টুকরো খবর
রাতে ট্রেন চেয়ে বিজেপি-র রেল অবরোধ
জ্ঞানেশ্বরী এক্সপ্রেসে নাশকতার জেরে দীর্ঘকাল ধরে বন্ধ থাকা খড়্গপুর-টাটানগর-রৌরকেলা লাইনে অবিলম্বে রাতের ট্রেনগুলি চালুর দাবিতে আজ টাটানগর স্টেশনে রেল অবরোধ করে বিজেপি। সকাল ৯টা থেকে দুপুর ১টা অবরোধ চলে। বিজেপি-র অবরোধের মূল লক্ষ্য ছিল কেন্দ্রের বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ গড়ে তোলা। ঝাড়খণ্ডের বিজেপি সভাপতি দীনেশানন্দ গোস্বামী বলেন, “দলীয় কর্মসূচি অনুযায়ী আজ টাটানগর স্টেশনে যাত্রীবাহী কোনও ট্রেন আটকানো হয়নি। অবরোধ করা হয়েছিল সমস্ত মালগাড়ির লাইন।”
টাটানগর স্টেশনে বিজেপির বিক্ষোভ। ছবি: পার্থ চক্রবর্তী
রাজ্য বিজেপি সভাপতি জানান, জ্ঞানেশ্বরী কাণ্ডের পর ২০১০ সালের ২৮ মে থেকে নিরাপত্তার ‘অজুহাত’ দেখিয়ে ওই লাইনে রাতের ট্রেন চলাচল বন্ধ রেখেছে রেলবোর্ড। মুম্বইয়ের সঙ্গে সরাসরি ট্রেন যোগাযোগ বিচ্ছিন্ন থাকায় যাত্রীরা প্রচণ্ড সমস্যায় পড়ছেন। ওই লাইনে ট্রেন চালুর দাবিতে মুখ্যমন্ত্রী অর্জুন মুণ্ডা একাধিক বার কেন্দ্র এবং রেলবোর্ডের কাছে দরবার করেছেন। কাজ হয়নি। বিজেপি সভাপতির বক্তব্য, “জঙ্গি নাশকতার আশঙ্কা থাকা সত্ত্বেও অসম ও কাশ্মীরে রাতের ট্রেন চললে এখানে কেন পারবে না?

আগুনের দু’টি ঘটনায় মৃত ২
গত ২৪ ঘন্টায় দু’টি আগুনের ঘটনায় বিহারে দু’জনের মৃত্যু হয়েছে। একজন গুরুতর অগ্নিদগ্ধ অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন। প্রথম ঘটনাটি ঘটেছে সারণ জেলার মগরপাল গ্রামের বাহাদুর টোলার একটি বাড়িতে। গত রাতে প্রদীপ উল্টে গিয়ে বাড়িতে আগুন লেগে যায়। বাড়ির অন্য বাসিন্দারা বেরিয়ে আসতে পারলেও তুলিকা কুমার নামে আট বছরের একটি প্রতিবন্ধী মেয়ে আগুনের কবল থেকে বেরিয়ে আসতে পারেনি। সে জীবন্ত দগ্ধ হয় বলে জেলাপুলিশ জানিয়েছে। দ্বিতীয় ঘটনাটি ঘটেছে সমস্তিপুর জেলার রামচন্দ্র দশেরা গ্রামের দলিত বস্তিতে। তেতারি দেবী (৪৮) নামে এক মহিলা অগ্নিদগ্ধ হয়ে মারা গিয়েছেন। দলিত বস্তির ১০-১২টি কুঁড়ে ঘর পুড়ে ছাই হয়ে গিয়েছে। ফুলো দেবী নামে এক মহিলা আগুনের কবল থেকে ছয় শিশুকে উদ্ধার করেছেন। তবে তিনি গুরুতর জখম।

রাঁচির ইউনিয়ন ক্লাব ১৪৭ বছরে
বিবিধের মধ্যে ঐক্যের প্রতীক রাঁচির ‘ইউনিয়ন ক্লাব ও লাইব্রারি’ আজ ১৪৭ বছরে পা রাখল। ইংরেজ আমলে, ১৮৬৪ সালের আজকের দিনটিতে মূলত এখানকার প্রবাসী বাঙালিরাই গড়ে তুলেছিলেন এই প্রতিষ্ঠানটিকে। আজ সকালে রাঁচির হাজারিবাগ রোড লাগোয়া ইউনিয়ন ক্লাবের ক্যাম্পাসে সাড়ম্বরে সূচনা হল প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন অনুষ্ঠান। সন্ধ্যায় রাঁচি শহরের একটি প্রেক্ষাগৃহে কলকাতার বিশিষ্ট শিল্পীদের নিয়ে বসে ভারতীয় উচ্চাঙ্গ সংগীতের আসর। কলকাতারই একটি নাট্য সংঘের পরিচালনায় দুটি ভিন্ন স্বাদের নাটক আগামী কাল মঞ্চস্থ হবে বলে জানিয়েছেন ইউনিয়ন ক্লাবের সহ-সভাপতি সুবীর লাহিড়ী। প্রসঙ্গত তিনি জানান, ক্লাবের গ্রন্থাগারে এই মুহূর্তে রয়েছে ৪৫ হাজার বই। বিভিন্ন ক্রীড়া প্রশিক্ষণের পাশাপাশি স্বাস্থ্য শিবির-সহ নানা সামাজিক কাজও পরিচালিত হয় ক্লাবের মাধ্যমে।

কিরণ বেদীর বিরুদ্ধে দায়ের এফআইআর
বিদেশি অনুদানের টাকা নয়ছয়ের অভিযোগে শেষ পর্যন্ত কিরণ বেদীর বিরুদ্ধে এফআইআর দায়ের করল দিল্লি পুলিশ। তাঁর বিরুদ্ধে প্রতারণা, বিশ্বাসভঙ্গ ইত্যাদি ধারায় মামলা করা হয়েছে। তবে কিরণ অবশ্য তাতে আমল না দিয়ে বলেছেন, “আমি নিজে পুলিশে কাজ করেছি। তাই এফআইআরের মোকাবিলা করার মতো প্রমাণ এবং সহ্যশক্তি আমার আছে। সময় সব বলবে। যারা কাজ করে, লোকে তাদের পিছনেই পড়ে।” অণ্ণা শিবিরের প্রথম সারির মুখ, কিরণ বেদীর বিরুদ্ধে এফআইআর নিয়ে মুখ খুলেছেন এক সময় অণ্ণা-ঘনিষ্ঠ স্বামী অগ্নিবেশও। তাঁর বক্তব্য, “এটা যথেষ্ট গুরুত্বপূর্ণ বিষয়। ওঁর উচিত নিজের অবস্থান স্পষ্ট করা।

গোয়ায় ব্রাজিলীয় পরিচালকের মৃত্যু
গোয়ায় ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (আইএফএফআই) চলাকালীন হৃদ্রোগে আক্রান্ত হয়ে মারা গেলেন ব্রাজিলের এক চলচ্চিত্র পরিচালক। তাঁর নাম অস্কার ম্যারন ফিলহো (৫৬)। আজ দুপুরে পানজিমে চলচ্চিত্র উৎসবের এক অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন ফিলহো। তখনই তিনি হৃদ্রোগে আক্রান্ত হন। সঙ্গে সঙ্গে তাঁকে নিয়ে যাওয়া হয় গোয়া মেডিক্যাল কলেজ এবং হাসপাতালে। সেখানেই তাঁর মৃত্যু হয়।

আলফা-পুলিশ সংঘর্ষ
আলফা-পুলিশ সংঘর্ষের দু’টি ঘটনায় প্রচুর বিস্ফোরক উদ্ধার করল নিরাপত্তা বাহিনী। ঘটনাস্থল ডিব্রুগড়। পুলিশ জানায়, জঙ্গিদের কাছ থেকে বিস্ফোরক ছাড়াও একটি রাইফেল ও তিনটি মোটরবাইক আটক করা হয়েছে। সেগুলির রেজিস্ট্রেশন নম্বর খতিয়ে দেখা হচ্ছে।

সুলতান খান প্রয়াত
প্রখ্যাত সারেঙ্গিবাদক এবং ধ্রুপদী সঙ্গীতশিল্পী সুলতান খান মারা গেলেন। বয়স হয়েছিল ৭১। ‘পিয়া বসন্তী রে’ গানটি তাঁর কণ্ঠে অত্যন্ত জনপ্রিয় হয়েছিল। সঞ্জয় লীলা বনশালির ‘হাম দিল দে চুকে সনম’ ছবিতে ‘আলবেলা সাজন আয়ো রে’ গানটিও তাঁরই গাওয়া। পদ্মবিভূষণে সম্মানিত এই শিল্পী সারেঙ্গিবাদনকে নতুন করে জনপ্রিয় করেছিলেন। ১৯৭৪ সালে রবিশঙ্করের সঙ্গে জর্জ হ্যারিসনের ‘ডার্ক হর্স ওয়র্ল্ড ট্যুর’-এও অংশ নিয়েছিলেন তিনি। সোমবার জোধপুরে শিল্পীর অন্ত্যেষ্টি সম্পন্ন হবে।

রামলীলায় সভার অনুমতি পেলেন অণ্ণা
রামলীলা ময়দানে ফের প্রতিবাদ-সভা করার জন্য অণ্ণা হজারেকে অনুমতি দিল দিল্লি পুরসভা। তবে এই ব্যাপারে দিল্লি পুলিশের অনুমতি এখনও পাওয়া যায়নি বলে জানিয়েছেন অণ্ণা শিবিরের এক সদস্য। এর আগেও হজারে জন লোকপাল বিলের দাবিতে রামলীলা ময়দানে অনশনে বসেছিলেন। লোকসভার চলতি অধিবেশনে এই বিল পাশ না হলে ফের আন্দোলনের হুঁশিয়ারিও দিয়ে রেখেছিলেন। সেই মতো ২৭ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত রামলীলায় প্রতিবাদ-সভার জন্য দু’দিন আগে পুরসভার কাছে আবেদন করেছিলেন এক অণ্ণা সহযোগী। পুরসভা সেই আবেদন মঞ্জুর করেছে। অণ্ণা শিবিরের এক সদস্য বলেন, “অণ্ণার নেতৃত্বে আমরা আন্দোলন চালাব।” অণ্ণা কি আবার অনশনে বসবেন? এ নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন ওই সদস্য।

ঠাকরের সঙ্গে দেখা ‘কৃতজ্ঞ’ শরদ-কন্যার
দিন কয়েক আগেই দিল্লিতে শরদ পওয়ারকে এক যুবক চড় মারার পর সেই ঘটনার কড়া সমালোচনা করেছিলেন বাল ঠাকরে। তাই রবিবার শিবসেনা প্রধানের বাড়িতে গিয়ে তাঁকে কৃতজ্ঞতা জানিয়ে এলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রীর মেয়ে তথা সাংসদ সুপ্রিয়া সুলে। রবিবার সুপ্রিয়া বলেন, “ঠাকরে পরিবারের সঙ্গে আমাদের অনেক বছরের সম্পর্ক। উদ্ধব আর রাজকে জন্ম থেকে চিনি। দিল্লির ওই ঘটনার পর ওঁরা আমাদের পাশে ছিলেন। তাই কৃতজ্ঞতা জানানোটা আমার কর্তব্য।” সুপ্রিয়া কি বাবার হয়ে কোনও বার্তা দিয়ে এলেন ঠাকরেকে? শরদ-কন্যার প্রতিক্রিয়া, “বালসাহেব আমার কাকার মতো। বাবা চাইলে ওঁর সঙ্গে সরাসরি দেখা করতে পারেন। ওঁর আমাকে মধ্যস্থ করার দরকার পড়ে না।”


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.