টুকরো খবর
ফের আর্জি আদালতে
প্রতারণা মামলার তদন্তে লক্ষাধিক টাকার লেনদেনের বিষয়ে জেরা করতে ধৃতদের ফের হেফাজতে নিতে আর্জি জানাল পুলিশ। বুধবার এ ব্যাপারে শিলিগুড়ির অতিরিক্ত মুখ্য বিচার বিভাগীয় আদালতে এই ব্যাপারে আবেদনটি পেশ করা হয়। পুলিশের দাবি, স্টেশন ফিডার রোড এলাকার একটি ব্যাঙ্কে জীবন বিমা নিগমের কর্মী ধৃত রাজীব ভদ্রের নামে ১৬টি অ্যাকাউন্টে ৭৮ লক্ষ টাকা লেনদেনের হিসাব মিলেছে। রণবীর দাসের স্ত্রী দেবলীনা দেবীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে মিলেছে প্রায় ৩৭ লক্ষ টাকার লেনদেনের হিসাব। এদিন এই ব্যাপারে শিলিগুড়ির অতিরিক্ত মুখ্য বিচার বিভাগীয় আদালতে এক দফা শুনানি হয়। আজ, বৃহস্পতিবার ফের একদফা শুনানির পরে বিচারক সন্তোষ পাঠক সিদ্ধান্ত নেবেন। এদিনই দেবলীনা দেবীর গ্রেফতারি পরোয়ানা জারি করার জন্যও পুলিশের আবেদনের উপরে শুনানি হবে। এদিন অভিযুক্ত রাজীব ভদ্র, মুম্বইয়ের ওই সংস্থার ম্যানেজিং ডিরেক্টর রামশা জীবন সাহেবরাম চৌধুরী, বেসরকারি ব্যাঙ্কের কর্মী রণবীর দাস এবং দেবব্রত পালের দুটি মামলায় জামিন হয়। এক তদন্তকারী অফিসার বলেন, “ধৃতেরা প্রচুর টাকার লেনদেন করেছেন। সরাসরি মুম্বইয়ের ওই সংস্থা থেকেও তাঁরা টাকা পেয়েছেন। বিস্তারিত খোঁজ নেওয়া হচ্ছে।” বিভিন্ন মহল থেকে প্রচুর অভিযোগ আসায় শিলিগুড়ির এক অবসরপ্রাপ্ত কলেজ শিক্ষকের ভুমিকাও খতিয়ে দেখা হচ্ছে। মামলায় অভিযুক্ত হয়ে ফেরার রবীন্দ্র নগর ও আশ্রমপাড়ার দুই বাসিন্দার সন্ধানেও তল্লাশি চলছে। ওই দু’জনই ওই সংস্থার এজেন্ট হিসাবে লক্ষ লক্ষ টাকা তুলেছেন বলে সন্দেহ পুলিশের।

ভ্রাম্যমাণ বইমেলা
ন্যাশনাল বুক ট্রাস্ট অফ ইন্ডিয়ার ভ্রাম্যমাণ বই মেলায় হল কালচিনিতে। বুধবার কালচিনি ইউনিয়ন অ্যাকাডেমিতে এই ভ্রাম্যমান বই মেলায় কালচিনি ব্লকের স্কুলের পড়ুয়ারা ভিড় করে। সর্বশিক্ষা মিশনের জেলা প্রকল্প আধিকারিক অলক মহাপাত্র বলেন, “ন্যাশনাল বুক ট্রাস্ট অফ ইন্ডিয়ার ভ্রাম্যমান মেলা নানা জায়গায় যাচ্ছে। আমরা সমস্ত স্কুলের কাছে লিখিত ভাবে জানিয়েছি ওই ভ্রাম্যমাণ বই মেলা থেকে স্কুলের গ্রন্থাগারের জন্য বই কিনতে।” তিনি জানান, ১৭ নভেম্বর এই ভ্রাম্যমাণ বই মেলাটি আলিপুরদুয়ারে ম্যাকউইলিয়াম হাই স্কুল, ১৮ নভেম্বর সলসলাবাড়ি ও ১৯ নভেম্বর বারবিশায় হবে। ব্লক কংগ্রেসের নেতা কুমারদীপ চৌধুরির অভিযোগ, কালচিনি ব্লকের অধিকাংশ ছাত্রছাত্রী হিন্দি ও নেপালিভাষী। হিন্দি ও নেপালি বই না থাকায় সমস্যা হয়েছে।

৬০ বছরে ‘তরুণ’
৬০ বছরে পা রাখল তরুণ তীর্থ ক্লাব। শুরু থেকেই ক্রিকেট, ফুটবল, ভলিবলের মতো খেলাধূলায় স্থানীয় তরুণদের উৎসাহ দিয়ে আসছে শিলিগুড়ির ভারতনগরের এই ক্লাব। এমনকী বাসিন্দাদের বিপদেআপদেও পাশে দাঁড়াতে সব সময়ই সক্রিয় ভূমিকা নিয়ে থাকেন ক্লাব সদস্যরা। ৬০ বছর পূর্তি স্মরণীয় করে রাখতে রোড রেসের আয়োজন হয়েছে। ২০ নভেম্বর সকাল ৬ টায় মাল্লাগুড়ি মোড় থেকে দৌড় শুরু হবে। ৭ কিলোমিটার ওই দৌড় শেষ হবে ক্লাব প্রাঙ্গনে। রোড রেসে অংশ নিতে উৎসাহীদের ভিড় বাড়ছে বলে জানান কর্মকর্তারা। তাঁরা জানান, ২২ নভেম্বর ক্লাবের ৬০ বছর পূর্ণ হচ্ছে। রোড রেসে শতাধিক প্রতিযোগী সামিল হবেন বলে তাঁরা আশাবাদী। ক্লাবের সাধারণ সম্পাদক চিরঞ্জীব দাস জানান, ১৯ নভেম্বর বসে আঁকো প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। ২০ নভেম্বর মহিলাদের জন্য মিউজিক্যাল চেয়ার-সহ অন্যান্য প্রতিযোগিতা হবে। আয়োজন জমকালো করতে রবিনা ট্যান্ডন, রচনা বন্দ্যোপাধ্যায়দের মতো চিত্রাভিনেত্রীদের এনে ৬ এবং ৭ ডিসেম্বর যাত্রার আয়োজন করাও হয়েছে। আঁকা, রোড রেসের মতো প্রতিযোগিতায় কৃতীদের হাতে আগামী ২৬ নভেম্বর আনুষ্ঠানিক ভাবে পুরস্কার তুলে দেওয়া হবে।

জার্মানিতে রবি-প্রণাম
জার্মানিতে রবীন্দ্র জন্ম সার্ধশতবর্ষ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে গাইবেন শিলিগুড়ির সুভাষপল্লির তনামি রায়চৌধুরী। আগামী ১৮ নভেম্বর জার্মানের কার্লশ্রুয়ে হবে অনুষ্ঠানটি। কবি ও গবেষক আলোকরঞ্জন দাশগুপ্তের ‘আমার রবীন্দ্রনাথ’ (জার্মান ভাষায় অনূদিত) বই থেকে পাঠ করে শোনাবেন। তার ফাঁকে ১৮টি রবীন্দ্রসঙ্গীত গাইবেন তনামি। তিনি বর্তমানে জার্মানির ম্যাক্স-রাবনার ইন্সটিটিউট-এ মাইক্রোবায়োলজির স্নাতকোত্তর পর্যায়ের গবেষক। তনামির বাবা তরুণবাবু শিলিগুড়ির একটি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কে কর্মরত। তিনি জানান, ছোট থেকেই গানের প্রতি ঝোঁক তাঁর মেয়ের। শিলিগুড়িতে কুমকুম মুখোপাধ্যায়ের কাছে গান শিখেছেন তনামি। পাশাপাশি শান্তিনিকেতনে গিয়ে গান নিয়ে দু’বছরের সার্টিফিকেট কোর্সও করেন তিনি। তার পরে মাইক্রোবায়োলজি নিয়ে গবেষণা শুরু করেন শিলিগুড়ির কৃতী তরুণীটি। ২০১০ সালে গবেষণার সুযোগ পেয়েই জার্মানি যান তিনি। প্রবাসী ভারতীয়দের নানা অনুষ্ঠানে আমন্ত্রণের সুবাদে একাধিকবার গান গেয়েছেন তনামি। সেই সুবাদে রবীন্দ্র জন্ম সার্ধ শতবর্ষ উদযাপনের অনুষ্ঠানে গান গাওয়ার আমন্ত্রণ পান পেয়েছেন তনামি।

জমি দখলে অভিযুক্ত ব্যবসায়ী
বিন্নাগুড়ি পঞ্চায়েতের বলরাম এলাকায় খাস জমি দখলের চেষ্টার অভিযোগ উঠেছে শিলিগুড়ির এক ব্যবসায়ীর নামে। একটি দালাল চক্রের মাধ্যমে জমি দখলের চেষ্টা হচ্ছে বলে মঙ্গলবার রাজগঞ্জ ব্লক কংগ্রেসের তরফে জেলাশাসক, জেলা পুলিশ সুপার, মহকুমাশাসক, সদর সার্কেল সিআই, ভূমি ও ভূমি সংস্কার দফতর, আমবাড়ি ফাঁড়িতে অভিযোগ করা হয়েছে। প্রশাসনের তরফে অভিযোগ খতিয়ে দেখা হবে বলে জানানো হয়েছে। কংগ্রেসের তরফে ওই অভিযোগ করা হলেও অভিযোগে নির্দিষ্ট করে কোনও ব্যবসায়ী বা দালাল চক্রের কারও নাম উল্লেখ করা হয়নি। বলরাম এলাকায় ১৩ এক ৮৪ শতক একটি খাস জমি রয়েছে। দালাল চক্রের যোগসাজশে ওই খাস জমি দখলের চেষ্টা করা হচ্ছে বলে কংগ্রেসের অভিযোগ। রাজগঞ্জ ব্লক কংগ্রেস সভাপতি দেবব্রত নাগের দাবি, “১৯৫৩ সালে বলরাম এলাকায় ওই জমি সরকারিভাবে খাস হয়ে যায়। ওই জমির মধ্যে দেবস্থানও রয়েছে। রয়েছে জঙ্গলও। জমিটি পতিত থাকার সুযোগে একটি চক্রের মাধ্যমে এক ব্যবসায়ী তা দখলের চেষ্টা করছেন।” দেবব্রতবাবু বলেন, “তথ্যপ্রমাণ-সহ নানা মহলে অভিযোগ করে দখলের চেষ্টা রুখতে আর্জি জানানো হয়েছে।”

পাম্পসেট চুরি, ধৃত ৪
চা বাগিচার পাম্পসেট চুরির অভিযোগে ৪ জনকে গ্রেফতার করল বিধাননগর থানার পুলিশ। মঙ্গলবার রাতে পুলিশ তাদের ধরে। পাম্পসেট কেনার অভিযোগে স্থানীয় এক ব্যবসায়ীও গ্রেফতার করা হয়েছেন। ধৃতদের প্রত্যেকেই বিধাননগর থানার বিভিন্ন এলাকার বাসিন্দা। গত ১৩ নভেম্বর মুরালিগঞ্জ এলাকার বাসিন্দা সিপিএমের সিটু নেতা মহবুব আলমের চা বাগিচা থেকে ওই পাম্পসেটটি চুরি হয়। তিনি থানায় অভিযোগ জানানোর পরে পুলিশ তদন্তে নেমে চুরিতে যুক্ত থাকার অভিযোগে তাদের ধরে।

অভিযুক্ত এসএসবি
অনুপ্রবেশের অভিযোগে খড়িবাড়ির ৪ বাসিন্দাকে সীমান্ত সুরক্ষা বলের জওয়ানরা মারধর করেছে বলে অভিযোগ উঠেছে। বুধবার রাতে সীমান্ত সুরক্ষা বলের জওয়ানদের নামে খড়িবাড়ি থানায় অভিযোগ দায়ের করেন মহম্মদ আলম। খড়িবাড়ির ওই বাসিন্দা অভিযোগ করে জানান, কাঁকরভিটাতে তাঁর একটি বাড়ি রয়েছে। সেখানে তাঁর স্ত্রী থাকেন। মঙ্গলবার স্ত্রীর অসুস্থতার খবর শুনে তিনি তাঁর তিন ছেলে এবং এক আত্মীয়কে নিয়ে কাকরভিটার উদ্দেশে রওনা হন। পানিট্যাঙ্কিতে এসএসবি জওয়ানরা অনুপ্রবেশকারী দাবি করে তাঁদের মারধর শুরু করেন।

সেলে নতুন নিয়োগ
জলপাইগুড়ি জেলা কংগ্রেসের ওবিসি সেলের চেয়ারম্যান নিযুক্ত হয়েছেন মহম্মদ আবদুর রজ্জাক। জেলা কংগ্রেসের সম্পাদক কলেজ শিক্ষক আবদুর রজ্জাককে প্রদেশ কংগ্রেসের তরফে ওবিসি সেলের চেয়ারম্যানের দায়িত্বে মনোনীত করা হয়েছে। জেলায় সংগঠনকে ঢেলে সাজাতে রজ্জাককে প্রদেশের তরফে নির্দেশ দেওয়া হয়েছে। আব্দুর রজ্জাক বলেন, “রাজ্যের বিগত বাম সরকার ওবিসিদের স্বীকার করতে চাননি। আগের সরকারের আমলে ওবিসিরা প্রাপ্য সুযোগ সুবিধে পায়নি।

বধূর অপমৃত্যু
বধূর অস্বাভাবিক মৃত্যু হয়েছে। মঙ্গলবার রাতে রাজগঞ্জ থানার পানিকৌড়ির চৌধুরীভিটা গ্রামে ঘটনাটি ঘটে। মৃতার নাম অনিতা রায় (৩২)। রাতে তিনি কীটনাশক খান।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.