টুকরো খবর
সুশান্তের তথ্য দিতে সময় ৫ মার্চ পর্যন্ত
দুর্নীতি মামলায় অভিযুক্ত সিপিএম বিধায়ক ও প্রাক্তন মন্ত্রী সুশান্ত ঘোষ সম্পর্কে কাগজপত্র দিতে আলিমুদ্দিন স্ট্রিটে তাঁর দলের সদর দফতরকে ৫ মার্চ পর্যন্ত সময় মঞ্জুর করেছে আলিপুরের বিশেষ আদালত। সরকারি আইনজীবী প্রণবেশ মণ্ডল শুক্রবার জানিয়েছেন, ওই অভিযুক্তের বিরুদ্ধে তদন্তের স্বার্থে তাঁর দলের সদর দফতর থেকে পাঁচ দফা তথ্য-সহ নথিপত্র চাওয়া হয়েছে। ওই অভিযুক্ত দলের সর্বক্ষণের কর্মী কি না, তাঁর ভাতা কত, কী ভাবে তা পান, তার নিয়মকানুন কী এবং প্রতিদানে দলকে কত দিতে হয় ইত্যাদি জানতে চাওয়া হয়েছে। এ দিন মামলাটি ওঠে বিচারক কৃষ্ণা পোদ্দারের এজলাসে। সিপিএমের তরফে আইনজীবী সঞ্জীব গঙ্গোপাধ্যায় ওই তথ্য পেশের জন্য আদালতে দু’মাস সময় চান। তিনি বলেন, “অভিযুক্তের দলের পার্টি কংগ্রেস সামনেই। সকলে ব্যস্ত থাকবেন। তাই তথ্য সরবরাহের জন্য সময় দরকার” সরকারি আইনজীবী প্রণবেশবাবু আদালতকে জানান, এটা নিছক অজুহাত মাত্র। কলকাতা গোয়েন্দা পুলিশ ৩১ জানুয়ারি ওই তথ্য চেয়ে আদালতে আবেদন পেশ করেছিল। তার পরিপ্রেক্ষিতেই আলিমুদ্দিনে নোটিস পাঠিয়ে ১০ ফেব্রুয়ারির মধ্যে ওই সংক্রান্ত নথিপত্র পাঠাতে নির্দেশ দিয়েছিল আদালত। দু’পক্ষের বক্তব্য শুনে বিচারক এ দিন ৫ মার্চ পর্যন্ত সময় মঞ্জুর করেন।

দুই কর্মীকে খুন করে গুদামে লুঠ কাঁথিতে
কাঁথি শহর থেকে ঢিল ছোড়া দূরত্বে একটি মাছের-খাদ্যের গুদামে দুই কর্মীকে পিটিয়ে মেরে এবং আরও এক কর্মীকে মারধরে অচৈতন্য করে লুঠপাটের ঘটনা ঘটেছে। স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার রাতে কাঁথি থানার ছত্রধরার কাছে দিঘা-কলকাতা সড়কের ধারে মাছের-খাদ্যের ওই গুদামের একটি ঘরে বসে তিন কর্মী তাস খেলছিলেন। সে সময়ে জনাদশেক দুষ্কৃতী সশস্ত্র অবস্থায় পাঁচিল টপকে গুদামে ঢোকে। তিন কর্মীকে বেধড়ক মারধর করে তারা। গুদামের গেট খুলিয়ে লরি ঢুকিয়ে তাতে প্রায় ৩ লক্ষ টাকা মূল্যের মাছের খাবার তুলে নেয় দুষ্কৃতীরা। যাওয়ার সময়ে তিন কর্মীকে ফের লোহার রড দিয়ে মারে। দুই কর্মী শুকদেব বেরা ও দিলীপ দাস মারা যান। অন্য কর্মী প্রদীপ খাটুয়া অচৈতন্য হয়ে পড়লে তিনিও মারা গিয়েছেন ধরে নিয়ে দুষ্কৃতীরা চলে যায়। শুক্রবার সকালে ঘটনাটি জানতে পারেন স্থানীয় মানুষ। গুদামের সামনে ভিড় জমান তাঁরা। কাঁথি থানার আইসি-র নেতৃত্বে আসে পুলিশ। প্রদীপকে উদ্ধার করে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করে পুলিশ। হুঁশ ফিরলে প্রদীপই রাতের ঘটনার বিবরণ দেন পুলিশকে। ময়না-তদন্তের জন্য অন্য দুই কর্মীর দেহ কাঁথি মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। শুক্রবার রাত পর্যন্ত কেউ গ্রেফতার না-হলেও পুলিশ জানিয়েছে, তদন্ত তলছে। এই ঘটনায় কাঁথি শহর-সহ আশপাশের এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে।

শিলদা কাণ্ডের সময় নাবালিকাই ছিলেন অভিযুক্ত
দু’বছর আগে শিলদার ইএফআর শিবিরে হামলার সময়ে নাবালিকা ছিলেন ‘মাওবাদী’ সন্দেহে লালগড় থেকে ধৃত পানমণি সরেন (মুর্মু)। পানমণির ডাক্তারি পরীক্ষার পরে এই বিষয়ে নিশ্চিত হয়ে ঝাড়গ্রাম আদালত ধৃতকে আজ, শনিবারই মেদিনীপুরে জুভেনাইল জাস্টিস বোর্ডের সামনে হাজির করানোর নির্দেশ দিয়েছে। শিলদা-কাণ্ডে জড়িত অভিযোগেই গত ৯ ফেব্রুয়ারি মেয়েটিকে ধরে পুলিশ। ১০ তারিখ সিআইডি-র আবেদনের প্রেক্ষিতে ধৃতকে ৭ দিনের জন্য সিআইডি হেফাজতে রাখার নির্দেশ দিয়েছিলেন ঝাড়গ্রামের এসিজেএম রোহন সিংহ। পাশাপাশি, ধৃতের বয়স-নির্ধারণে ডাক্তারি পরীক্ষার নির্দেশও দেন। সেই পরীক্ষার রিপোর্ট-সহ পানমণিকে শুক্রবার হাজির করানো হয় আদালতে।

কর্মবিরতি উপেক্ষা
ওয়েবকুটার কর্মবিরতির ডাক উপেক্ষা করল কলেজ অ্যান্ড ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল। আংশিক সময়ের অধ্যাপকদের এই সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, শুক্রবার জেলার বিভিন্ন কলেজের প্রায় পাঁচশো আংশিক সময়ের শিক্ষক ওয়েবকুটার কর্মবিরতিতে সামিল না হয়ে কলেজগুলির পঠনপাঠন স্বাভাবিক রেখেছেন। সংগঠনের বক্তব্য, পূর্ণ-সময়ের শিক্ষকদের দু’টি ন্যায্য দাবিকে তারা সমর্থন করলেও শুক্রবারের কর্মবিরতিতে সামিল না হয়ে রাজ্যের শিক্ষানুরাগী মানুষের কাছে এবং পূর্ণ-সময়ের শিক্ষকদের কাছে এই বার্তা পৌঁছনোরই চেষ্টা হয়েছে যে, উচ্চশিক্ষায় অন্যতম প্রধান ধারক-বাহক হলেন আংশিক সময়ের শিক্ষকেরাই। তাঁদের কথাও ভাবা হোক।

অনাবিল লালগড়
লালগড় থেকে প্রকাশিত হয়েছে সাহিত্য পত্রিকা ‘সুস্বন’-এর নবতম সংখ্যা। বিশেষ লালগড়-সংখ্যা হিসেবেই প্রকাশিত হয়েছে এ বারের সুস্বন। সেই মতো প্রচ্ছদে লালগড় থানা এলাকার ম্যাপ। এলাকার লোকসংস্কৃতি, পূজাপার্বণ থেকে চাষবাসের সংক্ষিপ্ত বিবরণ রয়েছে এ বারের সংখ্যায়। লালগড় মানেই যে শুধু খুনোখুনি, রক্তারক্তি বা বন্দুক নিয়ে রাজনৈতিক ক্ষমতা দখলের লড়াই নয়---সে কথা ভুলতে বসেছেন লালগড়ের বাইরের মানুষজন। দুই সম্পাদক পঙ্কজকুমার মণ্ডল ও কিশোর তেওয়ারি চেষ্টা করেছেন শালবনে ঘেরা যে লালগড়ে এককালে চড়ুইভাতি করতে, ছুটি কাটাতে আসতেন বাইরের লোকজন, সেই চিরকালীন লালগড়ের সঙ্গে পাঠকের পরিচয় করিয়ে দিতে। বিপ্লব মাজি, দশরথ টুডু, সন্দীপ পাল, বিকাশ রায়ের লেখাতেও সেই প্রয়াস স্পষ্ট।

কলেজে আলোচনা
পরিবর্তনশীল জীবনশৈলী এবং বাংলার উপকূলীয় অঞ্চলে জীব-বৈচিত্র্য ও আর্থ-সামাজিক পরিবেশ নিয়ে বৃহস্পতিবার খেজুরি কলেজে ইউজিসি-র অর্থানুকূল্যে অনুষ্ঠিত হল রাজ্যস্তরের এক আলোচনাচক্র। আলোচনাচক্রে অংশ নেন অধ্যাপক গৌর মাইতি, অনিন্দ্যকিশোর ভৌমিক, অধ্যাপক প্রণব বাহুবলীন্দ্র ও অধ্যাপক দিলীপ রায়। সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ অসীমকুমার মান্না। উপস্থিত ছিলেন খেজুরির বিধায়ক রণজিৎ মণ্ডল, বিডিও জগন্নাথ ভড়।

কাঁথিতে সম্মেলন
তৃণমূল শিক্ষাসেলের কাঁথির তিনটি ব্লকের তৃতীয় বার্ষিক সম্মেলন সম্প্রতি হয়ে গেল কাঁথি টাউন হলে। সম্মেলনের উদ্বোধন করেন সংগঠনের পূর্ব মেদিনীপুর জেলা সভাপতি জয়ন্ত দাস। সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে বিধায়ক দিব্যেন্দু অধিকারী বলেন, “তৃণমূল শিক্ষাসেল জেলায় বৃহত্তম ও গুরুত্বপূর্ণ শিক্ষক সংগঠন হিসেবে আত্মপ্রকাশ করেছে। শিক্ষা-ব্যবস্থায় যে বিস্তর পরিবর্তন আসতে চলেছে, তা জনমানসে পৌঁছে দেওয়ার দায়িত্ব শিক্ষাসেলের।” সম্মেলনে বক্তব্য রাখেন অন্য তিন বিধায়ক--রণজিৎ মণ্ডল, অর্ধেন্দু মাইতি, বনশ্রী মাইতি।

বামেদের দাবি
একগুচ্ছ দাবিতে সম্প্রতি ভগবানপুর-২ ব্লক-অফিসে স্মারকলিপি দিয়েছে বামপন্থী কৃষক সংগঠনগুলি। ছিলেন সিপিএমের সত্যরঞ্জন দাস, সুব্রত মহাপাত্র, সিপিআইয়ের অজিত ত্রিপাঠী, আরএসপি-র অজয় মিত্র। তাঁদের দাবি, ব্লকে কয়েকটি গ্রামে সহায়কমূল্যে নামমাত্র ধান কেনা হয়েছে। ব্যাপক ভাবে ধান কেনার পাশাপাশি অনিয়ম ও দুর্নীতি বন্ধ করতে হবে। চাষিরা যাতে কম দামে সার ও জলসেচের জন্য বিদ্যুৎ ব্যবহারের সুযোগ পান তারও দাবি জানান নেতারা। বিডিও হরিহর বালা দাবি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন।

শিক্ষকদের কর্মবিরতি
গোটা রাজ্যের সঙ্গেই হলদিয়া মহকুমার মহিষাদল রাজ-কলেজেও ওয়েবকুটার কর্মবিরতি পালন হয়েছে শুক্রবার। কলেজে শিক্ষকদের কর্মবিরতির ফলে আংশিক ভাবে পঠনপাঠন ব্যাহত হয়। বকেয়া বেতন, বেতনবৃদ্ধি, পদোন্নতি-র মতো নানা দাবিতে এ দিন কর্মবিরতি-র ডাক দিয়েছিল বাম মনোভাবাপন্ন ওয়েবকুটা। মহিষাদল রাজ-কলেজের ওয়েবকুটা সম্পাদক বিশ্বজিৎ চৌধুরীর বক্তব্য, “কলেজের ৩০ জন শিক্ষকই এই সংগঠনের সদস্য হওয়ায় আন্দোলনে এ দিন সার্বিক সাড়া পড়েছে।” অবশ্য কলেজ কর্তৃপক্ষ জানিয়েছেন, এমনিতেই পরীক্ষা হয়ে যাওয়ায় পঠনপাঠনে পড়ুয়াদের ঢিলেঢালা মনোভাব রয়েছে। ফলে, কর্মবিরতি-র খুব একটা প্রভাব পড়েনি।

নতুন হিমঘর
বেসরকারি উদ্যোগে কেশপুরের ব্রাহ্মণগ্রামে শুক্রবার নতুন একটি হিমঘর চালু হল। এই হিমঘরটিতে দু’টি চেম্বার রয়েছে। যেখানে সব মিলিয়ে ৫০ কেজি-র ৩ লক্ষ ৪০ হাজার বস্তা আলু সংরক্ষণ করা যাবে। চলতি মরসুম থেকেই আলু সংরক্ষণ করা যাবে বলে হিমঘর কর্তৃপক্ষ জানিয়েছেন।

সচেতনতা শিবির
প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলায় ছাত্রছাত্রীদের ভূমিকা নিয়ে বৃহস্পতিবার এক সচেতনতা শিবিরের আয়োজন করা হয়েছিল দিঘার দেবেন্দ্রলাল জগবন্ধু বিদ্যালয়ে। কেন্দ্র ও রাজ্য সরকারের বিপর্যয় মোকাবিলা দফতরের যৌথ উদ্যোগে আয়োজিত এই শিবিরে বন্যা, ভূমিকম্প, ঘূর্ণিঝড়র মতো বিপর্যয়ের পরিস্থিতিতে ছাত্রছাত্রীদের ভূমিকা নিয়ে আলোচনা করা হয়। বক্তব্য রাখেন অজয় বাগ, নির্মল পাত্র ও উজ্জ্বল দাস। পৌরোহিত্য করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক তাপস বেরা। শিবিরে ৪৬২ জন ছাত্রছাত্রী যোগ দেয়।

সংহতি মেলা
হলদিয়ার চৈতন্যপুরে সোমবার থেকে শুরু হয়েছে ‘সংহতি মেলা’। চলবে আগামী ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত। মেলার উদ্বোধন করেন হলদিয়া উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান তথা সাংসদ শুভেন্দু অধিকারী। ওই অনুষ্ঠানেই মাস তিনেকের মধ্যে হলদিয়ার রাস্তাঘাট ও পরিবেশের সৌন্দর্যায়নের প্রতিশ্রুতি দেন সাংসদ।

শিশু মেলা পটাশপুরে
রাজ্য সমাজকল্যাণ দফতরের ব্যবস্থাপণায় সম্প্রতি সুসংহত শিশুবিকাশ প্রকল্পের ‘শিশু মেলা’ হল পটাশপুর-১ ব্লকের চিস্তিপুর-২ পঞ্চায়েতে। পঞ্চায়েত ভবন প্রাঙ্গণে মেলার উদ্বোধন করেন যুগ্ম বিডিও বিশ্বনাথ চক্রবর্তী। উপস্থিত ছিলেন ব্লক শিশুবিকাশ প্রকল্প আধিকারিক নেপাল সিংহ। ওই পঞ্চায়েতের ২১টি কেন্দ্রের শ’পাঁচেক শিশু এই মেলায় এসেছিল। ছিলেন অভিভাবক এবং বিভিন্ন কেন্দ্রের কর্মী-সহায়িকারা। মেলা উপলক্ষে অনুষ্ঠিত সাংস্কৃতিক ও ক্রীড়া প্রতিযোগিতার সফলদেরও পুরস্কৃত করা হয়।

তৃণমূলের দখলে
মুগবেড়িয়া কেন্দ্রীয় সমবায়-ব্যাঙ্কের পরিচালন সমিতি বামেদের হাত ছাড়া হল। এই প্রথম সেখানে তৃণমূল-সমর্থিতরা ক্ষমতা পেল। বস্তুত, নিরঙ্কুশ ক্ষমতা পেল তৃণমূল-পন্থীরা। পরিচালন সমিতির ৯টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতেছে তারা। সম্প্রতি ব্যাঙ্কের সাধারণ সভায় বিজয়ীদের নাম ঘোষণা হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.