টুকরো খবর
বনকর্মীদের গুলিতে মৃত হামলাকারী
হামলা করতে গিয়ে টহলদার বনকর্মীদের ছর্রা গুলিতে মৃত্যু হল এক ব্যক্তির। মঙ্গলবার বিকালে ঘটনাটি ঘটে ডুয়ার্সের গরুমারা জাতীয় উদ্যানের লাটাগুড়ি রেঞ্জে। পুলিশ ও বন দফতর সূত্রে জানা গিয়েছে, মৃত ব্যক্তির নাম গোবিন মুণ্ডা (৩০)। বাড়ি মাটিয়ালি-বাতাবাড়ি-২ গ্রাম পঞ্চায়েতের বামনি বস্তিতে। এ দিন কিছু দুষ্কৃতী লাটাগুড়ি রেঞ্জের সেন্ট্রাল বিটে কাঠ কাটতে যায় বলে অভিযোগ। দেখতে পেয়ে বিট অফিসার সুভাষ সরকারের নেতৃত্বে বনকর্মীরা বাধা দিতে গেলে দুষ্কৃতীরা পাল্টা হামলা করে বলে অভিযোগ। সেই সময়ে বনকর্মীরা ছর্রা গুলি চালালে ওই ব্যক্তি জখম হন। মালবাজার হাসপাতালে নিয়ে আসার পথে তাঁর মৃত্যু হয়। পুলিস ঘটনায় একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা করেছে। জলপাইগুড়ির ডিএফও কল্যাণ দাস বলেন, “মৃত ব্যক্তি-সহ দুষ্কৃতীরা গরুমারা জঙ্গলে বেআইনি ভাবে কোর এরিয়ায় ঢুকে কাঠ কাটছিল। বনকর্মীদের দেখে হামলা করে। বাধ্য হয়েই বনকর্মীদের আত্মরক্ষার্থে গুলি চালাতে হয়।” বনমন্ত্রী হিতেন বর্মন বলেন, “গুলি চালানোর আদৌ প্রয়োজন ছিল কি না তা খতিয়ে দেখব।” এ দিকে, বনকর্মীদের গুলিতে বনবস্তির বাসিন্দার মৃত্যুর খবর পেয়ে ক্ষতিপূরণ চেয়ে সরব হয়েছে সিটুর বনবস্তি ইউনিয়ন। সংগঠনের জলপাইগুড়ি জেলার যুগ্ম সম্পাদক সমীর ঘোষ বলেন, “গুলি চালিয়ে কাউকে মেরে ফেলা সমর্থন করা যায় না। মৃতের পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে। সংগঠনের পক্ষ থেকে এ ব্যাপারে আন্দোলন হবে।” এলাকার গ্রাম পঞ্চায়েত প্রধান রেজিনা খাতুন বলেন, “এখনও এই বিষয়ে কোনও খবর পাইনি। বন দফতরের সঙ্গে যোগাযোগ করে বিস্তারিত খোঁজ নেব।”

পারিবারিক বিবাদ, গুলি
পারিবারিক বিবাদের জেরে গুলিবিদ্ধ হলেন এক ব্যক্তি। মঙ্গলবার সন্ধ্যায় ঘটনাটি ঘটে উত্তর দিনাজপুরের ইসলামপুরের ভুজাগাঁওয়ে। নামে জখম ব্যক্তিকে প্রথমে ইসলামপুর হাসপাতালে ও পরে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, জখম ব্যক্তি সিপিএম সমর্থক। তার সঙ্গে কংগ্রেস সমর্থক কিছু ব্যক্তির বচসা থেকেই বিবাদ শুরু হয়। তার পর যথেচ্ছ বোমা-গুলি চলে। জেলা পুলিশের ডিএসপি অম্লান ঘোষ বলেন, “এটা রাজনৈতিক কোনও গণ্ডগোল নয়, পারিবারিক বিবাদ থেকেই ঘটনার সূত্রপাত।”

তোলাবাজির নালিশ
চাকুলিয়ার বিধায়কের গাড়ির চালকের বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ তুললেন গরু ব্যবসায়ীরা। মঙ্গলবার ওই অভিযোগ করেন তাঁরা। তাঁদের দাবি, বৈধ কাগজপত্র নিয়ে তাঁরা গরু কেনাবেচার ব্যবসা করেন। উত্তর দিনাজপুরের চাকুলিয়া এলাকায় বিধায়কের গাড়ির চালক এবং কিছু ফরওয়ার্ড ব্লক নেতা গরু ভর্তি ট্রাক দাঁড় করিয়ে জোর করেল টাকা আদায় করেন। ওই এলাকার এক ব্যবসায়ী ফিরোজ আহমেদ আজাদ বলেন “সব বৈধ কাগজ থাকা সত্ত্বেও আমাদের প্রচুর টাকা দিতে হয়।” ওই এলাকার বিধায়ক আলি ইমরান রামজ বলেন “আমাদের লোকের উপর আনা এই অভিযোগ ভিত্তিহীন। আমাদের বিরুদ্ধে চক্রান্ত করা হচ্ছে। কারও কোনও অভিযোগ থাকলে তাঁরা থানায় অভিযোগ করতে পারেন।”

স্মারকলিপি দান
চা বাগানের জমি মাপার কাজে ঢিলেমির অভিযোগ তুলে মহকুমাশাসককে স্মারকলিপি দিল আদিবাসী জমি রক্ষা কমিটি। মঙ্গলবার ঘটনাটি ঘটে ইসলামপুরে। পরে তারা মহকুমা ভূমি সংস্কারল দফতরের আধিকারিককেও ঘেরাও করে বিক্ষোভ দেখায়। জমি রক্ষা কমিটির অভিযোগ, চা বাগানে আদিাবাসীদের জমি কতটা তা মাপার কাজে ঢিলেমি হচ্ছে। আদিবাসী জমি রক্ষা কমিটির সম্পাদক মাটরু হাজদা বলেন “জমি ঠিক মতো মাপ হয়নি।” ইসলামপুরের মহকুমাশাসক পার্থ ঘোষ বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন।

দুর্ঘটনায় মৃত্যু
পথ দুর্ঘটনায় এক গাড়ি চালকের মৃত্যু হয়েছে। মঙ্গলবার ভোরে ঘটনাটি ঘটে উত্তর দিনাজপুর জেলার কানকি ফাঁড়ির বস্তাডাঙ্গি এলাকায়। পুলিশ জানায়, মৃত ওই ব্যক্তির নাম মণিরুল ইসলাম (৩৫)। তাঁর বাড়ি কুশমন্ডিতে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, এদিন ভোরে আলু বোঝাই ওই পিকআপ ভ্যানটি নিয়ন্ত্রণ হারিয়ে জাতীয় সড়কের উপর একটি সেতুতে ধাক্কা মারলে ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়।

সংহতি ক্যাম্প
কোচবিহার টাউন স্কুলে জাতীয় সংহতি ক্যাম্পের সূচনা
নেহেরু যুব কেন্দ্রের উদ্যোগে জাতীয় সংহতি ক্যাম্প শুরু হল কোচবিহারে। মঙ্গলবার কোচবিহার টাউন হাইস্কুলে ওই ক্যাম্পের উদ্বোধন করেন এনবিএসটিসির চেয়ারম্যান রবীন্দ্রনাথ ঘোষ। নেহেরু যুব কেন্দ্রের অনুমোদিত বিভিন্ন ক্লাব থেকে ৫টি রাজ্যের ১৫০জন যুবক ওই ক্যাম্পে অংশ নিয়েছেন। ৫ ফেব্রুয়ারি পর্যন্ত ওই ক্যাম্প চলবে।

থানায় বাম বিক্ষোভ
তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ তুলে কোচবিহার কোতয়ালি থানায় বিক্ষোভ দেখাল সিপিএম। মঙ্গলবার দুপুরে দলের উত্তর জোনাল কমিটির তরফে ওই বিক্ষোভ দেখানো হয়। দলের জেলা সম্পাদক তারিণী রায়, প্রাক্তন বনমন্ত্রী অনন্ত রায়, সফিজউদ্দিন আহমেদেরা জেলা পুলিশ সুপারের সঙ্গে দেখা করে স্মারকলিপি দেন। সিপিএমের অভিযোগ, খাপাইডাঙ্গায় কৃষক সভার দফতর তৃণমূলের বাধায় খোলা যাচ্ছে না। মরিচবাড়ি, মধুপুর-সহ কয়েকটি এলাকায় অন্ততপক্ষে ১৫ জন সমর্থকের জমি দখলের ঘটনা ঘটেছে। সিপিএম নেতা প্রাক্তন বনমন্ত্রী অনন্ত রায় বলেন, “সব সময় পুলিশে অভিযোগ করে কাজ হয়নি।” জেলা পুলিশ সুপার প্রণব দাস বলেন, “অভিযোগগুলি খতিয়ে দেখা হবে।”

ঝুলন্ত মৃতদেহ উদ্ধার
গাছে এক হোমগার্ডের ঝুলন্ত দেহকে ঘিরে বামনগোলায় চাঞ্চল্য দেখা গিয়েছে। মঙ্গলবার দুপুরে মালদহ নালাগোলা রাজ্য সড়কের ধারে ওই দেহটি দেখে বাসিন্দারা পুলিশকে খবর দেন। পুলিশ জানিয়েছে, মৃতের নাম রাজমহল সরকার (৫২) তিনি বামনগোলার বাসিন্দা। বামনগোলা থানার তিনি হোমগার্ড ছিলেন। জেলা পুলিশ সুপার জয়ন্ত পাল বলেন, “রাজমহলবাবু অবসাদে ভুগছিলেন। প্রাথমিক ভাবে মনে হচ্ছে পারিবারিক অশান্তির কারণে ওই হোমগার্ড আত্মহত্যা করেছেন। দেহটি ময়নাতদন্ত করা হচ্ছে।”

অনুষ্ঠানের সূচনা
হলদিবাড়ির আননোন ফ্রেন্ডস ক্লাবের ৫১তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে মঙ্গলবার সপ্তাহব্যাপী ব্লক ভিত্তিক ক্রীড়া এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের সূচনা হল। ক্লাব সম্পাদক গৌতম দাস জানান, আগামী ৭ ফেব্রুয়ারি ক্লাবের প্রতিষ্ঠা দিবসের দিন সমাপ্তি অনুষ্ঠান হবে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.