টুকরো খবর
অন্ধকারেই মণ্ডপ গড়ছে বেলডাঙা
ছবি সেবাব্রত মুখোপাধ্যায়।
টানা সাত দিন ধরে বেলডাঙা-সহ জেলার বিভিন্ন জায়গায় বিদ্যুৎ বিভ্রাটে অতিষ্ঠ স্থানীয় বাসিন্দারা। গত দু’দিনে এই যন্ত্রণা আরও বেড়েছে। বেলডাঙায় বৃহস্পতিবার কার্তিক পুজো। শুক্রবার রয়েছে কার্তিকের লড়াইও। ফলে ঘণ্টার পর ঘণ্টা লোডশেডিংয়ে উদ্যোক্তা থেকে বহিরাগত সমস্যায় পড়েছেন সকলেই। বুধবার সন্ধ্যায় ঘন্টা খানেকেরও বেশি লোডশেডিং ছিল বেলডাঙায়। মৃৎশিল্পী বুদ্ধদেব মিস্ত্রী বলেন, “কয়েক দিন ধরে দফায় দফায় লোডশেডিং ফলে ঠাকুরের মাটি দেওয়া বা রং করতে প্রচণ্ড সমস্যা হচ্ছে। বুধবার সন্ধ্যায় বিদ্যুৎ না থাকায় আমাদের বড় ক্ষতি হয়ে গেল।” উদ্যেক্তাদের মধ্যে বেলডাঙার বাথানগড়ে শিব পুজো কমিটির প্রধান উদ্যোক্তা টোটন সাহা বলেন, “সারা দিনে বেশ কয়েক বার লোডশেডিং হয়েছে। মন্দির সাজানো, মণ্ডপ তৈরি, চাঁদা তোলা, আলপনা দেওয়া সবেতেই সমস্যা হচ্ছে।” বেলডাঙা বাবু কার্তিক সেবা সমিতির উদ্যোক্তা কার্তিক দাস, ছোটু পালরা বলেন, “বিদ্যুৎ নিয়ে সমস্যার অন্ত নেই। আমাদের ঠাকুর সাজানো, মন্দির পরিষ্কার, রাস্তা পরিষ্কার সব কাজই থেমে রয়েছে বিদ্যুৎ বিভ্রাটের জন্য।” এ প্রসঙ্গে বেলডাঙা বিদ্যুৎ দফতরের সহকারী বাস্তুকার আসলাম আহমেদ বলেন, “এটা স্থানীয় সমস্যা নয়। সব জায়গাতেই লোডশেডিং হচ্ছে। এটা নিয়ন্ত্রণের ক্ষমতা আমাদের নেই।”

চুরির অভিযোগ, পেটাল জনতা
চোর সন্দেহে এক যুবককে বেধড়ক মারধরের পরে পুলিশের হাতে তুলে দিল গ্রামবাসীরা। বৃহস্পতিবার সকালে ঘটনাটি ঘটেছে সুতির ডিহিগ্রামে। গোলাব শেখ নামে ওই ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত কয়েক দিন ধরে গ্রামের বেশ কয়েকটি বাড়িতে পর পর চুরি হয়। এ দিন সকালে গোলাব শেখের কাছে তাঁর চুরি যাওয়া মোবাইলটি দেখতে পান। তার পরেই চোর সন্দেহে শুরু হয় গণপিটুনি। ওই যুবক গ্রামবাসীদের কাছে চুরির কথা স্বীকার করেছে বলে জানান তাঁরা। পুলিশ ওই যুবককে গ্রেফতার করে।

ঠেকে ধৃত ১৪
জুয়ার আসর থেকে ৭৪ হাজার টাকা বাজোয়াপ্ত করল পুলিশ। ওই ঠেক থেকে ১৪ জনকে গ্রেফতারও করেছে পুলিশ। বুধবার রাতে বহরমপুরের ভাকুড়ি নতুনপাড়ার একটি বাড়ি থেকে তাঁদের গ্রেফতার করা হয়। মুর্শিদাবাদ জেলার অতিরিক্ত পুলিশ সুপার আনাপ্পা ই বলেন, “ধৃত ১৪ জনের মধ্যে প্রাথমিক বিদ্যালয়ের এক জন শিক্ষকও রয়েছেন। টাকা ছাড়াও ৬টি মোটর বাইক আটক করা হয়েছে।”

দুর্নীতিতে অভিযুক্ত প্রধান
দুর্নীতির অভিযোগ উঠল ডোমকলের ভগীরথপুরের পঞ্চায়েত প্রধানের বি রুদ্ধে। তাপসী ঘোষ নামে কংগ্রেসের ওই প্রধান তাঁর পরিবারের সদস্যদের আইন বিরুদ্ধ ভাবে ইন্দিরা আবাস যোজনার টাকা পাইয়ে দিয়েছেন বলে অভিযোগ গ্রামবাসীদের। বিষয়টি লিখিত ভাবে ব্লক প্রশাসনকে জানিয়েছেন তাঁরা। তাপসীদেবী অবশ্য অভিযোগ অস্বীকার করেছেন। বিষয়টি খতিয়ে দেখা হবে বলে ব্লক প্রশাসন সূত্রে জানানো হয়েছে। গ্রামের বাসিন্দা অশোককুমার দাস বলেন, “কেবল বাড়ি তৈরির টাকা পাইয়ে দেওয়াই নয়, প্রধান আরও অনেক দুর্নীতি করেছেন।” প্রধান তাপসী ঘোষ অবশ্য বলেন, “অভিযোগ ভিত্তিহীন। এক শ্রেণির মানুষ আমার নামে মিথ্যা অভিযোগ করছে।”

...‘আদালত’ চলছে
ছবি: গৌতম প্রামাণিক।
বহরমপুর থানা থেকে ঢিল ছোড়া দূরত্বে গাছে বেঁধে চলছিল জনতার শাসন। অভিযোগ, থানার সামনে রাখা গাড়ির যন্ত্রাংশ নিয়ে সরে পড়ার তাল করছিল সে। বড়বাবু জানান, থানার অদূরে এমন গণপিটুনির খবর তাঁর জানাই নেই। মুর্শিদাবাদের অতিরিক্ত পুলিশ সুপার আন্নাপ্পা ই বলেন, “কোনও অভিযোগ না হওয়ায় পুলিশ ওই যুবককে ছেড়ে দিয়েছে।” তবে জেলা পুলিশ সুপার ভরতলাল মিনার জবাব, “যে যা-ই করুক, আইন হাতে তুলে নেওয়ার অধিকার জনতার নয়। অভিযোগ হয়নি তো কী হয়েছে? পুলিশের উচিত ছিল ঘটনাটি খতিয়ে দেখা।”

বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ছাত্র মৃত
বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হয়েছে পঞ্চম শ্রেণির এক ছাত্রের। নাম চৈতন্য ঘোষ (১২)। বাড়ি কোতোয়ালির রামপুরে। পুলিশের জানিয়েছে, চৈতন্যের বাড়িতে একটি মুরগির খামার আছে। শেয়ালের উপদ্রব থেকে বাঁচতে ওই খাঁচায় বিদ্যুৎ সংযোগ করে রাখা ছিল। পুলিশের অনুমান, বৃহস্পতিবার ভোরে লোহার খাঁচায় হাত দেওয়ায় সে বিদ্যুৎস্পৃষ্ট হয়। আসঙ্কাজনক অবস্থায় তাকে শক্তিনগর জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাকে মৃত ঘোষণা করা হয়।

যুবকের দেহ উদ্ধার চাকদহে
এক যুবককে কুপিয়ে খুন করল দুষ্কৃতীরা। পুলিশ জানিয়েছে, মৃতের নাম অভিজিৎ বিশ্বাস ওরফে বাবু (৩৬)। বুধবার রাতে চাকদহের হরিআঁখি গ্রামের একটি রাস্তা থেকে তার দেহটি উদ্ধার করে পুলিশ। দেহটি কল্যাণীর জহরলাল নেহরু মেমোরিয়াল হাসপাতালে ময়না-তদন্তের জন্য পাঠানো হয়েছে। জেলা পুলিশ সুপার সব্যসাচী রমণ মিশ্র বলেন, “মৃতের বিরুদ্ধে খুন-সহ বিভিন্ন অভিযোগ ছিল। প্রাথমিক তদন্তে মনে হচ্ছে সমাজবিরোধীদের গোষ্ঠী সংঘর্ষেই এই খুন। তদন্ত শুরু করা হয়েছে।”

গুণিজন সংবর্ধনা
একটি স্বেচ্ছাসেবী সংস্থার তরফে বুধবার নদিয়ার গাংনাপুরের পাটুলিতে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে পড়ুয়াদের মধ্যে অভিধান বিতরণ করা হয়, গুণিজনদের সংবর্ধনাও দেওয়া হয়। উপস্থিত ছিলেন, রানাঘাটের তৃণমূল সাংসদ সুচারু রঞ্জন হালদার, রানাঘাট-২ এর পঞ্চায়েত সমিতির সভাপতি জগদীশ মণ্ডল প্রমুখ।

নিহত জওয়ান
ছত্তিশগড়ের দান্তেওয়ারায় বুধবার রাতে মাওবাদীদের হাতে নিহত হয়েছেন সত্যজিৎ সিংহ রায় নামে সিআইএসএফ-এর হেড কনস্টেবল। তাঁর বাড়ি নাকাশিপাড়ার বেথুয়াডহরি কাঁঠালবেড়িয়া গ্রামে। বৃহস্পতিবার রাতে তাঁর দেহ বাড়িতে নিয়ে আসা হয়। মাওবাদীদের হাতে ওই দিন কর্তব্যরত আরও এক সিআইএসএফ জওয়ান নিহত হয়েছেন।

বোমা ফেটে মৃত ২
বোমা ফেটে মৃত্যু হয়েছে দুই সমাজবিরোধীর। বৃহস্পতিবার সকালে ভবানীনগরে। মৃতদের নাম কামালউদ্দিন শেখ (৩৮) ও তাজিরুল শেখ (৪৫)। এই ঘটনায় আরও দু’জন আহত হন।

জাল নোট-সহ ধৃত
৬০ হাজার টাকার জাল নোট উদ্ধার করেছে পুলিশ। বুধবার রাতে বহরমপুরের ভাকুড়ির একটি দোকান থেকে জাল নোট-সহ আলি কদর নামে এক ব্যক্তিকে গ্রেফতার করে পুলিশ।

জমি বিবাদ, আগুন
জমি নিয়ে বিবাদের জেরে বৃহস্পতিবার দুপুরে হরিহরপাড়ার খলিলাবাদে দু’টি পরিবারের ৮টি ঘরে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ। সিপিএমের অভিযোগ, কংগ্রেস আশ্রিত দুষ্কৃতীরা ওই কাজে সাহায্য করেছে। পাল্টা কংগ্রেসের অভিযোগ, সিপিএমের দুষ্কৃতীদের আক্রমণেই ওই ঘর পুড়েছে। এর আগে গত ১২ নভেম্বর হরিহরপাড়ার খলিলাবাদে ওই জমি নিয়ে বিবাদের তিন ব্যক্তি জখম হন। গত মঙ্গলবার জখম সইদুল মণ্ডল (৪০) মারা যান।

বোমা উদ্ধার
১০টি সকেট বোমা উদ্ধার করেছে পুলিশ। বুধবার রাতে জলঙ্গি থানার পুলিশ পোল্লাগাড়ি গ্রাম থেকে বোমাগুলি উদ্ধার করে। পুলিশ জানিয়েছে, বোমাগুলি ওখানে কারা রেখেছিল তা জানতে তদন্ত শুরু করা হয়েছে। বোমাগুলি নিষ্ক্রিয় করতে বম্ব স্কোয়ডকে খবর দেওয়া হয়েছে।

নিখোঁজ ছাত্র
বাড়ি থেকে বেরিয়ে বৃহস্পতিবার নিখোঁজ হয়ে গিয়েছে দেবাশিস রায় নামে এক ছাত্র। তার বাড়ি কল্যাণীর লিচুতলা গ্রামে। স্থানীয় একটি স্কুলের সপ্তম শ্রেণির ছাত্র দেবাশিস। খোঁজাখুঁজির পরেও তার কোনও খোঁজ না মেলায় তার পরিবারের লোকজন থানায় নিখোঁজ ডায়েরি করে। পুলিশ জানিয়েছে, ওই ছাত্রের খোঁজে তল্লাশি করা হচ্ছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.