টুকরো খবর
হেনস্থার অভিযোগ
নন্দীগ্রামে রেলের দূর পাল্লার যাত্রী টিকিট সংরক্ষণ কেন্দ্রের এক কর্মীকে হেনস্থার অভিযোগ উঠল একদল দুষ্কৃতীর বিরুদ্ধে। মঙ্গলবার সকালে নন্দীগ্রাম ব্লক অফিস ও থানার কাছে ওই টিকিট সংরক্ষণ কেন্দ্রে এই ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায়। বুকিং ক্লার্ক পঙ্কজ অধিকারীকে দুষ্কৃতীরা প্রাণনাশেরও হুমকি দিয়েছে বলে থানায় অভিযোগ জানানো হয়েছে। পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেও এই ঘটনায় উদ্বিগ্ন রেল দফতরের পদস্থ কর্তারা। দক্ষিণ-পূর্ব রেলের খড়্গপুর বিভাগের চিফ কমার্শিয়াল ইনস্পেক্টর অনুপম পালধি বলেন, “বুকিং ক্লার্ককে নিগ্রহের পাশাপাশি প্রাণনাশেরও হুমকি দেওয়া হয়েছে। স্থানীয় প্রশাসনকে জানানো হয়েছে।”নন্দীগ্রাম ব্লক অফিস ও থানার কাছেই একটি ভাড়া বাড়িতে রেলের টিকিট সংরক্ষণ কেন্দ্র রয়েছে। অভিযোগ, সম্প্রতি ওই কেন্দ্রে একদল ব্যক্তি প্রকৃত যাত্রীদের হঠিয়ে নিজেরা টিকিট কিনে নিচ্ছে। পরে ওই টিকিট যাত্রীদের বেশি দামে বিক্রি করছে তারা। মঙ্গলবার সকালে ফের ওই অবাঞ্ছিত লোকজন যাত্রীদের হঠিয়ে টিকিট কাটার চেষ্টা করলে গণ্ডগোল বাধে। টিকিট দালালরা বুকিং অফিসে কর্তব্যরত পঙ্কজবাবুকে হেনস্থা করে প্রাণনাশের হুমকি দেয় বলে অভিযোগ। পরিস্থিতি সামাল দিতে পুলিশ আসে। নির্ধারিত সময়ের আগেই বুকিং অফিস বন্ধ করে দেওয়া হয়।

শেষ পূর্ব মেদিনীপুর জেলা বিজ্ঞানমেলা
—নিজস্ব চিত্র।
শেষ হয়ে গেল পূর্ব মেদিনীপুর জেলা ‘বিজ্ঞানমেলা’। দিঘা বিজ্ঞান কেন্দ্রে জেলা পরিষদের পৃষ্ঠপোষকতা ও জেলা যুব দফতরের উদ্যোগে আয়োজিত দু’দিনের এই বিজ্ঞানমেলা সোমবার উদ্বোধন করেন জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন। উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা শিক্ষা কর্মাধ্যক্ষ দেবব্রত মণ্ডল, দিঘা মেরিন অ্যাকোয়ারিয়ামের অধিকর্তা ওয়াই এল প্রসন্ন, বিডিও রানা বিশ্বাস প্রমুখ। বক্তাদের মধ্যে ছিলেন দিঘা বিজ্ঞান কেন্দ্রের আধিকারিক পার্থ সারথি সাহা, বিড়লা তারামণ্ডলের অধিকর্তা দেবীপ্রসাদ দুয়ারী, তুষার কান্তি মুখোপাধ্যায়, শেখর মুখোপাধ্যায় প্রমুখ। ছাত্রছাত্রীদের তৈরি ৬০টি মডেল প্রদর্শিত হয়। কাঁথি হাইস্কুল, তমলুক সান্ত্বনাময়ী গার্লস স্কুল ও মহিষাদল গয়েশ্বরী স্কুল রাজ্য স্তরের প্রতিযোগিতায় যোগ দেওয়ার জন্য নিবার্চিত হয়েছে।

শিল্প-ভাস্কর্ষ প্রদর্শনী
—নিজস্ব চিত্র।
সোমবার থেকে ঝাড়গ্রামের দেবেন্দ্রমোহন মঞ্চে শুরু হল ‘আর্টস্ হেভেন’-এর বার্ষিক চিত্র ও ভাস্কর্য প্রদর্শনী। এ বার প্রদর্শনীর মূল আকর্ষণ সংস্থার অধ্যক্ষ ৪৬ বছরের মানব বাগচির আঁকা তিরিশটি ছবি। ‘প্রকৃতি-প্রতিকৃতি ও লোক সংস্কৃতি বিষয়ক’ ছবিগুলি মূলত তেলরঙ, অ্যাক্রেলিক, পেন্সিল ও ড্রাই-প্যাস্টেলের মতো বিভিন্ন মাধ্যমে এঁকেছেন মানব। শ্রদ্ধাঞ্জলি হিসেবে প্রয়াত ভূপেন হাজারিকা, মনসুর আলি খান পটৌডি, মকবুল ফিদা হুসেন-সহ কয়েক জন বিশিষ্ট ব্যক্তিত্বের ছবিও এঁকেছেন মানব। প্রদর্শনীটি চলবে বুধবার পর্যন্ত। সোমবার সন্ধ্যায় প্রদর্শর্নীর সূচনা-অনুষ্ঠানটি হল অভিনব ভাবে। ঝাড়গ্রামের প্রবীণ বেহালা-বাদক সুবোধ সেন এবং অবসরপ্রাপ্ত প্রবীণ-শিক্ষক সুনীল সেনের দু’টি প্রতিকৃতি এঁকেছেন মানব। মানবের প্রাথমিক স্কুল-জীবনের শিক্ষক ছিলেন সুনীলবাবু। সুবোধবাবু ও সুনীলবাবুরা তাঁদের দু’টি প্রতিকৃতি নিজেরাই গ্যালারিতে টাঙিয়ে প্রদর্শনীর সূচনা করেন।

সাগরদ্বীপে বন্ধ ফেরি চলাচল
লঞ্চ, ট্রলার, যন্ত্রচালিত নৌকায় যাত্রী নিয়ে সরাসরি দক্ষিণ ২৪ পরগনার সাগরদ্বীপে যাওয়া নিষিদ্ধ করল পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন। বুধবার সকাল ৬টা থেকে আগামী ১৬ জানুয়ারি সন্ধ্যা ৬টা পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে। পূর্ব মেদিনীপুরের অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) মলয় হালদার বলেন, “দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসনের অনুরোধে যাত্রীবোঝাই লঞ্চ, ভুটভুটি, ট্রলার-সহ যে কোনও নৌকা সরাসরি সাগরদ্বীপে নিয়ে যাওয়া বন্ধ করা হয়েছে। তবে, সাগরদ্বীপ ছাড়া অন্যত্র যাওয়া যাবে। আর যন্ত্রবিহীন নৌকা চলাচল একেবারেই বন্ধ করে দেওয়ার নির্দেশ জারি হয়েছে।”

পথ দুর্ঘটনায় মৃত্যু দু’জনের
দিল্লি থেকে আত্মীয়ের বাড়িতে বেড়াতে এসে পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক ব্যক্তির। মঙ্গলবার বেলা ১১টা নাগাদ মহিষাদলের পুরাতন বাসস্ট্যান্ডের কাছে দুর্ঘটনাটি ঘটে। মৃত শেখ রিয়াজ (৩২) দিল্লিতে বিদ্যুৎ দফতরে কাজ করতেন। তিনি মহিষাদলের রঙ্গিবসানে এক আত্মীয়ের বাড়িতে বেড়াতে এসেছিলেন দিন তিনেক আগে। এ দিন সকালে মেচেদা থেকে মহিষাদলে আসার পথে হঠাৎই মোটর সাইকেলের চাকা পিছলে রাস্তায় পড়ে যান শেখ রিয়াজ। সেই সময় পেছন থেকে একটি মালবোঝাই লরি তাঁকে পিষে দিয়ে চলে যায়। ঘটনাস্থলেই মৃত্যু হয় ওই ব্যক্তির। লরি-সহ চালককে গ্রেফতারের দাবিতে স্থানীয়রা বিক্ষোভ দেখালে বেশ কিছুক্ষণ বন্ধ থাকে ওই সড়কের যান চলাচল। পরে পুলিশ এসে মৃতদেহ ময়নাতদন্তে পাঠায়। এ দিকে, মঙ্গলবার সকালে পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়া থানার সিদ্ধা বাজারের কাছে ৬ নম্বর জাতীয় সড়কে দুর্ঘটনায় মৃত্যু হল অজ্ঞাতপরিচয় এক মহিলার। সকাল সাড়ে ৯টা নাগাদ সড়ক পার হওয়ার সময় ওই মহিলাকে হাওড়া থেকে খড়্গপুরগামী একটি তেল ট্যাঙ্কার চাপা দিয়ে চলে যায়। ঘটনাস্থলেই ওই মহিলার মৃত্যু হয়।

নাবালিকা উদ্ধার, ধৃত অভিযুক্ত
মাস খানেক আগে নাবালিকা অপহরণের ঘটনায় মূল অভিযুক্তকে উত্তরপ্রদেশের মির্জাপুর থেকে গ্রেফতার করল পুলিশ। সেখানে এক হোটেলে অভিযুক্তের সঙ্গেই ছিলেন ওই নাবালিকা। মঙ্গলবার তাকেও উদ্ধার করেছে পুলিশ।গত ১৭ ডিসেম্বর চন্দ্রকোনার বাসিন্দা পেশায় গাড়ি চালক নিখিল চক্রবর্তী শহরেরই অষ্টম শ্রেণির এক ছাত্রীকে অপহরণ করে বলে অভিযোগ। নিখিল আগে ওই নাবালিকার বাড়ির গাড়ি চালাতেন। ঘটনার পরই নাবালিকার পরিবার থানায় অভিযোগ করে। দু’দিন পরে হুগলির হরিপাল থেকে পুলিশ অভিযুক্তের জামাইবাবু কালিপদ রায় এবং গাড়ি চালক শেখ বাপ্পাকে গ্রেফতার করে। তাঁদের জেরা করে অভিযুক্তের দিদি মিঠু চক্রবর্তীকেও গ্রেফতার করা হয়। তিন দিন আগে চন্দ্রকোনা থানার পুলিশের একটি দল যায় উত্তরপ্রদেশে। সেখানে অভিযুক্তের মোবাইলের টাওয়ার অনুসরণ করে সোমবার গভীর রাতে একটি হোটেল থেকে নাবালিকা-সহ নিখিলকে পাকড়াও করে পুলিশ।

মদ্যপানে মৃত্যু
চোলাই মদ খেয়ে এক যুবকের মৃত্যুর অভিযোগ উঠল পশ্চিম মেদিনীপুরের সাঁকরাইল থানার রগড়া অঞ্চলে। মৃতের নাম লক্ষ্মীরাম কিস্কু (৩০)। নয়াগ্রামের বাসিন্দা লক্ষ্মীরামবাবু সাঁকরাইলের রগড়ার রাঙামাটিয়ায় শ্বশুরবাড়িতে থাকতেন। সোমবার সন্ধ্যায় রাঙামাটিয়ার কাছে দুর্গাপুরের একটি ভাটিতে গিয়ে তিনি মদ্যপান করেন বলে এলাকাবাসীর দাবি। রাতে শ্বশুরবাড়ি ফিরে অসুস্থ হয়ে কিছুক্ষণের মধ্যেই তাঁর মৃত্যু হয়। খবর পেয়ে পুলিশ রাতেই মৃতদেহ উদ্ধার করে ময়না-তদন্তে পাঠায়। মঙ্গলবার সকালে দুর্গাপুরের ওই মদভাটিটি ভেঙে দেয় পুলিশ। ভাটির এক কর্মীকে আটক করা হয়েছে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, পুলিশ ও আবগারি দফতর নিষ্ক্রিয় থাকায় এলাকায় এখনও প্রায় ৮-৯টি বেআইনি মদ-ভাটি রমরমিয়ে চলছে।

স্বামী গ্রেফতার
স্ত্রীকে অত্যাচারের অভিযোগে স্বামীকে গ্রেফতার করেছে পুলিশ। ঘটনাটি এগরা শহরের আদলাবাদ এলাকার। ধৃত গোবিন্দ সামন্তকে মঙ্গলবার কাঁথি এসিজেএম আদালতে তোলা হলে বিচারক ১৪ দিন জেল হাজতের নির্দেশ দিয়েছেন। পুলিশ জানিয়েছে, আদলাবাদের বাসিন্দা অনিতাদেবীর বছর দুয়েক আগে গোবিন্দর সঙ্গে বিয়ে হয়েছিল। অনিতাদেবীর অভিযোগ, বিয়ের পর থেকেই স্বামী ও শাশুড়ি অতিরিক্ত পণের দাবিতে শারীরিক ও মানসিক নির্যাতন চালাতেন। গত ১৯ ডিসেম্বর তিনি স্বামী ও শাশুড়ির বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেন। শাশুড়ি পলাতক।

গণ-অবস্থান
নন্দকুমার বিডিও অফিসের সামনে মঙ্গলবার গণ-অবস্থান কর্মসূচি পালন করল ব্লক যুব কংগ্রেস। সরকার নির্ধারিত সহায়ক মূল্যে চাষিদের কাছ থেকে ধান কেনা, ধানের কালোবাজারি বন্ধ করা, একশো দিনের কাজ ও ত্রুটিমুক্ত বিপিএল তালিকা প্রকাশের দাবিতে বিডিও-র কাছে স্মারকলিপিও দেওয়া হয়। এ দিন সকাল ১০টা থেকে বিকেল ৪টে পর্যন্ত এই অবস্থান বিক্ষোভে যোগ দিয়েছিলেন কংগ্রেসের কয়েকশো কর্মী-সমর্থক।

সংবর্ধনা
পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির ৬৫তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে কৃতী পড়ুয়া ও অবসরপ্রাপ্ত শিক্ষকদের সংবর্ধনা দেওয়া হল। মঙ্গলবার তমলুকের নিমতৌড়ি স্মৃতি সৌধে এই উপলক্ষে রক্তদান শিবিরেরও আয়োজন ছিল।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.