টুকরো খবর
সিএবি-র বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ ক্রিকেটারের
ক্লাব ক্রিকেট খেলতে গিয়ে আহত হওয়া পিনাকী মুখোপাধ্যায়কে চিকিৎসা খাতে তাঁর প্রাপ্য টাকা দেওয়া হয়নি বলে অভিযোগ উঠল সিএবি-র বিরুদ্ধে। ঘটনাটি গত বছরের। সিএবি লিগের ম্যাচ খেলতে গিয়ে নাক ভাঙে বেলগাছিয়ার ক্রিকেটার পিনাকীর। চিকিৎসার খাতে খরচ হয় ২৫ হাজার টাকা, যা টানাটানির মধ্যেও তাঁকে জোগাড় করতে হয়েছিল। কিন্তু বছর ঘুরলেও তিনি তা পাননি। উল্টে অভিযোগ, “দু’বার হাসপাতালের বিল জমা দিয়েছি। একবার তো হারিয়েও ফেলেছেন সিএবি কর্তারা। নিম্ন মধ্যবিত্ত পরিবারের ছেলে আমি। কিন্তু ক্লাব বা সিএবি কেউই সাহায্য করল না।” অতীতে ক্রিকেটার চোট বা দুর্ঘটনার কবলে পড়লে খরচ সিএবি দিয়েছে। অভীক চৌধুরির ঘটনাই তার প্রমাণ। পিনাকীর ক্ষেত্রে সমস্যা কোথায়? সিএবি-র যুগ্ম-সচিব সুজন মুখোপাধ্যায় বললেন, “আমাদের কিছু নির্দিষ্ট হাসপাতাল আছে যেখান থেকে ক্রিকেটারদের চিকিৎসা করানো হয়। আর এ রকম কোনও ঘটনার কথা আমার জানা নেই। কোনও আবেদনপত্রও পাইনি।”

মামলার অভিনব পরামর্শ বোর্ডের
আই পি এলের দল কোচি টাস্কার্স কেরলে খেলে যাওয়া বিদেশি ক্রিকেটারদের ফ্র্যাঞ্চাইজির বিরুদ্ধে মামলা করার পরামর্শ দিল বোর্ড। কোচির বিদেশি ক্রিকেটারদের মধ্যে রয়েছেন মাহেলা জয়বর্ধনে, মুথাইয়া মুরলীধরন, ব্রেন্ডন ম্যাকক্যালাম এবং স্টিভ স্মিথ। যাদের অধিকাংশের চুক্তি ছিল দু’বছরের। সেপ্টেম্বরে চুক্তির আইন-কানুন ভাঙার জন্য কোচির এই ফ্র্যাঞ্চাইজিকে বাতিল করে বিসিসিআই। তাদের ১৫৬ কোটি টাকার ব্যাঙ্ক গ্যারান্টিও নিজেদের দখলে নিয়ে নেয় বোর্ড। সেই সময় আই পি এল চেয়ারম্যান রাজীব শুক্ল বলেছিলেন, “ক্রিকেটারদের স্বার্থ সবার আগে দেখা হবে। যদি ওই ক্রিকেটাররা ফের নিলামে ওঠেন এবং তাতে আগের মূল্যের সঙ্গে যদি হেরফের হয়, তা হলে বাকি টাকা দেওয়ার বন্দোবস্ত করবে বোর্ড।” কিন্তু ভারতীয় আইন অনুযায়ী, এ ভাবে বোর্ডের পক্ষে বিদেশিদের টাকা মেটানো সম্ভব নয়। কারণ, ওই ক্রিকেটারদের চুক্তি ফ্র্যাঞ্চাইজির সঙ্গে। বোর্ডের সঙ্গে নয়। বৈদেশিক মুদ্রা বিনিময় আইন (ফেমা) অনুযায়ী যে দু’পক্ষের মধ্যে চুক্তি হয়েছে, শুধু তাদের মধ্যেই টাকার লেনদেন হতে পারে। যে আইন ভাঙা নিয়ে সরকার বোর্ডের বিরুদ্ধে মাঝেমাঝেই সরব হয়। বোর্ড তাই চাইছে বিদেশিরা এই নিয়ে মামলা করুন কোচি টাস্কার্সদের বিরুদ্ধে। যেখানে বাদী ও বিবাদী দু’পক্ষের সঙ্গেই রাখা হোক ভারতীয় বোর্ডকে।

রাজস্থান-তামিলনাড়ু রঞ্জি ফাইনাল
রঞ্জি খেতাব অটুট রাখতে রাজস্থানকে এ বার ফাইনালে তামিলনাড়ুর চ্যালেঞ্জ টপকাতে হবে। চেন্নাইয়ে পাঁচ দিনের ফাইনাল শুরু ১৯ জানুয়ারি। রাজস্থানের কাছে গত বার রঞ্জি সেমিফাইনালে হারতে হলেও মুম্বইকে এ দিন উপর্যুপরি তিন মরসুমে তিন বার হারাল তামিলনাড়ু। রোহতকে হরিয়ানার তৈরি খারাপ পিচে তাদের আড়াই দিনে সেমিফাইনালে বধ করেছে রাজস্থান। অন্য সেমিফাইনালে ঘরের মাঠে মুম্বই আজ তামিলনাড়ুর বিরুদ্ধে হার স্বীকার করে ম্যাচ থেকে সরে দাঁড়ায়। তখন সরাসরি জেতার জন্য ৪৪ ওভারে ৫৩৪ তোলার অবাস্তব টার্গেট নিয়ে মুম্বই ব্যাট করছিল। ২৯ ওভারে ৮৮-৩ করার পর মুম্বই ম্যাচ ছেড়ে দেয়। প্রথম ইনিংসে ২০২ রানে এগিয়ে থাকা তামিলনাড়ু দ্বিতীয় বারে ৩৩১-৮ তুলে ফাইনালে ওঠা নিশ্চিত করে ডিক্লেয়ার করে দেয়।

আই লিগের মাঝেই জেলা ক্রীড়া
রাজ্যের ক্রীড়া কাঠামোর দুর্দশা এমন জায়গায়, যে যুবভারতী স্টেডিয়ামে আই লিগের মধ্যেই চলল জেলা ক্রীড়া মিট। শুক্রবার গোয়ার স্পোর্টিং ক্লাবের মোগা-কালুরা পৈলান অ্যারোজের বিরুদ্ধে ৩-২ জিতে মাঠ ছাড়ছিলেন। তার আগেই ঘোষণা শুরু হল, উত্তর ২৪ পরগনা ক্রীড়া শুরু হচ্ছে। আই লিগ ম্যাচ যখন চলছে, তখন জেলার কর্তারা বসে ছিলেন মাঠের ধারে। বিরতিতে দেখা গেল, রাজ্যের ক্রীড়ামন্ত্রী কর্তাদের সঙ্গে কথা বলে চলে গেলেন। প্রশ্ন থেকে গেল, যুবভারতীতে আই লিগের ম্যাচের দিন জেলা ক্রীড়া হয় কী করে। অ্যাম্বুল্যান্স না থাকায় আই লিগের ম্যাচও শুরু হল আট মিনিট দেরিতে। বাংলার মাঠে এই অব্যবস্থা থাকলেও পৈলানের বাঙালি ফুটবলাররা কিন্তু ভালই খেললেন। তীর্থঙ্কর সরকার, রাজীব ঘোষদের মধ্যে বেশি নজর কাড়লেন প্রবীর দাস। তাঁর ক্রস থেকেই ১-১ করেছিলেন সাবিথ। পরে প্রায় পঁচিশ গজের অসাধারণ শটে ২-১ করেন বীজেন্দ্র রাই। যদিও পৈলানের ফুটবলারদের অনভিজ্ঞতার সুযোগে সমতায় ফেরান রোওলিন বোর্গেস। ম্যাচ শেষ হওয়ার মিনিট আটেক আগে নেমে কালু ম্যাচের সেরা মোগার ক্রসে হেডে ৩-২ করেন।

ধোনিকে আর একটা সুযোগ দেওয়া হোক: লারা
বিদেশে পিঠোপিঠি বিপর্যস্ত সফরের পরেও মহেন্দ্র সিংহ ধোনিকে আর একটা সুযোগ দেওয়া উচিত বলে মনে করছেন ব্রায়ান লারা। “ধোনির আর একটা সুযোগ প্রাপ্য। বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা ছাড়াও এক দিনের সিরিজে ও সাফল্য পেয়েছে। এখন পর্যন্ত ধোনির যা যা কৃতিত্ব রয়েছে, তার উপর ভর করেই ওর আর একটা সুযোগ পাওয়া উচিত। সবার উচিত ধোনির পাশে দাঁড়ানো,” এ দিন বলেছেন প্রাক্তন ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যান। ভারতীয় অধিনায়কের হয়ে লারা আরও বলেছেন, “ইংল্যান্ডে যা হয়েছে, তার পর এখন অস্ট্রেলিয়ায় যা ঘটছে তাতে কোনও ভারতীয় সমর্থকই খুশি হবেন না। কিন্তু অধিনায়ক হিসেবে এক জনের সঠিক অবস্থা যাচাইয়ের জন্য সঠিক দলও দরকার। ভারত একটা খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। তবে মনে হয় এই সিরিজটা ভারতের মাঠে সরিয়ে দিলে অন্য ফলাফল দেখা যেত।”

মোহনবাগান কমিটিতে সত্যজিৎ
টেকনিক্যাল কমিটির পাশাপাশি ফুটবল কমিটি গড়ল মোহনবাগান। কমিটিতে রয়েছেন সত্যজিৎ চট্টোপাধ্যায়, যিনি পুরনো কমিটিতেও আছেন। নতুন কমিটি হওয়ায় চুনী গোস্বামী-প্রদীপ চৌধুরী-সত্যজিৎদের পুরনো টেকনিক্যাল কমিটির অস্তিত্ব কী হবে? সচিব অঞ্জন মিত্র বললেন, “দুটো কমিটিই কাজ করবে। টেকনিক্যাল কমিটি টেকনিক্যাল ব্যাপার নিয়ে কাজ করবে। ফুটবল কমিটি দৈনন্দিন ব্যাপার নিয়ে।” ক্রিকেট কমিটিতে কাজ করবেন প্রাক্তন ক্রিকেটার পলাশ নন্দী। বাকি সব সদস্য ক্লাবের পরিচিত মুখ। রাজ্য সরকারের কাছ থেকে পাওয়া ১ কোটি টাকা দিয়ে গ্যালারি সংস্কার হবে।

যুবভারতীর সংস্কার এখনও বাকি
মেসি ম্যাচের জন্য যুবভারতীর কিছু সংস্কার হলেও, স্টেডিয়ামের গেট ও টিকিট ঘরের অবস্থা খুব খারাপ। লোকে টিকিট ঘরের খোঁজ করতে গিয়ে সমস্যায় পড়েন। ক্রীড়ামন্ত্রী মদন মিত্র মহাকরণে বলেছেন, গেট ও টিকিট ঘরের সংখ্যা বাড়ানো হবে। গাড়ি পার্কিংয়ের ব্যবস্থার আশ্বাসও দেন মন্ত্রী।

মালয়েশিয়ায় শেষ চারে সাইনা
নতুন বছরের দ্বিতীয় টুর্নামেন্ট মালয়েশীয় সুপার সিরিজের সেমিফাইনালে উঠলেন সাইনা নেহওয়াল। বিশ্বের পাঁচ নম্বর ভারতীয় ব্যাডমিন্টন তারকা এ দিন কোয়ার্টার ফাইনালে দু’বারের অল ইংল্যান্ড চ্যাম্পিয়ন ডেনমার্কের টিনে বন-কে হারান। ১-১ অবস্থায় তৃতীয় গেমে দুর্দান্ত খেলে সাইনা জেতেন ২১-১৩, ২১-২৩, ২১-১৩।

অন্য খেলায়
ক্যালকাটা ডিস্ট্রিক্ট সুইমিং অ্যাসোশিয়েশন অতীত ও বর্তমানের সফল সাঁতারুদের সংবর্ধনা দিচ্ছে রবিবার ক্যালকাটা ইউনিভার্সিটি ইন্সটিটিউট হল-এ। শুরু বিকেল চারটেয়।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.