টুকরো খবর
কোর্টে যাচ্ছেন না সেনাপ্রধান
প্রতিরক্ষা মন্ত্রকের সঙ্গে তাঁর কোনও রকম চাপানউতোর হয়নি বলে দাবি করলেন সেনাপ্রধান জেনারেল বিজয়কুমার সিংহ। তাঁর বয়স নিয়ে বিতর্কের জেরে প্রতিরক্ষা মন্ত্রকের বিরুদ্ধে তিনি কোর্টে আবেদন করার কথাও ভাবছেন না বলে জানিয়েছেন সেনাপ্রধান। তিনি বলেছেন, সেনার কাজে বা সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে জন্মতারিখ নিয়ে বিতর্ক প্রভাব ফেলতে পারে না। এটা তাঁর ব্যক্তিগত ব্যাপার। তাঁর কথায়, “আমার সঙ্গে প্রতিরক্ষা মন্ত্রকের বিরোধ নেই। সম্পর্ক যেমন ছিল, তেমনই আছে।” যেখানে সেনার সব অফিসারের সম্পর্কে তথ্য নথিবদ্ধ থাকে, সেখানে জেনারেল বিজয়কুমার সিংহের জন্মতারিখ রয়েছে ১৯৫১ সালের ১০ মে। অথচ পদোন্নতি ও নিয়োগ দেখে যে বিভাগ, সেখানে জন্মতারিখ ১৯৫০ সালের ১০ মে। জেনারেল সিংহের দাবি, তাঁর জন্ম ১৯৫১-এ। কিন্তু প্রতিরক্ষা মন্ত্রক তা মানতে নারাজ। ৩ বার আইন মন্ত্রক ও অ্যাটর্নি জেনারেলের মত নিয়ে প্রতিরক্ষা মন্ত্রক সিদ্ধান্ত নেয়, ১৯৫০ সালকেই জন্ম-সাল হিসেবে ধরা হবে। পরে প্রতিরক্ষামন্ত্রীর কাছে এ ব্যাপারে আর্জি জানান সেনাপ্রধান। কিন্তু তা-ও খারিজ করেছে মন্ত্রক।

রাজস্থানে গ্রেফতার ভ্রমণ সংস্থার কর্তা
প্রতারণার অভিযোগে কলকাতার একটি ভ্রমণ সংস্থার ম্যানেজারকে রাজস্থানের মাউন্ট আবু থেকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানায়, ধৃতের নাম অঙ্কন বন্দ্যোপাধ্যায়। আজ, শুক্রবার তাঁকে স্থানীয় আদালতে হাজির করিয়ে ‘ট্রানজিট রিমান্ড’-এ কলকাতায় আনা হবে। কয়েক দিন আগে এ রাজ্যের ২৬ জন পর্যটককে রাজস্থানে নিয়ে গিয়েছিল ওই সংস্থা। সেখানে গিয়ে পর্যটকেরা জানতে পারেন, সংস্থা হোটেলের আগের বকেয়া টাকা মেটায়নি। ফাঁপরে পড়েন পর্যটকেরা। তাঁদের তরফে স্থানীয় থানায় অভিযোগ করা হয়। যোগাযোগ করা হয় এ রাজ্যের সঙ্গেও। কলকাতা পুলিশ যোগাযোগ করে রাজস্থান পুলিশের সঙ্গে। কলকাতা পুলিশের অনুরোধে ওই ম্যানেজারকে আটক করে স্থানীয় পুলিশ। মৌমিতা মিত্র নামে ওই ভ্রমণ সংস্থার আর এক কর্ত্রীকেও খুঁজছে পুলিশ। হোটেলের বক্তব্য, ওই ভ্রমণ সংস্থা আগেও এক বার টাকা না-দিয়ে চলে গিয়েছিল। তাই বকেয়া টাকা চাওয়া হয়েছে। ভ্রমণার্থীদের সঙ্গে খারাপ ব্যবহার করা হয়নি।

ভোটের প্রচারে যাবেন না অণ্ণা
অসুস্থতার কারণে অণ্ণা হজারে পাঁচ রাজ্যের নির্বাচনে প্রচারে যাবেন না বলে জানালেন কিরণ বেদী। এখন হাসপাতালে আছেন অণ্ণা। তাঁর ঘনিষ্ঠ কিরণ বেদী আজ সাংবাদিকদের বলেন, “চিকিৎসকরা জানিয়েছেন ওঁর যা স্বাস্থ্যের অবস্থা তাতে অনশন বা ঘুরে বেড়ানোর ধকল নেওয়া ঠিক হবে না। সে জন্য আমরাও চাই না উনি প্রচারে যান।” সম্প্রতি নির্ধারিত সময়ের আগেই অনশন তুলে নিলেও অণ্ণা ঘোষণা করেছিলেন, ‘দুর্বল’ লোকপালের প্রতিবাদে পাঁচ রাজ্যে কংগ্রেসের বিরুদ্ধে তিনি এবং তাঁর সহযোগীরা প্রচার করবেন। তার পরে ৩১ জানুয়ারি রাতে অসুস্থ হয়ে পড়েন তিনি। শ্বাসকষ্ট শুরু হলে তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়। বাতিল হয়ে যায় টিম-অণ্ণার কোর কমিটির বৈঠকও। অনিশ্চিত হয়ে পড়ে অণ্ণাদের পরবর্তী কর্মসূচি। আজ কিরণ বেদী জানান, অণ্ণা এখন কিছুটা ভাল আছেন। তবে তাঁর ড্রিপ চলছে। সে জন্যই চিকিৎসকরা প্রচারে না যাওয়ার পরামর্শ দিয়েছেন। তবে আগামী শনিবার কোর কমিটির প্রতিনিধিরা বৈঠকে বসে ‘দুর্নীতি-বিরোধী’ আন্দোলনের পরবর্তী কর্মসূচি কী হবে তা ঠিক করবেন।

ভিক্ষাপাত্র নিয়ে রাস্তায় ছাঁটাই এসপিও-রা
এক দিকে যখন ডিমা হাসাও জেলায় চারশোরও বেশি প্রাক্তন জঙ্গিকে পুলিশে কাজ দেওয়ার কথা ঘোষণা করছে সরকার, তখনই ওই জেলায় কর্মরত ৩০০ স্পেশ্যাল পুলিশ অফিসারকে ছাঁটাই করা হয়েছে। কাজ ফেরত চেয়ে আজ প্রায় ২০০ এসপিও গুয়াহাটির রাস্তায় ‘ভিক্ষা’ করে প্রতিবাদ জানান। উলুবাড়িতে পুলিশ সদর দফতরে পৌঁছবার আগেই অবশ্য পুলিশ তাদের আটক করে। ২০০৯ সালে ১০০০ এসপিওকে চাকরি দেওয়া হয়েছিল। এরা মূলত প্রাক্তন পুলিশ, সেনা ও আধাসেনা কর্মী। প্রাক্তন জঙ্গিও পয়েছে এই তালিকায়। পরবর্তী ক্ষেত্রে ডিএইচডি (জুয়েল) গোষ্ঠী আত্মসমর্পণ করায় পাহাড় লাইন, ব্রডগেজ লাইন ও স্টেশন পাহারা দেওয়ার কাজে নিযুক্ত ৩০০ এসপিও-র প্রয়োজন শেষ হয়। তাদের ছাঁটাই করে দেওয়া হয়। এই ভাবে ছাঁটাই হওয়ার প্রতিবাদে পুলিশ সদর দফতরে বিক্ষোভ দেখাতে আসেন ২০০ জন এসপিও। আটক হওয়া এসপিওদের দাবি, ছাঁটাই হওয়ার পরে তাঁরা ও তাঁদের পরিবারকে জঙ্গিরা হুমকি দিচ্ছে। কোনও ক্ষতিপূরণও জোটেনি। কর্মসংস্থান বা ক্ষতিপূরণ না মিললে, এসপিওরা এভাবেই প্রতিবাদ চালিয়ে যাবেন বলে জানিয়েছেন।

পর পর দুর্ঘটনা নাগাল্যান্ডে মৃত ৬
দু’টি পৃথক দুর্ঘটনায় নাগাল্যান্ডে ৬ জনের মৃত্যু হয়েছে। জখম হয়েছেন ২১ জন। প্রথম ঘটনাটি ঘটেছে গত কাল রাতে। পুলিশ জানায়, ডিমাপুরের কাছে কোহিমা থেকে আসা একটি ট্রাক উল্টোদিত থেকে আসা একটি অটোরিক্সাকে ধাক্কা মারে। ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যান অটোর চালক রফিকুল ইসলাম ও তিন যাত্রী--- মুকেশকুমার রাফালে, রেখা কুমারী ও দিগবেই থাপা। অটোরিক্সার অন্য দুই যাত্রী আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি রয়েছেন। ঘটনার পরে, ট্রাক নিয়ে পালিয়ে যায় চালক। দ্বিতীয় ঘটনায় গ্রিন পার্ক জংশনে একটি ট্রাক পর পর দু’টি অটো ও একটি গাড়িকে ধাক্কা মারে। ঘটনায় জখম হন তিন জন। পাশাপাশি, গত কাল রাত সাড়ে ৯টা নাগাদ ইম্ফল-শিলং রাতের বাস ফেরিমা এলাকায় রাস্তার পাশে গড়িয়ে পড়লে দুই যাত্রীর মৃত্যু হয়। জখম অবস্থায় ১৬ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। চালকের দাবি, ব্রেক ফেল করেই এই ঘটনা ঘটেছে।

ঝাড়খণ্ডে পুলিশের জন্য বিশেষ ভাতা
ঝাড়খণ্ডের প্রত্যন্ত, দুর্গম এলাকায় কর্মরত পুলিশকর্মীদের জন্য শীঘ্রই চালু হচ্ছে বিশেষ ভাতা। আজ রাঁচির ডোরান্ডায় ঝাড়খণ্ড সশস্ত্র পুলিশ বাহিনীর ১৩২ তম প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে বিষয়টির উল্লেখ করে মুখ্যমন্ত্রী অর্জুন মুন্ডা বলেন, “রাজ্যের প্রত্যন্ত এলাকায় বিশেষ ভাতার দাবি পুলিশের দীর্ঘকালের। খুব তাড়াতাড়ি ওই ভাতা চালু করা হবে।” একই সঙ্গে মুখ্যমন্ত্রী জানান, নকশাল হামলায় এবং দুষ্কৃতীদের সঙ্গে লড়াইয়ে নিহত পুলিশকর্মীর পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার ক্ষেত্রে যে তারতম্য রয়েছে সেটাও দূর করা হবে। নকশাল হামলায় নিহত পুলিশকর্মীর পরিবারকে যে পরিমাণ ক্ষতিপূরণ দেওয়া হয়, এখন থেকে সম-পরিমাণ ক্ষতিপূরণই পাবেন দুষ্কৃতীর হাতে হত পুলিশের পরিবার।

জঙ্গল থেকে উদ্ধার অপহৃত পুলিশ
অপহৃত এক পুলিশ অফিসারকে অপহরণের দশ দিনের মাথায় উদ্ধার করল পুলিশ। অক্ষত অবস্থায় প্রদীপ সিংহ নামে ওই পুলিশ অফিসারকে উদ্ধার করা হলেও জঙ্গলে পড়ে থাকায় তিনি আপাতত অসুস্থ। বাঁকা জেলার এই ঘটনা সম্পর্কে পুলিশ সুপার, বিকাশ বর্মন বলেন, “ওই সার্কেল ইন্সপেক্টর পদের ওই পুলিশ অফিসারকে ভারাইয়া হাটের ভালমোর জঙ্গল থেকে আজ সকালে উদ্ধার করা হয়েছে।” গত ২৭ ডিসেম্বর সকালে বংশী সার্কেলের পুলিশ অফিসার প্রদীপবাবু মোটরসাইকেলে চেপে মন্দিরে পুজো দিতে যাওয়ার সময় অপহৃত হন। দু’দিন পরে তাঁর মোটরসাইকেলটি থানার পিছন থেকে পাওয়া গেলেও তাঁর কোনও হদিশ করতে পারেনি পুলিশ। প্রদীপবাবুর অপহরণের পর থেকে জেলা পুলিশ বিভিন্ন জায়গায় তাঁর খোঁজে তল্লাশি চালাতে থাকে। শেষ পর্যন্ত আজ সকালে জঙ্গল থেকে তাঁকে উদ্ধর করা হয়। পুলিশ সুপার জানান, তিনি অক্ষত আছেন। তবে তাঁর শরীর খারাপ। চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।

আইনমন্ত্রীর ভূমিকা নিয়ে নোটিস
টু-জি স্পেকট্রাম মামলায় দুটি সংস্থার বিরুদ্ধে তদন্তে আইন মন্ত্রক বাগড়া দিচ্ছে বলে যে অভিযোগ উঠেছে, সে সম্পর্কে সিবিআই ও এনফোর্সমেন্ট দপ্তরের মতামত জানতে চাইল সুপ্রিম কোর্ট। সংশ্লিষ্ট বিষয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন আইনজীবী প্রশান্ত ভূষণ। তাঁর অভিযোগ, আইনমন্ত্রী সলমন খুরশিদের হস্তক্ষেপেই এসার ও লুপ সংস্থার কর্তাদের বিরুদ্ধে জোরালো চার্জ গঠন করা যাচ্ছে না। এ ব্যাপারে সিবিআই ও ইডি দশ দিনের মধ্যে মতামত জানাবে।

সিলিন্ডার ফেটে আগুন, জখম ৩ লামা
বুদ্ধগয়ায় এখন ‘কালচক্র’ উৎসব চলছে। উৎসবে বিভিন্ন জায়গা থেকে লামারা সমবেত হয়েছেন। উপস্থিত আছেন দলাই লামাও। এরই মধ্যে কাল রাতে একটি তাঁবুতে গ্যাস সিলিন্ডার ফেটে তিন জন জখম হয়েছেন। পুলিশ জানিয়েছে, হিমাচল প্রদেশ থেকে আসা কয়েকজন লামা ওই তাঁবুতে রান্না করছিলেন। গ্যাস সিলিন্ডার খুলে দিয়ে দেশলাই আনতে যান এক লামা। দেশলাই নিয়ে ফিরে এসে আগুন জ্বালাতেই বিপত্তি ঘটে। কারণ ততক্ষণে ওভেন থেকে গ্যাস বেরিয়ে তাঁবুতে ছড়িয়ে পড়েছে। দেশলাই জ্বালানোর সঙ্গে সঙ্গেই আগুন ছড়িয়ে যায়। সিলিন্ডারটিও ফেটে যায়। তাতেই তাঁবুতে উপস্থিত ৩ লামা জখম হন। পুলিশ জানিয়েছে, জখমরা আপাতত ভাল আছেন।

আগুনে পুড়ে দুই শিশুর মৃত্যু
ভাগলপুরের একটি গ্রামে অগ্নিদগ্ধ হয়ে দু’টি শিশুর মৃত্যু হয়েছে। গত কাল রাত ১২টা নাগাদ ঘটনাটি ঘটেছে খয়েরপুর গ্রামে। পুলিশ জানিয়েছে, গুলশন কুমার (৭) এবং রাজকরণ দাস (৫) নামে দুই শিশু আগুন পুড়ে মারা যায়। খারিক থানার ওসি রাকেশ কুমার জানিয়েছেন, গত কাল গভীর রাতে গ্রামের সাতটি বাড়িতে আগুন লাগে। সেই সময় সকলেই ঘুমিয়ে ছিলেন। অন্যরা বেরিয়ে যেতে পারলেও একটি বাড়ি থেকে ওই দুই শিশুকে বের করে আনা যায়নি।

ইন্দিরা গাঁধী আন্তজার্তিক বিমানবন্দরে হঠাৎ আগুন
ইন্দিরা গাঁধী আন্তর্জাতিক বিমানবন্দরের ‘কার্গো টার্মিনাল’-এ আগুন লেগে পুড়ে গেল বেশ কয়েকটি দফতর। গত কাল গভীর রাতে ‘কার্গো টার্মিনাল’-এর দোতলায় আগুন লাগে। দমকলের ৩৩টি ইঞ্জিন প্রায় পাঁচ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। বিমানবন্দরের এক মুখপাত্র জানিয়েছেন, এই ঘটনায় কেউ হতাহত হননি। ‘কার্গো টার্মিনাল’-এর দোতলায় এয়ার ইন্ডিয়া, এয়ার শ্রীলঙ্কা-সহ ২০টি আন্তর্জাতিক বিমান সংস্থার দফতর রয়েছে। বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, রাত পৌনে একটা নাগাদ আগুন লাগে। প্রথমে বিমানবন্দরের কর্মীরাই আগুন নেভানোর চেষ্টা করেন। তাতে কাজ না হওয়ায় রাত সওয়া একটা নাগাদ পুলিশ ও দমকলে খবর দেওয়া হয়। সকাল সাড়ে ছ’টা নাগাদ আগুন নিয়ন্ত্রণে আসে। অনুমান শর্ট সার্কিট থেকেই আগুন লেগেছে।

তেন্ডুলকর চক এখনই নয়
চাঁদনি চকের নাম বদল আপাতত হচ্ছে না। চাঁদনি চকের নাম পরিবর্তন করে সচিন তেন্ডুলকর চক করার প্রস্তাব দিয়েছিলেন ওই এলাকার পৌরপিতা। কিন্তু দিল্লি সরকার পুরসভাকে একটি চিঠি দিয়ে স্পষ্ট জানিয়েছে, এ বিষয়ে তারা যেন সম্মতি না দেয়। কারণ নাম পরিবর্তনের বিষয়টি পুরসভার এক্তিয়ার মধ্যে পড়ে না। গত কাল বিষয়টি জানতে পারেন দিল্লির মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত। মূলত তাঁর হস্তক্ষেপেই নাম বদলের বিষয়টি স্থগিত রাখা হচ্ছে।

আত্মসমর্পণ করলেন না সুখরাম
ঘুষের মামলায় আত্মসমর্পণ করলেন না প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সুখরাম। তবে ওই মামলার অন্য দুই অভিযুক্ত রুনু ঘোষ এবং পি রাম রাও আত্মসমর্পণ করেছেন। ১৯৯৩ সালের ওই মামলায় সুখরামের তিন বছরের কারাদণ্ডের আদেশ দিয়েছিল নিম্ন আদালত। সুপ্রিম কোর্টেও তাঁর আর্জি ব্যর্থ হয়। প্রাক্তন আমলা রুনু ঘোষ ও ব্যবসায়ী রাম রাওকে বৃহস্পতিবার জেলে পাঠানো হয়েছে।

সপা মুখপাত্র অপসারিত
সমাজবাদী পার্টির জাতীয় মুখপাত্র মোহন সিংহকে সরিয়ে দিলেন মুলায়ম সিংহ যাদব। বিতর্কিত বিধায়ক ডি পি যাদবকে সমাজবাদী পার্টিতে ঢোকানোর চেষ্টা করেছিলেন মোহন। মুলায়মের ছেলে অখিলেশ জানিয়েছেন, ডি পি যাদবের মতো বিতর্কিত নেতাকে দলে নেওয়া হবে না।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.