টুকরো খবর
জল আসেনি বাঁ-হাতি খালে
জমি পড়ে শুকনোই। ছবি: দীপঙ্কর ঘটক।
তিস্তা সেচ প্রকল্পের বাঁ-হাতি ক্যানালে জল বন্টন প্রক্রিয়া স্বাভাবিক হয়নি। গজলডোবা তিস্তা ব্যারেজ থেকে বেশি জল ক্যানালে পাঠানো সম্ভব হচ্ছে না। ফলে বরো চাষের ক্ষেত্রে সমস্যায় পড়েছেন মালবাজার ব্লকের চাষীরা। গত ৮ই জানুয়ারি সেচমন্ত্রী মানস ভুঁইয়ার উপস্থিতিতে বাঁ-হাতি ক্যানালে জল ছাড়া হয়। তার ৭ দিনের মধ্যেই রাজাডাঙ্গা গ্রাম পঞ্চায়েত এলাকায় ক্যানালের সিমেন্টের চাদর উঠে যাওয়ায় জল দেওয়া বন্ধ করে দেওয়া হয়। গত ২৯ জানুয়ারি ক্যানাল সংস্কারের কাজ শেষ হওয়ায় ফের জল ছাড়া হয়। কিন্তু সেই জল তিস্তা ব্যারাজ থেকে ১১ কিলোমিটার দূরের লকগেট পার হয়নি। ওই এলাকায় চারটি শাখা ক্যানাল রয়েছে। ওই ক্যানালগুলিতে জল পাঠাবার জন্যেই লকগেটে জল ধরে রাখা হয়েছে বলে জানান তিস্তা সেচ প্রকল্পের লেফট ব্যাঙ্ক ক্যানালের নির্বাহী আধিকারিক মৃত্যুঞ্জয় কুমার। স্থানীয় চাষীদের অভিযোগ, ওই ক্যানালগুলি রাজাডাঙ্গা গ্রাম পঞ্চায়েতের উত্তর ও দক্ষিন হাঁসখালি, কাঠামবাড়ি এলাকাকে পরিষেবা দেওয়ার জন্যে তৈরি হয়েছে। এখনও এই এলাকাতে নিয়মিত ভাবে জল সরবরাহ করা হচ্ছে না। তিস্তা সেচ প্রকল্পের কাযর্নির্বাহী বাস্তুকার গৌতম চট্টোপাধ্যায় বলেন, “রাজাডাঙা এলাকার ৪ নম্বর শাখা ক্যানাল এখনও ৩ কিলোমিটারের বেশি তৈরি হয়নি। এ ছাড়াও ১৫০০ হেক্টর এলাকাতে এখন জল দেওয়ার কাজ চলছে। এখানে পরিষেবা দেওয়ার জন্যে মাত্র ৩ কিউমেক জলই প্রয়োজন। কিন্তু তিস্তা ব্যারেজ থেকে যে পরিমাণ জল আসছে তাতে ওই মাত্রা থেকেও অনেকসময় বেশি জল চলে আসার সম্ভাবনা তৈরি হয়। ফলে শাখা ক্যানালে হিসেব করে জল পাঠাতে হচ্ছে। সে কারণেই হয়ত অনেক সময় কৃষকরা জল পাচ্ছেন না।” ওই পরিস্থিতি কবে স্বাভাবিক হবে তার কোনও ইঙ্গিত সেচ আধিকারিকরা দিতে পারেননি।

কাজে গতির দাবি
এলাকার রাস্তাঘাটের সংস্কার থেকে ইন্দিরা আবাস প্রকল্পে ঘর বিলির কাজে গতি আনার দাবি জানিয়ে আন্দোলনে নামল সিপিএমের লোয়ার বাগডোগরা লোকাল কমিটি। শুক্রবার লোকাল কমিটির সম্পাদক উত্তম ঘোষের নেতৃত্বে লোয়ার বাগডোগরা গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষের কাছে এই বিষয়ে একটি স্মারকলিপি দেওয়া হয়। স্মারকলিপি প্রদানে লোকাল কমিটির সদস্য শিবানী দাশগুপ্ত, বরুণ সূত্রধর, তপন সরকার, সুদীপ ভট্টাচার্য-সহ অন্যান্যরা অংশ নেন। শিবানী দেবী অভিযোগ করেন, ইন্দিরা আবাস প্রকল্পে একশো জনের উপভোক্তা তালিকা তৈরি করা হলেও ঘর বিলির ক্ষেত্রে গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষ ঢিলেমি করছেন। একশো দিনের কাজের সুযোগ থাকলেও গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষের ভুমিকা সন্তোষজনক নয়। শ্রীকলোনি, সুকান্তপল্লি, ক্ষুদিরামপল্লি, মসজিদ পাড়ার রাস্তাঘাট বেহাল হলেও মেরামতির ব্যবস্থা হচ্ছে না।

তদন্তে পুলিশ
১৭ লক্ষ টাকা প্রতারণা মামলার তদন্তে নেমে ডুয়ার্স উৎসব কমিটির দুই আর্টিস্ট কো-অর্ডিনেটরকে জিজ্ঞাসাবাদ করল পুলিশ। শুক্রবার আলিপুরদুয়ার থানায় কিঞ্জল ভট্টাচার্য ও চয়ন ঘোষ নামে ওই দু’জনকে জিজ্ঞাবাদ করা হয়। শিল্পীদের আনার চুক্তি করে গত ২৬ জানুয়ারি ডুয়ার্স উৎসব কমিটির কাছ থেকে ১৭ লক্ষ টাকা নিয়ে পালিয়ে যান ইভেন্ট ম্যাজেমেন্ট নামে একটি সংস্থার কর্তা জয়দীপ রায়। তার বাড়ি গুজরাটে। ওই ঘটনায় আর্টিস্ট কো-অর্ডিনেটরদের জিজ্ঞাসাবাদ করায় ক্ষোভ প্রকাশ করেন সঙ্গীত শিল্পী কেকা ঘোষাল। আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার অনুপ জয়সওয়াল বলেন, “প্রতারণার বিষয়টি জানতেন ওই দু’জন। সেজন্য তাঁদের জিজ্ঞাসাবাদ করা হয়। ম্যাজিস্ট্রেটের সামনে তাঁরা বক্তব্য পেশ করেন। ওই দুই যুবকের বিরুদ্ধে কোনও অভিযোগ নেই।” সঙ্গীত শিল্পী কেকা ঘোষালের দাবি, অভিযুক্ত কখন টাকা নিয়েছে তা জানতে না কিঞ্জল ভট্টাচার্য ও চয়ন ঘোষ। তিনি বলেন, “ওই ঘটনার পর উৎসব চালাতে তাঁরা সাহায্য করেন। তাঁদের সম্মান দেওয়ার বদলে ফাঁসানোর চেষ্টা করছে।” ওই দু’জন তাঁদের হেনস্থার অভিযোগ করেন। আলিপুরদুয়ার পুরসভার চেয়ারম্যান তথা ডুয়ার্স উসব কমিটির সাধারন সম্পাদক দীপ্ত চট্টোপাধ্যায় জানান, “ওই দু’জনের বিরুদ্ধে অভিযোগ নেই। সব পুলিশকে জানিয়েছি।”

আগুনে ঠাঁই-হারাদের আশ্বাস রুদ্রর
ছবিটি তুলেছেন দীপঙ্কর ঘটক।
অগ্নিকাণ্ডে বিপন্ন ময়নাগুড়ির দিনমজুরদের পাশে দাঁড়ালেন শিলিগুড়ি-জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষ (এসজেডিএ)-র চেয়ারম্যান রুদ্রনারায়ণ ভট্টাচার্য। বৃহস্পতিবার বিকেল নাগাদ রেল স্টেশন সংলগ্ন বেংকান্দি গ্রামের বিবেকানন্দ পল্লি এলাকায় ৬টি বাড়ি পুড়ে ছাই হয়। পুড়ে যাওয়া বাড়িগুলির মধ্যে পাঁচটি ইন্দিরা আবাস যোজনায় প্রাপ্ত দিনমজুর পরিবারের বাড়ি। শুক্রবার সকালে রুদ্রবাবু ওই এলাকায় যান। ক্ষতিগ্রস্ত দিনমজুর পরিবারের লোকজনের সঙ্গে কথা বলে এসজেডিএ-এর তরফে বাড়ি তৈরি করে দেওয়ার আশ্বাস দেন। ক্ষতিগ্রস্তরা তাঁকে জানান, তাঁরা কোথায় থাকবেন কী খাবেন কিছুই বুঝতে পারছেন না। ছেলেমেয়েদের বইখাতা পুড়ে শেষ হয়েছে। কেমন করে স্কুলে যাবে সে চিন্তায় ওরা দিশেহারা। পরিস্থিতির কথা শোনা মাত্র এসজেডিএ চেয়ারম্যান পড়ুয়াদের বইখাতা কেনার জন্য ৩ হাজার টাকা এবং খাবারের ব্যবস্থা করার জন্য ক্ষতিগ্রস্থদের হাতে ৪ হাজার টাকা তুলে দেন। তিনি বলেন, “শিলিগুড়ি-জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষের মাধ্যমে আমরা ক্ষতিগ্রস্তদের বাড়ি তৈরি করব। দ্রুত এলাকায় ইঞ্জিনিয়ার পাঠানো হবে।” বেংকান্দি গ্রাম থেকে ফিরে রুদ্রবাবু যান ময়নাগুড়ি গ্রামীণ হাসপাতালে। ঘুরে দেখার পরে তিনি জানান, স্বপরিকাঠামোগত কিছু সমস্যা রয়েছে। ওই বিষয়ে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে কথা বলবেন।

৮ই বাগান চালু
৮ ফেব্রুয়ারি ফের চালু হবে পানিঘাটা চা বাগান। শুক্রবার শিলিগুড়ি শ্রম দফতরের অফিসে ত্রিপাক্ষিক বৈঠকে ওই সিদ্ধান্ত হয়। বাগান খোলার এক সপ্তাহের মধ্যে এক মাসের বেতন এবং এক সপ্তাহের রেশন দেবেন বাগান কর্তৃপক্ষ। পরে বাকি বকেয়া নিয়ে ফের বৈঠক বসবেন তিন পক্ষ। এ ছাড়া বাগানে বিদ্যুতের লাইন এবং জলের সরবরাহ যাতে ঠিক থাকে সে ব্যাপরেও মালিকপক্ষ ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন। শ্রমিক অসন্তোষের কথা জানিয়ে এক মাসের বেশি চা বাগান বন্ধ রেখে ছিলেন মালিকপক্ষ। তা নিয়ে শ্রমিকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। গোর্খা জনমুক্তি মোর্চার চা শ্রমিক সংগঠনের পক্ষ থেকে বাগান খোলার দাবিতে রিলে অনশন করা হয়। শ্রম দফতরের শিলিগুড়ির যুগ্ম কমিশনার মহম্মদ রিজওয়ান বলেন, “৮ ফেব্রুয়ারি সকাল ৭টার মধ্যে বাগান খোলার ব্যপারে সিদ্ধান্ত হয়েছে। শ্রমিকদের বকেয়ার অনেকটা দ্রুত মেটানোর আশ্বাস দেন কর্তৃপক্ষ। বাকি বিষয় নিয়ে ফের বৈঠক হবে।”

প্লাটিনাম জুবিলি
শুক্রবার শুরু হল আলিপুরদুয়ারের ম্যাকউইলিয়ম উচ্চতর বিদ্যালয়ের প্লাটিনাম জুবিলি উৎসব। স্কুলের পরিচালন সমিতির সম্পাদক বিশ্বরঞ্জন সরকার জানান, ১৯৩৭ সালে তৎকালীন মহকুমাশাসক পি এন স্কুলটি স্থাপন করেন। এ দিন সকাল ন’টায় স্কুলের শিক্ষক ও ছাত্ররা শহরে শোভাযাত্রা বার করেন। স্কুলের একটি নতুন ভবনের উদ্বোধন করেন স্কুলের প্রাক্তন ছাত্র তথা প্রাক্তন শিক্ষক নকুল মন্ডল এবং আলিপুরদুয়ারের বিধায়ক দেবপ্রসাদ রায়। উপস্থিত ছিলেন আলিপুরদুয়ার পুরসভার চেয়ারম্যান দীপ্ত চট্টোপাধ্যায়-সহ বিশিষ্টজনেরা। অনুষ্ঠান চলবে ৭ ফেব্রুয়ারি অবধি।

ধৃত চালক
মহিলাকে গন্তব্যে পৌঁছে দেওয়ার প্রস্তাব দিয়ে শ্লীলতাহানির চেষ্টার অভিযোগে এক গাড়ির চালককে গ্রেফতার করল পুলিশ। শুক্রবার দুপুরে কুমারগ্রাম কামাখ্যাগুড়িতে ঘটনাটি ঘটে। ধৃত চালকের নাম সুভাষ কানু। এদিন নিউ কোচবিহার থেকে ফেরার পথে ওই চালক রাস্তায় এক মহিলাকে দাঁড়িয়ে থাকতে দেখেন। কামাখ্যাগুড়িতে যাবেন জেনে চালক তাঁকে গাড়িতে তুলে নেন। তার পরে রাস্তায় শ্লীলতাহানির চেষ্টা করেন বলে অভিযোগ।

তরুণী উদ্ধার
সারা গায়ে ফোসকা পড়া মানসিক ভারসাম্যহীন এক তরুণীকে হাসপাতালে ভর্তি করাল পুলিশ। শুক্রবার দুপুরে ফালাকাটায় ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, সকাল থেকে সে রাস্তায় পড়ে ছিল। তাকে উদ্ধার করেন ফালাকাটা থানার অফিসার সৈকত ভদ্র। গরম জল ঢেলে তার উপর শারীরিক অত্যাচার চালানো হয় বলে পুলিশের অনুমান।

মিলন মেলা
পুরসভার উদ্যোগে শুক্রবার মালবাজারের কলোনি ময়দানে মিলন মেলা অনুষ্ঠিত হল। পুরপ্রধান সুপ্রতীম সরকার জানান, বিভিন্ন ওয়ার্ডের মহিলা স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা মেলায় যোগ দেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.