টুকরো খবর
ঘুষ খাওয়ায় বরখাস্ত ছয় পুলিশকর্মী
দুর্নীতির দায়ে এক সঙ্গে ছয় পুলিশ অফিসারের চাকরি গেল। এই ছয় পুলিশ অফিসারের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত চলছিল। গত কাল রাতে ডিজিপি-র দফতর থেকে এদের বরখাস্তের নির্দেশ জারি করা হয়েছে। রাজ্য পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, বরখাস্তের তালিকায় ৫ জন সাব-ইন্সপেক্টর (এসআই) ও ১ জন সহকারি সাব-ইন্সপেক্টর (এএসআই) আছেন। রাজের বিভিন্ন জেলায় এঁরা কর্মরত ছিলেন। মধুবনী, বৈশালী, বাঁকা, পূর্ব চম্পারণ এবং ভোজপুরের বিভিন্ন থানায় এঁরা নিযুক্ত ছিলেন। ঘুষ নেওয়ার অভিযোগে রাজ্য ভিজিলেন্স দফতর এঁদের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত চালাচ্ছিল। অভিযোগ প্রমাণিত হওয়ার পরেই তাঁদের চাকরি থেকে বরখাস্তের সিদ্ধান্ত নেওয়া হয়। মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ক্ষমতায় আসার পরে রাজ্যের ভিজিলেন্স দফতর রীতিমতো সক্রিয় হয়ে উঠেছে। দুর্নীতি-মুক্ত রাজ্য প্রশাসন গড়ে তুলতে তিনি ইতিমধ্যেই রাজ্যে দুর্নীতি-দমন আইন চালু করেছেন। সেই আইনের আওতায় মুখ্যমন্ত্রীর দফতর-সহ সব দফতরের কর্মী-অফিসাররা রয়েছেন। ভিজিলেন্স দফতরের এক কর্তা বলেন, “মুখ্যমন্ত্রী চেষ্টা করছেন রাজ্য প্রশাসনকে দুর্নীতি মুক্ত করতে। সেই কাজটি তিনি যে গুরুত্ব দিয়ে করতে চাইছেন তা ইতিমধ্যেই প্রমাণিত।” পুলিশের এক উচ্চপদস্থ অফিসারের কথায়, “পাঁচ বছরে রাজ্যে দুর্নীতির দায়ে ৫০ জন পুলিশ কর্মীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।” এডিজি (সদর) রবীন্দ্র কুমার বলেন, “এক সঙ্গে ছ’জনকে বহিষ্কার প্রায় নজিরবিহীন ঘটনা।”

আডবাণী-মোদী আজ চেন্নাই যাচ্ছেন একসঙ্গে
লালকষ্ণ আডবাণী ও নরেন্দ্র মোদী একই সঙ্গে চেন্নাই যাচ্ছেন আগামিকাল। তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতার সঙ্গেও তাঁদের বৈঠক হতে পারে। উত্তরপ্রদেশে ভোটের মুখে মায়াবতীর দলের ‘দুর্নীতিগ্রস্তদের’ ঠাঁই দেওয়ায় বিজেপি-র অনেক শীর্ষস্থানীয় নেতাই এখন নিতিন গডকড়ীর উপরে রুষ্ট। কার্যত গডকড়ীর এই উত্তরপ্রদেশ-কৌশলই দলের নেতাদের একাকাট্টা করে তুলেছে তাঁর বিরুদ্ধে। এই পরিস্থিতিতে আডবাণী-মোদীর এক সঙ্গে চেন্নাই যাওয়াকে বিশেষ অর্থবহ বলেই মনে করা হচ্ছে। যদিও আনুষ্ঠানিক ভাবে জয়ললিতার সঙ্গে দুই বিজেপি নেতার বৈঠকের কোনও খবর এখনও নেই। আপাত ভাবে একটি তামিল পত্রিকার বার্ষিক অনুষ্ঠানে যোগ দিতে আডবাণী-মোদীর এই চেন্নাই সফর। চার বছর আগে এই অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার সময়ই মোদীকে মধ্যাহ্নভোজে আমন্ত্রণ জানিয়েছিলেন জয়ললিতা। বিজেপি-র সঙ্গে তাঁর ঘনিষ্ঠতা এখন আরও বেড়েছে। মোদীর অনশন হোক বা আডবাণীর রথযাত্রা, এনডিএ-তে না থেকেও জয়ললিতা নিজের প্রতিনিধি পাঠিয়ে ঘনিষ্ঠতার বার্তা দিয়েছেন। দক্ষিণের সুপারস্টার রজনীকান্তের সঙ্গেও দেখা করতে পারেন আডবাণী। এর আগে নিতিন গডকড়ীও চেন্নাই গিয়ে রজনীকান্তের সঙ্গে দেখা করে এসেছেন।

আগাম জামিন পেলেন স্বামী
গ্রেফতারির হাত থেকে আপাতত রেহাই পেলেন জনতা পার্টির প্রধান সুব্রহ্মণ্যম স্বামী। আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত স্বামীকে অন্তর্বর্তী জামিন দিয়েছে দিল্লি হাইকোর্ট। গত বছর জুলাইয়ে একটি কাগজে প্রতিবেদন লেখার পরে দিল্লি পুলিশ স্বামীর বিরুদ্ধে মামলা করে। অভিযোগ ছিল, প্রতিবেদনটিতে একটি ধর্মের বিরুদ্ধে এমন উস্কানি আছে যার জেরে গোষ্ঠী সংঘর্ষ ছড়ানোর আশঙ্কা আছে। সেই মামলায় কাল স্বামী আগাম জামিনের আবেদন করেন। স্বামীর আইনজীবীর যুক্তি, ছ’বছর আগে নিজের লেখা একটি বইয়ের উপর ভিত্তি করে তিনি ওই প্রতিবেদন লিখেছেন। আদালত আজ জানিয়েছে, স্বামী যদি মুচলেকা দেন যে ওই বইয়ের উপর ভিত্তি করে তিনি আর কিছু লিখবেন না, তবেই তিনি রেহাই পাবেন।

অশোভন আচরণ, ধৃত সেনা জওয়ান
ট্রেনের মধ্যে এক মহিলা যাত্রীর সঙ্গে অশোভন আচরণের অভিযোগে এক সেনা-জওয়ানকে গ্রেফতার করল রেল পুলিশ। ঘটনাটি ঘটেছে অবধ-অসম এক্সপ্রেসে। আজ সকালে বিহারের মুজফফ্পুর স্টেশনে রেল পুলিশ ওই জওয়ানকে গ্রেফতার করে। অরুণাচলে ১৫৫ রেজিমেন্টের ধনঞ্জয় পাণ্ডে নামে ওই জওয়ানকে যাত্রীরাই রেল পুলিশের হাতে তুলে দেয়। মুজফফ্পুরে রেল পুলিশের সুপার এস কে ঝা বলেন, “ওই জওয়ানের বিরুদ্ধে মহিলা অভিযোগ জানায়। তারপরই তাঁকে গ্রেফতার করা হয়।” ওই জওয়ানের বাড়ি লখনউ-এর গোঁসাইগঞ্জে। তিনি ছুটিতে বাড়ি ফিরছিলেন। গ্রেফতারের খবর সেনাবাহিনীকেও জানানো হয়েছে।

৪ পিস্তল-সহ দুষ্কৃতী ধৃত
বিহারের রোহতাস জেলায় মঙ্গলগঞ্জ গ্রামে তল্লাশি চালিয়ে পুলিশ গ্রেফতার করেছে কিটু খান নামে কুখ্যাত এক অপরাধীকে। তার কাছ থেকে মিলেছে চারটি পিস্তল এবং দশটি তাজা কার্তুজ। জেলা পুলিশ সুপার মনু মহারাজ জানান, বেশ কিছু অপরাধমূলক কাজকারবারের সঙ্গে জড়িত ছিল কিটু। বেআইনি অস্ত্র কেনাবেচা ও পাচারের সঙ্গেও তার প্রত্যক্ষ ভাবে জড়িত থাকার খবর পেয়ে তার উপরে নজর রাখছিল পুলিশ। গোপন সূত্রে খবর পেয়েই পুলিশ হানা দেয় মঙ্গলগঞ্জ গ্রামে।

দুর্ঘটনায় মৃত স্কুটার-আরোহী
বাসের ধাক্কায় মারা গেলেন এক স্কুটার চালক। যাত্রী-সহ একটি বাস গত কাল দুপুরে আগরতলা থেকে বিলোনিয়া যাচ্ছিল। একই রাস্তায় স্কুটার চালিয়ে যাচ্ছিলেন তাপস দেবনাথ (২৭)। তিনি পশ্চিম ত্রিপুরার মধ্যপাড়ার বাসিন্দা। আমতলি বাজারের কাছে চলন্ত বাসটি স্কুটারটিকে পিছন থেকে ধাক্কা মারে। ছিটকে রাস্তায় পড়ে যান স্কুটারচালক। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। উত্তেজিত জনতা বাসটিতে আগুন ধরিয়ে দেয়। বাসের চালক পলাতক।

সিমির উপর নিষেধাজ্ঞা বাড়ছে
কট্টরপন্থী ছাত্র সংগঠন ‘সিমি’-র উপর নিষেধাজ্ঞা অন্তত আরও ২ বছর বহাল থাকছে। ২০০১ থেকেই এই সংগঠনটির উপর নিষেধাজ্ঞা বহাল রয়েছে। নিষেধাজ্ঞা শেষ হচ্ছে চলতি বছরের ৭ ফেব্রুয়ারি। আইন মন্ত্রক জানিয়েছে, নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াতে সমস্যা হবে না। দেশের বিভিন্ন জায়গায় সন্ত্রাসবাদী হামলার সঙ্গে সিমি-র নাম জড়িয়ে যাওয়ায় এদের কাজকর্মের উপর গোয়েন্দাদের নজর রয়েছে।

জমি বিবাদে খুন দাদাকে
জমি সংক্রান্ত বিবাদে জেঠতুতো ভাইয়ের হাতে খুন হলেন এক যুবক। শুক্রবার ভোরে অসমের ধুবুরির আয়রনজংলা গ্রামের ঘটনাটি। মৃতের নাম রৌশন আলম মিয়াঁ (২৪)। রাতে ওই যুবক খাওয়া দাওয়ার পরে বার হন। তার পরে খোঁজ মেলেনি। এদিন সকালে বাড়ির লাগোয়া নদীর পাড়ে দেহটি মেলে। শ্বাসরোধ করে খুন করা হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে।

ভিএসের বিরুদ্ধে এফআইআর
কেরলের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভি এস অচ্যুতানন্দনের বিরুদ্ধে দুর্নীতি দমন আইনে এফআইআর করেছে রাজ্যের ভিজিল্যান্স দফতর। এর পরেই বিরোধী নেতার পদ থেকে ইস্তফা দিতে চেয়েছিলেন ভিএস। প্রকাশ কারাট তাঁর ইস্তফা গ্রহণ করতে রাজি হননি। মুখ্যমন্ত্রী থাকাকালীন ভিএস এক আত্মীয়কে বেআইনি ভাবে জমি দিয়েছিলেন বলে অভিযোগ। দলে ভিএসের প্রবল বিরোধী হিসেবে পরিচিত পিনারাই বিজয়ন বলেন, এই অভিযোগ নিয়ে এখনও তদন্তই হয়নি। তাই ইস্তফার প্রশ্নই নেই।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.