ক্রোড়পত্র: কলকাতা উত্তর, পূর্ব, দক্ষিণ | হাওড়া | পত্রিকা | আলোচনা | রবিবাসরীয় | উৎসব

২৭ নভেম্বর - ৩ ডিসেম্বর, ২০১১

আলোচ্য সপ্তাহে রাশিচক্র গ্রহ সমাবেশ যথাবৃশ্চিকে রবি বক্রী বুধ ও রাহু, ধনুতে চন্দ্র ও শুক্র, সিংহে মঙ্গল, মেষে বক্রী বৃহস্পতি, তুলায় শনি,
বৃষে কেতু। রাশি ও নক্ষত্র পরিক্রমা অনুযায়ী চন্দ্র ধনুতে মূলা থেকে কুম্ভে পূর্বভাদ্রপদ নক্ষত্র। তিথিভোগ শুক্লা তৃতীয়া থেকে শুক্লা নবমী পর্যন্ত।
যোগসঞ্চার ধৃতি থেকে বজ্র পর্যন্ত। ব্যক্তিগত রাশি ও লগ্ন অনুসারে জাতক-জাতিকার শুভাশুভ গ্রহফল বর্ণনা করা হল।

মেষ: ব্যবসায় বিনিয়োগ বৃদ্ধিতে রাশ টানা উচিত। অপব্যয় ও অপচয় নিয়ন্ত্রণ করতে না-পারলে বিড়ম্বনায় পড়তে হতে পারে। গুরুজনের স্বাস্থ্যহানিতে বহু ব্যয়। সপ্তাহের আদ্যভাগে স্বামী-স্ত্রীর যৌথ প্রচেষ্টায় পারিবারিক সমস্যার সমাধান, সন্তানের লেখাপড়ায় একাগ্রতার অভাবে দুশ্চিন্তা। মধ্যভাগে প্রিয়জনের আচরণে পারিবারিক অশান্তি ও মানহানির আশঙ্কা, জমিজমা ক্রয়বিক্রয়ের শুভ যোগ। অন্তভাগে নিজস্ব কৌশলে শত্রুর মোকাবিলা করে কার্যোদ্ধার, প্রিয়জনের বিয়ের ব্যাপারে সফল আলোচনা। মেষ লগ্নে জাত ব্যক্তির সৎসাহস ও দৃঢ়সঙ্কল্পে ভাগ্যোদয়ের সহায়ক হতে পারে। বই বস্ত্র ও বিলাসদ্রব্যের ব্যবসায় মন্দায় হতাশা। আলসার বা টিউমারের সমস্যায় অস্ত্রোপচারের সম্ভাবনা। স্থাপত্য ও প্রযুক্তিবিদ্যায় কৃতিত্বের বিশেষ স্বীকৃতি।
বৃষ: প্রভাবশালী ব্যক্তির হস্তক্ষেপে কর্মক্ষেত্রে জটিলতার অবসান। সন্তানের মতিগতি ও আচরণ চিন্তার কারণ হয়ে উঠতে পারে। জমি বা বাড়ি ক্রয়ের শুভ যোগ। সপ্তাহের আদ্যভাগে বন্ধুর শলাপরামর্শে দাম্পত্য কলহের অবসান। শত্রুর মোকাবিলার জন্য আইনি প্রস্তুতি। মধ্যভাগে মাত্রাতিরিক্ত ভাবপ্রবণতার মাসুল দিতে হতে পারে, অন্য স্ত্রীলোকের পাল্লায় পড়ে মানহানির আশঙ্কা। অন্তভাগে অপ্রিয় সত্য কথায় স্বজনবন্ধুও বিমুখ হতে পারে, প্রেমপ্রণয়ে জটিলতা ও পারিবারিক অশান্তি। বৃষ লগ্নে জাত ব্যক্তির একাধিক পথে উপার্জন বৃদ্ধির যোগ। আংশিক ঋণশোধের পরিকল্পনা সফল হতে পারে। বক্ষঃপীড়ায় কাজকর্মে ব্যাঘাত। ভ্রমণের পরিকল্পনা বাতিল হতে পারে।
মিথুন: বহুজাতিক সংস্থায় কর্মপ্রাপ্তি ও আর্থিক উন্নতির শুভযোগ। আত্মজনের চিকিৎসা-বিভ্রাটে অযথা হয়রানি ও বহু অর্থ ব্যয়। ভ্রমণের পরিকল্পনা ভেস্তে যেতে পারে। সপ্তাহের আদ্যভাগে সময়োচিত সিদ্ধান্তে পারিবারিক সঙ্কটের সমাধান, গুণী ও প্রজ্ঞাবান ব্যক্তির সান্নিধ্যে মানসিক চাপ নিরসন। মধ্যভাগে সম্পত্তি ক্রয়বিক্রয় লাভজনক হতে পারে, খেলাধুলায় কৃতিত্বের সুবাদে নামী সংস্থায় কাজের সুযোগ। অন্তভাগে শারীরিক অসুস্থতায় বৃহত্তর সুযোগ হাতছাড়া হতে পারে, মহিলাদের কাছ থেকে প্রতারিত হওয়ার আশঙ্কা। মিথুন লগ্নে জাত ব্যক্তির পৈতৃক সম্পত্তি ভাগাভাগি নিয়ে ভাইবোনের সঙ্গে মনোমালিন্য। গৃহ সংস্কার বা নবনির্মাণে জ্ঞাতিশত্রুর বাগড়া। ফাটকা বা লটারিতে প্রাপ্তিযোগ।
কর্কট: চাকরি ক্ষেত্রে দুষ্ট ব্যক্তির ষড়যন্ত্র বানচাল করে অগ্রগতি। বিষয়সম্পত্তি নিয়ে মামলার ফলাফল সন্তোষজনক না-ও হতে পারে। বিমা বা শেয়ার সূত্রে অর্থাগম। সপ্তাহের আদ্যভাগে প্রভাবশালী ব্যক্তির আনুকূল্যে ভাগ্যোদয়ের যোগ, কর্মক্ষেত্রে অতিরিক্ত দায়িত্ব বৃদ্ধিতে মানসিক চাপ। অন্তভাগে মাতৃকুল থেকে অর্থসম্পত্তি লাভের সম্ভাবনা, শল্যচিকিৎসকদের বিশেষ সাফল্য। কর্কট লগ্নে জাত ব্যক্তির পৈতৃক ব্যবসা নিয়ে জটিলতা। উদার মনোভাবের জন্য অপদস্থ হওয়ার আশঙ্কা। কোনও বিশেষ প্রত্যাশা পূরণ হতে পারে। শত্রুর সঙ্গে আপসে আপাতত শান্তি।
সিংহ: স্বাস্থ্যোন্নতি ও মানসিক অবস্থার উন্নতি। গুপ্ত শত্রুতা ও ষড়যন্ত্র রুখে দিয়ে অগ্রগতি। কর্মক্ষেত্রে গোলযোগ ও দূরবর্তী স্থানে বদলির সম্ভাবনা। সপ্তাহের
আদ্যভাগে মূল্যবান দ্রব্যাদি ও সম্পত্তির রক্ষণাবেক্ষণের জন্য আইনি বন্দোবস্ত, বাক্যে ও ব্যবহারে সংযমের অভাবে বিপত্তি দেখা দিতে পারে। মধ্যভাগে পৈতৃক
ব্যবসার অধোগতিতে দুশ্চিন্তা, অপব্যয় ও অপচয়ের দরুন ঋণশোধের পরিকল্পনা ব্যাহত হওয়ার আশঙ্কা। অন্তভাগে প্রিয়জনের আচরণে পারিবারিক সমস্যা
বৃদ্ধি ও মানহানির আশঙ্কা, শান্তির জন্য ভ্রমণের পরিকল্পনা। সিংহ লগ্নে জাত ব্যক্তির সৃষ্টিশীল কাজে বিশেষ সাফল্য। ব্যবসায় বাড়তি বিনিয়োগ
আপাতত না-করাই ভাল। চারুকলার অনুশীলনে ব্যুৎপত্তির সঙ্গে সঙ্গে বাড়তি উপার্জনের হদিস।
কন্যা: পৈতৃক ব্যবসায় বাড়তি বিনিয়োগে আশানুরূপ সাফল্য না-পাওয়ায় হতাশা। রক্তে শর্করা বৃদ্ধির জেরে নানান শারীরিক সমস্যা। জ্যোতিষ ও তন্ত্রবিদ্যার চর্চায় ব্যুৎপত্তি। সপ্তাহের আদ্যভাগে বন্ধুর সাহচর্যে পারিবারিক সঙ্কটের মোকাবিলা, গুরুজনের রোগব্যাধিতে দুশ্চিন্তা, কাজকর্মে বাধা ও চিকিৎসায় বহু ব্যয়। মধ্যভাগে অস্থিরতার জন্য কর্মপরিকল্পনায় বাধা ও বিলম্ব, মনোরম স্থানে সপরিবার ভ্রমণের পরিকল্পনা। অন্তভাগে মাত্রাছাড়া ভাবাবেগ থেকে বিপত্তির আশঙ্কা, আলাপ-আলোচনার মাধ্যমে শত্রুর সঙ্গে আপাতত আপস। কন্যা লগ্নে জাত ব্যক্তির আত্মম্ভরিতা অকাকীত্ব বাড়িয়ে দিতে পারে। অন্যের উপকার করে স্বীকৃতি না-ও জুটতে পারে। হাঁটুর ব্যথায় চলাফেরায় অসুবিধা।
তুলা: সুবুদ্ধিযোগে আলস্য কাটিয়ে কার্যোদ্ধার। আকস্মিক অঘটনে দেহে বড় ধরনের আঘাত লাগতে পারে। স্বজনদের শত্রুতায় গৃহপরিবেশে অশান্তির ছায়া। বিষয়সম্পত্তি নিয়ে পুলিশি ঝামেলায় হয়রানি ও কাজকর্ম ব্যাহত। সপ্তাহের আদ্যভাগে কর্মক্ষেত্রে কৃতিত্বের স্বীকৃতি, জমি ক্রয় ও গৃহ নির্মাণের পরিকল্পনা। মধ্যভাগে সংক্রমণজনিত জ্বরকাশিতে দুর্ভোগ, প্রেমপ্রণয়ের জটিলতায় পারিবারিক অশান্তি। অন্তভাগে বিচার-বিবেচনার ভুলে বিড়ম্বনার আশঙ্কা, প্রিয়জনের আগমনের সংবাদ মিলতে পারে। তুলা লগ্নে জাত ব্যক্তির দক্ষতা ও সাহসিকতার জন্য কর্মক্ষেত্রে প্রশংসা ও অগ্রগতি। অভিনয় জগতে প্রবেশের সুযোগ মিলতে পারে। দূরভ্রমণে মানসিক প্রসারতা বৃদ্ধি।
বৃশ্চিক: সুযোগ সন্ধানীর অপচেষ্টা বানচাল করে দিয়ে কার্যোদ্ধার। শারীরিক সমস্যায় উচ্চশিক্ষা বা গবেষণার কাজে ব্যাঘাত ঘটতে পারে। বৈষয়িক গোলযোগের মীমাংসা বিলম্বিত। সপ্তাহের আদ্যভাগে নতুন গৃহারম্ভের প্রস্তুতিতে বাধা, জ্ঞাতিশত্রুর কলকাঠিতে পারিবারিক শান্তি ও স্থিতি টালমাটাল, দর্শনশাস্ত্রের চর্চায় আলোর হদিস। মধ্যভাগে বন্ধু নির্বাচনে অসতর্কতায় খেসারত দিতে হতে পারে, বাবা বা মায়ের রোগব্যাধির প্রকোপ বৃদ্ধিতে কাজকর্মে বাধা। অন্তভাগে হারানো দ্রব্যার্থ পুনরূদ্ধারের সম্ভাবনা, চারুশিল্পে দক্ষতার সূত্রে আয় বৃদ্ধি। বৃশ্চিক লগ্নে জাত ব্যক্তির নতুন কাজের সুযোগে উপার্জন বৃদ্ধির উপায় হতে পারে। অতিরিক্ত রক্ষণশীল মনোভাবের জন্য পরিবারে অশান্তির আশঙ্কা। জলপথে ভ্রমণ এড়ানোই ভাল।
ধনু: একাধিক উপায়ে উপার্জন বৃদ্ধি। কোমর থেকে নীচের দিকে বাতজ বেদনায় চলাফেরায় অসুবিধা। আধ্যাত্মিক চিন্তা ও ধর্মশাস্ত্র চর্চায় আত্মিক অগ্রগতি। সপ্তাহের আদ্যভাগে নতুন কর্মপরিকল্পনায় সাফল্য, অতিরিক্ত উচ্চাভিলাষ থেকে বিড়ম্বনার আশঙ্কা। মধ্যভাগে কর্মসূত্রে দূরযাত্রার সম্ভাবনা, মা-বাবার অনড় মনোভাবের জন্য পারিবারিক জটিলতা বৃদ্ধি। অন্তভাগে পাওনা আদায় নিয়ে জটিলতা বৃদ্ধি, পারিবারিক অনুষ্ঠানে অভ্যাগতের মন্তব্যে রসভঙ্গের আশঙ্কা। ধনু লগ্নে জাত ব্যক্তির বিকল্প কর্মসংস্থানের জন্য স্থানান্তরে যাওয়ার পরিকল্পনা। অপ্রিয় সত্য কথায় শত্রু বৃদ্ধি। প্রিয়জনের ভাগ্যবিড়ম্বনায় মানসিক ক্লেশ। নাক ও কানের সমস্যায় ভোগান্তি।
মকর: দীর্ঘ বঞ্চনার পরে কর্মোন্নতির পথে জট কাটার সম্ভাবনা। সততা ও পরোপকারের সুবাদে সামাজিক প্রতিষ্ঠা ও সম্মান লাভ। বিভিন্ন শারীরিক সমস্যায় কর্মপরিকল্পনা ব্যাহত হতে পারে। সপ্তাহের আদ্যভাগে সহকর্মীদের জোটবদ্ধ প্রতিকূলতা সত্ত্বেও অগ্রগতি অব্যাহত, কোনও শুভ কাজে বিপত্তির আশঙ্কা। মধ্যভাগে শ্রমসাধ্য কাজে সাফল্যের ইঙ্গিত, আত্মীয়দের সঙ্গে সম্পত্তি-বিবাদ আদালতে গড়াতে পারে। অন্তভাগে বিমা বা শেয়ার সূত্রে অর্থাগম, দুঃস্থ ব্যক্তির পাশে দাঁড়াতে পেরে আনন্দ। মকর লগ্নে জাত ব্যক্তির বৃত্তিগত প্রশিক্ষণে সাফল্যের সূত্রে নামী সংস্থায় কাজের সুযোগ। ভ্রমণে অহেতুক হয়রানি ও অর্থের অপচয়। মানসিক চাঞ্চল্যের মোকাবিলায় ধ্যান ও বেদ পুরাণ চর্চা সহায়ক হতে পারে।
কুম্ভ: আমদানি-রফতানি ব্যবসা সম্প্রসারণের উদ্যোগে আর্থিক চিন্তাই বাধা হয়ে উঠতে পারে। অপব্যয় ও অপচয় কমিয়ে ঋণশোধের পরিকল্পনা। প্রিয়জনের স্বাস্থ্যহানিতে বহু ব্যয়। সপ্তাহের আদ্যভাগে নিজের স্বাস্থ্যের দিকে বিশেষ নজর দেওয়া প্রয়োজন, উচ্চশিক্ষার বাধা কেটে যেতে পারে। স্বাস্থ্যের সময়োচিত সাহস ও বুদ্ধিমত্তার জোরে কার্যসিদ্ধি, শত্রুর ক্ষমতা হ্রাসে সাময়িক স্বস্তি। অন্তভাগে কর্মক্ষেত্রে বাড়তি দায়িত্বের চাপে শারীরিক ক্লেশ ও মানসিক অবসাদ, মূত্রাশয়ঘটিত পীড়ার প্রকোপ বৃদ্ধিতে দুর্ভোগ। কুম্ভ লগ্নে জাত ব্যক্তির বিতর্কবিবাদ বা পুলিশি ঝামেলায় হয়রানির আশঙ্কা। প্রবাসী প্রিয়জনের আগমনের সংবাদ মিলতে পারে।
মীন: প্রতিকূল পরিবেশে চাপ বৃদ্ধিতে মানসিক স্থিতি ব্যাহত হতে পারে। আত্মীয়স্বজনের বিরূপতায় একাকীত্ব বাড়ার আশঙ্কা। উচ্চশিক্ষা ও গবেষণার বাধা
কাটিয়ে উঠতে পারেন। সপ্তাহের আদ্যভাগে নাক কান ও গলার সমস্যা ভোগাতে পারে, আলাপ-আলোচনায় শত্রুর সঙ্গে সম্মানজনক সন্ধির সম্ভাবনা।
মধ্যভাগে লাগামছাড়া ক্রোধ বা অহেতুক উত্তেজনায় বিপত্তির আশঙ্কা, অহেতুক বিতর্কবিবাদে জড়িয়ে পড়ায় বিড়ম্বনা। অন্তভাগে
সেবাকাজ ও সাংস্কৃতিক কর্মে সাফল্যের সূত্রে সমাজে প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি, অপরিমিত ব্যয় বিড়ম্বনা ডেকে আনতে পারে।
সৃষ্টিশীল কাজে সাফল্য। দুর্ঘটনায় রক্তপাত বা অস্থিভঙ্গের আশঙ্কা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.