টুকরো খবর
বকেয়া দাবি করে অবরোধ
একবছর পরেও ধসা রোগে ক্ষতিগ্রস্ত আলু চাষিরা ক্ষতিপূরণের বকেয়া টাকা পাননি। ওই ঘটনায় ক্ষুব্ধ কৃষকেরা রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখালেন। শুক্রবার বিক্ষোভের ঘটনাটি ঘটে কোচবিহারের বাণেশ্বরে বটতলা এলাকায়। ক্ষতিগ্রস্ত আলু চাষিরা টানা তিন ঘন্টা রাস্তা অবরোধ করে রাখেন। ফলে এদিন সকাল ১০ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত কোচবিহার-আলিপুরদুয়ার রাস্তায় যান চলাচল ব্যাহত হয়। দুর্ভোগ পোহাতে হয় ওই রুটের নিত্যযাত্রীদের। পরে প্রশাসনিক কর্তারা ঘটনাস্থলে গিয়ে দাবি পূরণের আশ্বাস দিলে অবরোধ তোলা হয়। আন্দোলনকারীদের অভিযোগ, গত বছর কোচবিহার জেলা জুড়ে ধসা রোগে আলু চাষিরা মারাত্মক ক্ষতিগ্রস্থ হন। জেলার কোচবিহার-২ ব্লকের খোলটা, মরিচবাড়ি, পুন্ডিবাড়ি, বাণেশ্বর-সহ বিভিন্ন এলাকার কয়েকশো চাষি ক্ষতিগ্রস্তদের তালিকায় রয়েছেন। এখনও তাদের বকেয়া ক্ষতিপূরণের টাকা দেওয়া হয়নি। আন্দোলনকারিদের তরফে হায়দার আলি বলেন, “বাণেশ্বর-সহ কোচবিহার-২ ব্লকেই বকেয়ার পরিমাণ প্রায় ১৩ কোটি টাকা। ধান, পাটের দাম না পাওয়ার ফলে এবার এমনিতেই সাধারণ চাষিদের দুরবস্থা চলছে। তার মধ্যে ওই বকেয়া না পাওয়ায় সমস্যা আরও বেড়েছে। বাধ্য হয়েই তিন ঘন্টা রাস্তা অবরোধ করতে হয়েছে।” ডেপুটি ম্যাজিস্ট্রেট তাপস মন্ডল জানান, বকেয়া মেটানোর প্রস্তাব উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। বরাদ্দ এলেই চাষিরা টাকা পেয়ে যাবেন। কোচবিহারের মুখ্য কৃষি আধিকারিক অরুণ রায় বলেন, “গত বছর ধসায় ক্ষতিগ্রস্তদের বকেয়া মেটানোর ব্যাপারে আমরাও উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি।”

মেলার জন্য বিশেষ ট্রেন
হুজুর সাহেবের মেলায় নিয়ে আসা উট। ছবি: রাজা বন্দ্যোপাধ্যায়।
তৃণমূল বিধায়কের অনুরোধে হলদিবাড়ির হুজুর সাহেবের মেলার জন্য বিশেষ ট্রেনের ব্যবস্থা করল উত্তর-পূর্ব সীমান্ত রেল কর্তৃপক্ষ। শুক্রবার থেকে ওই ডিএমইউ ট্রেনগুলি চালু করা হয়েছে। উত্তর-পূর্ব সীমান্ত রেলের নিউ জলপাইগুড়ির এরিয়া ম্যানেজার পার্থ শীল বলেন, “বিধায়ক অর্ঘ্য রায়প্রধানের আনুরোধে শিলিগুড়ি এবং হলদিবাড়ির মধ্যে প্রতিদিন দুটি করে স্পেশাল ট্রেন চালানো হচ্ছে। শুক্রবার থেকে সোমবার পর্যন্ত ওই ট্রেনগুলি চলবে।” রেল সূত্রে জানা গিয়েছে, বিশেষ ট্রেন সকাল ৫টায় শিলিগুড়ি থেকে ছেড়ে ৬টা ৫৫ মিনিট নাগাদ হলদিবাড়িতে পৌঁছবে। উল্টো দিক থেকে একটি ট্রেন সকাল ৯টায় হলদিবাড়ি থেকে ছেড়ে বেলা সাড়ে ১১টা নাগাদ শিলিগুড়িতে যাবে। রাতে ট্রেন ৮টা ১৫ মিনিটে শিলিগুড়ি থেকে ছেড়ে রাত সাড়ে ১০টা নাগাদ হলদিবাড়িতে পৌঁছবে। এ দিকে রাত পৌনে ১১টা নাগাদ একটি ট্রেন হলদিবাড়ি স্টেশন ছেড়ে রাত ১২টা ১৫ মিনিটে শিলিগুড়িতে যাবে। হলদিবাড়ি-জলপাইগুড়ি-শিলিগুড়ি ডেলি প্যাসেঞ্জার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সম্পাদক গোপাল পোদ্দার রেলের ওই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, “পূণ্যার্থীদের সমস্যার কথা বিবেচনা করে আমরাও রেল কর্তৃপক্ষকে বিশেষ ট্রেনের আর্জি জানিয়েছিলাম। রেলের ওই সিদ্ধান্তে নিত্য যাত্রীরা উপকৃত হবেন।”

ক্রীড়া প্রতিযোগিতা
জনশিক্ষা দপ্তরের উদ্যোগে ইসলামপুর শহরে শুরু হতে চলেছে চলতি বছরের সাক্ষরতা প্রকল্পের নব সাক্ষর ও অষ্টাদশ আন্তঃ জেলা ক্রীড়া প্রতিযোগিতা। আজ, শনিবার ইসলামপুর কোর্ট ময়দানে অনুষ্ঠানে থাকবেন ইসলামপুরের বিধায়ক আব্দুল করিম চৌধুরী, উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব-সহ রাজ্যের আট মন্ত্রী ও আধিকারিকেরা। দু’দিনের অনুষ্ঠান হবে ইসলামপুর কোর্ট ময়দান ও ইসলামপুর হাই স্কুল ময়দানে। আমন্ত্রণপত্রে নাম না-থাকায় ক্ষুব্ধ রায়গঞ্জের কংগ্রেস সাংসদ দীপা দাশমুন্সী। তিনি বলেন, “বাম আমলে এ ধরনের দলতন্ত্র হত। এখনও তা চলছে। বিষয়টি সরকারি আধিকারিকদের দেখা উচিত ছিল। মহকুমাশাসক পার্থ ঘোষ জানান, ঊর্ধ্বতন কর্তারা অতিথিদের নামের তালিকা তৈরি করে কার্ড ছাপিয়েছেন।

শুরু হল বিবেক মেলা
যুবকল্যাণ দফতরের উদ্যোগে রায়গঞ্জে শুরু হল বিবেক মেলা। শুক্রবার সকালে রায়গঞ্জের ইন্সস্টিটিউট মঞ্চে মেলার উদ্বোধন করেন রায়গঞ্জের বিধায়ক মোহিত সেনগুপ্ত। সহযোগিতয় রয়েছে রায়গঞ্জ পঞ্চায়েত সমিতি এবং রায়গঞ্জ পুরসভা। অনুষ্ঠানে ছিলেন রায়গঞ্জ ব্লক যুব কল্যাণ আধিকারিক দেবাশিস সরকার, পঞ্চায়েত সমিতির সভাপতি নার্গিস খাতুন-সহ অন্যান্য আধিকারিকেরা। বিবেকানন্দের জন্ম সার্ধশতবর্ষ উপলক্ষে আয়োজিত মেলা শনিবার পর্যন্ত চলবে। ব্লকের বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠী তৈরি সামগ্রী নিয়ে মেলায় সামিল হয়েছে। আঁকা, ক্যুইজ প্রতিযোগিতা খেলাধূলার আয়োজন করা হয়েছে। মেলায় রায়গঞ্জের কৃতী পড়ুয়াদের সংবর্ধনা দেওয়া হয়।

স্বাধীনতা সংগ্রামী প্রয়াত
বালুরঘাটে ‘ভারত ছাড়ো’ আন্দোলনে যোগ দেওয়া অন্যতম স্বাধীনতা সংগ্রামী পুলিন বিহারি দাশগুপ্ত মারা গেলেন। বয়স হয়েছিল ৯৩ বছর। বার্ধক্যজনিত রোগে তিনি ভুগছিলেন। বৃহস্পতিবার রাতে ডাকবাংলো পাড়ার নিজস্ব বাস ভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ১৯৪২ সালে বালুরঘাটে ব্রিটিশ শাসন ব্যবস্থা ভেঙে দিয়ে আত্রেয়ীর ডাঙিঘাট থেকে দশ হাজার স্বাধীনতা যোদ্ধার যে সশস্ত্র অভিযান হয় তাতে সক্রিয় অংশ নিয়েছিলেন প্রয়াত পুলিনবাবু। বালুরঘাট হাই স্কুলে শিক্ষকতার ফাঁকে তিনি স্কুলের মধ্যে ছাত্রদের নিয়ে একটি সশস্ত্র বিপ্লবী দল গড়ে তোলেন। তাঁর মৃত্যুতে কারামন্ত্রী শঙ্কর চক্রবর্তী-সহ জেলা কংগ্রেসের পক্ষ থেকে শোক প্রকাশ করা হয়েছে।

স্কুলে বিক্ষোভ
পঞ্চমে ভর্তি নিয়ে প্রশাসন ও স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ তুলে বিক্ষোভ দেখালেন অভিভাবকেরা। শুক্রবার দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট গার্লস হাইস্কুলের ঘটনা। শিক্ষা আইনের নির্দেশ না মেনে দূরত্বের মাপকাঠিতে কারচুপি করে ওই স্কুলে পঞ্চম শ্রেণীতে ছাত্রী ভর্তির তালিকা প্রকাশ করা হয়েছে বলে অভিযোগ তুলে অভিভাবকেরা ক্ষোভে ফেটে পড়েন। স্কুলের প্রধান শিক্ষিকা ভবানী সরকার বলেন, “এ ব্যাপারে যা বলার ডিআই বলবেন। আমি কিছু জানিনা।” জেলা স্কুল পরিদর্শক (ডিআই) সুবোধ চট্টোপাধ্যায় বলেন, “স্কুলের পরিচালন সমিতি বসেই ভর্তি তালিকা করেছে। জেলাশাসকের দফতর থেকে দূরত্ব নির্ধারণ করা হয়েছে।” দক্ষিণ দিনাজপুরের জেলাশাসক দুর্গাদাস গোস্বামী বলেন, “আবেদনকারী ৫৪ জনের তালিকা স্কুলে পাঠানো হয়। অভিযোগ খতিয়ে দেখা হবে।”

ধৃত প্রধান শিক্ষক
বাসনপত্রের দোকানে চুরির ঘটনায় জড়িত থাকার অভিযোগে প্রাথমিক স্কুলের এক প্রধান শিক্ষক-সহ তিন জনকে গ্রেফতার করল পুলিশ। বৃহস্পতিবার রাতে কোচবিহারের কুচলিবাড়ির ধাপরাহাটের বাড়ি থেকে ওই প্রধান শিক্ষককে পুলিশ ধরে। পুলিশ জানায়, ধৃত প্রধান শিক্ষকের নাম রতন সরকার। কুচলিবাড়ির অন্দরান প্রাইমারি স্কুলে তিনি শিক্ষকতা করেন। তাঁকে জিজ্ঞাসাবাদ করে চুরির ঘটনায় জড়িত এলাকার পলাশ সাহা নামে এক যুবক ও ময়নাগুড়ির ব্যবসায়ী রুপেশ অগ্রবালকেও পুলিশ ওই রাতেই গ্রেফতার করে। তার মধ্যে পলাশ চুরির ঘটনায় রতনবাবুর সহযোগী ছিলেন। শুক্রবার ঘটনার কথা জানাজানি হতেই বাসিন্দাদের মধ্যে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। কুচলিবাড়ির ধাপরাহাট বাজারে বুধবার রাতে তালা ভেঙে একটি দোকানে চুরির ঘটনা ঘটে। কাঁসা, পেতলের বেশ কিছু বাসনপত্র-সহ বিভিন্ন সামগ্রী চুরি যায়।

বিক্ষোভ
পঞ্চমে ভর্তি নিয়ে প্রশাসন ও স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ তুলে বিক্ষোভ দেখালেন অভিভাবকেরা। শুক্রবার দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট গার্লস হাইস্কুলের ঘটনা। শিক্ষা আইনের নির্দেশ না মেনে দূরত্বের মাপকাঠিতে কারচুপি করে ওই স্কুলে পঞ্চম শ্রেণীতে ছাত্রী ভর্তির তালিকা প্রকাশ করা হয়েছে বলে অভিযোগ তুলে অভিভাবকেরা ক্ষোভে ফেটে পড়েন।

বৈঠক
রান্নার গ্যাসের সিলিন্ডার পাওয়া নিয়ে গ্রাহকদের ভোগান্তির অভিযোগ মেটাতে দিনহাটায় সর্বদল বৈঠক ডাকল মহকুমা প্রশাসন। ২১ ফেব্রুয়ারি দিনহাটার মহকুমাশাসক তাঁর দফতরে ওই বৈঠক ডেকেছেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.