টুকরো খবর
কর্মসংস্থান বাড়াতে প্রশিক্ষণ শিবির
নিজস্ব চিত্র
যুব কল্যাণ দফতরের উদ্যোগে রবিবার ধুবুলিয়ায় তিনশো জন তরুণ-তরুণীকে বল তৈরির প্রশিক্ষণ দিতে শুরু করল একটি বল প্রস্তুতকারক সংস্থা। রবিবার এই শিবিরে উপস্থিত হন যুবকল্যাণ মন্ত্রী উজ্জ্বল বিশ্বাস। ২১ দিনের এই শিবিরে ফুটবল, ভলিবল, হ্যান্ডবল তৈরির এই প্রশিক্ষণ দেবেন সংস্থারই দুই প্রশিক্ষক। সংস্থার পূর্বাঞ্চল শাখার বিপনন অধিকর্তা সঞ্জয় বিশ্বাস বলেন, “প্রশিক্ষণ শেষে সংস্থার পক্ষ থেকে ওঁদের বল তৈরির উপকরণ সরবরাহ করা হবে। উপযুক্ত পারিশ্রমিক দিয়ে ওঁদের তৈরি করা বল কিনবে আমাদের সংস্থা।” সংস্থা সূত্রে জানা গিয়েছে, এর আগে চন্দননগরে একশো জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তাঁরা বল তৈরির কাজ শুরুও করেছেন । এ দিন শিবিরে উজ্জ্বলবাবু বলেন, “যাঁরা প্রশিক্ষণ নিচ্ছেন তাঁদের কর্মসংস্থান হবে। ওঁরাই সংস্থার হয়ে বল তৈরি করবেন। প্রতি বল তৈরিতে ২৮ থেকে ৬০টাকা পর্যন্ত পারিশ্রমিক দেওয়া হবে। বহু সংখ্যক যুবক যুবতীর কর্মসংস্থান করে দিতেই এই উদ্যোগ। প্রচুর মানুষ এই উদ্যোগে উপকৃত হবেন।” ধুবুলিয়ার কামারহাটির বাসিন্দা শিপ্রা মণ্ডল প্রশিক্ষণ নিতে এসে বলেন, “আগে রাখি তৈরির কাজ করতাম। তবে তার জন্য কলকাতায় যাতায়াত করতে হত। আশা করছি এই প্রশিক্ষণ নেওয়ার পর থেকে বাড়িতে বসেই রোজগার করতে পারব।”

আবির, মোমবাতি তৈরির কর্মশালা
ছবি-সুদীপ ভট্টাচার্য।
কর্মসংস্থান বাড়ানোর লক্ষে ভেষজ আবির ও মোমবাতি তৈরির একটি কর্মশালার আয়োজন করে রাজ্যের যুব কল্যাণ দফতর। রবিবার কৃষ্ণনগর-১ ব্লক অফিসে এক দিনের এই কর্মশালার উদ্বোধন করেন রাজ্যের যুবকল্যাণ মন্ত্রী উজ্জ্বল বিশ্বাস। উপস্থিত ছিলেন দু’টি সংস্থার কর্তারাও। এ দিন প্রায় তিনশো তরুণ-তরুণীকে আবির ও মোমবাতি তৈরির প্রাথমিক পাঠ দেওয়া হয়। উজ্জ্বলবাবু বলেন, “আমরা বেকারত্ব দূর করতে চাই। চাই তরুণ-তরুণীরা স্বনির্ভর হোক। বর্তমানে ভেষজ আবির ও মোমবাতির যথেষ্ট চাহিদা রয়েছে।” এ দিন বিকেলে ব্লক অফিস প্রাঙ্গণে যুব উৎসবেই এই কর্মশালার প্রাথমিক পাঠ দেওয়া হয়। একটি সংস্থার জয়েন্ট ম্যানেজিং ডিরেক্টর কৌশিক মিত্র বলেন, “মূলত যুব কল্যাণ মন্ত্রীর উদ্যোগেই এটা সম্ভব হয়েছে। আমরা প্রাথমিক পাঠ দিলাম। উৎসাহীরা এর পরে যুব কল্যাণ দফতরের মাধ্যমে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে প্রশিক্ষণ নিতে পারবেন।” প্রশিক্ষণের পর ‘প্রজেক্ট-প্ল্যান’ তৈরি করে দেবে সংস্থা। আবির ও মোমবাতি সারাসরি কিনে নেবে সংস্থা দু’টিই। কৌশিকবাবু বলেন, “লভ্যাংশের সিংহভাগই আমরা উৎপাদনকারীদের দিয়ে দেব।”

দুর্নীতির অভিযোগ
বেলডাঙা থানার বেগুনবাড়ি গ্রাম পঞ্চায়েতের ১০ নম্বর সংসদের কংগ্রেস সদস্য আব্দুল মান্নাফের বিরুদ্ধে গত ২৮ নভেম্বর বেলডাঙা ১ ব্লকের বিডিও পুলিশের কাছে ১০০ দিনের কাজ প্রকল্পে দুর্নীতির অভিযোগ করেছেন। তবে তারপরেও এক সপ্তাহ কেটে গেলেও তাঁর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি বলে অভিযোগ করেছে বেলডাঙা ১ তৃণমূল নেতৃত্ব। ইতিমধ্যে ওই পঞ্চায়েত সদস্যের বিরুদ্ধে বিধবা ভাতা নিয়ে দুর্নীতিরও অভিযোগ উঠেছে। বেলডাঙা থানার ওসি বিশ্ববন্ধু চট্টোরাজ বলেন, “অভিযোগ পেয়েই তদন্ত শুরু হয়েছে।” বেলডাঙা ১ ব্লকের বিডিও সচ্চিদানন্দ বন্দ্যোপাধ্যায় বলেন, “পুলিশ তদন্ত করছে। তারপরে আমরা যেমন দরকার তেমনই ব্যবস্থা নেব।”

গ্রেফতার শাশুড়ি
এক মহিলাকে খুনের অভিযোগে তাঁর শাশুড়িকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ জানিয়েছে, মৃতার নাম বেবি বিশ্বাস (২৮)। রবিবার সকালে নওদার পরেশনাথপুর গ্রাম থেকে বেবির দেহ উদ্ধার করে পুলিশ। মৃতার বাবা ধীরেন্দ্রনাথ মণ্ডল মৃতার স্বামী প্রিয়ব্রত বিশ্বাস-সহ ৫ জনের নামে খুনের অভিযোগ দায়ের করেন। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, বেবিকে শ্বাসরোধ করে খুন করা হয়েছে। ১১ বছর আগে প্রিয়ব্রত ও বেবি বিশ্বাসের বিয়ে হয়। তাঁদের একটি ৭ বছরের ছেলেও রয়েছে। পুলিশ মৃতার শাশুড়ি মঞ্জুরানি বিশ্বাসকে গ্রেফতার করেছে।

বাম নেতার প্রয়াণ
মারা গেলেন ফরওয়ার্ড ব্লকের নদিয়া জেলা কমিটির সম্পাদক গৌরচন্দ্র ঘোষ (৬৪)। তাঁর বাড়ি কৃষ্ণনগরের রাধানগরে। রবিবার সকালে অসুস্থ অবস্থায় শক্তিনগর জেলা হাসাপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন। ১৯৮৩ সাল থেকে গৌরবাবু ফরওয়ার্ড ব্লকের নদিয়া জেলা সম্পাদক ছিলেন। ২০০৯ সালে তিনি ছ’মাসের জন্য আহ্বায়ক ছিলেন। শান্তিপুর কলেজ থেকে বিএ। ছাত্র রাজনীতির মাধ্যমেই তাঁর রাজনীতিতে প্রবেশ। পরে ট্রেড ইউনিয়ন, সমবায় আন্দোলন, শিক্ষক আন্দোলনেও নেতৃত্ব দেন তিনি।

দুর্ঘটনায় মৃত্যু
পথ দুর্ঘটনায় ইমানুল মল্লিক (২০) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ৪ জন। শনিবার রাতে রানাঘাটের পূর্ণনগর গ্রামে একটি ম্যাটাডোর নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে একটি গাছে ধাক্কা মারে। পুলিশ জানিয়েছে, ওই দিন ম্যাটাডোরটি রানাঘাট থেকে দত্তফুলিয়ার দিকে যাচ্ছিল। মৃতদেহটি রানাঘাট মহকুমা হাসপাতালে ময়না-তদন্তের জন্য পাঠিয়েছে পুলিশ।

ট্রলারের ধাক্কায় মৃত্যু
ট্রলারের ধাক্কায় মৃত্যু হয়েছে মানিক ঘোষ (৪৫) নামে এক ব্যক্তির। শনিবার দুপুরে কল্যাণীতে দুর্ঘটনাটি ঘটে। মানিকবাবুর বাড়ি স্থানীয় বিধানপল্লিতে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, স্কুটার চালিয়ে যাওয়ার সময়ে ওই ট্রলারটি মানিকবাবুকে ধাক্কা মারলে ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। পুলিশ চালক ও ট্রলারটি আটক করেছে।

সর্বধর্ম সম্মেলন
সর্বধর্ম সম্মেলন অনুষ্ঠিত হল চাকদহের রাউতাড়িতে। মঙ্গলবারের এই সম্মেলনে উপস্থিত ছিলেন ফুরফুরা শরিফের পির কুতুব উদ্দিন সিদ্দিকি, বিধায়ক নরেশচন্দ্র চাকি, রামকৃষ্ণ মিশনের সোমানন্দ মহারাজ, বিটারিয়ন চার্চের ফাদার স্যামুয়েল প্রেশ-সহ বিশিষ্টেরা।

লরির ধাক্কায় মৃত্যু
লরির ধাক্কায় মৃত্যু হয়েছে শুভজিৎ সরকার (৭) নামে এক ছাত্রের। বাড়ি শান্তিপুরের হরিপুরের মনসাতলায়। রবিবার দুপুরে শান্তিপুর থেকে আসা একটি লরি তাকে ধাক্কা মারে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.