টুকরো খবর
বন্ধ টোলপ্লাজা, রাজস্ব-ক্ষতি ৩ কোটি টাকা
দেড় মাস হতে চলল। সমস্যার সমাধান হল না। ফলে, ডেবরায় জাতীয় সড়কে টোল আদায়ের কাজ এখনও বন্ধই। জাতীয় সড়ক কর্তৃপক্ষের বক্তব্য, এখান থেকে প্রতি দিন প্রায় ৮ লক্ষ টাকা আদায় হত। অর্থাৎ, গত দেড় মাসে প্রায় ৩ কোটি টাকার রাজস্ব ক্ষতি হয়েছে। সমস্যা মেটাতে একাধিক বার বৈঠক হয়েছে। কিন্তু, সমাধানসূত্র এখনও অধরা। জেলা প্রশাসনের বক্তব্য, বিষয়টি জাতীয় সড়ক কর্তৃপক্ষ দেখে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। খড়্গপুর মহকুমাশাসক সুদত্ত চৌধুরি বলেন, “শুনছি সমস্যা সমাধানের চেষ্টা চলছে।” গত ২৯ নভেম্বর থেকে ডেবরা টোল-প্লাজা বন্ধ। তার আগেই কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নেয়, টোল নেওয়ার জন্য এ বার থেকে প্রকাশ্যে দরপত্র আহ্বান করা হবে। এই প্রক্রিয়ার মাধ্যমেই ৬ নম্বর জাতীয় সড়কের ধূলাগড় টোল-প্লাজার দায়িত্ব পায় এনইটি ও ডেবরা টোল-প্লাজার দায়িত্ব পেয়েছে আইআরবি সংস্থা। ডেবরার ক্ষেত্রে নতুন সংস্থা টোল আদায়ের দায়িত্বে তাদের কর্মীদেরই রাখতে চায়। সমস্যা সেখানেই। টোল-প্লাজার পুরনো কর্মীদের দাবি, কাজে তাঁদেরই বহাল রাখতে হবে। গত ২৯ নভেম্বর ডেবরায় এসে বিক্ষোভের মুখে পড়েন নতুন দায়িত্বপ্রাপ্ত সংস্থার লোক। শেষমেশ পুলিশি হস্তক্ষেপ পরিস্থিতি আয়ত্তে আসে। এ ক্ষেত্রে পুরনো কর্মীদের পাশে দাঁড়িয়েছেন স্থানীয় তৃণমূল বিধায়ক রাধাকান্ত মাইতিও। তাঁর বক্তব্য, “যদি কারও বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ থাকে তা হলে তাঁকে সরিয়ে দেওয়া হোক। কিন্তু, পুরনো সব কর্মীকে কাজ থেকে সরিয়ে দেওয়া যাবে না।” তাঁর মন্তব্য, “এ ভাবে সরকারের রাজস্ব ক্ষতি হোক, তা-ও আমরা চাই না। এ ক্ষেত্রে আলোচনার মাধ্যমেই সুষ্ঠু সমাধানসূত্র বের করা উচিত।” তবে, আপাতত সেই সমাধানসূত্র অধরাই।

কঙ্কাল-কাণ্ডে ধৃত কর্মাধ্যক্ষ
তৃণমূল-কর্মী সুরাই কিস্কুর ‘গুমখুনে’ জড়িত সন্দেহে গ্রেফতার হলেন শালবনি পঞ্চায়েত সমিতির বিদ্যুৎ কর্মাধ্যক্ষ তথা সিপিএম নেতা নারায়ণ সিংহ। তাঁকে ৬ দিন পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে আদালত। ১০ জানুয়ারি ফের তাঁকে আদালতে হাজির করা হবে। শালবনির আর এক তৃণমূল কর্মী যজ্ঞেশ্বর মাহাতোর ‘গুমখুনে’ও অভিযুক্ত এই সিপিএম নেতা। নারায়ণবাবুর বাড়ি শালবনির চকতারিণীতে। গ্রেফতার এড়াতে পঞ্চায়েত সমিতির এই কর্মাধ্যক্ষ দীর্ঘ দিন ধরেই এলাকা ছাড়া হয়েছিলেন। সম্প্রতি গ্রামে ফিরেছেন বলে বুধবার রাতেই খবর পায় পুলিশ। চকাতারিণীতে পৌঁছে নারায়ণবাবুকে গ্রেফতার করে পুলিশ। ২০১০-এর ১৪ এপ্রিল থেকে নিখোঁজ রয়েছেন সুরাই। অভিযোগ, সিপিএমের সশস্ত্র বাহিনীর লোকজনই তাঁকে অপহরণ করে খুন করে। রাজ্যে পালাবদলের পর গত ২০ অগস্ট কাশীজোড়ার এক জায়গা থেকে মাটি খুঁড়ে বেশ কিছু হাড়গোড় উদ্ধার হয়। উদ্ধার হওয়া দেহাবশেষ তাঁর স্বামী সুরাই কিস্কুর বলে দাবি করেন ছবি কিস্কু। সিপিএমের শালবনি জোনাল সম্পাদক শ্যাম পাণ্ডে-সহ ৪৯ জন সিপিএম নেতা-কর্মীর নামে ‘গুমখুনে’র অভিযোগ জানান ছবিদেবী। অভিযুক্তের তালিকায় নাম ছিল নারায়ণবাবুর। বৃহস্পতিবার তাঁকে মেদিনীপুর সিজেএম আদালতে হাজির করা হয়।

শিশু-সহ এক তরুণী উদ্ধার
রাতের মেদিনীপুর শহরে উদ্দেশ্যহীন ভাবে ঘোরাফেরা করছিলেন মধ্য-কুড়ির এক তরুণী। সঙ্গে বছর তিনেকের একটি শিশু। কেরানিতলা এলাকার কয়েক জন তা দেখে ওই তরুণীর নাম-পরিচয়, ঠিকানা, কেনই বা মেদিনীপুরেজানতে চান। তরুণীটি নিজের নাম শ্রেয়া দত্ত বললেও আর কিছুই জানাতে পারেননি। শেষমেশ খবর দেওয়া হয় পুলিশে। কোতোয়ালি থানার পুলিশ এসে শিশু-সহ শ্রেয়াদেবীকে নিয়ে যায়। পুলিশ জানতে পারে, মহিলার বাড়ি কলকাতার উল্টোডাঙ্গা অঞ্চলের নীলাম্বর মুখোপাধ্যায় স্ট্রিটে। তাঁকে আপাতত মেদিনীপুর শহরের বক্সীবাজার এলাকায় একটি মহিলা-হোমে রাখা হয়েছে। হোম কর্তৃপক্ষ শ্রেয়াদেবীর বাড়ির লোকজনের সঙ্গে যোগাযোগও করেছেন। তবে, কী কারণে ওই মহিলা মেদিনীপুরে চলে এলেন, তা জানতে পারেনি পুলিশ। কোতোয়ালি থানার আইসি জয়দীপ বন্দ্যোপাধ্যায় বলেন, “শিশু-সহ এক তরুণীকে ঘোরাঘুরি করতে দেখে বুধবার রাতে কেরানিতলার লোকজন থানায় খবর দিয়েছিলেন। খবর পেয়েই শিশু-সহ তরুণীকে উদ্ধার করা হয়।”

১৪টি লরি আটক
প্রতিদিনই লক্ষ লক্ষ টাকা রাজস্ব ফাঁকি দিয়ে লরি লরি পাথর পাচার হচ্ছে। বহু দিন ধরে সাঁকরাইল ব্লকে এমন অভিযোগ উঠছিল। বুধবার রাতে তল্লাশি চালান বিডিও সৌরভ চট্টোপাধ্যায়, ওসি শান্তনু সরকার, ব্লক ভূমি ও ভূমি সংস্কার আধিকারিক লক্ষ্মণ বিশাল। ‘বেআইনি’ পাথরবোঝাই এমন ১৪টি লরি আটক হয়। বিডিও বলেন, “এই সব বেআইনি গাড়ি থেকে কমপক্ষে সাড়ে তিন লক্ষ টাকা রাজস্ব এবং ওভারলোড, গাড়ির কাগজপত্রে গাফিলতি-সহ বিভিন্ন ক্ষেত্রে জরিমানা বাবদ আরও তিন লক্ষ টাকা রাজস্ব আদায় হতে পারে।” খড়্গপুর লোকাল থানা ও সাঁকরাইলের সীমানা লাগোয়া মূলবাঁধে পাথুরে এলাকা থেকে শয়ে শয়ে লরি পাথর তুলে নিয়ে যায় মেচেদা, দিঘা-সহ অন্য এলাকায়। অভিযোগ, প্রশাসনের কর্মীদের একাংশের সঙ্গে যোগসাজশ করে রাজস্ব ফাঁকি দিয়ে পাথর যেত বাইরে।

পাথর বোঝাই ১৪ লরি আটক
প্রতি দিনই লক্ষ লক্ষ টাকা রাজস্ব ফাঁকি দিয়ে লরি লরি পাথর পাচার হয়ে যাচ্ছে বিভিন্ন প্রান্তে। বহু দিন থেকেই সাঁকরাইল ব্লকে এমন অভিযোগ উঠছিল। বুধবার রাতে তল্লাশি চালিয়ে ‘বেআইনি’ পাথর বোঝাই এমন ১৪টি লরি আটক করল প্রশাসন। যার থেকে কমপক্ষে সাড়ে তিন লক্ষ টাকা রাজস্ব আদায় হবে বলে প্রশাসনিক কর্তৃপক্ষের হিসাব। এর বাইরেও ওভারলোড, গাড়ির কাগজপত্রে গাফিলতি-সহ বিভিন্ন ক্ষেত্রে জরিমানা বাবদ আরও তিন লক্ষ টাকা রাজস্ব আদায় হতে পারে বলে প্রশাসন জানিয়েছে। সাঁকরাইলের বিডিও সৌরভ চট্টোপাধ্যায় বলেন, “এই সব বেআইনি গাড়ি থেকে প্রায় ৭ লক্ষ টাকা রাজস্ব আদায় হবে।”

জাহালদায় ৭টি দোকান ভস্মীভূত
আগুনে ছাই হয়ে গেল দাঁতন-২ ব্লকের জাহালদা বাজার এলাকার সাতটি দোকান। দমকলের দু’টি ইঞ্জিনের ঘণ্টা দুয়েকের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। বুধবার রাতের ওই ঘটনার জেরে এগরা-খড়্গপুর রাস্তায় প্রায় দেড় ঘণ্টা যান চলাচল বন্ধ ছিল। প্রাথমিক তদন্তে পুলিশ ও দমকলের অনুমান, শর্ট-সার্কিট কিংবা ধূপ থেকে আগুন লাগে। প্রাথমিক ভাবে স্থানীয় ব্যবসায়ীরাই জল এনে আগুন নেভানোর চেষ্টা করেন। তাতে আহত হয়েছেন এক ব্যবসায়ী। জাহালদা বাজার ক্ষুদ্র ব্যবসায়ী সমিতির সভাপতি প্রভাংশু বেরা জানান, জামা-কাপড়, মণিহারি, ভূষিমাল, সেলুন, কম্পিউটার, মোবাইল ফোনের সাতটি দোকান ভস্মীভূত হয়েছে। প্রায় পনেরো লক্ষ টাকার ক্ষতি হয়েছে বলেও তাঁর দাবি। ব্যবসায়ীরা ক্ষতিপূরণ এবং সহযোগিতা চেয়ে বৃহস্পতিবার বিডিও ইন্দ্রনীল চক্রবর্তীর কাছেও গিয়েছিলেন। ইন্দ্রনীলবাবু ও স্থানীয় পঞ্চায়েত সমিতির সভাপতি তারাপদ গিরি বলেন, “ব্যবসায়ীদের দাবি জেলা প্রশাসন ও জেলা পরিষদকে জানানো হয়েছে।”

বিজেপি-র স্মারকলিপি
সহায়ক-মূল্যে ধান কেনা, সারে ভর্তুকি, একশো দিনের প্রকল্পে আরও কাজ-সহ বিভিন্ন দাবিতে গোটা রাজ্যের সঙ্গেই পশ্চিম মেদিনীপুর জেলার চারটি মহকুমার মহকুমাশাসকের কাছে বৃহস্পতিবার স্মারকলিপি দিল বিজেপি। মেদিনীপুরে মহকুমাশাসকের দফতরের সামনে বিক্ষোভও দেখানো হয়।

কর্মী নিয়োগের দাবি

শূন্যপদগুলিতে কর্মী নিয়োগ-সহ নানা দাবিতে বৃহস্পতিবার মেদিনীপুরে জনস্বাস্থ্য কারিগরি দফতরের ওয়েস্টার্ন সার্কেল অফিসের সামনে বিক্ষোভ দেখায় ওয়েস্টবেঙ্গল পাবলিক হেল্থ ইঞ্জিনিয়ার ওয়ার্কার্স ইউনিয়ন। পরে সুপারিনটেনডেন্ট ইঞ্জিনিয়রকে স্মারকলিপিও দেওয়া হয়। নেতৃত্ব দেন ইউনিয়নের রাজ্য সম্পাদক গজেন্দ্রনাথ মণ্ডল।

স্কুলের সুবর্ণজয়ন্তী
কেশপুরের ঝেঁতলা শশীভূষণ উচ্চবিদ্যালয়ের সুবর্ণ-জয়ন্তী উৎসব শেষ হয়েছে বুধবার। সোমবার থেকে এই উৎসব শুরু হয়েছিল। সুবর্ণ-জয়ন্তী উপলক্ষে তিন দিন ধরে নানা সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.