টুকরো খবর
উৎসবে দলতন্ত্রের নালিশ কংগ্রেসের
উত্তরবঙ্গ উৎসব নিয়ে দলতন্ত্রের অভিযোগ করল নকশালবাড়ি ব্লক কংগ্রেস। অভিযোগ, উৎসবর উপলক্ষে নকশালবাড়িতেও নানা অনুষ্ঠানের আয়োজন হয়েছে। এই ব্যাপারে একটি প্রস্তুতি সমিতিও গঠন করা হয়েছে। সেখানে তৃণমূলের লোকেদেরই রাখা হয়েছে বলে অভিযোগ করেন নকশালবাড়ি পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ তথা কংগ্রেস নেতা সুনীল ঘোষ। তিনি বলেন, “উৎসব নিয়ে তৃণমূল নকশালবাড়িতেও দলতন্ত্র করছে। এলাকার মানুষই প্রতিবাদ করবেন।” তৃণমূলের নকশালবাড়ি ব্লকের সভাপতি গৌতম কীর্তনীয়া বলেন, “দলতন্ত্রের প্রশ্ন ওঠে না। কংগ্রেস রাজনীতির জন্য ভিত্তিহীন অভিযোগ করছে।” একই অভিযোগ করে ২৭ নম্বর ওয়ার্ডের বাসিন্দা আবৃত্তি শিল্পী পারমিতা বিশ্বাস জানান, উৎসব কমিটি তাঁকে চিঠি দিয়ে নকশালবাড়িতে অনুষ্ঠান করার জন্য আমন্ত্রণ জানায়। পরে অনুষ্ঠান সূচির যে লিফলেট ছাপা হয় সেখানে তাঁর নাম নেই। এদিন তিনি এই ব্যাপারে উৎসব কমিটির সঙ্গে যোগাযোগ করলেও কোনও ব্যবস্থা হয়নি। পারমিতা দেবী আবৃত্তি শিল্পী হলেও রাজনৈতিক ভাবে সিপিএম সমর্থক। তাঁর অভিযোগ, “আমি সিপিএম করি বলেই কী আবৃত্তি করার জন্য আমন্ত্রণ জানানোর পরেও লিফলেট-এ নাম ছাপা হল না।” উৎসব কমিটির অন্যতম সহ সভাপতি তথা তৃণমূল নেতা অরবিন্দ ঘোষ অবশ্য দাবি করেছেন, শিল্পীদের আমন্ত্রণ জানানোর ক্ষেত্রে পক্ষপাতিত্ব করা হয়নি। তিনি বলেন, “লিফলেট-এ অনেক ভুল রয়েছে। পারমিতা দেবীর ব্যাপারটিও আমাদের অনবধানবশত হয়েছে। চিঠি দিয়ে আমন্ত্রণ জানানো হয়েছে মানে পারমিতা দেবী অবশ্যই অনুষ্ঠান করতে পারবেন। আগামী দিনে যাতে এই ধরনের ভুল ত্রুটি না-হয় সেদিকে খেয়াল রাখব।’’

জিটিএ নিয়ে রাজ্যের ব্যাখ্যা চাইল কেন্দ্র
গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (জিটিএ) চুক্তি নিয়ে কিছু কিছু বিষয়ে রাজ্য সরকারের ব্যাখ্যা চেয়ে পাঠাল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। বৃহস্পতিবার মহাকরণে এ কথা জানিয়েছেন রাজ্যের মুখ্যসচিব সমর ঘোষ। তিনি বলেন, “পুরোটাই এখন রাষ্ট্রপতির অনুমোদনের অপেক্ষায় রয়েছে। রাষ্ট্রপতির কাছে অনুমোদনের জন্য পাঠানোর আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এই বিল নিয়ে কেন্দ্রের সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রকের মতামত জানতে চেয়েছিল। সেই মন্ত্রকগুলি এ ব্যাপারে কিছু বিষয়ে ব্যাখ্যা চেয়েছে। সেগুলি একত্রিত করে রাজ্য সরকারের কাছে ব্যাখ্যা চেয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।” বুধবারই পাহাড়ে গোর্খা জনমুক্তি মোর্চার তরফে হুমকি দেওয়া হয়েছে, ২৭ মার্চের মধ্যে জিটিএ ছাড়পত্র না পেলে কিছু দিন তারা পাহাড়ে ঘুরে রণনীতি তৈরি করবে। তার পরে ১৭ এপ্রিল জিটিএ চুক্তির কপি পুড়িয়ে পৃথক গোর্খাল্যান্ডের দাবিতে আন্দোলন শুরু করা হবে। আজ, শুক্রবার মুখ্যমন্ত্রী উত্তরবঙ্গ সফরে যাচ্ছেন। তার আগে এ দিন পাহাড় নিয়ে মুখ্যসচিবের সঙ্গে আলোচনায় বসেন স্বরাষ্ট্রসচিব-সহ বিভিন্ন দফতরের অফিসারেরা। এ দিনের ওই বৈঠকের পরে মোর্চার হুমকি নিয়ে অবশ্য কোনও মন্তব্য করেননি মুখ্যসচিব। শুধু বলেন, “আমিও কাগজ পড়ে বিষয়টি জেনেছি।” তবে তিনি বলেন, “কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক দু’দিন আগে বিষয়টি জানতে চেয়ে বার্তা পাঠিয়েছে। আগামী সপ্তাহে সরকারের তরফে এর জবাব জানিয়ে দেওয়া হবে।”

বকেয়া ২০০ কোটি, মুখ্যমন্ত্রীকে আবেদন ঠিকাদারদের
রাজ্য সরকারের কাছে পাওনার পরিমাণ প্রায় ২০০ কোটি টাকা। দীর্ঘদিন ধরে বকেয়া টাকা না-মেলায় নানা সমস্যায় পড়তে হচ্ছে বলে অভিযোগে আন্দোলনে নামল ঠিকাদারদের সংগঠন। বৃহস্পতিবার উত্তরবঙ্গের ছয়টি জেলার ঠিকাদাররা জলপাইগুড়ি শহরে মিছিল করে ছয় দফা দাবি সম্বলিত স্মারকলিপি জেলাশাসকের মাধ্যমে মুখ্যমন্ত্রীর কাছে পাঠান। পাশাপাশি, পূর্তমন্ত্রীর কছে পাঠানোর জন্য জলপাইগুড়ির পূর্ত দফতরের অতিরিক্ত মুখ্য স্থপতির কাছে জমা দেন তাঁরা। ঠিকাদারদের সংগঠনের তরফে জানানো হয়, বকেয়া পাওনা মেটানো, বড় কাজগুলি বৃহৎ সংস্থাকে দেওয়া, ই টেন্ডারের জন্য সমস্ত দফতরে এক ও অভিন্ন নীতি চালু করার দাবিও রয়েছে তাঁদের। ঠিকাদারদের বক্তব্য, সমগ্র উত্তরবঙ্গে নানা প্রকল্পের কাজ করার পরেও প্রায় ২০০ কোটি টাকা ঠিকাদাররা পাননি। সেই টাকা দ্রুত দেওয়ার ব্যবস্থা করার আর্জি জানান তাঁরা। জলপাইগুড়ির ঠিকাদারদের সংগঠনের তরফে আহ্বায়ক রতন দে এবং উত্তম বসু একযোগে বলেন, “উত্তরবঙ্গের ছয় জেলায় কোনও বড়-মাঝারি-ছোট শিল্প গড়ে ওঠেনি। তপশিলি জাতি এবং উপজাতি অধ্যুষিত উত্তরবঙ্গের বেকার যুবকদের একটা অংশ সমবায় গঠন করে ঠিকাদারির মাধ্যমে স্বনির্ভর হওয়ার চেষ্টা করছেন। সেই সময় রাজ্য সরকারের জটিল পরিকল্পনা তাদের আবার বেকারত্বের দিকে ঠেলে দিচ্ছে। কোন ঠিকাদাররা কাজ করে টাকা পাচ্ছেন না। আমরা চাই এ অবস্থার অবসান হোক।” এদিনের আন্দোলনে উত্তরবঙ্গের ছয় জেলার ঠিকাদারদের অংশগ্রহণ করেন।

প্রাথমিকের নিয়োগ-নথি নিয়ে গেল বিধানসভার প্রতিনিধি দল
২০১০ সালের জলপাইগুড়ি জেলার প্রাথমিক শিক্ষক নিয়োগ সংক্রান্ত নথিপত্র নিয়ে গেলেন রাজ্য বিধানসভার শিক্ষা বিষয়ক স্ট্যান্ডিং কমিটির সদস্যরা। বৃহস্পতিবার স্ট্যান্ডিং কমিটির এক প্রতিনিধি দল জলপাইগুড়ির প্রাথমিক শিক্ষা সংসদের অফিসে যান। প্রশাসনিক সূত্রের খবর, ২০১০ সালে প্রাথমিক শিক্ষক নিয়োগ সংক্রান্ত কাগজপত্র, ৪২৩ জনের নামের তালিকা-সহ সমস্ত নথিপত্র তাঁরা সংসদ কর্তৃপক্ষের কাছ থেকে চেয়ে নেন। কমিটির চেয়ারম্যান রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায় শুধু বলেন, “ওই নিয়োগ সংক্রান্ত সমস্ত নথিপত্র বিধানসভায় পেশ করা হবে।” প্রতিনিধি দলের সদস্যরা জলপাইগুড়ির রাষ্ট্রীয় বালিকা বিদ্যালয় এবং জল্পেশ এলাকার একটি বিদ্যালয় পরিদর্শন করেন। উল্লেখ্য, ওই প্রাথমিক নিয়োগে দুর্নীতি, স্বজনপোষণের অভিযোগ উঠেছে। বহু সিপিএম নেতার পরিবারের লোকজনদের চাকরির দেওয়ার অভিযোগ ওঠার পর তদন্ত শুরু করে রাজ্য সরকার।

৫ মাস বেতন নেই, অভিযোগ হোমিওপ্যাথি চিকিৎসকদের
রাজ্যে পরিবর্তন হলেও বাম সরকারের আমলে পঞ্চায়েতগুলিতে কর্মরত হোমিওপ্যাথি চিকিৎসকদের ভাতা যেমন অনিয়মিত ছিল, তেমনই রয়েছে। বৃহস্পতিবার উত্তরবঙ্গ পঞ্চায়েত হোমিওপ্যাথি মেডিক্যাল অফিসার্স অ্যান্ড কমপাউন্ডার্স অ্যাসোসিয়েশনের অভিযোগ, নয়া সরকার গঠনের পরেও গত পাঁচ মাস ধরে তাঁরা বেতন পাচ্ছেন না। সরকার বরাদ্দ দিলেও মাসপয়লা বেতন নির্ভর করে পঞ্চায়েত প্রধানদের মর্জিমাফিক। ছুটির ক্ষেত্রেও তাই। সার্ভিস রুল ও প্রমোশনের কোনও বিষয়ই নেই। ১২ ফেব্রুয়ারি শিলিগুড়ির হার্ডওয়্যার মার্চেন্ট অ্যাসোসিয়েশন ভবনে কনভেনশনের ডাক দিয়েছে ওই সমিতি। সংগঠনের প্রস্তুতি কমিটির আহ্বায়ক অনন্ত কুণ্ডু বলেন, “১৯৭৮ সালে রাজ্যের পঞ্চায়েতগুলিতে হোমিওপ্যাথিক চিকিৎসক নিয়োগ করা হয়েছে। সেই থেকে একই অবস্থা।” পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় এবং স্বাস্থ্য দফতরের প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যকে সমস্ত ঘটনা জানানোর পরেও পরিস্থিতির পরিবর্তন হয়নি বলে তাঁদের অভিযোগ।

রেলপথ পরিদর্শন
বুধবার চাপড়ামারি বনাঞ্চলে রেলপথ ধরে পানঝোরা পর্যন্ত তিন কিলোমিটার এলাকা দেখেন রেল ও বন দফতরের আধিকারিকদের কমিটি। আলিপুরদুয়ার রেল ডিভিশনের সহকারী ডিআরএম ইন্দ্রজিৎ সিংহ জানান, বনমন্ত্রী এবং রেল আধিকারিকদের বৈঠকে ৪ জনের কমিটি গঠিত হয়। ওই কমিটিই করিডোর দেখছে। জলপাইগুড়ি বনবিভাগের ডিএফও কল্যাণ দাস জানান, হাতির করিডোরগুলো কেমন অবস্থায় আছে তা দেখতে নজরদারি চলছে।

উদ্ধার জখম চিল, শুশ্রূষা
একটি অসুস্থ চিলকে উদ্ধার করে বন দফতরের হাতে দিলেন বাসিন্দারা। বৃ্হস্পতিবার ঘটনাটি ঘটেছে জলপাইগুড়ি শহরের ভানুনগর এলাকায়। দফতরের জলপাইগুড়ির ডিএফও কল্যাণ দাস জানান, চিলটির চিকিৎসা চলছে। সুস্থ করার পর চিলটিকে ছেড়ে দেওয়া হবে। এদিন সকালে ভানুনগর এলাকার বাসিন্দা সদন ছেত্রী একটি বাগানের মধ্যে একটি চিলকে ঘুরতে দেখেন। অসুস্থ চিলটি তিনি উদ্ধার করেন। পরে বাসিন্দারা চিলটিকে রাজ্যের ওয়াইল্ড লাইফ বোর্ডের সদস্য কল্যাণ চক্রবর্তীর কাছে নিয়ে যান। কল্যাণবাবু বন দফতরে খবর দেয়।

১৩ই সংসদ গঠন
১৩ ফেব্রুয়ারি আলিপুরদুয়ার কলেজের ছাত্র সংসদ গঠন হবে। বৃহস্পতিবার কলেজের অধ্যক্ষ সুব্পত পঞ্চানন জানান, মহকুমাশাসক অমলকান্তি রায়ের সঙ্গে আলোচনার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত ৪ ফ্রেবুয়ারি কলেজের ৪৭টি আসনে ছাত্র সংসদ নির্বাচন হয়। এসএফআই ২৯টি এবং সিপি ও টিএমসিপি জোট ১৮টি আসন পায়। ৬ ফ্রেবুয়ারি ছাত্র সংসদ গঠনের জন্য শ্রেণি প্রতিনিধিরা কলেজে গেলে এসএফআই ও সিপি-টিএমসিপি জোটের সমর্থকদের সংঘর্ষে সংসদ গঠনের কাজ ভেস্তে যায়। এ বার যাতে এমন পরিস্থিতি সৃষ্টি না-হয় সেই জন্য কলেজে পুলিশ মোতায়েনেপ্রশাসনের কাছে অনুরোধ জানিয়েছেন কলেজ কর্তৃপক্ষ।

সীমান্ত এলাকা দেখলেন মন্ত্রী
বৃহস্পতিবার নাগরাকাটা ব্লকের কেরন চা বাগানের ভূটান সীমান্ত এলাকা পরিদর্শন করলেন রাজ্যের জল সম্পদ উন্নয়ন মন্ত্রী সৌমেন মহাপাত্র। ওই বাগানের শ্রমিকেরা ভূটান থেকে পানীয় জল নিয়ে আসেন। মন্ত্রী পানীয় জলের সমস্যার সমাধান করার আশ্বাস দেন। মন্ত্রী জানান, এই এলাকাতে গভীর নলকূপ তৈরি করা হবে। কেরন এলাকার পিছিয়ে থাকা সম্প্রদায়ের মানুষদের সঙ্গেও কথা বলেন। মন্ত্রী বলেন, “এলাকার প্রাথমিক বিদ্যালয়কে অষ্টম শ্রেণি অবধি উন্নীত করার বিষয়টি দেখছি।”

পথ অবরোধ
আলিপুরদুয়ারকে পৃথক জেলা ঘোষণার দাবিতে পথ আবরোধ করলেন বিজেপি সমর্থকরা। বৃহস্পতিবার দুপুর সাড়ে বারোটা থেকে প্রায় ৪৫ মিনিট আলিপুরদুয়ার স্টেট ট্রান্সপোর্টের কাছে পথ অবোরধ করে পোড়ানো হয় জিটিএ’র চুক্তির প্রতিলিপিও। বিজেপির জেলা সম্পাদক শংকর সিংহ জানান, আগামী ছয় মাসের মধ্যে আলিপুরদুয়ারকে পৃথক জেলা ঘোষণা করা না-হলে তাঁরা আন্দোলনে নামবেন।

মার্চে নাট্য উৎসব
মার্চ মাসে আলিপুরদুয়ারে শুরু হচ্ছে কালজানি নাট্য উৎসব। আলিপুরদুয়ার সঙ্ঘশ্রী যুব নাট্য সংস্থার সম্পাদক পরিতোষ সাহা জানান, মার্চ মাসের ১০-১১ তারিখ আলিপুরদুয়ারের একটি প্রেক্ষাগৃহে কালজানি নাট্য উৎসব চলবে। এই উৎসবে অংশ নেবে কালিয়াগঞ্জ, বহরমপুর, কোচবিহার, জলপাইগুড়ি ও মাথাভাঙার নাট্য দল।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.