টুকরো খবর
এএফসি কাপে এডমিলসনই
ইস্টবেঙ্গলের হয়ে এএফসি কাপে খেলার জন্যও নথিবদ্ধ করা হচ্ছে এডমিলসনকে। চতুর্থ বিদেশি হিসাবে। এত দিন নাইজিরিয়ান ফরোয়ার্ড ইকেচুকু ওনিয়েম্বা ট্রেনিং করছিলেন লাল হলুদে। বৃহস্পতিবার থেকে তিনি আর আসেননি। ক্লাব কর্তা দেবব্রত সরকার বলে দিলেন, “আমরা এ এফ সি কাপে এডমিলসনকেই নথিবদ্ধ করাচ্ছি।” ইস্টবেঙ্গলের প্রথম ম্যাচ ইয়েমেনের আল ওরুবা দলের বিরুদ্ধে। ৬ মার্চ, যুবভারতীতে। গ্রুপে রয়েছে ইরাকের আরবিল ও কুয়েতের কাজমা। এ দিকে ট্রেভর মর্গ্যান তাঁর আই লিগের দল নিয়ে শিলংয়ে। ঠাণ্ডা সমস্যা লাজংয়ের বিরুদ্ধে। কৃত্রিম মাঠটি বরং ভাল। ইস্টবেঙ্গল ক্লাবে অবশ্য এখন প্রধান আলোচনার বিষয় ফেডারেশন সচিব কুশল দাসের চিঠি। দেবব্রত সরকার বলেন, “আমরা গোল নিয়ে আপত্তি করেছিলাম। প্রশ্ন তুলেছিলাম গোয়ান রেফারির নিয়োগ নিয়ে। ফেডারেশন সচিব সেই প্রশ্ন এড়িয়ে গিয়ে অন্য বিষয়ে চিঠি দিয়েছেন কেন বুঝলাম না।” দিল্লিতে এ আই এফ এফের খবর, বিতর্কিত ম্যাচের সিডিই এখনও জোগাড় করতে পারেননি কর্তারা। ফলে রেফারিজ বোর্ডের কেউ দেখতে পাননি, গোল ঠিক ছিল না ভুল। ইস্টবেঙ্গল যখন লাজং ম্যাচের প্রস্তুতিতে ব্যস্ত, মোহনবাগানে তখন ভাবনা মুম্বই এফ সি ম্যাচ নিয়ে। ব্যারেটো, হাদসন, নবি, সুনীল না থাকায় টিডি সুব্রত ভট্টাচার্যকে নানা অঙ্ক কষতে হচ্ছে। ড্যানিয়েল, স্নেহাশিস, ধনরাজন এবং অসীম আসছেন ওই চার জনের জায়গায়। চার্চিলকে হারিয়ে সাড়া ফেলা খালিদ জামিলদের দলকে তারা কতটা সমস্যায় ফেলে, সেটাই দেখার। এ দিন ব্যারেটো সাংবাদিক সম্মেলনে এসেছিলেন। এখনও মনস্থির করতে পারেননি, এটাই তাঁর শেষ মরসুম কি না।

জাতীয় ক্রীড়া উদ্বোধনে ক্রীড়ামন্ত্রী
নানা রঙিন অনুষ্ঠানের মধ্যে দিয়ে শিলিগুড়িতে শুরু হল চতুর্থ জাতীয় খো খো এবং কবাডি প্রতিযোগিতা। বৃহস্পতিবার দুপুরে শিলিগুড়ি হিন্দি হাই স্কুল ময়দানে জাতীয় প্রতিযোগিতার উদ্বোধন করেন রাজ্যের ক্রীড়ামন্ত্রী মদন মিত্র। উপস্থিত ছিলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেবও। প্রতিযোগিতার শুরুতে মার্চপাস্ট, মশাল দৌড়, দার্জিলিং পুলিশের ব্যান্ড, আতশবাজি ছাড়াও স্কুলের ছাত্রছাত্রীরা নানা ধরণের অনুষ্ঠান পরিবেশন করে। সঙ্গীতেরও নানা অনুষ্ঠানও হয়। ক্রীড়ামন্ত্রী প্রদীপ জ্বালিয়ে জাতীয় প্রতিযোগিতাটির উদ্বোধনের ঘোষণা করেন। ক্রীড়ামন্ত্রী বলেন, “রাজ্য সরকার বিভিন্ন ক্ষেত্রের সঙ্গে ক্রীড়াক্ষেত্রেও জোর দিয়েছে। গ্রামীণ ক্রীড়াকে এই ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। এই ধরণের প্রতিযোগিতা রাজ্যে ছেলেমেয়েদের আরও উৎসাহ বাড়তে সাহায্য করবে।” জাতীয় এই প্রতিযোগিতায় কোনও সমস্যা বা অসুবিধা হলে তাঁর সঙ্গে সরাসরি প্রতিযোগী রাজ্যগুলিকে যোগাযোগ করার পরামর্শ দিয়েছেন ক্রীড়ামন্ত্রী। পাশাপাশি, প্রতিযোগিতার আয়োজক কমিটির সভাপতি তথা মহকুমা ক্রীড়া পরিষদের সম্পাদক নান্টু পালকে ক্রীড়ামন্ত্রী প্রতিযোগিতার প্রতিযোগীদের দার্জিলিং ঘুরিয়ে দেখানোর ব্যবস্থা করার নির্দেশ দেন। নান্টু পাল জানান, দেশের ২২টি রাজ্য প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। পুরুষ এবং মহিলা আলাদা দলও রয়েছে। আগামী ১২ ফেব্রুয়ারি অবধি প্রতিযোগিতা চলবে।

ফাইনালে বার্সা
ম্যাচের নায়ক
ফাব্রেগাস
কোপা দেল রেই-য়ের ফাইনালে গেল বার্সেলোনা। সেমিফাইনালের দ্বিতীয় পর্বে তারা ভালেন্সিয়াকে ২-০ হারাল। গোল করলেন এবং করালেন সেস ফাব্রেগাস। তাঁর পাস থেকেই দু’নম্বর গোল জাভির। প্রথম পর্বের ম্যাচ তারা ১-১ ড্র করেছিল। ফাইনালে তারা মুখোমুখি হবে অ্যাথলেটিক বিলবাওয়ের। বার্সেলোনার পরেই যারা টুর্নামেন্টের সবচেয়ে ধারাবাহিক দল। ২৫ মে-র ফাইনালে মেসিরা নামবেন ২৫তম ট্রফি জিততে। আর বিলবাওয়ের সামনে থাকবে ২৪ বার জেতার সুযোগ।

প্রথম ডিভিশন লিগ
দুর্গাপুরে এমএএমসি মাঠে চলছে প্রথম ডিভিশন ক্রিকেট প্রতিযোগিতা। বৃহস্পতিবার তোলা নিজস্ব চিত্র।
মহকুমা ক্রীড়া সংস্থা আয়োজিত প্রথম ডিভিশন ক্রিকেটে বৃহস্পতিবারের খেলায় বিদ্যাসাগর এসসিএ ১ উইকেটে রূপালি শিবিরকে হারায়। এমএএমসি মাঠের খেলায় প্রথমে ব্যাট করে রূপালি শিবির ৭ উইকেট হারিয়ে ১৭৪ রান তোলে। রূপঙ্কর পান্ডে ৩৮, কৌশিক মণ্ডল ২১ রান করেন। ব্যাট করতে নেমে ৯ উইকেটের বিনিময়ে জয়ের রান তুলে নেয় বিদ্যাসাগর এসসিএ। বিশ্বজিৎ বাড়ুই ৫২ রান করেন। রূপালি শিবিরের হয়ে অর্ণব ঘোষ ২৫ রানে তিনটি উইকেট নেন।

শৃঙ্খলারক্ষা কমিটির সামনে না এলে খেলা বন্ধ ভাইচুংয়ের
শৃঙ্খলারক্ষা কমিটির সামনে ডেকে পাঠানো হল ভাইচুং ভুটিয়াকে। শিলচরে আই লিগের দ্বিতীয় ডিভিশনে মারপিটে জড়িয়ে পড়ায়। বৃহস্পতিবারই ছিল শৃঙ্খলারক্ষা কমিটির বৈঠক। সেখানে দুই দল ইউনাইটেড সিকিম এবং গ্রীণ ভ্যালির অভিযুক্ত ফুটবলারদের ডেকে পাঠানো হয়। ভাইচুং শিলচরে নেই। শিলিগুড়ির এক অনুষ্ঠানে তাঁর থাকার কথা। তাঁকে ডাকা হলেও যেতে পারেননি। সভায় যান কোচ ফিলিপ ডি’রাইডার। সাসপেন্ড করা হয় গ্রীণ ভ্যালির ফিজিওকে। সতর্ক করা হয় ওই দলেরই এক ফুটবলারকে। আই লিগের সিইও সুনন্দ ধর ফোনে বললেন, “শৃঙ্খলারক্ষা কমিটির সামনে ভাইচুং যতক্ষণ না আসছেন, ততক্ষণ তিনি কোনও ম্যাচ খেলতে পারবেন না।” শনিবার ভাইচুংদের খেলা সাদার্ন সমিতির সঙ্গে। তিনি সেখানে খেলবেন কি না স্পষ্ট নয়।

ডোপের দায়ে নির্বাসিত উলরিচ
সাইক্লিং দুনিয়ার অন্যতম তারকা এবং ১৯৯৭-এর ত্যুর দ্য ফ্রান্স বিজয়ী জান উলরিচকে ডোপিংয়ের দায়ে দু’বছরের জন্য নির্বাসিত করল লুসানের আব্রিট্রেশন আদালত। ২০০৫-এর মে মাসের পর থেকে তিনি যে সব টুর্নামেন্টে নেমেছেন, সেগুলোতে উলরিচের পারফরম্যান্স বাতিল করার নির্দেশও দিল আদালত। ফলে ২০০৫-এ ত্যুর দ্য ফ্রান্স-এ তৃতীয় হওয়ার সম্মানও খোয়ালেন উলরিচ। জার্মান সাইক্লস্ট ২০০০-এ সিডনি অলিম্পিকে সাইক্লিংয়ের দু’টি ইভেন্টে সোনা এবং রুপো জিতেছিলেন। ১৯৯৭ থেকে ২০০৪-এর মধ্যে তিনি ত্যুর দ্য ফ্রান্স-এ দ্বিতীয় হয়েছিলেন পাঁচ বার। তবে ২০০৬-এ তাঁর বিরুদ্ধে রক্তের ডোপিং করার অভিযোগ ওঠার পরের বছর আবসর ঘোষণা করেন উলরিচ।

জিতল সিএসজেসি
কলকাতা ক্রীড়া সাংবাদিক ক্লাবের উদ্যোগে আয়োজিত সাংবাদিকদের ফুটবল প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হল ক্রীড়া সাংবাদিক ক্লাব। ফাইনালে টাই-ব্রেকারে তারা ১-০ গোলে হারাল একদিন-কে। অন্যদিকে চ্যানেলগুলির প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন তারা বাংলা। তারা বাংলা ১-০ হারাল কলকাতা টিভিকে। পুরস্কার দিলেন সুব্রত ভট্টাচার্য, রহিম নবি।

অন্য খেলায়
ওপেন স্টেট বডি বিল্ডিং চ্যাম্পিয়নশিপ হবে ১১ ও ১২ ফেব্রুয়ারি বেহালার কল্যান ভিলা প্রাঙ্গনে। পরিচালনায় সাউথ কলকাতা ওয়েলফেয়ার অ্যান্ড ফিজিক স্পোর্টস অ্যাসোসিয়েশন বেহালা এবং সোমুপার্ক কল্যান সমিতি।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.