টুকরো খবর
লক্ষ্মণদের নামে ‘সমন’ কোর্টের
নন্দীগ্রাম নিখোঁজ-কাণ্ডে সিআইডি-র চার্জশিটে অভিযুক্ত লক্ষ্মণ শেঠ-সহ ‘ফেরার’ ৭৩ জন সিপিএম নেতা-কর্মীকে ২৭ ফেব্রুয়ারির মধ্যে হাজির হওয়ার জন্য ‘সমন’ জারি করল হলদিয়া এসিজেএম আদালত। সোমবার আদালতের ‘জি আর’ সেকশনে চার্জশিট জমা দিয়েছিল সিআইডি। মঙ্গলবার চার্জশিট ‘গ্রহণ’ করে ‘সমন’ জারি করেন এসিজেএম সর্বাণী মল্লিক চট্টোপাধ্যায়। ২৭ তারিখের মধ্যে ‘ফেরার’রা আদালতে হাজির না হলে পরের দফায় তাঁদের নামে গ্রেফতারি পরোয়ানা জারি হবে বলে সরকারি আইনজীবী পূর্ণেন্দু কোদাল জানান। সোমবার খেজুরি থেকে নাড়ু করণ ও কানাইলাল ভুঁইয়া নামে ২ অভিযুক্তকে ধরেছিল সিআইডি। তাঁদেরও মঙ্গলবার হাজির করানো হয় আদালতে। উপস্থিত ছিলেন সিআইডি-র তদন্তকারী অফিসার তীর্থঙ্কর সান্যাল। সরকারি আইনজীবী সিআইডি হেফাজতে পাঠানোর আবেদন করেন। অভিযুক্তপক্ষের আইনজীবী দাবি করেন, যখন চার্জশিটই হয়ে গিয়েছে, তখন ধৃতদের সিআইডি হেফাজতে পাঠানো অর্থহীন। বিচারক ধৃতদের ১৪ দিন জেল হেফাজতে রাখার নির্দেশ দেন। এ নিয়ে জেলবন্দির সংখ্যা দাঁড়াল ৯। স্বদেশ দাস, সনাতন বর্মন, স্বপন দাস, কালীপদ গাড়ুদাস, বাদল গাড়ুদাস ও সাগর দাস নামে ৬ অভিযুক্ত আগে গ্রেফতার হলেও আপাতত জামিনে মুক্ত রয়েছেন।

জঙ্গলমহলে প্রতিনিধিদল
আইএপি-র (ইন্টিগ্রেটেড অ্যাকশন প্ল্যান) সুফল স্থানীয় মানুষের কাছে পৌঁছচ্ছে কি না,খতিয়ে দেখতে পশ্চিম মেদিনীপুরে আসছে রাজ্য সরকারের এক প্রতিনিধিদল। রাজ্যের উন্নয়ন ও পরিকল্পনা দফতরের আধিকারিকেরা এই দলে থাকবেন বলে জেলা প্রশাসন সূত্রে খবর। শুক্রবারই ওই প্রতিনিধিদলের জেলায় আসার কথা। মূলত, ইন্টিগ্রেটেড অ্যাকশন প্ল্যানের (আইএপি) কাজ জেলায় কী ভাবে চলছে, এর ফলে স্থানীয় মানুষ কতটা উপকৃত হচ্ছেন, তা দেখতেই এই সফর। জঙ্গলমহল এলাকার উন্নয়নেই আইএপি প্রকল্পের অর্থ ব্যয় হয়। আইএপি প্রকল্পে এ জেলার জন্য এখনও পর্যন্ত সব মিলিয়ে ৪৫ কোটি টাকা বরাদ্দ হয়েছে। এর মধ্যে খরচ হয়েছে প্রায় ২৬ কোটি টাকা। বরাদ্দ অর্থে পশ্চিম মেদিনীপুরের লালগড়, শালবনি, গোয়ালতোড়ের মতো এলাকায় বেশ কয়েকটি কমিউনিটি হল, মার্কেট শেড, গভীর নলকূপ প্রভৃতি তৈরি হয়েছে। কিন্তু বেশ কিছু এলাকায় প্রকল্পের কাজ হলেও তাতে স্থানীয় মানুষ সে ভাবে উপকৃত হচ্ছেন না বলে খবর এসেছে প্রশাসনের কাছে। যেমন, দেখা যাচ্ছে কমিউনিটি হল তৈরি হয়ে পড়ে রয়েছে। ব্যবহার হচ্ছে না। মার্কেট শেডে নিয়মিত বাজার বসছে না। জেলা প্রশাসনের এক আধিকারিক জানান, এ বার কোনও প্রকল্প রূপায়িত করার আগে সংশ্লিষ্ট এলাকায় কী প্রয়োজন তা খতিয়ে দেখেই কাজ শুরু করা হবে। এর আগেও কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিদল এসে আইএপি’র কাজ দেখে গিয়েছে। কথা বলেছে স্থানীয় বাসিন্দাদের সঙ্গে।

গাঁধী তিরোধান দিবস পালিত হয়নি, ক্ষোভ
মোহনদাস কর্মচন্দ গাঁধীর তিরোধান দিবসে প্রতি বছরই অনুষ্ঠান হত পশ্চিম মেদিনীপুরে। কিন্তু এ বছর প্রশাসনের উদ্যোগে কোনও অনুষ্ঠান হয়নি। ‘গর্হিত অপরাধ’ বলে এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করল পশ্চিম মেদিনীপুর জেলা কংগ্রেস। কেন এই ঘটনা ঘটল, তা জানতে চেয়ে মঙ্গলবার জেলাশাসকের কাছে স্মারকলিপিও দিয়েছেন মেদিনীপুর পুরসভার কাউন্সিলর তথা জেলা কংগ্রেসের সহ-সভাপতি শম্ভুনাথ চট্টোপাধ্যায় ও সাধারণ সম্পাদক তীর্থঙ্কর ভকত। প্রশাসন বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছে। প্রতি বছরই ৩০ জানুয়ারি মেদিনীপুর শহরের গাঁধীমূর্তির কাছে এই দিনটি পালন করা হত। যোগ দিতেন কংগ্রেস নেতৃত্বও। এ বার সোমবার সকালে গাঁধী মূর্তিতে মালা দিতে গিয়ে কংগ্রেস নেতৃত্ব দেখেন প্রশাসনের কেউ নেই। কংগ্রেস নেতা তীর্থঙ্কর ভকত বলেন, “প্রথমে ভেবেছিলাম কাজ থাকায় বিকেলে অনুষ্ঠান করবে প্রশাসন। কিন্তু বিকেল গড়িয়ে সন্ধে হওয়ার পরেও দেখি প্রশাসনের কোনও উদ্যোগ নেই। গাঁধীর প্রতি এমন অবমাননা মানতে পারিনি। তাই কেন এমন উদাসীনতার ঘটনা ঘটল তা জেলাশাসকের কাছে জানতে চেয়েছি।”

ট্রলার-সহ ধৃত ৬ অনুপ্রবেশকারী

একটি বাংলাদেশি ট্রলার-সহ ৬ অনুপ্রবেশকারীকে গ্রেফতার করল হলদিয়া উপকূলরক্ষী বাহিনী। সোমবার রাতে ধৃত ওই ৬ জনকে দক্ষিণ ২৪ পরগনার ফ্রেজারগঞ্জ থানার হাতে তুলে দেওয়া হয়েছে। এ দিকে, জলপথে অনুপ্রবেশের সমস্যা ক্রমশ বাড়ায় উদ্বিগ্ন উপকূলরক্ষী বাহিনী। আজ, বুধবার উপকূলরক্ষী বাহিনী দিবস। তারই প্রস্তুতি হিসাবে মঙ্গলবার মহড়ার আয়োজন করেছিল হলদিয়া উপকূলরক্ষী বাহিনী। মহড়ার পরে ডিআইজি (কোস্ট গার্ড) ইকবাল সিংহ চৌহান বলেন, “জলপথে অনুপ্রবেশ বাড়ছে। বাংলাদেশি ট্রলার এ দিকে চলে আসায় আমরা উদ্বিগ্ন।” অনুপ্রবেশের সমস্যা ঠেকাতে মৎস্যজীবীদের পরিচয়পত্র বিলি নিয়ে রাজ্য সরকারের সঙ্গে আলোচনার পাশাপাশি ফ্রেজারগঞ্জে উপকূল থানা গঠনের ভাবনাচিন্তা শুরু হয়েছে।

যুবকের দেহ উদ্ধার
ঝাড়গ্রাম শহরের নুননুনগেড়িয়ার মোষডোবা এলাকা থেকে এক যুবকের মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ। বছর ত্রিশের ওই যুবকের নাম-পরিচয় অবশ্য জানা যায়নি। মঙ্গলবার সকালে রাস্তার পাশেই এই দেহ পড়ে থাকতে দেখেন স্থানীয় মানুষ। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ। স্থানীয়দের দাবি, এলাকায় অসামাজিক কাজকর্ম বেড়েই চলেছে। পুলিশের কাছে অভিযোগ জানানো সত্ত্বেও নজরদারি বাড়েনি।

বাস থেকে চোলাই মদ উদ্ধার
যাত্রীবোঝাই বাস থেকে চোলাই মদ উদ্ধার হল। মঙ্গলবার দুপুরে এই ঘটনা ঘটে খেজুরি থানার আশাভবনে। নরঘাট থেকে দিঘা-খেজুরি রুটের একটি বাসে চোলাই মদ পাচার হচ্ছিল বলে অভিযোগ। খবর পেয়ে আশাভবনের বুথ তৃণমূল সভাপতি অমিতাভ দাসের নেতৃত্বে গ্রামবাসীরা বাসটিকে আটক করে তল্লাশি চালায় এবং চোলাই মদের কার্টুন উদ্ধার করেন। পরে খেজুরি থানা থেকে পুলিশ এসে খালাসি-সহ বাসটিকে আটক করে। পুলিশ জানিয়েছে, বাস থেকে ১৮০ লিটার চোলাই মদ মিলেছে।

শুরু এগরা মেলা
শুরু হয়ে গেল ২৬তম এগরা মেলা। মঙ্গলবার এগরা হাইস্কুল ময়দানে মেলার উদ্বোধন করেন প্রাক্তন মন্ত্রী প্রবোধচন্দ্র সিংহ। উপস্থিত ছিলেন সাংসদ প্রবোধ পাণ্ডা প্রমুখ। মেলার উদ্বোধন উপলক্ষে এ দিন একটি বর্ণাঢ্য শোভাযাত্রা এগরা শহর পরিক্রমা করে। প্রতিদিনই মেলায় সাংস্কৃতিক প্রতিযোগিতা, অনুষ্ঠানের আয়োজন রয়েছে। বিজ্ঞান বিষয়ক প্রদর্শনী ছাড়াও সমাজ সচেতনতামূলক কর্মসূচির আয়োজন রয়েছে। মেলা চলবে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত। শেষ দিন গণবিবাহের আয়োজন করা হয়েছে।

বিজেপির দাবি
চাষিদের কাছ থেকে সহায়ক মূল্যে ধান কেনা-সহ ২৪ দফা দাবিতে এগরা মহকুমাশাসকের কাছে স্মারকলিপি দিল বিজেপি। মঙ্গলবার বিকেলে দলের কর্মী-সমর্থকেরা মহকুমাশাসক রত্নেশ্বর রায়ের হাতে স্মারকলিপি তুলে দেন। তাঁদের দাবি, অবিলম্বে এলাকার রাস্তা সংস্কার, একশো দিনের কাজ প্রকল্পে সুযোগ বাড়ানো, সেতু তৈরি করত হবে।

স্কুলের হীরকজয়ন্তী
হীরকজয়ন্তী উৎসব উপলক্ষে তিন দিন ধরে নানা অনুষ্ঠানের আয়োজন করেছে এগরার বাথুয়াড়ি আদর্শ বিদ্যাপীঠ। মঙ্গলবার প্রভাতফেরির পরে অনুষ্ঠানের উদ্বোধন করেন জেলার সহ-সভাধিপতি মামুদ হোসেন। স্কুলের কম্পিউটার কক্ষের দ্বারোদ্ঘাটনও করেন তিনি। বিদ্যালয় পত্রিকা ‘জাগরণ’ প্রকাশ করেন শিক্ষা কর্মাধ্যক্ষ দেবব্রত মণ্ডল। এই উপলক্ষে নানা প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও স্লাইড শো, ম্যাজিক শো, আলোচনাসভা প্রভৃতির আয়োজন রয়েছে।

জিতল বেনাশুলি
সোহাগিনী করণ ও মাধব সাউ স্মৃতি নকআউট ক্রিকেটে জয়ী হয়েছে বেনাশুলি পাটনা ছাত্র সংঘ। মঙ্গলবার ফাইনালে ওডিশার বাবা চন্দনেশ্বর ক্লাব প্রথমে ব্যাট করতে নেমে ১৬ ওভারে সব ক’টি উইকেট হারিয়ে ৯৩ রান তোলে। জবাবে বেনাশুলি পাটনা ১০.২ ওভারে ৪ উইকেটে ৯৭ রান করে। ৫৯ রান করে ম্যাচের সেরা হয়েছেন বেনাশুলির বিলে মাইতি। টুর্নামেন্টের সেরা হয়েছেন অজয় মারাণ্ডি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.