপুরের ওই সংস্থার কর্ণধার পার্থ গঙ্গোপাধ্যায় বলেন, “এনবিএসটিসি-র এসডি-র নির্দেশেই প্রহরীদের ছাটাই করার কথা জানানো হয়েছে। শুধু সিউড়ি নয়, বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট ডিপোর অনেক প্রহরীকেই ছাটাই করার নির্দেশ এসেছে। এ ব্যাপারে আমাদের কিছুই করার নেই।” সিউড়ি এনবিএসটিসি ডিপো ইন চার্জ নৃপেন্দ্রনাথ ঘোষ বলেন, “যাঁরা প্রহরীর কাজ করতেন তাঁরা সকলেই বেসরকারি এজেন্সির লোক। তাই এ ব্যাপারে আমার কিছু করার নেই। তবে এ দিনের বিক্ষোভের কথা কর্তৃপক্ষকে জানাব।” ওই প্রহরীদের আন্দোলনকে সমর্থন জানিয়েছে আইএনটিইউসি ও সিটু। স্থানীয় আইএনটিইউসি নেতা মৃণাল বসু বলেন, “ওই প্রহরীদের কাজে ফিরিয়ে না নেওয়া হলে, মঙ্গলবার সকাল ১০টা ৩০ থেকে ১১টা পর্যন্ত এনবিএসটিসি-র চাক্কা জ্যাম করা হবে। কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আমরা ভবিষ্যতে বৃহত্তর আন্দোলনেও নামব।”

সংস্কারের দাবি বাসমালিকদের
রানিগঞ্জ-মোড়গ্রাম ৬০ নম্বর জাতীয় সড়ক বেহাল। এর ফলে দুর্ঘটনা ক্রমশ বাড়ছে। পাশাপাশি রামপুরহাট মহকুমার নলহাটি-বিশোড় রুটের রাস্তাও বেহাল। যার জন্য ছ’মাস ওই রুটে বাসচলাচল বন্ধ। রামপুরহাট-বুধিগ্রাম, রামপুরহাট-দুনিগ্রাম, তেজহাটি-সরধা, সরধা-বুজুং-সহ মহকুমার প্রায় অধিকাংশ রাস্তা বেহাল হয়ে পড়ে আছে। অবিলম্বে জাতীয় সড়ক-সহ মহকুমার বেহাল রাস্তা সংস্কারের দাবিতে সোমবার মহকুমাশাসকের কাছে স্মারকলিপি দিল জেলা বাসমালিক সমিতির রামপুরহাট শাখা। পাশাপাশি তারা অবৈধ ভাবে চলাচলকারী যন্ত্রচালিত ভ্যান রিকশা বন্ধের দাবি জানিয়েছে। প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে অনির্দিষ্টকালের জন্য বাস ধর্মঘটে ডাক দিতে বাধ্য হবেন তাঁরা। জেলাশাসক জগদীশপ্রসাদ মিনা বলেন, “জাতীয় সড়ক-সহ জেলার বিভিন্ন রাস্তার বেহাল অবস্থা দীর্ঘদিনের। সে ক্ষেত্রে সংস্কারের সময় লাগবে। তবুও জাতীয় সড়ক সংস্কারের জন্য সশ্লিষ্ট ইঞ্জিনিয়রের সঙ্গে কথা বলা হয়েছে। পূর্ত দফতর (সড়ক) এবং পূর্ত দফতরের সংশ্লিষ্ট বাস্তুকারের সঙ্গে কথা হয়েছে। সব দিক খতিয়ে দেখে আলোচনার মাধ্যমে রাস্তা সংস্কারের জন্য ব্যবস্থা নেওয়া হয়েছে।”

আলোচনাসভা
বিশ্বভারতীর ওড়িয়া বিভাগ ও ওড়িশা সাহিত্য আকাডেমির যৌথ উদ্যোগে ‘ভারতীয় প্রেক্ষাপটে ওড়িয়া কথা সাহিত্যে নারীবাদ’ শীর্ষক একটি আলোচনাসভা হয়ে গেল। ওড়িশার খ্যাতনামা প্রাবন্ধিক, সাহিত্যিকদের পাশাপাশি বাংলায় নারীর আত্মজীবনী, অসমিয়া কথা সাহিত্যে নারীবাদ, বাংলা সাহিত্যে নারীর চিত্র ও সমাজে তার ভূমিকা ইত্যাদি বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন বিশেষজ্ঞরা। দু’দিন ধরে চলা এই আলোচনা সভায় বিভাগীয় প্রধান সবিতা প্রধান, বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য ইন্দ্রাণী মুখোপাধ্যায়-সহ বিশিষ্ট জনেরা উপস্থিত ছিলেন। অন্যদিকে বিশ্বভারতী ওড়িয়া সাহিত্য পরিষদের বার্ষিক উৎসব উপলক্ষে আলোচনা-সহ নানা অনুষ্ঠান হয়ে গেল শান্তিনিকেতনের সিংহ সদনে। বিভিন্ন ভাষার প্রাবন্ধিক-কথাকার-কবি-সাহিত্যিক ওই উপস্থিত ছিলেন। বাংলা, হিন্দি, মারাঠি, তিব্বতি, সাঁওতালি, সংস্কৃত ও ওড়িয়া ভাষায় ‘বহুভাষী কবিতা আসর’ এবং নাটকের আয়োজন করেছিলেন উদ্যোক্তারা।

পুকুর সংস্কার নিয়ে বৈঠক
রামপুরহাট পুরসভার চালধোয়ানি পুকুর কী ভাবে সংস্কার করা যায়, তা নিয়ে সোমবার মহকুমা প্রশাসনিক ভবনে বৈঠক হয়েছে। ছিলেনবিধায়ক আশিস বন্দ্যোপাধ্যায়, পুরপ্রধান নির্মল বন্দ্যোপাধ্যায়, আন্দোলনকারী-সহ আরও অনেকে। ভারপ্রাপ্ত মহকুমাশাসক মহম্মদ ইব্রাহিম বলেন, “সমস্যার কথা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।” জেলাশাসক জগদীশ প্রসাদ মিনা বলেন, “পুরসভার মধ্যে পুকুরটি রয়েছে, সুতরাং পুরসভাকেই দায়িত্ব নিতে হবে। এ ব্যাপারে রামপুরহাট মহকুমাশাসককে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। সমস্যার সমাধান কী ভাবে করা যায়, সে ব্যাপারে চেষ্টা চালানো হচ্ছে বলে পুরপ্রধান জানিয়েছেন। চালধোয়ানি পুকুর সংস্কারের দাবিতে যাঁরা আন্দোলন করেছিলেন, তাঁদের পক্ষে সুপ্রিয় সেন, রাজা পোদ্দাররা বলেন, “অবিলম্বে পুকুর সংস্কার না করা হলে মানুষজন অসুস্থ হয়ে পড়বেন। পুকুর থেকে মাটি তোলা এবং পাড়ও বাঁধানোর ব্যবস্থা করতে হবে।”

সৌন্দর্যায়ন কমিটি
বিশ্বভাতীর সীমানা পাঁচিলের সৌন্দর্য বাড়ানো এবং ১৫ বছর আগে ভিত্তিপ্রস্তর স্থাপন হওয়া আইনস্টাইন ভবনকে বাস্তব রূপ দিতে উদ্যোগী হল কর্তৃপক্ষ। সোমবার একটি সাংবাদিক বৈঠকে এ কথা বলেন, বিশ্বভারতীর মুখপাত্র অমৃত সেন। উপাচার্য সুশান্ত দত্তগুপ্তের নির্দেশে ক্যাম্পাস সৌন্দর্যায়ন কমিটি গঠন করা হয়েছে। প্রসঙ্গত, প্রাক্তন উপাচার্য রজতকান্ত রায়ের আমলে বিশ্বভারতীর সীমানা বরাবর ‘উঁচু’ পাঁচিল দেওয়াকে কেন্দ্র করে বিতর্ক হয়েছিল। এই পাঁচিল নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনও। এ ছাড়া, বিভিন্ন অভাব-অভিযোগ জানানোর জন্য কর্মসমিতির অনুরোধে উপাচার্যের নির্দেশে একটি কমিটি গঠিত হয়েছে।

আটলায় উৎসব
বামাক্ষ্যাপার ১৭৫তম আবির্ভাব তিথি সাড়ম্বরে পালিত হচ্ছে রামপুরহাট থানার আটলা গ্রামে। বামাক্ষ্যাপার জন্মস্থান আটলা গ্রামে শ্রী শ্রী বামাক্ষ্যাপা স্মৃতি রক্ষা সমিতির উদ্যোগে সোমবার সকালে বামদেবের প্রতিকৃতি-সহ আটলা থেকে তারাপীঠ মহাশ্মশান পর্যন্ত প্রায় আড়াই কিমি রাস্তা শোভাযাত্রা প্রদক্ষিণ করে। তার আগে আটলা গ্রামেও শোভাযাত্রা বের হয়। দিনভর চণ্ডীপাঠ, সন্ধ্যায় বাউল গান হয়েছে। গভীর রাতে বিশ্বশান্তির জন্য শ্রী শ্রী চণ্ডী চর্তুমুখী হোম হবে। উদ্যোক্তারা জানান, এ দিন থেকে শুরু হওয়া উৎসব বুধবার সন্ধ্যায় আটলা গ্রামের বামাক্ষ্যাপা অপেরার যাত্রা পরিবেশনের মধ্য দিয়ে শেষ হবে।

ব্যাঙ্কে ছিনতাই
দিনে-দুপুরে সিউড়ির একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে ছিনতাই হয়েছে। সোমবার দুপুরে রেলের এক কর্মী টাকা জমা দেওয়ার জন্য ব্যাঙ্কে যান। ভিড় থাকায় তিনি কাউন্টারের সামনে একটি বেঞ্চে বসেছিলেন। আচমকা এক যুবক তাঁর ব্যাগ নিয়ে পালিয়ে যায়। প্রহরী থাকা সত্বেও ব্যাঙ্কের ভিতর থেকে কী ভাবে ছিনতাই হয়ে গেল তা নিয়ে প্রশ্ন উঠেছে। ব্যাঙ্কের ম্যানেজার শিশিরকুমার মণ্ডল বলেন, “বিষয়টি পুলিশ তদন্ত করে দেখছে।” জেলা পুলিশ সুপার হৃষিকেশ মিনা জানান, তদন্ত চলছে। সিসি টিভির সাহায্য নেওয়া হচ্ছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.