টুকরো খবর
ভর্তি-বিরোধে পরিদর্শকের অফিসে তালা
গোলমাল চলছে পঞ্চম শ্রেণিতে ভর্তি নিয়ে। তার জেরে মঙ্গলবার বারাসতে উত্তর ২৪ পরগনার স্কুল পরিদর্শকের (ডিআই) অফিসে তালা দিয়ে কর্মীদের ঘেরাও করে রাখেন অভিভাবকেরা। বেলা ২টো থেকে রাত পর্যন্ত অফিসঘরে আটকে থাকেন কর্মীরা। পরে পুলিশ গিয়ে পরিস্থিতির সামাল দেয়। লটারি করে পঞ্চম শ্রেণিতে ভর্তি নিয়ে বারাসতের কয়েকটি স্কুলে কয়েক দিন ধরে ঝামেলা চলছে। কিছু ছাত্রছাত্রী কোনও স্কুলে ভর্তি হতে পারেনি। স্কুল পরিদর্শকের হস্তক্ষেপে এলাকা-ভিত্তিক পড়ুয়াদের তালিকা তৈরি করে এলাকার স্কুলগুলিতে পাঠানো হয়। কিন্তু দেখা যায়, কিছু ছাত্রছাত্রীর নাম বাদ পড়েছে। অভিযোগ, অনেক পড়ুয়াকে বাড়ি থেকে ২ কিমি দূরের স্কুলেও পাঠানো হয়েছে। অভিভাবকেরা স্কুল পরিদর্শকের অফিসে অভিযোগ জানান। অভিভাবকদের বক্তব্য, স্কুল পরিদর্শক মঙ্গলবার তাঁদের সঙ্গে দেখা করে সমস্যা মেটাবেন বলে প্রতিশ্রুতি দেন। কিন্তু তিনি এ দিন আসেননি। তার পর বিক্ষোভ শুরু হয়।

দেগঙ্গায় টসে জিতে পঞ্চায়েত প্রধান তৃণমূলের
পঞ্চায়েত প্রধান পদে তৃণমূলের বিরুদ্ধে লড়াই করতে নির্দল সদস্য দাঁড়ালেন কংগ্রেসের হয়ে। আর তাঁকে হারাতে কংগ্রেসের গ্রাম পঞ্চায়েত সদস্য তৃণমূলের প্রার্থী হয়ে লড়লেন। এরপরে টসে নির্বাচিত হলেন প্রধান। মঙ্গলবার এমন সব ঘটনা ঘটল উত্তর ২৪ পরগনার দেগঙ্গার চাঁপাতলা গ্রাম পঞ্চায়েতে। ওই পঞ্চায়েতে মোট ১৭টি আসনের মধ্যে তৃণমূল ৮, কংগ্রেস ৭, সিপিএম ১ এবং নির্দলের ১ জন পঞ্চায়েত সদস্য রয়েছেন। কংগ্রেস পরিচালিত ওই পঞ্চায়েতের প্রধান মমতাজবিবির বিরুদ্ধে সম্প্রতি অনাস্থা আনে তৃণমূল। এ দিন ছিল প্রধান গঠন। কিন্তু সেখানে সিপিএমের সদস্য অনুপস্থিত ছিলেন। প্রধান পদে তৃণমূলের হয়ে লড়াই করেন কংগ্রেসের পঞ্চায়েত সদস্য আব্দুল লতিফ এবং কংগ্রেসের হয়ে লড়াই করেন নির্দল সদস্য রাবেয়া বিবি। কিন্তু তৃণমূলের এক সদস্য আব্দুল রেজ্জাক কংগ্রেসের প্রার্থীকে ভোট দেন। ফলে দু’দলের পক্ষেই ৮টি করে ভোট পড়ে। এরপরে বিডিও প্রতিনিধি টস করেন। তাতে তৃণমূল প্রার্থী আব্দুল লতিফ জয়লাভ করে প্রধান নির্বাচিত হন। গোষ্ঠীদ্বন্দের কারণেই এই ঘটনা বলে তৃণমূল সূত্রে জানা গিয়েছে।

পিকনিকে এসে ডুবে মৃত যুবক
পিকনিক করতে এসে নদীতে ডুবে মৃত্যু হল এক যুবকের। মঙ্গলবার সন্ধ্যায় দুর্ঘটনাটি ঘটে দক্ষিণ ২৪ পরগনার বাসন্তীতে মাতলা নদীর সোনাখালি জেটিঘাটে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম তারক কর্মকার (৩৮)। তাঁর বাড়ি নদিয়ার চাকদহে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, নদিয়ার চাকদহ থেকে ৩০ জনের একটি দল এ দিন সকালে সজনেখালি ও সুধন্যখালিতে পিকনিক করতে এসেছিল। পিকনিক সেরে সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ তাঁরা লঞ্চে করে মাতলা নদীর সোনাখালি জেটিঘাটে এসে পৌঁছন। লঞ্চ থেকে নামার সময় হঠাৎই পা পিছলে নদীতে পড়ে যান তারকবাবু। জলের টানে নিমেষে তলিয়ে যান তিনি। সঙ্গে সঙ্গে পুলিশ ও স্থানীয়রা তল্লাশিতে নেমে পড়ে। কিছুক্ষণ তল্লাশি চালানোর পরে একটু দূরে তারকবাবুর দেহ উদ্ধার হয়। বাসন্তী হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন।

গায়ে বল লাগা নিয়ে যুবক খুন
গায়ে বল লাগা নিয়ে বিবাদের জেরে ব্যাটের আঘাতে মৃত্যু হল এক যুবকরে। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার সকালে দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপের হরিপুর গ্রামে। পুলিশ জানিয়েছে, নিহত যুবকের নাম রিপন দাস (২৬)। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন সকাল সাড়ে ১১টা নাগাদ গ্রামে রিপনবাবুর বাড়ির কাছেই মাঠে ক্রিকেট খেলছিল গ্রামের ছেলেরা। মাঠের পাশেই দাঁড়িয়ে খেলা দেখছিল রিপনবাবুর ভাইঝি। হঠাৎ বল এসে তার গায়ে লাগে। তা নিয়ে রিপনবাবুর সঙ্গে ছেলেদের বচসা বাধে। বচসার মধ্যে রিপনবাবু এক বালতি জল এনে পিচের উপরে ঢেলে দেন। এতে ক্ষিপ্ত হয়ে প্রতিবেশী কিশোর পরিতোষ দাস ব্যাট দিয়ে রিপনবাবুর মাথায় সজোরে মারে। মারে চোটে মাটতে লুটিয়ে পড়েন তিনি। কাকদ্বীপ মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাঁকে চিকিৎসকেরা মৃত বলে ঘোষণা করেন। মৃতের পরিবারের অভিযোগের ভিত্তিতে পুলিশ একটি খুনের মামলা রুজু করে তদন্ত শুরু করেছে। পরিতোষ দাস পলাতক বলে জানিয়েছেন পুলিশ।

৬ বাংলাদেশি মৎস্যজীবী ধৃত
৬ জনবাংলাদেশি মৎস্যজীবীকে গ্রেফতার করেছে পুলিশ। বঙ্গোপসাগরে কেঁদো দ্বীপের কাছে সোমবার দুপুরে ওই ৬ জনকে ধরা হয়। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম জাহাঙ্গির আলম, জাহিদুল আলম, মহসিন আলম, নাসিরুদ্দিন গাজি, সিদ্দিকি মোড়ল ও দুাল কর্মকার। সকলেরই বাড়ি বাংলাদেশের সাতক্ষিরা জেলায়। ধৃতদের মহ্গলবার আদালতে তোলা হলে বিচারক তাঁদের সাত দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দিয়েছেন। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী এলকায় কেঁদো দ্বীপ থেকে কিছুটা দূরে মাছ ধরছিল ওই ৬ জন। ঘটনাটি উপকূলরক্ষী বাহিনীর নজরে পড়ে। তারা ওই ৬ জন মৎস্যজীবীকে আটক করে। পরে তাঁদের ফ্রেজারগঞ্জ উপকূল তানার পুলিশের হাতে তুলে দেওয়া হয়। পুলিশ জানিয়েছে, ধৃত ৬ জনের বিরুদ্ধে বিনা অনুমতিতে ভারতীয় সীমানায় ঢুকে পড়ার অভিযোগ দায়ের করা হয়েছে। তবে তাদের সহ্গে মাছ ধরার নৌকাটি ছিল তা টেনে নিয়ে আসার সময় ডুবে যায়।

ডায়মন্ড হারবারে মনোজ্ঞ সঙ্গীতানুষ্ঠান
উস্তাদ রশিদ খান।--নিজস্ব চিত্র।
এক মনোজ্ঞ সঙ্গীতানুষ্ঠান উপহার দিল ডায়মন্ড হারবারের সাধনা মিউজিক সার্কেল। ২২ তম বর্ষে সংস্থার তরফে রবিবার এই সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয় ডায়মন্ড হারবার রবীন্দ্রভবনে। অনুষ্ঠানের মুখ্য আকর্ষণ ছিলেন উস্তাদ রশিদ খান। এ দিন উস্তাদ পরিবেশন করেন খেয়াল এবং ঠুমরি। পুরিয়া কল্যাণ রাগে তাঁর খেয়াল পরিবেশনার গুণে শ্রোতাদের মুগ্ধ করে রেখেছিল। সেই মুগ্ধতাকে দীর্ঘায়িত করে ভৈরবী রাগে পরিবেশিত ঠুমরি। উস্তাদজীকে তবলায় যথাযোগ্য সহযোগিতা করেন আর এক উস্তাদ সাবির খান। দুই উস্তাদের যুগলবন্দিতে সমগ্র অনুষ্ঠানটি খুবই উপভোগ্য হয়ে উঠেছিল। হারমোনিয়ামে জ্যোতি গোহো যোগ্য সঙ্গত করেন। ইন্দ্রদীপ ঘোষের বেহালাবাদন দর্শকদের আনন্দ দেয়। সঙ্গে তবলায় ছিলেন মল্লার ঘোষ। কথ্বক নৃত্যে শ্রেয়া ভট্টাচার্য এবং প্রথমা ঘোষ প্রশংসার দাবি রাখেন।

শ্রমিকের মৃত্যু

কারখানার ছাদে নির্মাণকাজ চলার সময় সেখান থেকে নীচে পড়ে গিয়ে মৃত্যু হল এক ঠিকা শ্রমিকের। মঙ্গলবার সকালে দুর্ঘটনাটি ঘটেছে দক্ষিণ ২৪ পরগনার রামনগরে ফলতা অর্থনৈতিক অঞ্চলের ১ নম্বর সেক্টরে। পুলিশ জানিয়েছে মৃত শ্রমিকের নাম গোপাল মণ্ডল (৩০)। বাড়ি স্থানীয় হলদিঘি গ্রামে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ১ নম্বর সেক্টরে নতুন একটি কারখানার তিনতলা ভবন নির্মাণের কাজ চলছে। এ দিন সকাল আটটা নাগাদ গোপালবাবু তিনতলায় ছাদে উঠে দেওয়ালে জল দিচ্ছিলেন। সেই সময় আচমকাই পা পিছলে তিনি নীচে পড়ে যান। ডায়মন্ড হারবার মহকুমা হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা গোপালবাবুকে মৃত ঘোষণা করেন। পুলিশ অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে দেহ ময়নাতদন্তে পাঠিয়েছে।


দুর্ঘটনায় মৃত্যু
মুখ্যমন্ত্রীর সভার কাজে যাওয়ার সময়ে দুর্ঘটনায় মৃত্যু হল অসামরিক প্রতিরক্ষা দফতরের এক কর্মীর। সোমবার রাতে, সন্দেশখালির বাসন্তী রোডে। পুলিশ জানায়, মৃতের নাম নবকুমার দাস (৫৫)। কলকাতা থেকে লরিতে মালপত্র নিয়ে দক্ষিণ ২৪ পরগনার দিকে যাওয়ার সময়ে একটি ম্যাটাডরের ধাক্কায় তাঁদের লরি উল্টে যায়। লরি চাপা পড়ে মারা যান নবকুমারবাবু। জখম আরও ৩ জন কলকাতার হাসপাতালে ভর্তি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.