টুকরো খবর
ডাকাতির পরে পুলিশ নিয়োগ স্বরূপগঞ্জ শাখায়
স্বরূপগঞ্জের ব্যাঙ্ক ডাকাতির ঘটনার তদন্তে নেমে দু’টো মোটরবাইক উদ্ধার করেছে পুলিশ। বুধবার বিকেলে স্বরূপগঞ্জের লাগোয়া ভালুকা থেকে ওই বাইক দুটি উদ্ধার করে পুলিশ। যদিও এখনও পর্যন্ত পুলিশ কাউকে গ্রেফতার করতে পারেনি। নদিয়ার পুলিশ সুপার সব্যসাচী রমন মিশ্র বলেন, ‘‘ভালুকা ওবং হরিশপুর থেকে দুটো বাইক উদ্ধার করা হয়েছে। বাইকের সূত্র ধরে তদন্ত এগোচ্ছে।’’ প্রসঙ্গত বুধবার দুপুরে নবদ্বীপের স্বরূপগঞ্জে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ছ-জনের একটি সশস্ত্র দল ৫ লক্ষ ৮৫ হাজার টাকা লুঠ করে। অন্যদিকে বৃহস্পতিবারও স্বরূপগঞ্জের ব্যাঙ্ক সংলগ্ন এলাকা ছিল বেশ থমথমে। এ দিন সকাল নটার মধ্যে ব্যাঙ্কে চলে আসেন ফিঙ্গার প্রিন্ট বিশেষজ্ঞের একটি দল। দুপুর বারোটা পর্যন্ত তারা তদন্ত করেন। ওই ব্যাঙ্কের ম্যানেজার পঙ্কজ মণ্ডল বলেন,‘‘ পুলিশি তদন্ত শেষ হয়ে যাওয়ার পর ব্যাঙ্কের স্বাভাবিক কাজকর্ম শুরু হতে হতে সোয়া বারোটা বেজে যায়।’’ অন্যান্যদিনের তুলনায় এ দিন ব্যাঙ্কে গ্রাহকের সংখ্যাও যথেষ্ট কম ছিল। স্বরুপগঞ্জ গ্রামপঞ্চায়েতের উপপ্রধান সিপিএমের রামপ্রসাদ হালদার বলেন,‘‘ অনেকদিন পর ব্যাঙ্ক ডাকাতি স্বরুপগঞ্জের কাছে একটা বড় ধাক্কা। এলাকার ব্যবসায়ী ছাড়াও মায়াপুরের দেশি বিদেশি পর্যটকদের বেশ ভাল অঙ্কের টাকা নিয়মিত লেনদেন হয় এই ব্যাঙ্কে। অথচ দীর্ঘদিন ধরে এই ব্যাঙ্কে কোন নিরাপত্তা রক্ষী নেই।’’ বৃহস্পতিবার থেকেই অবশ্য ব্যাঙ্কে দু’জন কনস্টেবল নিয়োগ করা হয়েছে।

স্বাধীনতা সংগ্রামীর জীবনাবসান
দুই শতাব্দী ছুঁয়ে চলে গেলেন স্বাধীনতা সংগ্রামী বিমল ভৌমিক (১০০)। বুধবার রাত ১১টা নাগাদ অসুস্থ অবস্থায় তাঁকে লালবাগ মহকুমা হাসপাতালে ভর্তি করানো হলে বৃহস্পতিবার ভোরে তিনি মারা যান। বাংলাদেশের রংপুর জেলা নিলফামারি গ্রামে ১৯১২ সালে তিনি জন্মগ্রহণ করেন। কিশোর বয়সেই তিনি স্বাধীনতা আন্দোলনে জড়িয়ে পড়েন। বিমলবাবু যুগান্তর দলের সক্রিয় সদস্য ছিলেন। ১৯২৯ সালে বৃটিশ সরকার ‘বেআইনি অস্ত্র’ রাখার অপরাধে তাঁকে গ্রেফতার করার পরেই দ্বীপান্তরে পাঠিয়ে দেয়। ৬ বছর ৩ মাস কারাদণ্ড ভোগ করার পরে ১৯৩৫ সালে আন্দামান সেলুলার জেল থেকে মুক্তি পান তিনি। জেলা থেকে ছাড়া পেয়েই তিনি ফের ইংরেজ সরকারের বিরুদ্ধে জোরদার আন্দোলন শুরু করেন। ফের তাঁকে গ্রেফতার করে আলিপুর সেন্ট্রাল জেরে পাঠিয়ে দেওয়া হয়। বিমলবাবুর ছেলে হাসনাবাদ শশীধরপুর প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক গৌতম ভৌমিক বলেন, “স্বাধীনতা সংগ্রামীদের তাম্রপত্র ও স্মারক দিয়ে কেন্দ্রীয় সরকার সম্মানিত করে। কিন্তু বাবা তা প্রত্যাখান করেন।”

ধান বিক্রি নিয়ে কংগ্রেসের কোন্দল
সরকারি ভাবে ধান কেনা নিয়ে চাষিদের পক্ষ থেকে নানা অভিযোগ উঠছিল এত দিন। এ বার কংগ্রেস পরিচালিত ডোমকল পঞ্চায়েত সমিতির সভাপতির বিরুদ্ধে ধান কেনা নিয়ে দুর্নীতির অভিযোগ তুলেছে তাঁর দলই। ডোমকল ব্লক কংগ্রেসের পক্ষ থেকে বৃহস্পতিবার রীতিমত সাংবাদিক বৈঠক করে ওই অভিযোগ করেন ব্লক সভানেত্রী তথা মুর্শিদাবাদ কেন্দ্রের বিধায়ক শাওনী সিংহ রায়। তাঁর অভিযোগ, “তিনটি ক্যাম্প করে ডোমকলে সরকারি ভাবে ধান কেনা হয়েছে। সেখানে চাষিদের সরাসরি আসতে না দিয়ে সভাপতি রেজাউল করিম তাঁর নিয়োগ করা লোকজনের মাধ্যমে গ্রাম থেকে কম দামে ধান এনে সরকারি দরে বিক্রি করেছেন।” রেজাউল করিম অবশ্য ওই অভিযোগ উড়িয়ে দিয়েছেন। তিনি বলেন, “ওই নেত্রী নির্লজ্জ বলেই দলীয় সভাপতির বিরুদ্ধে এমন অভিযোগ তুলছেন। ধান ক্রয়ের সরকারি তালিকা দেখলেই প্রকৃত তথ্য জানা যাবে।” দলীয় সভানেত্রীর সঙ্গে পঞ্চায়েত সমিতির সভাপতির সম্পর্কের অবনতির কথা কারও অজানা নয়। গত তিন বছর ধরেই ওই দুজন একে অপরকে এড়িয়ে চলেন। ওই সম্পর্কের জেরে দলের নিচুতলার কর্মীরাও দুটি দলে আড়াআড়ি ভাবে ভাগ হয়ে গিয়েছে। তবে প্রকাশ্যে আক্রমণ এই প্রথম।

বিবাদের জেরে খুন
জমি নিয়ে বিবাদের জেরে খুল হন এক ব্যক্তি। মৃতের নাম এজাজুল শেখ (৪০)। বাড়ি জলঙ্গির কুমোরপুর গ্রামে। বৃহস্পতিবার সকালে ওই ব্যক্তি চাষের কাজে জমিতে গেলে সেখানেই তাঁকে কুপিয়ে খুন করা হয়। ডোমকলের মহকুমা পুলিশ অফিসার দেবর্ষি দত্ত বলেন, “জমি নিয়ে গণ্ডগোলের জেরে ওই খুন। অভিযুক্তরা সকলেই পলাতক। ওই ঘটনায় এখন পর্যন্ত কেউ গ্রেফতার হয়নি।” পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, জমি নিয়ে এজাজুলের সঙ্গে প্রতিবেশী সাদিরুল মোল্লার মধ্যে গণ্ডগোল দীর্ঘ দিনের। সম্ভবত তার জেরেই খুন।

দুর্ঘটনায় মৃত্যু
দু’টি মোটর বাইকের মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হয়েছে দুই যুবকের। বৃহস্পতিবার সকালে কালীগঞ্জের দেবগ্রামের কাছে ওই দুর্ঘটনায় আরও দু’জন জখম হয়েছেন। তাঁদের কৃষ্ণনগরের শক্রিনগর হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ জানিয়েছে, মৃতদের নাম জামাল শেখ (২১) ও লালন শেখ (২৮)। পুলিশ জানিয়েছে, তেহট্ট থেকে দেবগ্রাম যাওয়ার পথে যমপুকুরে দুর্ঘটনাটি ঘটে। জামাল শেখের বাড়ি পলাশিপাড়ায়। লালন শেখ পাঁচখোলা অঞ্চলের বাসিন্দা। পুলিশ মোটরবাইক দু’টিকে আটক করেছে।

জালিয়াতির অভিযোগে ধৃত
জালিয়াতির অভিযোগে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। অভিযোগ, পার্থ দেবনাথ ওরফে বাপি নামে ওই যুবক সনৎকুমার মুখোপাধ্যায়ের সই নকল করে রানাঘাটের একটি সমবায় ব্যাঙ্ক থেকে এক লক্ষ আশি হাজার টাকা তুলে নেয়। বৃহস্পতিবার তাকে গ্রেফতার করে পুলিশ। রানাঘাটের এসডিপিও আজহার এ তৌসিক বলেন, “ব্যাঙ্ক কর্তৃপক্ষের অভিযোগের ভিত্তিতে ওই যুবককে গ্রেফতার করা হয়েছে। ঘটনার তদন্ত করা হচ্ছে।”

জমি নিয়ে বিবাদে খুন ডোমকলে
জমি নিয়ে বিবাদের জেরে খুন হন এজাজুল শেখ (৪০) নামে এক ব্যক্তি। বাড়ি জলঙ্গির কুমোরপুর গ্রামে। বৃহস্পতিবার ওই ব্যক্তি চাষের কাজে জমিতে গেলে সেখানেই তাঁকে কুপিয়ে খুন করা হয়। ডোমকলের মহকুমা পুলিশ অফিসার দেবর্ষি দত্ত বলেন, “জমি নিয়ে গণ্ডগোলের জেরে ওই খুন। অভিযুক্তরা সকলেই পলাতক। ওই ঘটনায় এখন পর্যন্ত কেউ গ্রেফতার হয়নি।” পুলিশ সূত্রে খবর, জমি নিয়ে এজাজুলের সঙ্গে সাদিরুল মোল্লার মধ্যে গণ্ডগোল দীর্ঘ দিনের। সম্ভবত তার জেরেই খুন।

পথ নিরাপত্তা সপ্তাহ
পালিত হল পথ নিরাপত্তা সপ্তাহ। বৃহস্পতিবার সকালে কল্যাণী থানার তরফে পদযাত্রায় সামিল হয় স্কুল পড়ুয়ারাও। উপস্থিত ছিলেন জেলার অতিরিক্ত পুলিশ সুপার অরিন্দম দত্ত চৌধুরী, কল্যাণীর মহকুমাশাসক শৈবাল চক্রবর্তী, কল্যাণীর পুরপ্রধান প্রদীপ কুমার সুর প্রমুখ।

দুর্ঘটনায় মৃত্যু
লরি ও মোটর বাইকের সংঘর্ষে এক যুবকের মৃত্যু হয়েছে। বুধবার রাতে রানাঘাটের চূর্ণী সেতুর কাছে দুর্ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম প্রহ্লাদ বিশ্বাস (২৮)। এই দুর্ঘটনায় হারু বসাক এবং সুরজিৎ বসাক নামে আরও দু’জন গুরুতর জখম হয়েছেন। তাঁদের রানাঘাট মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

স্মারকলিপি
মূল্যবৃদ্ধির প্রতিবাদে বৃহস্পতিবার কল্যাণীর মহকুমাশাসকের অফিসের সামনে প্রতিবাদ সভা করল বিজেপি। মহকুমাশাসক শৈবাল চক্রবর্তীর কাছে স্মারকলিপিও জমা দেন বিজেপি-র কর্মী, সমর্থকেরা।

মহিলার দেহ উদ্ধার
এক মহিলার অস্বাভাবিক মৃত্যু হয়েছে। মৃতের নাম পম্পা মণ্ডল (২০)। তাঁর শ্বশুরবাড়ি তাহেরপুরের বারাসতের ভাদুরি গ্রামে। বুধবার তাঁকে উদ্ধার করে রানাঘাট মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁর মৃত্যু হয়। পম্পার বাপের বাড়ির তরফে অভিযোগ, তাঁকে খুন করে দেহটি ঝুলিয়ে দেওয়া হয়েছে। পুলিশ জানিয়েছে, পম্পার শ্বশুরবাড়ির লোকেরা পলাতক। তাদের খোঁজে তল্লাশি চলছে।

দেহ উদ্ধার
বৃহস্পতিবার কালীগঞ্জের গোবিন্দপুর থেকে এক অজ্ঞাতপরিচয় ব্যক্তির দেহ উদ্ধার হয়েছে। তাঁর আনুমানিক বয়স ৪৫।

অজ্ঞাতপরিচয় দেহ উদ্ধার
পুকুরের পাড় থেকে এক অজ্ঞাত পরিচয় ব্যক্তির দেহ উদ্ধার করেছে পুলিশ। বৃহস্পতিবার নদিয়ার কালীগঞ্জের গোবিন্দপুর থেকে উদ্ধার হওয়া ওই ব্যক্তির আনুমানিক বয়স ৪৫। পুলিশ জানিয়েছে দেহটি ময়না-তদন্তের জন্য পাঠানো হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.