টুকরো খবর
গারো জঙ্গিরা তুলে নিয়ে গেল বিডিওকে
গারো পাহাড়ে ফের স্বমূর্তিতে জিএনএলএ। কিছুদিন চুপচাপ থাকার পরে গত কাল বিকেলে নিরাপত্তার বজ্র আঁটুনিকে বুড়ো আঙুল দেখিয়ে একেবারে দফতর থেকেই বিডিওকে অপহরণ করল তারা। দুই বহিরাগত দুই ব্যবসায়ীকেও তুলে নিয়ে গিয়েছে এই গারো জঙ্গিরা। পুলিশ জানায়, কাল বিকেলে ছুটি হওয়ার মুখে দাদেংগ্রের বিডিও অফিসে ঝটিকা অভিযান চালায় চার সশস্ত্র জঙ্গি। তাদের একজন মূল প্রবেশপথে স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র থেকে শূন্যে গুলি চালিয়ে সকলকে চলে যেতে বলে। এক জন দফতরের দরজায় পাহারায় ছিল। দুই জঙ্গি ভিতরে গিয়ে এমসিএস অফিসার তথা দাদেংগ্রের বিডিও পি কে বড়োকে মাথায় আগ্নেয়াস্ত্র ঠেকিয়ে বের করে আনে। এরপর বিডিওকে তাঁর নিজের গাড়ির পিছনের আসনে বসায়। গাড়ির চাবি কেড়ে নিয়ে এক জঙ্গি গাড়ির স্টিয়ারিং-এ বসে। সন্ধ্যায় বিডিওর গাড়িটিকে আমিনদাগোকগ্রে গ্রামের কাছে পরিত্যক্ত অবস্থায় দেখতে পান গ্রামবাসীরা। অন্য দিকে, শিঙিমারি শহর থেকে, দুলাল মোদক ও রকিবুল হক নামে দুই ব্যবসায়ীকেও অপহরণ করে দাদেংগ্রের দিকে নিয়ে যাওয়া হয়েছে। প্রাথমিক তদন্তের পরে পুলিশ জানিয়েছে, জিএনএলএ এরিয়া কম্যান্ডার চেকান পি মারাক বিডিও অপহরণে যুক্ত। আইজি জিএইচপি রাজু জানান, জিএনএলএ গত বছর সব বিডিওকেই তোলা চেয়ে হুমকি চিঠি পাঠিয়েছিল। কিন্তু, সৎ ও নির্ভীক অফিসার হিসেবে জনপ্রিয় পি কে বড়ো, টাকা দিতে অস্বীকার করেন। পুলিশের সন্দেহ, টাকা আদায় করার জন্যই বিডিও এবং দুই ব্যবসায়ীকে অপহরণ করা হয়েছে। রাজ্য পুলিশ ও কেন্দ্রীয় বাহিনীর ৪০০ জওয়ান ও অফিসার অপহৃতদের উদ্ধারে তল্লাশি চালাচ্ছেন। দাদেংগ্রে এবং টিকরিকিল্লার জঙ্গল ঘিরে ফেলা হয়েছে।

রাজনৈতিক সংঘর্ষে উত্তপ্ত জিরিবাম
রাজনৈতিক সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠেছে সদর পূর্বের জিরানিয়া এলাকা। কংগ্রেস এবং সিপিএম কর্মীদের মধ্যে সংঘর্ষে দশ জনের বেশি আহত হয়েছেন বলে খবর। কাল রাত থেকেই আক্রমণ এবং পাল্টা আক্রমণের ঘটনা ঘটছে। আজ সকালে তা তীব্র আকার ধারণ করে। দুপুর পর্যন্ত চলে সংঘর্ষ। এলাকায় পুলিশ এবং আধা-সামরিক বাহিনী নামানো হয়েছে। পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে, তবে এলাকার অবস্থা এখন থমথমে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, কাল রাতে জিরানিয়ার শচীন্দ্রনগর কলোনিতে সাধারণ কথা-কাটাকাটিকে কেন্দ্র করে গোলমালের সূচনা। রাজনৈতিক এই সংঘর্ষ থামাতে পুলিশ প্রথমে জলকামান ব্যবহার করে। পরে নামানো হয় আধা-সামরিক বাহিনী। রাজনৈতিক সংঘর্ষকে কেন্দ্র করে এ দিন অঘোষিত বন্ধের চেহারা নেয় শচীন্দ্রনগর।

সংসদে সনিয়া
বাদল অধিবেশনের আগাগোড়াই তিনি ছিলেন গরহাজির। অধিবেশন শুরুর আগেই চিকিৎসার জন্য চলে গিয়েছিলেন আমেরিকায়। দেশে ফিরেও চিকিৎসকদের পরামর্শে সংসদমুখো হননি। আজ শীতকালীন অধিবেশনের প্রথম দিনেই সংসদে ফিরলেন সনিয়া গাঁধী। তাঁকে দেখে দলীয় সাংসদেরা তো বটেই অন্য দলের নেতা-নেত্রীরাও কুশল জিজ্ঞাসা করেন। হইহট্টগোলের জেরে বেলা ১১টা ২০-তে লোকসভা বেলা ১২টা পর্যন্ত মুলতুবি করে দেন স্পিকার মীরা কুমার। ওই ৪০ মিনিট নিজের আসনেই বসে ছিলেন সনিয়া। কথা বলেন অন্য সাংসদদের সঙ্গে। অধিবেশন দিনের মতো মুলতুবি হয়ে যাওয়ার পরে ফিরে যান দশ জনপথে।

অনশনে লক্ষ্মী
দিসপুরের রাজপথে চরম নিগৃহীত লক্ষ্মী ওরাওঁ অনশনে বসেছেন। চার বছর আগে তাঁকে বিবস্ত্র করে রাজধানীর রাস্তায় যারা তাঁকে চরম অপমান করেছিল তাদের এখনও কোনও শাস্তি হয়নি। সেই শাস্তির দাবিতেই তেজপুরে ৭২ ঘন্টার অনশনে বসেছেন লক্ষ্মী। উল্লেখ্য, চা-জনজাতি আদিবাসীদের অধিকারের দাবিতে একটি মিছিলে সামিল হয়েই অপমানিত হতে হয় লক্ষ্মীকে।

রাস্তা নিয়ে ক্ষোভ
দেড় দশক থেকে রাস্তা বেহাল হয়ে পড়ে থাকলেও মেরামতের ব্যবস্থা না হওয়ায় ধুবুরির সাপটগ্রাম এলাকার বিভিন্ন মহলে ক্ষোভের সৃষ্টি হয়েছে। সাপটগ্রাম থেকে গোসাইগাঁও পর্যন্ত পূর্ত দফতরের প্রায় ৪০ কিলোমিটার ওই রাস্তা ভেঙে চুরমার। যান চলাচল বন্ধের মুখে। বিলাসীপাড়ার নয়ারহাট থেকে সাপটগ্রাম পর্যন্ত রাস্তায় বেহাল সেতু মেরামত না হওয়ায় যাত্রীরা বিপাকে। ভুক্তভোগীদের অভিযোগ, দীর্ঘ দিন রাস্তা ও সেতু সংস্কারের দাবি জানিয়ে লাভ হয়নি।

তৃণমূলের সংসদীয় নেতা হচ্ছেন সুদীপ
তৃণমূলের সংসদীয় দলের নতুন নেতা হচ্ছেন সুদীপ বন্দ্যোপাধ্যায়। তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাংসদ পদ থেকে ইস্তফা দেওয়ায় ওই দায়িত্ব পালন করবেন সুদীপবাবু। কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী সুদীপবাবুর দিল্লির বাড়িতে মঙ্গলবার রাতে এক নৈশভোজের আসরে দলের লোকসভা ও রাজ্যসভার সাংসদদের সঙ্গে আলোচনা করে তাঁকে লোকসভায় সংসদীয় দলের নেতা মনোনীত করেন তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতাই। সুদীপবাবু এত দিন লোকসভায় দলের মুখ্য সচেতক ছিলেন। এ বার সেই ভূমিকা পালন করবেন দলের আইনজীবী-সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়।

গুলিতে হত নর্তকী
ভাগলপুরের চাপার গ্রামে বিয়ে বাড়িতে নাচতে গিয়ে মৃত্যু হল নর্তকীর। পুলিশ জানিয়েছে, একটি কনসার্ট পার্টিকে বিয়ের নাচগানের জন্য ভাড়া করা হয়েছিল। নাচগান চলছিল। নাচছিল বিয়েবাড়ির মত্ত লোকজনও। হঠাৎ এক স্ফূর্তিবাজের চালানো গুলি মেয়েটির গায়ে লাগে। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়।

চরস পাচারকারী ধৃত
চরস পাচার করার অভিযোগে ভারত-নেপাল সীমান্তে মঙ্গলবার সকালে নীরজ কুমার পারিত নামে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। বনস্পতির কৌটোয় করে সে চরস পাচার করছিল। সশস্ত্র সীমা বল (এসএসবি)-র পক্ষ থেকে জানানো হয়েছে, উদ্ধার হওয়া চরসের মূল্য ২০ লক্ষ টাকা।

কবর থেকে ময়নাতদন্তে
মৃতের পরিবারের অভিযোগের ভিত্তিতে ২১ দিন পর কবর থেকে এক যুবকের মৃতদেহ তুলে ময়নাতদন্তে পাঠাল পুলিশ। মঙ্গলবার দুপুরে ঘটনাটি ঘটে ধুবুরি শহর লাগোয়া রৌয়া গ্রামে। মৃতের নাম রফিকুল হক (১৮)। তাঁর বাড়ি রৌয়া গ্রামে। ৩০ অক্টোবর রাতে ধুবুরি সদর হাসপাতালে রফিকুলের মৃত্যু হয়। তাঁর পরিবারের অভিযোগ, দেড় মাস আগে ওই যুবক গ্রামেরই আনোয়ার হোসেনের সঙ্গে গুয়াহাটি যান শ্রমিকের কাজ করতে। রফিকুলের মৃত্যুর পরে বাবা তৈয়ব আলি আনোয়ারের নামে ধুবুরি থানায় খুনের অভিযোগ করেন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.