টুকরো খবর
উন্নয়নে পরিকল্পনা
উত্তরবঙ্গের দুটি জেলাকে ‘দত্তক’ নিয়ে জেলা দুটির আর্থ সামজিক উন্নয়নের পরিকল্পনা নিয়েছে রাজ্যের অনগ্রসর শ্রেণি কল্যাণ দফতর। শনিবার বিকালে শিলিগুড়ির মহকুমা পরিষদে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে বিষয়টি জানিয়েছেন দফতরের মন্ত্রী উপেন বিশ্বাস। কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাকে নিয়েও ওই পরিকল্পনা নেওয়া হয়েছে বলে মন্ত্রী জানিয়েছেন। উপেনবাবু বলেন, “সন্তান যেমন দত্তক নেওয়ার রীতি রয়েছে। তেমনিই আমরা কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাকে দত্তক নিয়েছে বলা যায়। দুই জেলার অর্থনৈতিক, সামজিক এবং সাংস্কৃতিক বিকাশের লক্ষ্যে নানা পরিকল্পনা নেওয়া হচ্ছে। কাজও শুরু হয়েছে।” মন্ত্রী জানান, উত্তরবঙ্গের কোচবিহার জেলায় ৫১ শতাংশ তফশিলি জাতিভুক্ত। জলপাইগুড়ি জেলাতেও এই সংখ্যাটা কম নয়। আদিবাসী থেকে শুরু করে নানা পিছিয়ে পড়া জাতি রয়েছে জেলাগুলিতে। আর্থ-সামজিক দিক ছাড়াও শিক্ষা, সংস্কৃতির দিকেও আমরা জোর দিচ্ছি। আজ, রবিরার সকালে শিলিগুড়ির সার্কিট হাউসে উত্তরবঙ্গের জেলার প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে বৈঠক করবেন উপেনবাবু। দফতরের কাজকর্মের পাশাপাশি নতুন পরিকল্পনাগুলি নিয়েও বৈঠকে আলোচনা হবে। পাশাপাশি, বনবস্তি বা জঙ্গলের পাশে থাকা বাসিন্দাদের জমির অধিকারের প্রশ্নে মন্ত্রী বলেন, “বিষয়টি দেখছি। কাউকে উচ্ছেদ বা তুলে দেওয়ার প্রশ্নই নেই।”

বাগানে বিক্ষোভ
বর্ধিত মজুরির দাবি করে সহকারী ম্যানেজারদের অফিস ঘেরাও করে বিক্ষোভ দেখালেন চা শ্রমিকরা। শনিবার কালচিনি ব্লকের সুভাষিণি চা বাগানে সকাল থেকে সন্ধ্যা পযর্ন্ত ম্যানেজারদের ঘেরাও করে বিক্ষোভ দেখান চা শ্রমিকরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বাগানে পুলিশ যায়। সুভাষিণি চা বাগানের সিনিয়র ম্যানেজার অনিন্দ্য রায়কে বিষয়টি নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, “আমি ছুটিতে বাইরে আছি। বিষয়টি আমার জানা নেই।” সহকারী ম্যানেজারদের ফোন করা হলে তাঁরা জানান, “যা বলার ম্যানেজার বলবে।” আদিবাসী বিকাশ পরিষদের নেতা অনুপ মাহালি জানান, চা শ্রমিকদের সাথে মালিক পক্ষের চুক্তিতে তাদের মজুরি ৬৭ টাকা থেকে আরও ১৮ টাকা বাড়ানো হয়েছে। বর্ধিত মজুরি দুই কিস্তিতে শ্রমকিদের দেওয়ার কথা। প্রথম কিস্তি বড়দিনের আগে দ্বীতিয় কিস্তি হোলির আগে দেওয়ার কথা। তিনি বলেন, “শনিবার সকালে গেট মিটিং করার পর শ্রমিরা বিষয়টি নিয়ে বাগান কতৃপক্ষের কাছে জানতে চান। চার কিস্তিতে টাকা দেওয়ার কথা জানান বাগান কর্তৃপক্ষ। বদলে শ্রমিকদের বাড়তি কাজ করতে হবে। ৮টা থেকে বাগানের শ্রমিকরা কাজ বন্ধ করে সহকারী ম্যানেজারদের ঘেরাও করে রাখেন।”

প্রজাতন্ত্র দিবসে ডাক শিলিগুড়ির দু’জনকে
দিল্লিতে প্রজাতন্ত্র দিবসের প্যারেডে ডাক পেলেন শিলিগুড়ি কলেজের এক শিক্ষিকা ও ছাত্রী। শনিবার কলেজে সাংবাদিক বৈঠক করে ওই কথা জানান অধ্যক্ষ মলয় করঞ্জাই। তিনি জানান, ন্যাশনাল সার্ভিস স্কিম সদস্য হিসাবে শিক্ষিকা বিদ্যাপতি অগ্রবাল এবং ছাত্রী অঙ্কিতা সাহা ডাক পেয়েছে। বিদ্যাপতিদেবী পশ্চিমবঙ্গ ও সিকিম জোনের নেতৃত্ব দেবেন। অঙ্কিতা বাংলার সাংস্কৃতিক দলের সদস্য। তিনি ভায়োলিন বাদক। অধ্যক্ষ বলেন, “এ বারেই প্রথম কোনও শিক্ষিকা ও ছাত্রী ডাক পেলেন। এনসিসি থেকে প্রতিবারই স্কুলের ছাত্রছাত্রীরা ডাক পান। এই বছরও ৮ জনের দল অংশ নেবে।”

বামশাসনে আত্মঘাতী হয়নি কৃষকেরা, দাবি
বাম রাজত্বে জেলার কোনও কৃষককে দেনার দায়ে আত্মঘাতী হতে হয়নি বলে দাবি করলেন সিপিএমের জলপাইগুড়ি জেলা সম্পাদক মানিক সান্যাল। শনিবার বিকালে ধূপগুড়ির মাগুরমারিতে আত্মঘাতী আলু চাষি রবিন বর্মনের বাড়িতে যান তিনি। সঙ্গে ছিলেন প্রাক্তন মন্ত্রী বনমালী রায় এবং বিধায়ক মমতা রায়। সিপিএমের জেলা সম্পাদক বলেন, “কী করুণ অবস্থার মধ্য দিয়ে ওই কৃষকের পরিবার দিন যাপন করছেন তা এখানে না আসলে বুঝতাম না। আলুর দাম পড়ে যাওয়ায় কৃষককে আত্মহত্যার পথ বেছে নিতে হয়েছে, এমন ঘটনা ৩৪ বছরে ঘটেনি।”

ক্ষতিগ্রস্ত তিস্তা-তোর্সা এক্সপ্রেস
—নিজস্ব চিত্র।
ক্ষতিগ্রস্ত কামরা নিয়ে শনিবার তিস্তা-তোর্সা এক্সপ্রেস ট্রেন হলদিবাড়ি স্টেশনে দেরিতে পৌঁছোল। রেল সূত্রে জানা গিয়েছে, এ দিন মালদহ এবং নিউ জলপাইগুড়ির মধ্যে ভালুকারোড স্টেশনের কাছে একটি সেতুর মধ্যে উঁচু হয়ে থাকা কোনও কিছুর সঙ্গে ধাক্কা লেগে ট্রেনের এস-৬ কামরার নীচের যন্ত্রাংশ ক্ষতিগ্রস্ত হয়। ঘটনাটি জানানো হয় রেলের কন্ট্রোল রুমে। পরে ট্রেনটি ধীর গতিতে নিউ জলপাইগুড়িতে পৌছয়। সেখানে মেরামতির পরে নির্ধারিত সময়ের সাত ঘণ্টা পরে বেলা সওয়া ১২টা নাগাদ ট্রেনটি হলদিবাড়ি স্টেশনে যায়। বিকেল সাড়ে ৪টে নাগাদ সেখান থেকে ছেড়ে শিয়ালদহের দিকে রওনা হয়। এ দিনের ঘটনায় যাত্রীদের ক্ষতি হয়নি।

আন্দোলন
পেনশন চালু সহ অবসরকালীন পাওনা মেটানোর দাবিতে আন্দোলনে নর্থবেঙ্গল স্টেট ট্রান্সপোর্ট রিটায়ার্ড এমপ্লয়িজ ওয়েলফেয়ার ফোরাম। এনবিএসটিসির চাঁচল ডিপোয় শনিবার তাঁরা বিক্ষোভ দেখায়। ফোরামের অভিযোগ, চাঁচল সহ গোটা উত্তরবঙ্গে সংস্থার অবসরপ্রাপ্ত ৩০০০ কর্মী ৩ মাস পেনশন পাচ্ছে না। ২০০৮ থেকে অবসরকালীন প্রাপ্য বকেয়া পড়ে আছে। সমস্যার কথা মুখ্যমন্ত্রী, পরিবহণমন্ত্রীকে ফ্যাক্স করে জানানো হলেও সমস্যা মেটেনি। ফোরাম সভাপতি রবীন্দ্র নাথ সাহা বলেন, “৩ জানুয়ারির মধ্যে সমস্যা না মিটলে বাসের চাক্কা জ্যামের সিদ্ধান্ত হয়েছে।”

গাড়ি চুরি
প্রেস স্টিকার সেঁটে কর্মাশিয়াল ট্যাক্স দফতর থেকে গাড়ি চুরি করে পালিয়েছে দুষ্কৃতীরা। শুক্রবার রাতে ডুয়ার্সের বারবিশা সেল ট্যাক্স চেকপোস্ট লাগোয়া কর্মাশিয়াল ট্যাক্স দফতরে ঘটনাটি ঘটেছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ওই দফতরে ২৪ ঘন্টার পুলিশ পাহারা রয়েছে। ১০০ মিটার দূরেও চেকপোস্ট রয়েছে। বারবিশা পুলিশ ফাঁড়ির দূরত্ব এক কিলোমিটারের মধ্যে। তার পরেও কী করে সরকারি দফতর থেকে এমন ঘটনা ঘটল তা নিয়ে স্থানীয় বাসিন্দারা প্রশ্ন তুলেছেন। দফতরের আধিকারিক ধীরেন মণ্ডল বলেন, “প্রচন্ড ঠান্ডার জন্য দফতরের পুলিশ কর্মীরা ঘরে বসে ডিউটি করেছিলেন। এরই সুযোগ নিয়েছে দুষ্কৃতীরা। দুষ্কৃতীরা গাড়ি নিয়ে অসমের দিকে পালায়।”

পড়ে মৃত্যু
হাসপাতালের বেড থেকে পড়ে মৃতু্য হল এক বন্দির। শুক্রবার আলিপুরদুয়ার মহকুমা হাসপাতলের বন্দিদের ওয়ার্ডে। বিশেষ সংশোধনাগারের সুপারিন্টেডেন্ট বিদ্যুৎ কুমার দত্ত জানান, মৃতের নাম শুক্রা ওরাঁও (৫০)। ফালাকাটা থানায় একটি খুনের মামলায় অভিযুক্ত ছিল সে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.