টুকরো খবর
জলে ডুবেই মৃত্যু চার শিশুর, দাবি পুলিশের
বাগনানের দামোদর থেকে মঙ্গল ও বুধ দু’দিনে যে চারটি শিশুর দেহ মেলে, তাদের জলে ডুবে মৃত্যু হয়েছে। ময়না-তদন্তের প্রাথমিক রিপোর্ট থেকে এ কথাই জানা গিয়েছে বলে দাবি পুলিশের। পুলিশ জানায়, ওই রিপোর্ট অনুযায়ী, শিশুগুলির মৃত্যু হয়েছে মঙ্গলবার ভোরের দিকে। চার শিশুর মধ্যে আমান কুরেশি, রওনক কুরেশি এবং আলিশা খাতুন ভাইবোন। অন্য জন শহিদ হাসান কুরেশি তাদের মাসতুতো ভাই। বৃহস্পতিবার সন্ধে পর্যন্ত আমান-রওনকদের বাবা হাদি ওরফে রইস কুরেশির খোঁজ মেলেনি। চার ভাইবোন নদীর জলে কী ভাবে পড়ল বা তাদের ছুড়ে ফেলে দেওয়া হয়েছে কি না, সে বিষয়ে পুলিশ অন্ধকারে। সোমবার বিকেল ৫টার পর থেকে মঙ্গলবার ভোরে শিশুগুলির মৃত্যুর আগে পর্যন্ত ঠিক কী ঘটেছিল, সেটাই আপাতত জানার চেষ্টা করছে পুলিশ। হাদির সন্ধান মেলাটা সেই কারণেই জরুরি বলে পুলিশ মনে করছে। হাওড়ার অতিরিক্ত পুলিশ সুপার সুখেন্দু হীরা বলেন, “হাদির সন্ধানে তল্লাশি চলছে। তাঁর খোঁজ মিললে অনেক কিছু জানা যাবে।” পুলিশ সূত্রের খবর, হাদি মানসিক অবসাদগ্রস্ত। টিকিয়াপাড়ার হরচাঁদ মুখোপাধ্যায় লেনে বাড়ি হাদি কুরেশির। সোমবার দুপুরে এক আত্মীয়ের বিয়ের পাকা কথার অনুষ্ঠানে খাওয়া-দাওয়া সেরে নিজের তিন ছেলেমেয়ে এবং শ্যালিকার ছেলেকে নিয়ে রেল লাইনের ধারে বসেছিলেন। ওই দিন বিকেল ৫টার পর থেকে তাঁদের আর দেখা যায়নি। মঙ্গলবার সকাল থেকে বুধবার সকাল পর্যন্ত চারটি শিশুর দেহ উদ্ধার হয় বাগনানের দামোদর থেকে। বুধবার সকালেই দেহগুলি শনাক্ত করা হয়। এক সময়ে পিলখানায় মাংস বিক্রি করতেন হাদি। বছরখানেক ধরে তাঁর কাজ ছিল না। শ্বশুরবাড়িতেই থাকতেন। চারটি শিশু এবং হাদির নিখোঁজ ডায়েরি যে হেতু হাওড়া থানায় করা হয়েছিল, তাই হাওড়া থানাও তদন্ত করছে বলে জেলা পুলিশ সূত্রে জানা গিয়েছে।

রামমোহন মেলা ফের চালুর সিদ্ধান্ত
দু’বছর বন্ধ থাকার পরে ফের চালু হতে চলেছে রামমোহন রায়ের জন্মস্থান খানাকুলের রাধানগর গ্রামে তাঁরই নামাঙ্কিত সাংস্কৃতিক মেলা। ১৯৮৭ সালের পর থেকে প্রাচীন এই মেলার দায়িত্ব নেয় হুগলি জেলা পরিষদ। কিন্তু রাজনৈতিক উত্তেজনাপ্রবণ খানাকুলে মেলা চালানো সম্ভব নয় বলে মনে করেন মেলা কমিটির সদস্যেরা। গত দু’বছর মেলার আয়োজন করা হয়নি। কিন্তু স্থানীয় মানুষ এই মেলার ব্যাপারে বরাবরই আগ্রহী। বুদ্ধিজীবী মহলেরও চাপ ছিল। পরিস্থিতি খতিয়ে দেখে অবশেষে বৃহস্পতিবার আরামবাগের মহকুমাশাসকের দফতরে সব পক্ষকে নিয়ে বৈঠকের আয়োজন করা হয়। হাজির ছিলেন সাংসদ শক্তিমোহন মালিক, পুড়শুড়ার বিধায়ক পারভেজ রহমান, খানাকুল ১ এবং ২ পঞ্চায়েত সমিতির সভাপতি, দুই বিডিও প্রমুখ। খানাকুলের বিধায়ক ইকবাল আহমেদ নিজে না এলেও তাঁর প্রতিনিধি হাজির ছিলেন সভায়। জানুয়ারি মাসে মেলা ফের চালু করা হবে বলে সভায় সিদ্ধান্ত হয়েছে বলে জানান মহকুমাশাসক অরিন্দম নিয়োগী। পারভেজ বলেন, “রাজনৈতিক উত্তেজনা থাকতে পারে। এখনও আছে। কিন্তু তা বলে এমন এক জনের মানুষের স্মৃতিতে মেলা বন্ধ হয়ে যাবে?” মেলা চালুর সিদ্ধান্তকে ‘সাধুবাদ’ জানিয়েছেন তিনি। একই মত সাংসদ শক্তিমোহন মালিকেরও। তিনি জানান, টাকার বন্দোবস্ত করতে জেলা পরিষদ এবং পর্যটন মন্ত্রীর সঙ্গে যোগাযোগ করা হবে। নভেম্বর মাসে মেলা কমিটি তৈরির জন্য আর এক দফা বৈঠকের আয়োজন করা হবে বলে প্রশাসন সূত্রে জানানো হয়েছে। আগের কমিটির সম্পাদক তথা প্রাক্তন বিধায়ক বংশীবদন মৈত্র বলেন, “রাজনৈতিক অস্থিরতায় এক সময়ে মেলা বন্ধ করে দিতে হয়েছিল ঠিকই। কিন্তু ফের তা চালুর সিদ্ধান্তে আমরা সকলেই খুশি।”

তিনটি দুর্ঘটনায় শিশু-সহ মৃত ৩ হাওড়ায়
তিনটি পৃথক দুর্ঘটনায় হাওড়া জেলায় বৃহস্পতিবার তিন জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন তিন জন। এ দিন দুপুর ১২টা নাগাদ উলুবেড়িয়ার পারিজাতের কাছে উলুবেড়িয়া-শ্যামপুর রোডে গাড়ির ধাক্কায় মৃত্যু হয় মনিরুল কাজি (২৬) নামে এক যুবকের। তাঁর বাড়ি উলুবেড়িয়ার উত্তর জগদীশপুরে। বিকেল ৪টে নাগাদ আমতার কুরিটে হাওড়া-আমতা রোডে গাড়ির ধাক্কায় মারা যায় সুতপা মাইতি (৭)। তার বাড়ি আমতারই জয়ন্তী শিবতলায়। সে মায়ের সঙ্গে মামার বাড়ি যাচ্ছিল। মোটরভ্যান থেকে নেমে রাস্তা পার হওয়ার সময়েই তাকে ধাক্কা মারে গাড়িটি। ঘটনাস্থলেই মারা যায় সে। ক্ষুব্ধ জনতা কিছুক্ষণ রাস্তা অবরোধ করে। পরে পুলিশের হস্তক্ষেপে অবরোধ উঠে যায়। সন্ধ্যা ৬ টা নাগাদ বাগনানের কাছারিপাড়ার কাছে দুর্ঘটনায় মৃত্যু হয় সমর কারক (৩৮) নামে এক ব্যক্তির। বাড়ি বাগনানেরই কড়িয়া গ্রামে। পুলিশ জানিয়েছে, অটোরিকশায় চেপে তিনি বাড়ি যাচ্ছিলেন। মুম্বই রোড ধরে যাওয়ার সময় একটি বড় গাড়ির পিছনে ধাক্কা মেরে অটোরিকশাটি উল্টে যায়। অটোর তলায় চাপা পড়েন সমরবাবু। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর। অটোরিকশার বাকি তিন জন আরোহী আহত হন। তাঁদের বাগনান গ্রামীণ হাসপাতালে ভর্তি করানো হয়েছে। রাতে আশঙ্কাজনক অবস্থায় একজনকে উলুবেড়িয়া মহকুমা হাসপাতালে ‘রেফার’ করা হয়। প্রাথমিক তদন্তের পরে পুলিশের অনুমান, অটো রিকশাটি বেপরোয়াভাবে চালানোর জন্যই দুর্ঘটনাটি ঘটেছে। অটোরিকশাটি আটক করা হয়েছে। চালকের সন্ধানে তল্লাশি চলছে।

আলোচনাচক্র শ্রীরামপুরে
গত ১২ নভেম্বর হুগলির শ্রীরামপুর কলেজে ‘নারী ও মানসিক স্বাস্থ্য’ বিষয়ক এক আলোচনাচক্র অনুষ্ঠিত হয়। আয়োজক কলেজের কাউন্সেলিং বিভাগ এবং রাষ্ট্রীয় সেবা যোজনা (এনএসএস) বিভাগ। কলেজের কেরি লাইব্রেরি অ্যান্ড রিসার্চ সেন্টারের অডিটোরিয়ামে ওই আলোচনাসভা হয়। বক্তব্য রাখেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক সহেলি মৈত্র, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষক সুদেষ্ণা বন্দ্যোপাধ্যায়, ওই বিশ্ববিদ্যালয়ের নারীশিক্ষা বিভাগের শিক্ষক রঞ্জিতা বিশ্বাস এবং মনোবিদ মোহিত রণদীপ। উদ্যোক্তারা জানান, প্রারম্ভিক ভাষণ দেন সহেলি মৈত্র। ‘লিঙ্গ বৈষম্য’ নিয়ে আলোচনা করেন সুদেষ্ণাদেবী। রঞ্জিতাদেবী ‘লিঙ্গ বৈষম্য এবং মানসিক স্বাস্থ্যের উপর এর প্রভাব’ বিষয়ে আলোকপাত করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলেজের উপাধ্যক্ষ (কলা, বিজ্ঞান, বাণিজ্য বিভাগ) রত্না দত্ত, কাউন্সেলিং সেলের কো-অর্ডিনেটর প্রভাকর ভট্টার্চায, এনএসএস বিভাগের অন্য প্রোগ্রাম অফিসার এবং শিক্ষকেরা।

গাঁজা-সহ গ্রেফতার দুষ্কৃতী
গাঁজা-সহ এক দুষ্কৃতীকে গ্রেফতার করল পুলিশ। ধৃতের নাম মহম্মদ আকবর ওরফে গুড্ডু। তার বাড়ি স্থানীয় পিসিদাবাজার এলাকায়। তার কাছ থেকে প্রায় ৩ কিলো গাঁজা পাওয়া গিয়েছে বলে পুলিশ জানিয়েছে। বুধবার রাতে রিষড়ার ২ নম্বর রেলগেটের কাছ থেকে তাকে ধরা হয়। তদন্তকারীরা জানিয়েছেন, গুঁজিয়া নামে এক দুষ্কৃতীর কাছে গাঁজা বিক্রি করতে আসছিল বলে জেরায় জানিয়েছে গুড্ডু। তাকে বৃহস্পতিবার শ্রীরামপুর মহকুমা আদালতে তোলা হয়। পুলিশের দাবি, গুড্ডু এবং গুঁজিয়া দু’জনেই হুগলি শিল্পাঞ্চলের কুখ্যাত দুষ্কৃতী রমেশ মাহাতোর দলের হয়ে কাজ করত।

শিশু দিবস
শ্রীরামপুরের নিউগেট অ্যাথলেটিক ক্লাবের উদ্যোগে গত ১৪ নভেম্বর শিশু দিবস পালিত হল। সংগঠকেরা জানান, অনুষ্ঠানে শ’দুয়েক শিশুর চোখ, কান, গলা, চর্ম, দাঁত-সহ বিভিন্ন অসুখের চিকিৎসা করেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা।

এসএফআইয়ের অবরোধ
ছাত্রদের গাড়ি ভাড়া কমানো-সহ একাধিক দাবি-দাওয়া নিয়ে বৃহস্পতিবার দুপুরে পথ অবরোধ করল এসএফআইয়ের আরামবাগ আঞ্চলিক কমিটি। আরামবাগ বাসস্ট্যান্ডের কাছে আধ ঘণ্টা অবরোধ চলে। পরে পুলিশে হস্তক্ষেপে অবরোধ ওঠে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.