টুকরো খবর
বেলডাঙা পুরসভা নিয়ে জট কাটেনি, অধীরের সঙ্গে বৈঠক সোমবার
তৃণমূলে যোগ দেবেন নাকি নির্দল হিসেবেই তাঁরা বেলডাঙা পুরসভার দায় সামলাবেন, স্পষ্ট হল না বৃহস্পতিবারও। এ দিন ওই পুরসভার কংগ্রেস ত্যাগী পুরপ্রধান-সহ সাত কাউন্সিলরও এ ব্যাপারে স্পষ্ট করে কিছু বলতে চাননি। তবে স্থানীয় তৃণমূল নেতাদের একাংশ এখনও আশা ছাড়েননি। তাঁরা মনে করছেন, পুরপ্রধান অনুপমা সরকার তাঁর অনুগামীদের নিয়ে শেষ পর্যন্ত তৃণমূলেই যোগ দিয়ে কংগ্রেসের ডাকাবুকো সাংসদ অধীরঞ্জন চৌধুরীর ‘সাম্রাজ্যে’ খাতা খুলবেন। অনুপমাদেবী অবশ্য এ দিন বলেন, “জেলা সভাপতি অধীর চৌধুরী বহরমপুরে ফেরার পরে তাঁর সঙ্গে কথা বলেই সিদ্ধান্ত নেব আমরা।” তাহলে কি পুরনো দলের প্রতি আনুগত্যে অভিমান ভুলে ফের ‘প্রত্যবর্তনের’ রাস্তায় হাঁটছেন বিক্ষুব্ধেরা। এ দিন জেলা কংগ্রেসের মুখপাত্র অশোক দাসের মন্ত্যবেও সেই সুর। তিনি বলেন, “অনুপমা দেবীর নামে কুৎসা রটিয়ে ছাত্রপরিদের নাম করে যারা পোস্টার লাগিয়েছিল বেলডাঙায় তাদের সঙ্গে ছাত্রপরিষদের কোনও সম্পর্ক নেই।” কংগ্রেসের কথাতেও স্পষ্ট যে যে কোনওভাবে বিক্ষুব্ধদের দলে টিঁকিয়ে রাখতে মরিয়া তারা। অশোকবাবু বলেন, “অধীরবাবুর নেতৃত্বে বেলডাঙায় যে উন্নয়ন হচ্ছে তা থমকে দিতে এক দল স্বার্থান্বেষী মানুষ ষড়যন্ত্র করছে।” কিন্তু গত কয়েক দিন ধরে ওই পুর এলাকায় স্থানীয় ছাত্রপরিষদ অনুপমাদেবীর বিরুদ্ধে যে পোস্টার-প্রচার চালিয়েছিল সে ব্যাপারে অবশ্য পিছু হটছে না বেলডাঙা ব্লক-১ ছাত্রপরিষদের সভাপতি হাসিবুর চৌধুরী। তিনি স্পষ্টই বলছেন, “যারা ওই কাজ করেছে তারা সবাই ছাত্রপরিষদের সমর্থক।’’

শহরে রিকশা নিয়ন্ত্রণের পুর-সিদ্ধান্ত
আশপাশের পঞ্চায়েত এলাকার রিকশার বহরমপুরের ঢোকার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে পুর-কর্তৃপক্ষ। বৃহস্পতিবার বহরমপুর পুরসভার ওই সিদ্ধান্ত নিয়েছে। আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে তা কার্যকরী হবে। পঞ্চায়েত এলাকার রিকশার পাশাপাশি বেআইনি লছিমনও শহরের মধ্যে দিয়ে চলাচল করতে পারবে না। পুরপ্রধান নীলরতন আঢ্য বলেন, “এদিন পুরসভার বোর্ড অফ কাউন্সিলে পঞ্চায়েত এলাকার রিকশা ও বেআইনি লছিমন শহরে ঢোকার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্ত হয়েছে। পুরসভার ওই সিদ্ধান্ত শুক্রবার থেকে মাইকে প্রচার করবে। তারপরে আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে তা কার্যকরী করা হবে।” এদিন পুরসভায় যে সিদ্ধান্ত হয়েছে, তাতে পঞ্চায়েত এলাকার রিকশা বা লছিমন পশ্চিমে রামেন্দ্রসুন্দর সেতু পেরিয়ে বহরমপুর থানা পর্যন্ত, পূর্বদিকে পঞ্চাননতলা মোড় পর্যন্ত, উত্তরে কুঞ্জঘাটা মোড় ও কাশিমবাজার পোস্ট অফিস মোড় পর্যন্ত, দক্ষিণে শ্রীগুরু পাঠশালা মোড় ও কুমার হস্টেল মোড় পর্যন্ত যাত্রী নিয়ে আসতে পারে। নীলরতনবাবু বলেন, “তবে বহরমপুরের বিভিন্ন হাসপাতাল বা চিকিৎসকের কাছে রোগী নিয়ে আসার ক্ষেত্রে ছাড়পত্র মিলবে।” এ ছাড়া পঞ্চায়েত এলাকার রিকশা ও লছিমন শহরে প্রবেশ করলে ওই চালকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে মোটা অঙ্কের জরিমানা ও আইনি পদক্ষেপ করা হবে বলেও পুরপ্রধান জানান।

জমি-বিবাদে মার মহিলাকে
খুঁটিতে বেঁধে এক মহিলাকে মারধরের অভিযোগ উঠল প্রতিবেশীদের বিরুদ্ধে। বুধবার দুপুরে ডোমকলের শ্রীরামপুর গ্রামে ঘটনাটি ঘটে। অভিযোগ দায়ের করা হয় বৃহস্পতিবার। রেহেনা বিবি নামে ওই মহিলাকে ডোমকল মহকুমা হাসপাতাল থেকে বহরমপুর নিউ জেনারেল হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। মুর্শিদাবাদ জেলা পুলিশের সুপার হুমায়ুন কবীর বলেন, “বিবস্ত্র করে এক মহিলাকে মারধরের অভিযোগ উঠেছে ৭ জন প্রতিবেশির বিরুদ্ধে। তদন্ত শুরু হয়েছে। অভিযুক্তেরা পলাতক।” পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, বছর ১৫ ধরে জমি নিয়ে দাউদ আনসারি ও মিরাজুল আনসারির পরিবারের মধ্যে গণ্ডগোল চলছিল। বুধবার দাউদের স্ত্রী রেহেনা বাড়িতে একা ছিলেন। সেই সময় বচসা শুরু হলে মিরাজুল ও তার ভাই আজিজুল রেহেনাকে বিবস্ত্র করে একটি বিদ্যুতের খুঁটিতে বেঁধে মারধর করেন। রেহেনা বিবির মেয়ে রেজিনা বিবি বলেন, “এর আগেও আমাদের মেরেছে। গ্রামের লোকেরা মিটিয়েও দিয়েছে। তবে এত নির্মমভাবে কখনোও মারেনি।” প্রতিবেশিরা জানান, ওই জমি নিয়ে আগেও আমরা আলোচনায় বসেছি। তবে বিবস্ত্র করে মারধর মেনে নেওয়া যায় না। এলাকার ভগীরথপুর গ্রাম পঞ্চায়েতের উপ প্রধান কংগ্রেসের হামিদ বিশ্বাস বলেন, “অভিযুক্তদের চরম শাস্তি হওয়া উচিত।” ডোমকল মহকুমা হাসপাতালের সুপার অরিন্দম পাল বলেন, “ওই মহিলার মাথায় গুরুতর আঘাত থাকায় তাঁকে বহরমপুরে স্থানান্তরিত করা হয়।”


শীতে শীর্ণ পদ্মা। জঙ্গিপুরে ছবিটি তুলেছেন অর্কপ্রভ চট্টোপাধ্যায়।

ছাত্রীকে অ্যাসিড যুবকের
কলেজ থেকে বাড়ি ফিরছিল সে। আচমকা এক যুবকের ছোড়া অ্যাসিডে গুরুতর জখম হলেন কলকাতার সুরেন্দ্রনাথ কলেজের তৃতীয় বর্ষের এক ছাত্রী। বৃহস্পতিবার সন্ধেয় কল্যাণীর সেন্ট্রাল পার্কের কাছে ওই ঘটনার পরে জনতা ওই যুবককে ধরে ফেলে। রাতেই অলোক দে নামে বেসরকারি সংস্থার কর্মী ওই যুবককে তুলে দেওয়া হয় পুলিশের হাতে। আহত ছাত্রীকে কল্যাণীর জওহরলাল নেহরু মেমোরিয়াল হাসপাতালে ভর্তি করানো হয়েছে। পুলিশ জানায়, ওই যুবকের বাড়ি উত্তর ২৪ পরগণার সোদপুরে। পুলিশের জেরায় অলোক জানায়, বছর তিনেক ধরে ওই ছাত্রীর সঙ্গে তার ‘সম্পর্ক’ ছিল। ক’দিন আগে মেয়েটি তার সঙ্গে ‘সম্পর্ক’ না রাখার কথা স্পষ্ট করে দেওয়ায় ‘রাগে অন্ধ’ হয়ে সে এ কাজ করেছে বলে ওই যুবকের দাবি।

পাচারের গরু আটক সীমান্তে
মুর্শিদাবাদের তিনটে থানা এলাকা থেকে বৃহস্পতিবার ১০৪টি গবাদি পশু আটক করেছে পুলিশ। সীমান্তে পাচারের জন্য ওই গবাদি পশুগুলি নিয়ে যাওয়া হচ্ছিল বলে জানা গিয়েছে। জেলা পুলিশ সুপার হুমায়ুন কবীর বলেন, “বেলডাঙার হালসানাপাড়া থেকে ৬৪টি এবং সমশেরগঞ্জ ও ডোমকল থানা এলাকা থেকে ৩০টি গবাদি পশু আটক করা হয়েছে। এ ব্যাপারে কাউকে গ্রেফতার অবশ্য করা যায়নি।”

বস্তাবন্দি দেহের ডিএনএ পরীক্ষা হবে
বস্তাবন্দি এক মৃতদেহের কিছু অংশের ডিএনএ পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে জেলা পুলিশ। কল্যাণী রেল স্টেশনের ৪ নম্বর প্ল্যাটফর্মে রবিবার রাতে এক জনের দেহের ওই অংশগুলো পাওয়া গিয়েছিল। সোমবার ময়নাতদন্তের পর থেকে রানাঘাট মহকুমা হাসপাতালের মর্গেই ছিল ওই দেহাংশ। শিয়ালদহ স্টেশনেও ওই দিন মেলে এরকম এক বস্তা। তার মধ্যেও ছিল কিছু টুকরো দেহাংশ। এসআরপি শিয়ালদহ তাপসরঞ্জন ঘোষ বলেন, “শিয়ালদহ এবং কল্যাণীতে মেলা মৃতদেহের ডিএনএ পরীক্ষা করা হবে। ওই দেহের অংশগুলি একই জনের কিনা তা খতিয়ে দেখতে এবং মৃত ব্যাক্তির পরিচয় জানার জন্য ওই পরীক্ষা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” বৃহস্পতিবার ওই মর্মে রানাঘাট মহকুমা হাসপাতালে জেলা পুলিশের পক্ষ থেকে চিঠিও পাঠানো হয়েছে। হাসপাতাল সুপার শ্যামলকুমার পোড়ে বলেন, “চিঠি পেয়েছি। সেই মতো নমুনা সংগ্রহ করা হবে।”

জামিন পেলেন কংগ্রেস নেতা
জামিন পেলেন জলসা কাণ্ডে ধৃত রানাঘাট-২ পঞ্চায়েত সমিতির সদস্য এবং কংগ্রেস নেতা আনন্দ দে-সহ আরও এক জন। বৃহস্পতিবার সন্ধ্যায় তাঁরা রানাঘাট সংশোধনাগার থেকে ছাড়া পান। গত ১৫ জানুয়ারি রাতে রানাঘাটে একটি পত্রিকার বার্ষিক অনুষ্ঠানে জলসার আসরে তিন যুবককে হত্যা করে দুষ্কৃতীরা। মঞ্চে থাকা এক তৃণমূল যুব নেতাকে লক্ষ করেও গুলি ছোড়ে তারা।

তিন কলেজে নেই এসএফআই প্রার্থী
টিএমসিপি-র উল্লাস। নিজস্ব চিত্র
বৃহস্পতিবার ফের তিন কলেজে প্রার্থী দিতে পারল না এসএফআই ও ছাত্র পরিষদ। বেথুয়াডহরি কলেজ, নবদ্বীপের বিদ্যাসাগর কলেজ ও কৃষ্ণনগর গভর্নমেন্ট কলেজে এ দিন মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ছিল। এই নিয়ে মোট ন’টি কলেজে প্রার্থী দিতে পারল না এসএফআই ও ছাত্র পরিষদ। ওই ন’টি কলেজের ৭টিতে ক্ষমতায় ছিল এসএফআই। একটিতে ছাত্র পরিষদ ও একটিতে কংগ্রেস-তৃণমূল জোট ক্ষমতায় আসে। প্রার্থী দিতে না পারায় তৃণমূলের ‘সন্ত্রাস’কেই দায়ী করছে তারা। অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল।

বাংলাদেশি গ্রেফতার
বেলডাঙা থেকে বুধবার দুপুরে দুই বাংলাদেশিকে গ্রেফতার করেছে পুলিশ। নাম মেহেদি হাসান সুমন ও তসলিমা আখতার সুমি। তাঁরা দুজনেই বেঙ্গালুরুতে হোটেলে নাম ভাঁড়িয়ে কাজ করতেন বলে অভিযোগ। ধৃত ওই দু’জনকে বৃহস্পতিবার বহরমপুরে সিজেএম আদালতে হাজির করানো হলে বিচারক তাদের জেল হাজতে রাখার নির্দেশ দেন। জেলা পুলিশ জানায়, ওই দুজনের বিরুদ্ধে বেআইনি ভাবে ভারতে প্রবেশের অভিযোগ দায়ের করে মামলা হয়েছে।

খুনে যাবজ্জীবন
প্রতিবেশিকে খুনে যাবজ্জীবন কারাদণ্ড হল তেনু দাস ও প্রমীলা দাস নামে দু’জনের। বৃহস্পতিবার জঙ্গিপুর তৃতীয় ফাস্ট ট্র্যাক আদালতের বিচারক বিদ্যুৎকুমার রায় তাদের কারাদণ্ডের আদেশ দেন। সাগরদিঘির আহেরিপাড়ায় ২০০৭ সালে অশোক দাস নামে এক ব্যক্তি খুন হন। পুলিশ প্রমীলাদেবী ও তেনু দাসকে গ্রেফতার করেছিল। পরে তারা আদালত থেকে জামিনে ছাড়াও পান। এ দিন তাদের যাবজ্জীবনের পাশাপাশি অপহরণের অভিযোগে আরও ১০ বছরের কারাদণ্ডের আদেশ দেওয়া হয়।

জওয়ানের মৃত্যু
নিজের রাইফেলের গুলিতে মারা গিয়েছেন রতিশ এম (৩০) নামে এক বিএসএফ জওয়ান। বাড়ি কেরলে। তিনি ২৬ নম্বর ব্যাটেলিয়নের জওয়ান ছিলেন। ধুবুলিয়া ক্যাম্পে কাজ করতেন। বৃহস্পতিবার ভোরে গুলির শব্দে ছুটে আসেন অন্য জওয়ানেরা। মাথায় গুলিবিদ্ধ রিতিশকে শক্তিনগর জেলা হাসপাতালে নিয়ে আসার পথেই মৃত্যু হয় তাঁর। বিএসএফের প্রথমিক অনুমান অবসাদের কারণেই আত্মঘাতী হয়েছেন তিনি।

বাস উল্টে মৃত দুই
কৃষ্ণনগর থেকে কানাইনগরগামী একটি বাস উল্টে দু’জন মারা যান। আহত ২৭ জনের মধ্যে ১৫ জনের অবস্থা গুরুতর। বৃহস্পতিবার সন্ধ্যেয় চাপড়ার লক্ষ্মীগাছায় ঘটনাটি ঘটে। পুলিশের অনুমান, বাসের যন্ত্রাংশ ভেঙে দুর্ঘটনাটি ঘটে।

অস্বাভাবিক মৃত্যু
অস্বাভাবিক মৃত্যু হল রাজ্য সশস্ত্র পুলিশের এএসআই মান্দা কিস্কুর (৪১)। কৃষ্ণনগরের সন্ধ্যাপাড়ায় পুলিশ ব্যারাকের ভেতর আবাসনে বৃহস্পতিবার জানালার সঙ্গে মাফলার দিয়ে বাঁধা তার দেহ পাওয়া যায়। পুলিশ প্রাথমিকভাবে জানিয়েছে, তিনি হতাশা থেকে আত্মহত্যা করেছেন।

চাকদহে চুরি
দু’টি বাড়ি থেকে নগদ টাকা ও গয়না চুরি গিয়েছে বুধবার। চাকদহের মানোয়াপোতা গ্রামে এক পঞ্চায়েত কর্মী ও এক ব্লক অফিসের কর্মীর বাড়িতে ডাকাতি হয় এ দিন। অভিযোগ, দুই বাড়ি থেকেই খোয়া গেছে নগদ টাকা, সোনার গহনা ও মোবাইল। এই ঘটনায় কেউ গ্রেফতার হয়নি।

অস্বাভাবিক মৃত্যু
ট্রেনের ধাক্কায় মৃত্যু হল বদিরুদ্দিন শেখ (২২) নামে এক যুবকের। বাড়ি রঘুনাথগঞ্জের মঙ্গলজন গ্রামে। বৃহস্পতিবার সকালে তার ক্ষতবিক্ষত দেহ পাওয়া যায় জঙ্গিপুর রেল স্টেশনের কাছে।


শিশু বিজ্ঞান উৎসব। কৃষ্ণনগরে ছবিটি তুলেছেন সুদীপ ভট্টাচার্য।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.