টুকরো খবর
ভিটের টানে বক্সার সফরে কমলা
পিতৃপুরুষের আদি বাসভূমি নিজের চোখে দেখতে ত্রিনিদাদ ও টোবাগোর প্রধানমন্ত্রী কমলাপ্রসাদ বিশ্বেশ্বর আগামী মাসে বিহারে বক্সার জেলার ভেলপুর গ্রামে আসছেন। প্রধানমন্ত্রী কমলাপ্রসাদের পূর্বপুরুষ বহুদিন আগে বক্সার জেলার ইটারহি ব্লকের অন্তর্গত ভেলপুর গ্রামে বাস করতেন। কাজের খোঁজে এ দেশ ছেড়েছিলেন তাঁরা। মূলত পিতৃপুরুষদের ভিটের টানেই কমলাপ্রসাদের এই ভারত সফর বলে জানা গিয়েছে। ১১ জানুয়ারি তাঁর ওই গ্রামে আসার কথা। বক্সারের মহকুমাশাসক নিশীথ বর্মা জানান, ভেলপুরে এই বিদেশি প্রধানমন্ত্রীর কিছু আত্মীয়স্বজন এখনও আছেন। তাঁদেরই একজন হলেন হরিশঙ্কর তিওয়ারি। তাঁদের সকলের সঙ্গেই দেখা করবেন কমলাপ্রসাদ। ভেলপুরের মানুষজনও এখন অধীর আগ্রহে অপেক্ষা করছেন কমলাপ্রসাদের জন্য। উল্লেখ্য, গত বছর মে মাসে ত্রিনিদাদ ও টোবাগোর প্রথম মহিলা প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন কমলাপ্রসাদ বিশেশ্বর। মহকুমাশাসক বর্মা এ দিন বলেন, “ত্রিনিদাদ ও টোবাগোর প্রধানমন্ত্রীর এই সফর নিয়ে প্রশাসন সব রকমের প্রস্তুতি নিয়েছে। আমরা গত বুধবার ভেলপুর ঘুরে এসেছি। যে হেলিপ্যাডে কমলাপ্রসাদের কপ্টার নামার কথা, সেখানকার কাজ ঠিকঠাক হচ্ছে কি না, তা-ও খতিয়ে দেখা হয়েছে।”

অসমের নদীবাঁধ আন্দোলন ঘিরে চাপানউতোর চলছে
দু’দিনের জন্য বৃহৎ নদীবাঁধ বিরোধী অবরোধ তুলে নেওয়ার সিদ্ধান্ত নিল কৃষক মুক্তি সংগ্রাম সমিতি-র নেতৃত্বাধীন যৌথ মঞ্চ। তবে আসু জানিয়েছে, আজ থেকে তারা এনএইচপিসির বিরুদ্ধে, গোগামুখে তিনদিনের অবরোধ চালাবে। কৃষক নেতা অখিল গগৈ বলেন, “সরকার ও এনএইচপিসি কর্তৃপক্ষের সদিচ্ছার উপরে আস্থা রেখে আলোচনার স্বার্থে, দু’দিন আমরা অবরোধ চালাব না। তবে এর মধ্যে সাড়া না মিললে পুরোপুরি অর্থনৈতিক অবরোধ শুরু হবে।” এ দিকে, গত কাল অসম সরকার কৃষক মুক্তি সংগ্রাম সমিতির সঙ্গে মাও যোগাযোগের অভিযোগ তোলার পরে আজ অরুণাচল সরকারের তরফে সাংসদ টাকাম সঞ্জয় তীব্র ভাষায় কৃষক মুক্তি সংগ্রাম সমিতি ও মাওবাদীদের আক্রমণ করেন। তিনি বলেন, “বাঁধ বিরোধী আন্দোলন উদ্দেশ্যপ্রণোদিত এবং মাওবাদী ষড়যন্ত্রের অঙ্গ। তারা উন্নয়ন চায় না।” আসু ও নেসোর সমালোচনা করে টাকাম বলেন, “ছাত্র নেতারা মাও সমস্যা মোকাবিলায় শোচনীয়ভাবে ব্যর্থ। প্রবীণ নেতাদের সরে যাওয়া উচিত। ছাত্র সংগঠনে নতুনদের উঠে আসতে দেওয়া হোক। তারাই দায়িত্ব নিক।” অরুণাচল সরকারের মন্তব্যের প্রতিবাদে, আসু-সহ ১৩টি সংগঠন আজ থেকে তিন দিনের জন্য গোগামুখে অবরোধ শুরু করেছে।

তৃণমূলকেও দুষছেন ইয়েচুরি
শুধু লালুপ্রসাদের আরজেডি নয়, লোকপাল বিল নিয়ে তৃণমূল কংগ্রেসের বিরোধিতাও আসলে কংগ্রেসের ‘পরিকল্পনা’র অঙ্গ বলে অভিযোগ করলেন সীতারাম ইয়েচুরি। কাল যে হট্টগোলের মধ্যে রাজ্যসভার অধিবেশন মুলতুবি হয়, তাতে তৃণমূলও জড়িত বলে দাবি ইয়েচুরির। তিনি বলেন, “তৃণমূল যে ভাবে হঠাৎ লোকায়ুক্ত এবং যুক্তরাষ্ট্রীয় কাঠামো নিয়ে আক্রমণাত্মক হয়ে পড়ল, তা যথেষ্ট বিস্ময়কর। দু’দিন আগেও লোকসভায় তারা কিছু করেনি। মন্ত্রিসভায় বিল পাশের সময়েও আপত্তি তোলেনি।” বস্তুত, লোকসভায় আপত্তি তোলা সত্ত্বেও সংশোধনী প্রস্তাব জমা দেননি তৃণমূল সাংসদরা। তাই ক্ষুব্ধ মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি মনে করছেন, এটা লোকসভার সাংসদদের ভুল। সিপিএম সেই ‘ভুল’কেই হাতিয়ার করতে চাইছে। সিপিএম পলিটব্যুরোও বিবৃতি দিয়ে বলেছে, ‘রাজ্যসভায় ভোটাভুটিতে অন্তর্ঘাত করতে এক এক শরিককে এক এক ভাবে ব্যবহার করেছে ইউপিএ।’ বিষয়টি নিয়ে প্রচারে যাবে সিপিএম।

দু’টি সড়ক দুর্ঘটনায় ত্রিপুরায় মৃত ২
সড়ক দুর্ঘটনায় মৃত্যু হল দশ বছরের এক বালকের। দ্রুতগামী একটি মালবোঝাই লরি গত কাল আগরতলার বণিক্য চৌমহনি থেকে জিবি হাসপাতালের দিকে যাচ্ছিল। সে সময়ে একই পথে সাইকেল চালিয়ে যাচ্ছিল জয়ন্ত দাস নামে ওই বালক। লরিটি বাইসাইকেলটিকে পিছন থেকে সজোরে ধাক্কা মারলে ছিটকে পড়ে জয়ন্ত। ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। জয়ন্ত দুর্গা চৌমহনির সুকান্তপল্লির বাসিন্দা। বোধজং নগরের পুলিশকর্মীরা ঘটনাস্থলে পৌঁছলেও লরিচালককে ধরতে পারেনি। অন্য দিকে, দক্ষিণ ত্রিপুরায় অপর একটি পথ দুর্ঘটনায় মারা গেলেন আরও এক ব্যক্তি। ইটভর্তি একটি লরি শান্তিরবাজার থেকে উদয়পুরের দিকে যাচ্ছিল। শান্তিরবাজার সংলগ্ন মনপাথর বাজারের কাছে নিরঞ্জন রিয়াং (৬৫) নামে এক ব্যক্তি রাস্তা পার হচ্ছিলেন। সেই সময়ে লরিটি তাঁকে ধাক্কা মারে। জখম অবস্থায় তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালেই তিনি মারা যান।

টাটাগামী ট্রেন লাইনচ্যুত
ধানবাদ থেকে টাটাগামী সূবর্ণরেখা এক্সপ্রেসের একটি কামরা লাইনচ্যুত হল। শুক্রবার সকালে পূর্বরেলের ধানবাদ ডিভিসনের পাথরডি স্টেশনের কাছে দুর্ঘটনাটি ঘটে। এ দিন সকালে ট্রেনটি ধানবাদ স্টেশন ছেড়ে যাওয়ার পরেই সকাল সাতটা নাগাদ পাথরডি স্টেশনের ইয়ার্ডের কাছে দুর্ঘটনায় পড়ে। তবে কোনও যাত্রী আহত হননি। খবর পেয়ে ঘটনাস্থলে যান রেলের ধানবাদ ডিভিসনের আধিকারিকরা। পরে রেলকর্মীরা ওই কামরাটি সরান। দু’ঘণ্টা পরে ট্রেনটি টাটার দিকে রওনা দেয়। এর জন্য অন্য ট্রেনের চলাচল ব্যাহত হয়নি।

মাওবাদীদের হাতে খুন ৩ গ্রামবাসী
তিন গ্রামবাসীকে খুন করল মাওবাদীরা। সেই সঙ্গে অপহরণ করা হয়েছে চার জনকে। জামুই জেলার কানৌড়ি গ্রামের ঘটনা। পুলিশ সুপার আর এন সিংহ জানিয়েছেন, গত কাল গভীর রাতে ওই গ্রামে হামলা চালায় মাওবাদীরা। মুমতাজ আনসারি, ফকরুদ্দিন ও শামিমুল নামে তিন গ্রামবাসীকে খুন করে তারা। এবং মনসুর আনসারি, কাল্লু আনসারি, কাশিম আনসারি ও শাহদাত নামে চার জনকে ধরে নিয়ে যায়।

হাসপাতাল থেকে ফের জেলে কোড়া
ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী মধু কোড়াকে হাসপাতাল থেকে আবার ফেরত পাঠানো হল বিরসা মুন্ডা সেন্ট্রাল জেলে। আর্থিক দুর্নীতিতে জড়িত থাকার দায়ে জেলে আটক কোড়া গত ৩১ অক্টোবর অন্য কারাবন্দিদের প্রহারে জখম হওয়ার অভিযোগ এনে হাসপাতালে ভর্তি হন। তাঁকে চিকিৎসার জন্য রাখা হয় রিমসে। মধু কোড়ার সঙ্গেই ওই হাসপাতালে ভর্তি ছিলেন তাঁরই মন্ত্রিসভার প্রাক্তন সদস্য ভানুপ্রতাপ শাহি ও বিজয় জোশীও। আর্থিক দুর্নীতিতে তাঁরাও জড়িত বলে অভিযোগ। হাইকোর্টের নির্দেশে নামকুম সেনা হাসপাতালের ডাক্তারদের দিয়ে পরীক্ষা করানোর পরই তিনজনকে হাসপাতাল থেকে ছুটি করিয়ে ফের পাঠানো হল জেলে।

আবার খুন সমাজকর্মী
ঝাড়খণ্ডে আরও এক সমাজকর্মী খুন হলেন। কাল সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে লাতেহার জেলার মুক্কা গ্রামে। পুলিশ জানিয়েছে, নিহত সমাজকর্মীর নাম প্রদীপপ্রসাদ সাউ (৪০)। মোটরবাইকে বাড়ি ফেরার সময় আততায়ীরা প্রদীপবাবুর কপালে এবং বুকে পর পর চারটি গুলি করে। ঘটনাস্থলেই তিনি মারা যান। নিহত সমাজকর্মী প্রদীপবাবু ভারতীয় মজদুর সংঘের সঙ্গেও যুক্ত ছিলেন। পুলিশ জানিয়েছে, এ নিয়ে চলতি বছরে রাজ্যে তিনজন সমাজকর্মী খুন হলেন। স্থানীয় সূত্রের খবর, মাস দুয়েক আগে এলাকায় ইন্দিরা আবাস যোজনার কাজে দুর্নীতির অভিযোগে সরব হন প্রদীপবাবু। এর পর ইন্দিরা আবাস যোজনার কাজে অনিয়মের অভিযোগে এক পঞ্চায়েত সেবকের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হয়।

চা পর্ষদ দফতর সরল
চা পর্ষদের (টি বোর্ড) আঞ্চলিক দফতর গুয়াহাটি থেকে যোরহাটে সরছে। আজ যোরহাট পুরসভার শতবর্ষ অনুষ্ঠানের সমাপ্তি ভাষণে মুখম্যন্ত্রী তরুণ গগৈ এই ঘোষণা করেন। সেই সঙ্গে চা পর্ষদ সূত্রেও জানানো হয়, কালই কেরলের বৈঠকে বিষয়টি নিয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। চা কর্তাদের অভিমত, অসমের অধিকাংশ বাগানই উজানি অসমে। ক্ষুদ্র চা উৎপাদকদের বাগানগুলিও যোরহাট-ডিব্রুগড়কেন্দ্রিক। তাই ছোট বাগিচা মালিকদের জন্য ডিব্রুগড়েও পৃথক চা অধিকরণ গড়ারও সিদ্ধান্ত নেওয়া হয়।

চা-বাগানে লক আউট
শ্রমিক বিক্ষোভের জেরে বরহাটের অ্যামালগামেটেড প্ল্যানটেশন প্রাইভেট লিমিটেডের চা বাগান কর্তৃপক্ষ অনির্দিষ্ট কালের জন্য ‘লক আউট’ ঘোষণা করলেন। গত কাল রাইমতি মাঝি নামে এক কর্মীর মৃত্যুর ঘটনা ঘিরে শিবসাগরের ওই চা-বাগানে ব্যাপক বিক্ষোভ ও ভাঙচুর হয়। পুলিশ এসে লাঠি চালায় ও শূন্যে গুলি ছোড়ে। পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে না আসায় বাগান কর্তৃপক্ষ বাগানের সমস্ত কাজকর্ম বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন। ইতিমধ্যে কড়া প্রহরায় বাগানের সব অফিসার ও অফিস কর্মীকে পুলিশ বাইরে নিয়ে এসেছে।

‘থানে’র তাণ্ডবে মৃত্যু ৩৩ জনের
দিনেই নেমে এসেছে রাতের অন্ধকার। ঝড়ের ভয়াল গর্জন। উপড়ে পড়ছে গাছ। বহু বাড়ি মিশে গিয়েছে মাটিতে। মোবাইলে সিগনাল নেই। নেই বিদ্যুৎ সংযোগ। গত ২৪ ঘণ্টা ধরে তামিলনাড়ুর উপকূলবর্তী এলাকা জুড়ে এমন দৃশ্যই দেখা যাচ্ছে। সৌজন্যে সাইক্লোন, নাম ‘থানে’। তার এখন অবস্থান তামিলনাড়ুর কুড্ডালোর থেকে ৩০ কিলোমিটার পশ্চিমে। এর ফলে এখনও পর্যন্ত ৩৩ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা। ‘থানে’র দাপটে ভারতের দক্ষিণ-পূর্বের বিস্তীর্ণ এলাকার জনজীবন বিপর্যস্ত।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.