টুকরো খবর
দুর্গাপুর ইস্পাত নিয়ে মমতাকে চিঠি সূর্যর
দুর্গাপুর ইস্পাত কারখানায় ঠিকা শ্রমিকদের ‘উৎখাত’ করার ঘটনায় মুখ্যমন্ত্রীকে চিঠি পাঠালেন বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র। তাঁর অভিযোগ, কাজের টেন্ডার হয়ে যাওয়া সত্ত্বেও দুর্গাপুর ইস্পাত কারখানায় ২০-২৫ বছর ধরে স্থায়ী ধরনের কাজে কর্মরত শ্রমিকদের জোর করে সরিয়ে দিয়ে রাজ্যের প্রধান শাসক দল তৃণমূলের শ্রমিক সংগঠনের কর্মীদের সেই স্থানে নিয়োগ করা হচ্ছে। ৩৩ জন শ্রমিককে ‘অন্যায় ভাবে উৎখাত’ করা হয়ে গিয়েছে। চিঠিতে সূর্যবাবু লিখেছেন, ‘চলছে মারধর, দৈহিক আক্রমণের ঘটনা। রাজ্যের শ্রম মানচিত্রে রাজ্য সরকার ও শাসক দলের এ জাতীয় অগণতান্ত্রিক, একপেশে কার্যকলাপ চলতে থাকলে তার ফল নিঃসন্দেহে শিল্প ক্ষেত্রে চরম হতাশার সৃষ্টি করবে। প্রশাসনের শীর্ষ হিসাবে আপনাকেই সতর্ক হওয়ার অনুরোধ জানাচ্ছি’।

অন্ডালে অশান্তি, বাইক ভাঙচুর
স্কুলের পরিচালন সমিতির ভোটের প্রস্তুতিকে কেন্দ্র করে অশান্তি ছড়াল অন্ডালের খান্দরা গ্রামে। বৃহস্পতিবার সন্ধ্যায় তৃণমূল নেতা, এলাকার বাসিন্দা বিশ্বজিৎ বন্দ্যোপাধ্যায় তৃণমূল এবং কংগ্রেসের স্থানীয় নেতাদের পরিচালন সমিতির ভোট নিয়ে একটি বৈঠকে ডাকেন। রাত ৮টা নাগাদ এক দল সমর্থক সেখানে গিয়ে গণ্ডগোল শুরু করেন বলে অভিযোগ। বৈঠকে উপস্থিত লোকজনের দু’টি মোটরবাইক ভাঙচুর করা হয়। পুলিশ ঘটনাস্থলে গেলে তারা পালিয়ে যায়। পুলিশ জানায়, পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে। তৃণমূলের ব্লক সভাপতি কাঞ্চন মিত্র বলেন, “বিষয়টি খোঁজ নিয়ে দেখা হচ্ছে।”

আবাসনে ছিন্ন বিদ্যুৎ সংযোগ
বিদ্যুৎ সংযোগ ছিন্ন করে দেওয়া হয়েছে আসানসোলের ধাদকা এলাকার একটি বেসরকারি নীল কারখানার আবাসনগুলিতে। বিপাকে পড়েছেন বাসিন্দারা। তাঁদের অভিযোগ, বুধবার দুপুর ১২টা নাগাদ বিদ্যুৎ সংযোগ ছিন্ন করা হয়। পাম্প চালানো সম্ভব না হওয়ায় পানীয় জলের সমস্যা শুরু হয়েছে। কারখানা সূত্রে জানা গিয়েছে, এই কারখানা ও আবাসনগুলিতে বিদ্যুৎ সরবরাহ করে ডিসেরগড় পাওয়ার সাপ্লাই কর্পোরেশন। সংস্থার পার্সোনেল ম্যানেজার গৌতম রায় জানান, দীর্ঘ দিন ধরে বিল বাকি থাকায় বিদ্যুৎ সংযোগ ছিন্ন করা হয়েছে। কত টাকা বিল বাকি, তা অবশ্য তিনি জানাতে পারেননি। উল্লেখ্য, ৪ নভেম্বর থেকে এই কারখানার উৎপাদন অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেন কর্তৃপক্ষ। সকালে কাজে যোগ দিতে গিয়ে শ্রমিক কর্মীরা সাসপেনসন অফ ওয়ার্কের নোটিসটি দেখেন।

পরিবহণের লাইসেন্স না মেলায় ক্ষোভ
দু’বছরেরও বেশি সময় ধরে লাইসেন্স মিলছে না আসানসোল পরিবহণ দফতর থেকে। লাইসেন্সের বদলে দালালদের মাধ্যমে ‘টেম্পোরারি স্লিপ’ দেওয়া হচ্ছে। এর জেরে নানা অসুবিধার সম্মুখীন হচ্ছেন পরিবহণ কর্মীরা। অবিলম্বে পৃথক কাউন্টার খুলে এই সমস্যা সমাধানের দাবিতে আইএনটিটিইউসি অনুমোদিত আসানসোল মহকুমা মোটর ট্রান্সপোর্ট ওয়ার্কার্স ইউনিয়ন মহকুমাশাসকের হাতে দাবিপত্র তুলে দিল বৃহস্পতিবার। সংগঠনের নেতা রাজু অহলুওয়ালিয়ার অভিযোগ, দালালরাজ এখনও চলছে। এর জন্য অনেক বেশি টাকা লাগছে। সময়ও লাগছে বেশি। অবিলম্বে পৃথক কাউন্টারের দাবি জানিয়েছেন তাঁরা। মহকুমাশাসক সন্দীপ দত্ত জানান, অভিযোগগুলি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

অবৈধ সংযোগ ছিন্ন করল বিদ্যুৎ পর্ষদ
কুলটি পুর এলাকায় অবৈধ বিদ্যুৎ সংযোগ ছিন্ন করল রাজ্য বিদ্যুৎ পর্ষদ। বৃহস্পতিবার পর্ষদের বরাকর কার্যালয়ের এ এস ই প্রতীম চক্রবর্তীর নেতৃত্বে পর্ষদের একটি দল কুলটির নিয়ামতপুর এলাকায় অভিযান চালায়। পর্ষদের আসানসোল বিভাগের ডিভিশন্যাল ইঞ্জিনিয়ার মিতেশ দাশগুপ্ত জানান, পর্ষদের কাছে অভিযোগ ছিল, নিয়ামতপুর এলাকার একাধিক জায়গায় হুক করে বিদ্যুৎ সংযোগ নেওয়া হচ্ছে। বৃহস্পতিবার এই অভিযানকারী দলটি নিয়ামতপুরের গাঁধীনগর, নবীনগর ও কুলতোড়া গ্রামে প্রচুর অবৈধ সংযোগ ছিন্ন করে। পর্ষদ সূত্রে জানানো হয়েছে, প্রায় ১৫ কিলোমিটার তার বাজেয়াপ্ত করা হয়েছে। যাঁরা এই সংযোগ জুড়েছিলেন তাঁরা পলাতক। কেউ গ্রেফতার হননি।

সিপিএম ছেড়ে কংগ্রেসে যোগ
কেন্দা পঞ্চায়েতের বর্তমান ও প্রাক্তন দুই পঞ্চায়েত সদস্য যথাক্রমে সামুই হেমব্রম, প্রদীপ বাউরি-সহ শ’খানেক সিপিএম সমথর্ক কেন্দার শালডাঙা এলাকায় তাদের যোগ দিয়েছেন বলে দাবি কংগ্রেসের। বৃহস্পতিবার আনুষ্ঠানিক ভাবে কংগ্রেসের পতাকা হাতে নিয়ে দলবদল ঘোষণা করেন তাঁরা। সামুই হেমব্রম, প্রদীপ বাউরি জানান, পঞ্চায়েতের সদস্যপদ থেকে পদত্যাগ না করেই দল পরিবর্তন করেছেন তাঁরা। এর থেকে বেশি কোনও কথা বলতে চাননি তাঁরা। কংগ্রেসের আঞ্চলিক সম্পাদক পার্থ ভট্টাচার্য জানান, বীতশ্রদ্ধ হয়েই তাঁরা কংগ্রেসে যোগ দিয়েছেন। সিপিএম নেতা গঙ্গা যাদব জানান, এই ধরনের কোনও খবর তাঁর জানা নেই।

ধসে আতঙ্ক পাণ্ডবেশ্বরে
নিজস্ব চিত্র
ধসের জেরে বৃহস্পতিবার আতঙ্ক ছড়িয়েছে পাণ্ডবেশ্বরের ডিভিসি বাঙালপাড়ায়। স্থানীয় বাসিন্দা সোনাই রুইদাসের প্রায় পরিত্যক্ত বাড়ির উঠোনে প্রায় এক ফুট ব্যাসার্ধের একটি বিরাট গর্তের সৃষ্টি হয়েছে। সেই গর্তের কিছুটা দূর থেকেই জল বেরোচ্ছে। সোনাইবাবু জানান, ৮ বছর আগে ধসের জেরে তাঁর বাড়িটি ক্ষতিগ্রস্ত হয়েছিল। তিনি ভয়ে অন্যত্র থাকতেন। এই বাড়িটি খাটাল হিসাবে ব্যবহার করছেন। সকালে হঠাৎ খবর পান বাড়ির গা ঘেসে একটি গর্ত তৈরি হয়েছে। ইসিএল পাণ্ডবেশ্বরের এরিয়া কর্তৃপক্ষ জানিয়েছেন, গর্তটি ভরাট করে দেওয়া হয়েছে। চারপাশে বেড়া দিয়ে জায়গাটি সংরক্ষিত করে দেওয়া হয়েছে।

ব্যাগে মিলল বোমা
একটি ব্যাগ থেকে ৯টি হাতবোমা উদ্ধার করেছে পুলিশ। বৃহস্পতিবার সকালে দুর্গাপুরের প্রান্তিকায় একটি স্বেচ্ছাসেবী সংস্থার কার্যালয়ের কাছে রাখা ছিল ব্যাগটি। স্থানীয় বাসিন্দারা ব্যাগটি দেখতে পেয়ে পুলিশে খবর দেন। পুলিশ গিয়ে বোমাগুলি উদ্ধার করে নিয়ে যায়। এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। তাঁদের আশঙ্কা, কেউ যদি ব্যাগটি না দেখতে পেতেন এবং বাচ্চারা সেটি নিয়ে খেলতে গেলে বোমা ফেটে বড় বিপদ ঘটতে পারত। পুলিশ জানিয়েছে, কে বা কারা বোমার ব্যাগটি রেখে গেল তা তদন্ত করে দেখা হচ্ছে।

দুর্ঘটনায় মৃত্যু
পথ দুর্ঘটনায় মৃত্যু হয়েছে এক মহিলার। পুলিশ জানিয়েছে, মৃতার নাম বিকানি বিশ্বকর্মা (৬১)। বাড়ি হিরাপুরের ধ্রুবডাঙা এলাকায়। পুলিশ জানিয়েছে, বুধবার সন্ধ্যায় ওই মহিলাকে বার্নপুরের ব্যাঙ্ক রোডে একটি দু’চাকার গাড়ি ধাক্কা মারে। গুরুতর জখম অবস্থায় তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাঁকে মৃত বলে জানান চিকিৎসকেরা।

খনিকর্মীর অপমৃত্যু
অস্বাভাবিক মৃত্যু হয়েছে এক খনিকর্মীর। ঘটনাটি ঘটেছে জামুড়িয়ার ভূতবাংলো এলাকায়। পুলিশ জানিয়েছে, মৃতের নাম শিবজি সিংহ (৪০)। বেলবাঁধ কোলিয়ারির কর্মী শিবজিবাবুকে ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে গেলে কিছুক্ষণের মধ্যেই তাঁর মৃত্যু হয়। পুলিশ ও পরিবার সূত্রে খবর, এ দিন বাড়িতেই কীটনাশক জাতীয় কিছু পান করে অসুস্থ হন তিনি।

স্পিরিট উদ্ধার
অভিযান চালিয়ে বৃহস্পতিবার ৪৮০ লিটার কাঁচা স্পিরিট উদ্ধার করেছে আসানসোল আবগারি দফতর। এই দফতরের সুপারিন্টেন্ডেন্ট সুজিত দাস জানান, জামুড়িয়ার সাতগ্রাম সংলগ্ন একটি জঙ্গলে অভিযান চালিয়ে ৪০ লিটার কাঁচা স্পিরিট উদ্ধার করা হয়। প্রাথমিকভাবে তাঁদের অনুমান, মদ তৈরির জন্য কেউ এগুলি মজুত করেছিল। বিপদ বুঝে ফেলে যায়।

শিশুদের বইমেলা
তৃতীয় শিশুদের বইমেলা শুরু হল বৃহস্পতিবার আসানসোলের রবীন্দ্রভবন প্রাঙ্গণে। ২৪ নভেম্বর পর্যন্ত চলবে মেলা। প্রতিদিন সন্ধ্যায় থাকছে নানা আঙ্গিকের সাংস্কৃতিক অনুষ্ঠান। আয়োজক সংস্থার পক্ষে সুমন দাস জানান, ৪২ টি স্টল রয়েছে। প্রথম দিন থেকেই ভালো সাড়া মিলছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.