টুকরো খবর
স্টেশনে গরম তেলে দগ্ধ ছাত্রী
গরম তেলের কড়াই উল্টে পুড়ে গিয়েছেন এক কলেজ ছাত্রী। মঙ্গলবার কৃষ্ণনগর স্টেশনের প্ল্যাটফর্মে একটি তেলেভাজার দোকানে দুর্ঘটনাটি ঘটে। রাইমা খাতুন নামে কৃষ্ণনগর কলেজের দ্বিতীয় বর্ষের ওই ছাত্রীকে শক্তিনগর জেলা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। তাঁর বাড়ি দেবগ্রামে। রাইমার এক সহপাঠী জানান, এ দিন দুপুরে কলেজ থেকে বাড়ি ফেরার সময়ে রাইমা স্টেশনে ট্রেনের জন্য অপেক্ষা করছিলেন। সেই সময়ে আচমকা ওই তেলের কড়াইটি উল্টে যায়। ছুটে আসেন ও রেল পুলিশের কর্মীরা। বেগতিক বুঝে পালিয়ে যায় দোকান মালিক। গত ২৫ জানুয়ারি স্টেশন চত্বরে যাত্রী নিরাপত্তা নিশ্চিত করতে জেলা পুলিশের কর্তা, স্টেশন ম্যানেজার, জিআরপি ও দমকল কর্মীরা প্ল্যাটফর্মে আগুন না জ্বালানোর নির্দেশ দিয়েছিলেন। এক সপ্তাহের মধ্যে স্টেশন থেকে রান্নার সমস্ত সরঞ্জাম সরিয়ে নিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। মঙ্গলবার এই দুর্ঘটনায় পরে সেই নির্দেশ কতটা মানা হয়েছে, প্রশ্ন উঠল তা নিয়েই।

মাছ চাষে পিছিয়ে রাজ্য কবুল মন্ত্রীর
ভাত-মাছে বেনে ওঠা বাঙালি যে এখনও মাছের জন্য ভিন রাজ্যের মুখাপেক্ষী মেনে নিলেন মৎস্যমন্ত্রী সুব্রত সাহা। মঙ্গলবার রঘুনাথগঞ্জে তিনি বলেন, “একশো দিনের প্রকল্পের মাধ্যমে সেগুলি সংস্কার করে মাছ চাষের উপযোগী করে তোলা হবে। সাগরদিঘিতে এমন অনেক জলাশয় রয়েছে। এতে এক দিকে যেমন মৎস্যচাষ বাড়ানো সম্ভব হবে, তেমনি ওই পুকুরের জল সেচের কাজেও ব্যবহার করা যাবে। আমাদের রাজ্যে মাছের উৎপাদন বাড়লেও মৎস্যচাষে রাজ্য এখনও স্বয়ংসম্পূর্ণ নয়। এখনও রাজ্যে মাছের চাহিদা মেটাতে অন্য রাজ্য থেকে মাছ নিয়ে আসতে হয়।” পাশাপাশি, জলাশয় ভরাট রুখতেও প্রশাসন ‘কঠোর’ ব্যবস্থা নেবে বলে তিনি জানান। মঙ্গলবার রঘুনাথগঞ্জের ওই অনুষ্ঠানে এসে এমনই জানান মন্ত্রী। তিনি বলেন, “এই জেলায় জলাশয় ভরাট করার অনেক অভিযোগ রয়েছে। জলাশয় ভরাট করার অভিযোগ পেলে তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে প্রশাসন।” তিনি জানান, বহু ক্ষেত্রেই স্থানীয় মানুষ রুখে দাঁড়িয়েছেন বটে, তবে শেষ পর্যন্ত জলাশয়কে বাঁচাতে পারেননি। জলাশয় ভরাটের ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে মাছ চাষ। ব্যহত হচ্ছে প্রকৃতিক ভারসাম্যও।

ট্রেকারের ধাক্কায় মৃত্যু
সংবাদপত্র বিক্রি করতে গিয়ে ট্রেকারের ধাক্কায় মৃত্যু হয়েছে সচিন তরফদার (৩৮) নামে এক ব্যাক্তির। মঙ্গলবার সকালে ঘটনাটি ঘটেছে নদিয়ার চাকদহ থানা এলাকার শ্রীরামপুর গ্রামে। উত্তেজিত জনতা এরপর মৃতদেহ ঘিরে বিক্ষোভ দেখাতে শুরু করে। এর ফলে শ্রীরামপুর-চাকদহ রাস্তায় বেশ কিছুক্ষণ যান চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, ওই এলাকায় বেপরোয়া ভাবে ট্রেকার চলাচল করে। প্রতিদিনের মতো এদিনও সকাল সাড়ে ছ’টা নাগাদ খবরের কাগজ বিক্রি করতে বেরিয়েছিলেন সচিন। সেইসময় বেপরোয়াভাবে ছুটে আসা একটি ট্রেকার তাঁকে ধাক্কা মারলে ঘটনাস্থলেই মৃত্যু হয় সচিনের। বাসিন্দাদের দাবি, অবিলম্বে প্রশাসনকে ব্যবস্থা নিতে হবে। ঘন্টা দেড়েক পর পুলিশের হস্তক্ষেপে অবরোধ উঠে যায়। পুলিশ ট্রেকারটিকে আটক করলেও চালক পলাতক। ঘটনার তদন্ত শুরু হয়েছে।

ভস্মীভূত বাড়ি
আতসবাজির মশলা থেকে আগুন লেগে পুড়ে গিয়েছে দু’টি বাড়ি। মঙ্গলবার ঘটনাটি গাঙনাপুরের উজিরপুকুর গ্রামে। আতসবাজির মশলা রাখার অভিযোগে মঙ্গলবার বিকেলেই অসিত নাথ নামে এক ব্যক্তিকে পুলিশ গ্রেফতার করেছে। পুলিশসূত্রে জানা গিয়েছে, ক্ষতিগ্রস্ত বাড়ির লোকজনের অভিযোগের ভিত্তিতেই গ্রেফতার করা হয়েছে। স্থানীয়সূত্রে জানা গিয়েছে, গাঙনাপুর এলাকায় কয়েকটি আতসবাজির কারখানা রয়েছে। অনেকেই ওইসব কারখানা থেকে মশলা নিয়ে এসে বাড়িতে বাজি তৈরি করেন। অসিতও তাদের একজন। অভিযোগ, ক্ষতিগ্রস্ত ওই বাড়ির লোকজন বহুবার অসিতকে এই বিষয়ে নিষেধ করলেও সে শোনেনি।

কেকেএম ফাইনাল
কেকেএম গোল্ডকাপ ফুটবলের দ্বিতীয় সেমি ফাইনালে বেলডাঙা কোচিং সেন্টার ২-০ গোলে জঙ্গিপুরের জোতকমলকে হারিয়ে ফাইনালে উঠল। মঙ্গলবার লালগোলা এমএন অ্যাকাডেমির মাঠে এই খেলা হয়। ৫ ফেব্রুয়ারি সুতির ছাবঘাটি মাঠে ফাইনালে মুখোমুখি হবে বহরমপুর একাদশ ও বেলডাঙা কোচিং সেন্টার । মাঠে উপস্থিত থাকবেন এই ফুটবল প্রতিযোগিতার প্রধান পৃষ্ঠপোষক কেন্দ্রীয় অথর্মন্ত্রী প্রণব মুখোপাধ্যায়। বিজয়ী দলকে গোল্ডকাপ ছাড়াও ফুটবলের উন্নয়নে দেওয়া হবে ৫০ হাজার টাকা।

আত্মসমর্পণ করলেন সিপিএম প্রধান
কংগ্রেস কর্মী খুনের ঘটনায় অভিযুক্ত সিপিএমের প্রাক্তন প্রধান প্রদীপ রায় রানাঘাট মহকুমা আদালতে আত্মসমর্পন করলেন। মঙ্গলবার গাঙনাপুরের দেবগ্রাম গ্রাম পঞ্চায়েতের প্রাক্তন প্রধান প্রদীপবাবুকে ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দিলেন এসিজেএম পাপিয়া দাস। সরকার পক্ষের আইনজীবি রণেন ধর বলেন, ‘‘২০০৯ সালের একটি খুনের ঘটনায় অভিযুক্ত ছিলেন প্রদীপ রায়। বিচারক তাঁর জামিনের আবেদন খারিজ করে দিয়েছেন।’’ প্রদীপবাবু বলেন, ‘‘কংগ্রেস ও তৃণমূল মিথ্যে অভিযোগে আমাকে ফাঁসিয়েছে।’’ যদিও কংগ্রেস ও তৃণমূল প্রদীপবাবুর এই অভিযোগ অস্বীকার করেছে।

বিদ্যুৎস্পৃষ্ট, মৃত্যু
বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল মহবুল শেখ (১৪) নামে এক কিশোরের। ফরাক্কার ইমামনগরের কাছে এক বাগানে মঙ্গলবার ঘটনাটি ঘটে। মৃতের বাড়ি দুর্গাপুর গ্রামে। কুল গাছে উঠেছিল সে। গাছের ডাল ঘেঁষে উচ্চ ক্ষমতা সম্পন্ন বিদ্যুতের তার ছিল। সেই তারেই ঝুলতে দেখা যায় মৃতদেহ। ঘটনাস্থলে পুলিশ এসে প্রথমে বিক্ষোভের মুখে পড়লেও কয়েক ঘণ্টা পর দেহ উদ্ধার করে।

‘সম্পর্ক’ গড়তে চন্দ্রদ্বীপ মেলা
সাধারণ মানুষের সঙ্গে সম্প্রীতি বাড়াতে হরিহরপাড়ায় শুরু হয়েছে মেলা। জেলা পুলিশ ও হরিহরপাড়া থানার উদ্যোগে ২৭ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এই চন্দ্রদ্বীপ মেলা। মেলার উদ্বোধন করেন মুর্শিদাবাদ জেলার পুলিশ সুপার ভরতলাল মিনা। ২৬টি সরকারি ও বেসরকারি স্টল রয়েছে মেলায়। স্থানীয় গ্রাম পঞ্চায়েত, ক্লাব ও জেলা পরিষদের সাহায্যে যে স্টলগুলি হয়েছে সেখানেও উপচে পড়ছে ভিড়। রোজ সন্ধ্যেয় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানও।

দুর্ঘটনায় মৃত্যু
সংবাদপত্র বিক্রি করতে গিয়ে ট্রেকারের ধাক্কায় মৃত্যু হয়েছে সচিন তরফদার (৩৮) নামে এক ব্যাক্তির। মঙ্গলবার সকালে ঘটনাটি ঘটেছে চাকদহের শ্রীরামপুরে। জনতা দেহ ঘিরে বিক্ষোভ দেখায়। ফলে শ্রীরামপুর-চাকদহ রাস্তায় যান চলাচল ব্যহত হয়। অভিযোগ, এলাকায় বেপরোয়া ভাবে ট্রেকার চলে। পুলিশের হস্তক্ষেপে অবরোধ উঠে যায়।

মহিলার মৃত্যু
জঙ্গিপুর হাসপাতালে পড়ে থাকতে দেখে বছর পঁয়ত্রিশের এক মহিলাকে ভর্তি করেন কর্মীরা। ঘন্টা চারেক পরেই তিনি মারা যান। পুলিশ জানায়, মহিলার গায়ে কমলা রঙের সোয়েটার রয়েছে।

শীতের সকালে রঙ করা সুতো শুকানোর কাজ চলেছে। কালীনারায়ণপুরে সুদীপ ভট্টাচার্যের তোলা ছবি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.