টুকরো খবর
জেলা জজের কোর্টে সুশান্তদের মামলা
কোমরে ব্যাথার কারণে শুক্রবার অ্যাম্বুল্যান্সে আলিপুর জেল থেকে মেদিনীপুর আদালতে
আনা হল কঙ্কাল-কাণ্ডে অভিযুক্ত সুশান্ত ঘোষকে। ছবি: সৌমেশ্বর মণ্ডল
চার্জশিটের সাড়ে তিন মাস পর বিচারের জন্য দাসেরবাঁধ কঙ্কাল-মামলা গেল জেলা বিচারকের এজলাসে। এই মামলায় ধৃত ২০ জনকে ২৭ জানুয়ারি পশ্চিম মেদিনীপুরের জেলাজজ মীর দারা শেকো-র এজলাসে হাজির করানোর নির্দেশ দিলেন সিজেএম কল্লোল দাস। শুক্রবার সিজেএমের এজলাসে সুশান্ত ঘোষ-সহ ১৭ জন অভিযুক্তকে হাজির করা হয়েছিল। কিরীটী রায়, বিশ্বরূপ ঘোষ ও গণেশ ঢেঁকি--এই ৩ জনকে অসুস্থতার কারণে জেল থেকে আদালতে আনা যায়নি। সুশান্তবাবুর কোমরেও চোট। তাঁকে আলিপুর জেল থেকে অ্যাম্বুল্যান্সে আনা হয় মেদিনীপুরে। দাসেরবাঁধ মামলায় ৫৮ জন সিপিএম নেতা-কর্মীকে অভিযুক্ত করে ২৩ সেপ্টেম্বর সিজেএম কোর্টেই চার্জশিট পেশ করেছিল সিআইডি। নানা কারণে মামলাটি বিচারের জন্য জেলা আদালতে পাঠাতে বিলম্ব হয়। মদন সাঁতরা ও বৈদ্যনাথ সাঁতরা নামে জেলবন্দি দুই সিপিএম কর্মীকে রাজসাক্ষী করতে চেয়ে আবেদন করেছিল সিআইডি। সেই নিয়ে শুনানির জন্য একের পর এক দিন নির্দিষ্ট হলেও শুনানি আর হয়নি। গত সোমবার সরকারপক্ষের আইনজীবী রাজসাক্ষী নিয়ে আবেদন প্রত্যাহার করেন। বুধবার দুই অভিযুক্তের বয়স নিয়ে প্রশ্ন তোলেন অভিযুক্তপক্ষের আইনজীবীরা। শেষ পর্যন্ত শুক্রবার মামলাটি গেল জেলাজজের কোর্টে।

কয়লার গাড়ি আটক
গোপন সূত্রে খবর পেয়ে অবৈধ গুঁড়োকয়লা বোঝাই দু’টি ডাম্পার আটক করল পুলিশ। বৃহস্পতিবার মধ্যরাতে হলদিয়ার দুর্গাচক থানার মঞ্জুশ্রীতে ঘটনাটি ঘটে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, রাতে মঞ্জুশ্রী মোড়ে ‘নাকাপয়েন্ট’ করেছিল পুলিশ। সেই সময়েই সিপিটি মার্কেটের দিক থেকে কয়লা বোঝাই দু’টি ডাম্পার সুতাহাটার দিকে যাচ্ছিল। অবৈধ কয়লা পাচারের কথা গোপনে জানতে পেরে ডাম্পার দু’টিকে মঞ্জুশ্রী মোড়ে দাঁড়াতে বলে পুলিশ। কিন্তু পুলিশের নির্দেশের তোয়াক্কা না করে ডব্লিউবি ২৯-৭৮০৮ ও ডব্লিউবি ২৯এ-০৪৫২ গাড়ি দু’টি বেরিয়ে যাওয়ার চেষ্টা করে। পুলিশ ধাওয়া করে। কিছু দূরে হাজরার কাছে গাড়ি দু’টি ফেলে চালক ও খালাসিরা পালিয়ে যান। দুর্গাচক থানার পুলিশ জানিয়েছে, ডাম্পার দু’টির পূর্ব মেদিনীপুরেরই রেজিষ্টেশন রয়েছে। কোনও বৈধ কাগজপত্র না থাকায় আটক করা হয়েছে। প্রায় ১০ মেট্রিক টন গুঁড়োকয়লা উদ্ধার হয়েছে।

বিশ্ববিদ্যালয়ে স্মারকলিপি
নানা দাবিতে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে স্মারকলিপি দিল ছাত্র পরিষদ। শুক্রবারের এই কর্মসূচিতে নেতৃত্বে দেন, সংগঠনের রাজ্য সহ-সভাপতি আশুতোষ চট্টোপাধ্যায় ও পশ্চিম মেদিনীপুর জেলা ছাত্র পরিষদ সভাপতি শেখ সাইফুল। প্রধান দাবিগুলি হল, তথ্য জানার অধিকারে ছাত্রছাত্রীরা তথ্য জানার আবেদন জানালে কম খরচে তা দিতে হবে, অন্তবর্তী নম্বর মার্কশিটে উল্লেখ করতে হবে, নিয়ম মেনে পরীক্ষা নেওয়া ও ফল প্রকাশের ব্যবস্থা করতে হবে, বিভিন্ন কলেজ নিজেদের খুশি মতো অতিরিক্ত ফি নেয়, তা বন্ধ করতে হবে। ছাত্র পরিষদের অভিযোগ, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনেক সময়ই স্বজনপোষণ করে। প্রশাসনিক ও পঠনপাঠনের ক্ষেত্রেও স্বচ্ছতা বজায় থাকে না বেশিরভাগ ক্ষেত্রে। তাই এ বার স্মারকলিপি দিয়ে সংশোধনের দাবি জানানো হল। এরপরেও কাজ না হলে ছাত্র পরিষদ বৃহত্তর আন্দোলনে নামবে।

সহায়ক মূল্যে ধান কেনার দাবিতে অবস্থান-বিক্ষোভ
ছবি: কৌশিক মিশ্র।
প্রতিটি গ্রাম পঞ্চায়েতে শিবির করে সরকারি সহায়ক মূল্যে ধান কেনার ব্যবস্থা-সহ নানা দাবিতে শুক্রবার এগরা মহকুমাশাসকের কার্যালয়ের সামনে ধানের বস্তা ফেলে অবস্থান-বিক্ষোভ করল সারা ভারত কৃষক ও খেতমজুর সংগঠনের এগরা মহকুমা শাখা। উপস্থিত ছিলেন সংগঠনের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য নন্দ পাত্র, জেলা নেতা জগদীশ সাউ প্রমুখ। সারে কালোবাজারি বন্ধ, কৃষকদের স্বল্প মূল্যে বিদ্যুৎ সংযোগের দাবিও জানানো হয়। এ দিকে, এ দিনই এগরা ১ ব্লকের বরিদা গ্রাম পঞ্চায়েত এলাকার খালিনা, বয়েসপুর, মাধবপুর, কল্যাণপুর প্রভৃতি গ্রামের চাষিদের কাছ থেকে সহায়ক মূল্যে ধান কেনা শুরু হয়েছে। উপস্থিত ছিলেন সোসাইটির কর্মকর্তা সুনীল মিত্র, বৈদ্যনাথ পাত্র, উপপ্রধান সিদ্ধেশ্বর বেরা, ব্লক ফুড ইনস্পেক্টর তাপস পাত্র, বেনফেডের বিমল মাইতি প্রমুখ।

লোডশেডিংয়ে বিপর্যস্ত ল্যান্ডলাইন পরিষেবা
লোডশেডিং হলেই ল্যান্ডলাইন ফোন পরিষেবা বিপর্যস্ত হয়ে পড়ায় ক্ষোভ ছড়িয়েছে বেলদা থানার বেশ কিছু এলাকায়। নারায়ণগড়ের মান্না, ভূতরাঙা ও রানিসরাই পঞ্চায়েতের বেশ কিছু এলাকায় এই সমস্যা হচ্ছে। গ্রাহক সুমন দত্ত, রবীন্দ্রনাথ দাস, সুজিত ঘোষদের অভিযোগ, “লোডশেডিং হলেই ফোন পরিষেবা বিপর্যস্ত হয়ে পড়ছে। বেলদা মহকুমার বিএসএনএল কর্তৃপক্ষের তরফে কল্যাণ মণ্ডল বলেন, “বেলদার বাঁশিচক মাইক্রোওয়েভ স্টেশন এলাকায় লোডশেডিংয়ের দাপট বেড়েছে। ওই স্টেশনে ব্যাটারির সমস্যা থাকায় পরিষেবা ব্যাহত হচ্ছে। উর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়েছে। আশা করি এক সপ্তাহের মধ্যেই সমস্যার সমাধান হবে।”

একে অন্যের বিরুদ্ধে মামলা দুই শিক্ষকের
মি-ডে মিলে কারচুপির অভিযোগে পরিচালন সমিতি বিদ্যালয়ের প্রধান শিক্ষককে সাসপেন্ড করে সহ-শিক্ষককে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব দেওয়ায় বাধল গোলমাল। বৃহস্পতিবার ঘটনাটি ঘটছে হলদিয়ার দেভোগ শ্যামাচরণ মিলন বিদ্যাপীঠে। বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক স্বপনকুমার সাউয়ের অভিযোগ, “আমি দায়িত্ব গ্রহন করতে গেলে প্রধান শিক্ষক আমাকে বাধা দিয়ে হেনস্থা করেছেন। স্কুলের ছেলেমেয়েরা মি-ডে মিল না খেলেও দিনের পর দিন ভুয়ো সংখ্যা দেখিয়ে উনি হিসাব দিচ্ছিলেন। তাই পরিচালন সমিতি ওঁকে সাসপেন্ড করেছে।” যদিও প্রধান শিক্ষক মলয়কুমার মাইতির দাবি, “ভিত্তিহীন অভিযোগ তুলে স্বপনবাবুই আমাকে হেনস্থা করেছেন। উনি পরিচালন সমিতির সম্পাদকের প্রশ্রয়ে এই কাজ করেছেন।” দু’জনেই একে অন্যের বিরুদ্ধে ভবানীপুর থানায় অভিযোগ দায়ের করেছেন।

বৃষ্টিতে ক্ষতি, স্মারকলিপি
অসময়ের শিলা-বৃষ্টি ও কুয়াশা-জনিত খারাপ আবহাওয়ায় লালগড়ের কাঁটাপাহাড়ি অঞ্চলের আলু-সহ রবিশস্য চাষ ভীষণ মার খেয়েছে। ক্ষতিগ্রস্ত কয়েকশো চাষি শুক্রবার লালগড় ব্লকের সহ-কৃষি অধিকর্তার কাছে স্মারকলিপি জমা দেন। চাষিদের বক্তব্য, দুর্যোগপূর্ণ আবহাওয়া ও রবিবারের শিলাবৃষ্টিতে বিস্তীর্ণ খেতের আলুগাছ-সহ রবিশস্য চাষ নষ্ট হয়েছে। এর ফলে চাষিরা আর্থিক ভাবে চরম ক্ষতির মুখে পড়তে চলেছেন। এই পরিস্থিতিতে কৃষিঋণ মকুবের পাশাপাশি আগামী দিনে চাষের জন্য কৃষিঋণ পাওয়ার আবেদন করেছেন আলুচাষিরা। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানোর আশ্বাস দিয়েছেন লালগড়ের সহ-কৃষি অধিকর্তা রণজিৎ পোদ্দার।

আলোচনাচক্র
স্বামী বিবেকানন্দের জন্মসার্ধশতবর্ষ উপলক্ষে বৃহস্পতিবার স্থানীয় একটি ক্লাবের উদ্যোগে শৌলাভেড়ি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে একটি আলোচনাচক্রের আয়োজন করা হয়েছিল। উপস্থিত ছিলেন বিডিও অমিতেন্দু পাল, কাঁথি কলেজের প্রাক্তন অধ্যক্ষ কাঙালচন্দ্র দাস প্রমুখ। প্রতিবন্ধীদের হুইল চেয়ার ও দুঃস্থদের শীতবস্ত্র দান করা হয়।

ভস্মীভূত বাড়ি
আগুনে পুড়ল নারায়ণগড়ের ভূতরাঙা পঞ্চায়েত এলাকার আসদা গ্রামে এক ব্যক্তির বাড়ি। খড় ও অ্যাসবেসটসের ছাউনি দেওয়া মাটির দোতলা বাড়িটির মালিক হরিচরণ সাঁতরা। শুক্রবার সকাল সাড়ে ৮টা নাগাদ আগুন লাগে। খড়্গপুর থেকে দমকল আসার আগেই আগুন নিভিয়ে ফেলেন গ্রামবাসীরা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.