টুকরো খবর
গঠনমূলক কাজের পরামর্শ কালামের
রাজনৈতিক ব্যবস্থার উপরে মানুষের আস্থা ফেরাতে রাজনীতিকদের গঠনমূলক কাজে যুক্ত হওয়ার আহ্বান জানালেন প্রাক্তন রাষ্ট্রপতি এ পি জে আব্দুল কালাম। আইনসভার সদস্যদের একটি সেমিনারে যোগ দিতে পটনায় এসেছেন কালাম। সেই সেমিনারে আজ তিনি বলেন, “রাজনীতিকরা এ দেশের মানুষের সুবিধার্থে অনেক কাজ করে। কিন্তু রাজনৈতিক ব্যবস্থার উপরে মানুষের এখনও একশো শতাংশ আস্থা হয়নি। এই অবস্থার পরিবর্তন প্রয়োজন।” কালাম বলেন, “নির্বাচনকে ভাল কিছু করার ‘সুযোগ’ ধরে নিয়ে আইনসভার সদস্যদের মন দিয়ে কাজ করা উচিত। নিজের নিজের কেন্দ্রে মন দিয়ে কাজ করলে মানুষের ভরসা বাড়বে।” কৃষি ক্ষেত্রে উৎপাদন বাড়ানো, ছোট ও মাঝারি মাপের শিল্প স্থাপন, পর্যটনের প্রসার, গ্রামোন্নয়ন প্রকল্প, বন্যা মোকাবিলা ইত্যাদি বিষয়ের উপর সাংসদ ও বিধায়কদের জোর দেওয়া উচিত বলে মন্তব্য করেন তিনি। বিশেষত পর্যটনের প্রসারের উপর সাংসদ-বিধায়কদের বাড়তি জোর দেওয়া উচিত। প্রাক্তন রাষ্ট্রপতির কথায়, “বিহার বহু ধর্মের সঙ্গমস্থল। বহু দেশ থেকে তীর্থযাত্রীরা এখানে আসেন। এ রাজ্যে যাতে বছরে অন্তত দশ লক্ষ বিদেশি পর্যটক ও এক কোটি দেশি পর্যটক আসেন, সে দিকে রাজ্য নজর দিক।

গরিবের উন্নয়নে কেন্দ্র গড়বে বিশেষ তহবিল
দেশে প্রযুক্তিগত উন্নতি গরিব মানুষের সমস্যার সমাধানে কোনও কাজে আসছে না। তা থেকে শুধু বড়লোকেরাই লাভবান হচ্ছেন। এমনটাই মনে করছেন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। মনমোহন জানিয়েছেন, এই অবস্থার পরিবতর্নে তাঁর সরকার ইন্ডিয়া ইনক্লুসিভ ইনোভেশন ফান্ড নামে বিশেষ তহবিল গড়তে চলেছে। এই তহবিলের টাকায় যে উন্নয়ন ঘটবে তার ফল আম জনতা ভোগ করতে পারবে বলে তিনি আশাবাদী। তহবিলের টাকায় গ্রামীণ পরিকাঠামো, স্বাস্থ্য, কৃষি, পশুপালন ইত্যাদি ক্ষেত্রে উন্নয়নের চেষ্টা করা হবে। ৫ হাজার কোটি টাকার এই তহবিলে সরকার প্রাথমিক ভাবে ১০০ কোটি টাকা জোগান দিতে চলেছে বলে ঘোষণাও করে দিয়েছেন অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়। ন্যাশনাল ইনোভেশন কাউন্সিলের রিপোর্ট প্রকাশ করতে গিয়ে বিষয়টি ব্যাখ্যা করে মনমোহন বলেন, “পরমাণু শক্তি, মহাকাশ বিজ্ঞান কিংবা গাড়ি-শিল্প প্রযুক্তিতে আমাদের দেশ অনেক উন্নতি করলেও তা মূলত বড়লোকের চাহিদাই মেটাতে পেরেছে। কিন্তু গরিব মানুষের সমস্যা মেটাতে পারেনি। এই অবস্থাটাই আমরা বদলাতে চাইছি।”

তেলেঙ্গানাপন্থী ১২ সাংসদের ইস্তফাপত্র খারিজ
অন্ধ্রপ্রদেশের তেলেঙ্গানা অঞ্চলের বিভিন্ন দলের ১২ জন সাংসদের পদত্যাগপত্র গ্রহণ করলেন না লোকসভার স্পিকার মীরা কুমার। তেলেঙ্গানাকে পৃথক রাজ্যের স্বীকৃতি দিতে দেরি করছে কেন্দ্রীয় সরকার, এরই প্রতিবাদে ১২ জন সাংসদ পদত্যাগ করতে চেয়েছিলেন। কিন্তু সংসদ সূত্রের খবর, ১২ জন সাংসদ পদত্যাগ করার প্রকৃত নিয়ম অনুসরণ করেননি বলেই তাঁদের পদত্যাগপত্র খারিজ করেছেন মীরা কুমার। পদত্যাগ করতে চাওয়া ওই ১২ জন সাংসদের মধ্যে আট জন কংগ্রেসের। বাকি চার জনের মধ্যে দু’জন তেলুগু দেশম পার্টি এবং দু’জন তেলেঙ্গানা রাষ্ট্র সমিতির সাংসদ।

অগ্নি ৪-এর সফল পরীক্ষা
পরমাণু অস্ত্র বহনে সক্ষম ‘ভূমি থেকে ভূমি’ অগ্নি-৪ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করল প্রতিরক্ষা মন্ত্রক। আজ সকালে ওড়িশার একটি দ্বীপ থেকে এই ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়। প্রতিরক্ষা সংক্রান্ত গবেষণা সংস্থা (ডিআরডিও)-র মুখপাত্র রবি কুমার গুপ্ত জানান, অগ্নি-৪ ক্ষেপণাস্ত্রটি ৩০০০ কিলোমিটার দূরত্ব পর্যন্ত যে কোনও লক্ষ্যবস্তুতে নির্ভুল ভাবে আঘাত হানতে পারে। উচ্চ ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে চালিত অগ্নি-৪ ভারতীয় ক্ষেপণাস্ত্র এক নতুন দিশার সূচনা করল বলে মন্তব্য করেছেন ডিআরডিও-র ক্ষেপণাস্ত্র বিভাগের প্রধান অবিনাশ চান্দের। ক্ষেপণাস্ক্রটির সফল উৎক্ষেপণের জন্য ডিআরডিও-র বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রকের বৈজ্ঞানিক উপদেষ্টা ভি কে সারস্বত।

খাদে বাস পড়ে মৃত ৪
গভীর রাতে বাস খাদে পড়ে মারা গেলেন চালক-সহ চার জন। জখম অন্তত ৩০। ঘটনাটি ঘটেছে, নাগাল্যান্ডের তুয়েংসাং জেলায়। পুলিশ জানায়, ডিমাপুর থেকে তুয়েংসাংগামী বাসটি গত কাল রাত ১টা নাগাদ মককচং শহরের কাছে খাদে পড়ে যায়। খবর পেয়েই মককচং-এর জেলাশাসক লিথরংলা চিশি পুলিশ বাহিনী নিয়ে ঘটনাস্থলে হাজির হন। পুলিশ, রেড ক্রস ও স্থানীয় বাসিন্দারা যাত্রীদের উদ্ধার করেন। ঘটনাস্থলেই মারা যান চালক ও তিন যাত্রী। জখম অবস্থায় তিরিশ জনকে হাসপাতালে আনা হয়েছে। পুলিশ জানায়, এদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

হাসপাতালে ঐশ্বর্যা
হাসপাতালে ভর্তি করা হল সন্তানসম্ভবা ঐশ্বর্যা রাই বচ্চনকে। সোমবার গভীর রাতে তাঁকে আন্ধেরির সেভেন হিলস হাসপাতালে ভর্তি করা হয়েছে। বচ্চন পরিবারের মুখপাত্র এই কথা জানিয়েছেন। তবে ঐশ্বর্যা কখন মা হবেন, তা অবশ্য জানা যায়নি। গত সপ্তাহেও নিয়মিত পরীক্ষার জন্য হাসপাতালে গিয়েছিলেন অভিনেত্রী। স্বাভাবিক ভাবেই ‘হবু বচ্চনের’ অপেক্ষায় উদ্বেল গোটা বচ্চন পরিবার। আগেই অমিতাভ বচ্চন টুইট করেছেন, “আমরা সেই বিশেষ মুহূর্তটির অপেক্ষায়।”

জুহি হত্যায় চার্জ গঠন
আইনজীবী জুহি প্রসাদের হত্যাকাণ্ডে তথ্য প্রযুক্তি কর্মী অনুশ্রী কুন্দ্রার বিরুদ্ধে চার্জ গঠন করল পুণে ক্যান্টনমেন্ট কোর্ট। আজ আত্মসমর্পণ করেন অনুশ্রী। ১৩ অক্টোবর অনুশ্রী জুহি ও তাঁর প্রেমিক নিমেশ সিনহার গায়ে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেন বলে অভিযোগ। অনুশ্রীর সঙ্গে আগে নিমেশের সম্পর্ক ছিল। অনুশ্রীর ২১ নভেম্বর পর্যন্ত পুলিশ হেফাজত হয়েছে।

কলাপক্কমও বন্ধের দাবি
কুড়ানকুলামের পর এ বার কলাপক্কম পরমাণু বিদ্যুৎ কেন্দ্রও বন্ধ করার দাবি জানাল পিএমকে। চেন্নাই শহর থেকে ৫০ কিলেমিটার দূরে এই কেন্দ্র থেকে তেজস্ক্রিয় দূষণ ছড়ানোর ফলে এলাকার বাসিন্দারা অসুস্থ হয়ে পড়ছেন বলে অভিযোগ। পিএমকে প্রধান এস রামডস জানান, তাঁরা তেজস্ক্রিয় দূষণের প্রভাব পরীক্ষার জন্য চিকিৎসক দল পাঠাবেন। তবে রাজ্যে যাতে আর পরমাণু কেন্দ্র গড়া না হয়, রাজ্য সরকারের সে দিকে লক্ষ রাখা উচিত, বলেন তিনি। তাঁর দাবি, প্রাক্তন রাষ্ট্রপতি এ পি জে আব্দুল কালাম কুড়ানকুলামে যাননি।

দুই কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে এফআইআর
রাহুল গাঁধীর সভাস্থলে মারপিট করার দায়ে এফআইআর দায়ের হল দুই কেন্দ্রীয় মন্ত্রী জিতিন প্রসাদ এবং আর পি এন সিংহের বিরুদ্ধে। উত্তরপ্রদেশ বিধানসভায় কংগ্রেসের নেতা প্রমোদ তিওয়ারিও রয়েছেন অভিযুক্ত কংগ্রেস নেতাদের তালিকায়। উত্তরপ্রদেশের ফুলপুরে কাল রাহুলকে কালো পতাকা দেখানোর চেষ্টা করতে গেলে সমাজবাদী পার্টির যুব শাখার চার কর্মীকে গ্রেফতার করে পুলিশ। তার আগে কংগ্রেসের ওই মন্ত্রী-নেতারা তাঁদের বেধড়ক মারধর করেন।

গেমসে রাজস্ব ক্ষতি ৬০০ কোটি টাকার
কমনওয়েলথ গেমস আয়োজক কমিটির উদ্দেশে তোপ দাগল ‘দিল্লি ২০১০ পোস্ট গেমস রিপোর্ট’। রিপোর্টে বলা হয়েছে, কমিটির নিযুক্ত আন্তর্জাতিক উপদেষ্টা সংস্থার দক্ষতার অভাব ছিল। কাজে ছিল অনভিজ্ঞতার ছাপও। তারই মাসুল গুনতে হয়েছে সরকারকে। রাজস্বের ক্ষতি হয় প্রায় ৬০০ কোটি টাকা। রিপোর্টে আয়োজক কমিটির নানান পরিকল্পনা ও তা কার্যকর করার প্রক্রিয়া সম্পর্কে কড়া সমালোচনা করা হয়েছে। বলা হয়েছে, পরিকল্পনা ছিল অত্যন্ত নিম্ন মানের এবং খরচের হিসেব রক্ষাতেও যত্ন নেওয়া হয়নি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.