বিনোদন মঞ্চে নবীনদের দাপট
ফের দেখাচ্ছে পিঙ্কি-বুলি

ভাস্বতী চক্রবর্তী আর রিমি সাহা। দু’জনেই স্নাতক দ্বিতীয় বর্ষের ছাত্রী। মঞ্চে অভিনয়ের হাতেখড়ি হয়েছে কয়েক মাস আগে। প্রথম সুযোগেই দর্শককে চমকে দিয়েছে তারা। মেঘনাদ ভট্টাচার্যের আবিষ্কার, ‘পিঙ্কি’ আর ‘বুলি’। সাড়ে চার মাসের মধ্যেই ২৯টি শো। দর্শক-সমালোচকরা এক বাক্যে স্বীকার করছেন, ‘পিঙ্কি-বুলি’ নাটকের মূল আকর্ষণই হল ভাস্বতী আর রিমির অভিনয়। মঞ্চে কমবয়সীদের দাপট আরও এক বার ফিরিয়ে আনল তারা।
কলকাতা-সহ সারা রাজ্যে ছোটদের নাটকের চর্চা এখন নানা ভাবে বহতা আছে। নেহরু চিলড্রেন্স মিউজিয়াম, নান্দীকার, সায়ক, চেতলা কৃষ্টি সংসদ, বিডন স্ট্রিট শুভম, ঝালাপালা, এসো নাটক শিখি, নির্বাক অভিনয় অ্যাকাডেমি, সুখচর পঞ্চম রেপার্টরির মতো প্রচুর দল এবং সংস্থা ছোটদের নাট্যচর্চায় আলাদা করে নিয়োজিত। তার সঙ্গে মাঝে মাঝেই বড়দের সঙ্গে পাল্লা দিয়ে অভিনয় করে চমকে দেয় নবীনরা। এই মুহূর্তে যেমন ভাস্বতী-রিমি। যেমন মিনার্ভা রেপার্টরির শিল্পীরা, যাঁরা দাপিয়ে কাজ করছেন দেবেশ চট্টোপাধ্যায়ের ‘দেবী সর্পমস্তা’য়। সুমন মুখোপাধ্যায়ের ‘রাজা লিয়ার’-এ।
সুমন নিজে যখন বিভাস চক্রবর্তীর ‘মাধব মালঞ্চী কইন্যা’-তে অভিনয় করতেন, তখন কত বয়স তাঁর? “উচ্চ মাধ্যমিক পাশ করে সবে যাদবপুরে ঢুকেছি”, বললেন সুমন। প্রথম মঞ্চাভিনয় অবশ্য আরও অনেক আগে। বাবা (অরুণ মুখোপাধ্যায়) গোর্কি-র ‘মা’ করেছিলেন ’৬৮ সালে। তখন আমার দু’বছর বয়স। সেই প্রথম স্টেজে ওঠা।’’ তার পর একে একে মারীচ সংবাদ, কবীর, রোশন..। বাবা-মায়েরা নাটকের সঙ্গে যুক্ত থাকলে তারাই ছেলেমেয়েদের নিয়ে আসতেন মঞ্চে, এ রকমটাই ছিল রেওয়াজ, বললেন সুমন। তা সে শাঁওলী মিত্র থেকে সুমন-সুজন, খেয়ালী দস্তিদার থেকে সুদীপ্তা-বিদীপ্তা চক্রবর্তী, চৈতী ঘোষাল থেকে সেঁজুতি মুখোপাধ্যায়ই হোন বা নয়ের দশকে অসিত মুখোপাধ্যায়ের ‘জন্মদিন’ নাটকে হেলেন কেলারের চরিত্রে সাড়া ফেলে দেওয়া দোয়েল বসু কম বয়সে মঞ্চে অবতরণে পারিবারিক ঐতিহ্য অনেকাংশেই বড় ভূমিকা নিয়েছে।
পিঙ্কি-বুলি নাটকের একটি দৃশ্যে ভাস্বতী চক্রবর্তী ও রিমি সাহা।
সেই ট্র্যাডিশন আজও চলছে। কৌশিক সেনের ছেলে ঋদ্ধি প্রথম অভিনয় করে চার বছর বয়সে, নাটকের নাম ‘প্রাচ্য’। তার পর ‘ভাল রাক্ষসের গল্প’, ‘বঙ্কুবাবুর বন্ধু’, ‘ডাকঘর’, ‘বীরপুরুষ’। ‘ভাল রাক্ষসের গল্পে’ ঋদ্ধির সঙ্গে আরও প্রায় ১৫ জন কচিকাঁচা অভিনয় করেছিল। কৌশিক জানালেন, চেতলা কৃষ্টি সংসদ থেকে বেশ কিছু ছেলেমেয়ে নেওয়া হয়েছিল। ৭০টি শো হয় নাটকটির। কৌশিকের নিজের প্রথম অভিনয়ও ছোটবেলায় বাবা শ্যামল সেনের নাটকের দলেই। “ক্লাস টু-থ্রিতে পড়ি তখন। নাটকের সঙ্গে তিনটে ছবিও করেছি। মৃণাল সেনের ‘একদিন প্রতিদিন’, ‘চালচিত্র’ আর দিলীপ রায়ের ‘গরম ভাত’। তার পর কিছু দিন অভিনয় বন্ধ থাকার পরে টিভি সিরিয়াল ‘কালপুরুষ’।” কত বয়স তখন? “উচ্চ মাধ্যমিক দিয়েছি সবে!”
উচ্চ মাধ্যমিক দিয়েই নাটকের দলে নাম লিখিয়েছে ভাস্বতী-রিমিও। আগে অভিনয় করেনি। মেঘনাদ জানালেন, ‘‘ওদের বাবা-মা অনেক দিন ধরেই চাইছিলেন ওরা আমার দলে কাজ করুক। আমি বলেছিলাম, আগে উচ্চ মাধ্যমিক দিক, তার পর! ‘পিঙ্কি-বুলি’ নাটকে ওরা অভিনয় করছে দুই কিশোরীর ভূমিকায়। পিঙ্কি সেখানে কনভেন্টে পড়া একটি মেয়ে। আর, বুলি গ্রাম থেকে তাদের বাড়িতে আসে কাজ করতে।
সিরিয়াল-সিনেমা-রিয়েলিটি শো ছেড়ে নাটক? ভাস্বতী-রিমি দুজনেই বলল, বাবা-মা নাটক ভালবাসেন। ওরা নাটকই করতে চায়। মঞ্চ থেকেই অভিনয় শিখতে চায়। মেঘনাদও বলছেন, “ওদের মধ্যে বড় অভিনেত্রী হওয়ার যথেষ্ট সম্ভাবনা আছে। তবে সিনেমা-টিভির প্রলোভন এড়িয়ে কত দিন থাকবে, কে জানে!”

রীতেশ দেশমুখ ও জেনেলিয়া ডি সুজার বিয়ের অনুষ্ঠানে
পুত্রবধূ ঐশ্বর্যকে নিয়ে অমিতাভ-জয়া। ছবি: পিটিআই



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.