টুকরো খবর
তিস্তা নিয়ে বাংলাদেশে সবর্দলীয় প্রতিনিধি পাঠাচ্ছেন মনমোহন
বাংলাদেশের সঙ্গে তিস্তা-চুক্তি নিয়ে জটিলতা কাটাতে উদ্যোগী হলেন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। দু’দেশের মধ্যে সম্পর্ক মজবুত করতে সব দলের সাংসদদের নিয়ে তৈরি একটি প্রতিনিধি দল বাংলাদেশে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন তিনি। প্রতিনিধি দলটি বাংলাদেশের বিভিন্ন মহলের সঙ্গে আলোচনা করবে। এর ফলে দু’দেশের মধ্যে বিভিন্ন চুক্তি রূপায়ণের কাজে আরও গতি আসবে বলে আশা করছে নয়াদিল্লি। মনমোহন চাইছেন, ওই দলে তৃণমূলের প্রতিনিধিও থাকুন। এর পাশাপাশি আগামিকাল থেকে কলকাতায় দু’দেশের যৌথ নদী কমিশনের বৈঠক বসতে চলেছে। প্রযুক্তিগত স্তরের ওই বৈঠকে শুধু তিস্তা নয়, দু’দেশের মধ্যে দিয়েই বইছে এমন ৫৪টি নদীর জলবণ্টন সমস্যা নিয়ে আলোচনা হবে। এই বৈঠকের স্থান হিসেবে কলকাতাতেই বেছে নেওয়া গুরুত্বপূর্ণ। কারণ মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তিতে প্রধানমন্ত্রীর সফরের সময় তিস্তা-চুক্তি স্বাক্ষর ভেস্তে গিয়েছিল। কিন্তু সেই ‘ধাক্কাকে’ পিছনে ফেলে যে এগোনোর চেষ্টা হচ্ছে, সেই বার্তা দিতেই কলকাতাকে বেছে নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। এর পর ঢাকায় যৌথ নদী কমিশনের আরও একটি বৈঠক হবে। অভ্যন্তরীণ জলপথ পরিবহণ চুক্তি নিয়ে স্টিয়ারিং কমিটির বৈঠক বসবে ১২ ও ১৩ ফেব্রুয়ারি। সব মিলিয়ে গোটা বিষয়ে ধীরে হলেও নতুন করে গতি আসছে বলেই মনে করছে কেন্দ্রীয় সরকার।

জমি ফিরিয়ে দিতে নির্দেশ সুভাষ ঘাইকে
চিত্র পরিচালক সুভাষ ঘাইয়ের শিক্ষা প্রতিষ্ঠান ‘হুইসলিং উডস’-কে ২০ একর জমি ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। বিলাসরাও দেশমুখ মুখ্যমন্ত্রী পদে থাকার সময়ে ‘ক্ষমতার অপব্যবহার করে’ ওই জমি সুভাষ ঘাইকে দিয়েছিলেন বলে অভিযোগ কৃষিবিদ রাজেন্দ্র সোনটাক্কের। জমি হস্তান্তরের বিরুদ্ধে আদালতে যান সোনটাক্কে ও আরও তিন কৃষিবিদ। ‘হুইসলিং উডস’-এর ১৪.৫ একর জমি এখনই রাজ্য সরকারকে ফিরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। বাকি ৫.৫ একরের উপরে রয়েছে প্রতিষ্ঠানটির ভবন। ২০১৪ সালের ৩১ জুলাই ওই প্রতিষ্ঠানে চলতি সব পাঠ্যক্রম শেষ হয়ে যাবে। তার পরে ওই জমিও ফিরিয়ে দিতে হবে রাজ্যকে। ২০০০ সাল থেকে ওই জমির ভাড়া হিসেবে বছর প্রতি প্রায় ৫ কোটি টাকা দিতেও সুভাষ ঘাইকে নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি মোহিত শাহ ও বিচারপতি গিরিশ গোড়বোলের বেঞ্চ। সুপ্রিম কোর্টে আবেদন করার জন্য তাঁকে আট সপ্তাহ সময় দিয়েছে হাইকোর্ট।

ওএনজিসি কর্তা জেল হেফাজতে
সিবিআইয়ের হাতে গ্রেফতার হওয়া ওএনজিসি কর্তাকে ২২ ফেব্রুয়ারি অবধি জেল হাজতে রাখার নির্দেশ দিল গুয়াহাটির সিবিআইয়ের বিশেষ আদালত। এক ঠিকাদারের কাছ থেকে ঘুষ নেওয়ার সময় সিবিআইয়ের তদন্তকারী দল ওএনজিসির জেনারেল ম্যানেজার (সিভিল) পূর্ণকান্ত বোরাকে হাতেনাতে ধরে ফেলে। গত কাল বিচারক এ কে দাস তাঁকে জেল হাজতে পাঠাবার নির্দেশ দেন। পাশাপাশি, তাঁর শিবসাগরের বাড়ি ও শ্বশুরবাড়িতেও সিবিআই তল্লাশি চালিয়েছে। মিলেছে নগদ তিন লক্ষ ৬৯ হাজার টাকা, প্রচুর সোনার গয়না, ১৮টি ব্যাঙ্ক অ্যাকাউন্টের নথি, ছ’টি জমির দলিল। এ ছাড়াও দফতরের কাজের নামে বহু গাড়ি তিনি বেনামে হাতিয়েছেন বলেও অভিযোগ। আয়কর দফতরের সঙ্গে মিলিতভাবে সিবিআই বোরার আয়ের উৎস জানার জন্য তদন্ত চালাচ্ছে।

ওড়িশার বিষমদ কাণ্ডে মন্ত্রীর ইস্তফা
বিষমদ-কাণ্ডে পদত্যাগ করলেন ওড়িশার আবগারি মন্ত্রী এ ইউ সিংহদেও। আজ মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের কাছে পদত্যাগপত্র পাঠান তিনি। মুখ্যমন্ত্রী তা রাজ্যপালের কাছে পাঠিয়ে দিয়েছেন। এ দিকে, বিষমদে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩২। সাতষট্টি জনের অবস্থা আশঙ্কাজনক। জানা গিয়েছে, কটকের মহিধরপাড়া এলাকায় একটি মদের ভাটি থেকে মদ খেয়েছিলেন এঁরা। তার পরেই অসুস্থ হয়ে পড়েন। পুলিশের এক কর্তা জানান, ওই ভাটি থেকে নমুনা সংগ্রহ করে গবেষণাগারে পাঠানো হয়েছিল। নমুনায় প্রচুর পরিমাণে বিষাক্ত মিথাইল অ্যালকোহল পাওয়া গিয়েছে। পুলিশের পাশাপাশি আবগারি দফতরের কর্তারাও আজ কটক ও ভুবনেশ্বরের বিভিন্ন এলাকায় বিষমদের সন্ধানে তল্লাশি চালান। ইতিমধ্যেই ঘটনায় অভিযুক্ত সন্দেহে আট জনকে গ্রেফতার করেছে পুলিশ।

পাকস্থলীতে অস্ত্রোপচার হবে অমিতাভের
পাকস্থলীতে অস্ত্রোপচার হতে চলেছে অমিতাভ বচ্চনের। ১১ ফেব্রুয়ারি তাঁর এই অস্ত্রোপচার হওয়ার কথা বলে অমিতাভই নিজের ব্লগে জানিয়েছেন। আগামিকাল তাঁর সিটি স্ক্যান হতে পারে। কিছুটা উদ্বিগ্নও লেগেছে অমিতাভকে। তিনি লিখেছেন, “ডাক্তাররা বলছেন, এটা তেমন জটিল অস্ত্রোপচার নয়, কিন্তু অস্ত্রোপচারের টেবিলে তোলার আগে তাঁরা তো এ রকমই বলে থাকেন!” এর আগেও বেশ কয়েক বার পাকস্থলীর সমস্যা ভুগিয়েছে অমিতাভকে। ইদানীং স্ত্রী জয়ার সঙ্গে একটি ভোজপুরি সিনেমার শুটিং করছিলেন ৬৯ বছরের তারকা। তার মধ্যেই এই অস্ত্রোপচার হওয়ার কথা। চিকিৎসকেরা অবশ্য এই শারীরিক সমস্যার জন্য অমিতাভের অতিরিক্ত রাত জাগার প্রবণতাকেই দায়ী করেছেন। সেই পরিপ্রেক্ষিতেই অমিতাভের বক্তব্য, “আমি এর পর থেকে চিকিৎসকদের পরামর্শ মতোই চলব।”

হেডফোন কানে চালক, ছাত্রী স্কুলবাসের নীচে
স্কুলবাস থেকে নেমে খানিকটা অসতর্ক ভাবে বাসটার সামনেই দাঁড়িয়ে ছিল ছ’বছরের মেয়েটা। হঠাৎ হুড়মুড় করে সেই বাস এসে পড়ল গায়ের উপরে। প্রথম শ্রেণির ছাত্রী জাহরা শেখ বাসের তলায় ঢুকে গেল নিমেষেই। চাকার নীচে গেল না, কারণ ব্যাগটা গিয়েছিল বাসের নীচে। কিন্তু ওই অবস্থাতেই বাসটা তাকে হিঁচড়ে নিয়ে গেল বেশ কিছু দূর। চালক শুনতেই পাননি তার চিৎকার। ছাত্রীটির মায়ের দাবি, বাস চালাতে চালাতেই কানে হেডফোন গুঁজে গান শুনছিলেন ওই চালক! মুম্বইয়ের ভাকোলায় গত কালের ঘটনা। গুরুতর আহত জাহরা নানাবতী হাসপাতালে ভর্তি। দুই ভাইয়ের সঙ্গে ওই স্কুলবাসেই ফিরছিল জাহরা। অভিযোগ, জাহরার এক ভাই বাসকর্মীকে বলেছিল তাদের রাস্তাটা পার করিয়ে দিতে। তিনি নাকি বলে দেন, একা রাস্তা পেরোনোর মতো যথেষ্ট বড় হয়েছে তারা। এই নিয়ে কথা কাটাকাটির সময়েই হঠাৎ বাসটি চালিয়ে দেন চালক। শেষমেশ পথচারীরা তাঁকে থামান। বাসচালক পুলিশ হেফাজতে। বাস কর্তৃপক্ষকে কারণ দর্শানোর নোটিস দিয়েছে স্কুল।

খুরশিদকে ভর্ৎসনা নির্বাচন কমিশনের
নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগে আজ আইন ও সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী সলমন খুরশিদকে ভর্ৎসনা করল নির্বাচন কমিশন। গত মাসে উত্তরপ্রদেশে ফারুক্কাবাদে স্ত্রী লুইজের হয়ে প্রচার করার সময় সলমন প্রতিশ্রুতি দেন, ক্ষমতায় এলে অন্য অনগ্রসর শ্রেণির(ওবিসি) জন্য বরাদ্দ ২৭ শতাংশ সংরক্ষণের মধ্যে থেকে মুসলিমদের জন্য ৯ শতংশ সংরক্ষিত করবেন। এর পরই বিজেপির তরফ থেকে কমিশনে অভিযোগ করা হয় যে ধর্মের ভিত্তিতে ভোট চেয়ে খুরশিদ নির্বাচনী বিধি ভেঙেছেন।

শেষ কথা রাহুল, বলছে কংগ্রেস
রাহুল গাঁধী নিজেই জানিয়ে দিয়েছিলেন, উত্তরপ্রদেশে কংগ্রেসের মুখ তিনি। তাঁর উপরে আস্থা রেখেই রাজ্যের মানুষ কংগ্রেসকে ভোট দিতে পারেন। আজ কংগ্রেসের তরফে জানানো হল, যে-ই মুখ্যমন্ত্রী হোন, শেষ কথা বলবেন রাহুল গাঁধীই। রাজ্যের প্রথম দফার ভোটে ৬৪% ভোট পড়ায় কংগ্রেস মনে করছে, বেশি ভোট পড়ার অর্থ সরকার-বিরোধী ভোটই পড়ছে।

স্থানীয়রা চাইলে বাধা নয় কুড়ানকুলামে
কুড়ানকুলামের স্থানীয় বাসিন্দারা পরমাণু বিদ্যুৎকেন্দ্রের পক্ষে সায় দিলে এর বিরোধিতা থেকে সরে আসবে সেখানকার ‘শক্তি কেন্দ্র বিরোধী মঞ্চ’। সংগঠনটির আহ্বায়ক এস পি উদয়কুমার আজ এ কথা জানিয়ে বলেন, রাজ্য যদি কুড়ানকুলামে বিশেষজ্ঞ দল পাঠায় এবং স্থানীয় বাসিন্দাদের মতামতকে গুরুত্ব দেয়, তা হলে তাঁরা সব রকম সহায়তা করতে রাজি।

ত্রিপুরায় নিখোঁজ যুবকের দেহ মিলল
গত পরশু রাতে কিসমৎকুরি এলাকার বাসিন্দা সুদীপ্ত সরকার (৩৫) নিখোঁজ হয়ে যান। অনেক খোঁজাখুঁজির পরও তাঁর সন্ধান পাওয়া যায়নি। কিন্তু গত কাল বিকেলে পশ্চিম ত্রিপুরার আমতলি থানার পুলিশ সুদীপ্তের মৃতদেহ খুঁজে পায় বাগাবাড়ির জঙ্গলে। পুলিশ জানিয়েছে, সুদীপ্তের মাথায় আঘাত ছিল। মৃত্যুর কারণ জানতে তদন্ত শুরু হয়েছে।

চালু হয়নি ঘোষিত ৩০ নতুন ট্রেন
আগের রেল বাজেটে ৯৯টি নতুন ট্রেনের কথা ঘোষণা করা হয়েছিল। কিন্তু ২০১২-১৩ রেল বাজেটের আগেও তার মধ্যে ৩০টি ট্রেন চালু করা যায়নি। কারণ, প্রয়োজন মতো ৩০০টি কোচের অভাব। রেল মন্ত্রক সূত্রে এই খবর জানা গিয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.