টুকরো খবর
কংগ্রেসের প্রতিবাদ সভা
কালিয়াচকে দলের বিধায়কের উপর দুষ্কৃতীদের হামলার অভিযোগ তুলে প্রতিবাদ সভা করল কংগ্রেস। রবিবার বিকেলে মালদহ শহরের এলআইসি মোড়ে বিক্ষোভ সভা। ওই সভায় সাংসদ মৌসম বেনজির নূর, মন্ত্রী আবু নাসের খান চৌধুরি, বিধায়ক কৃষ্ণেন্দু চৌধুরী-সহ জেলা কংগ্রেসের নেতারা হাজির ছিলেন। সভায় কংগ্রেস নেতারা জেলায় আইন শৃঙ্খলা ভেঙে পড়েছে বলে অভিযোগ করেন। সভায় হাজির না-থাকলেও পরে জেলা কংগ্রেসের সভাপতি আবু হাসেম খান চৌধুরি বলেন, “বিধায়কের উপর হামলাকারীদের গ্রেফতার করা না-হলে জেলা কংগ্রেস লাগাতার আন্দোলনে নামবে।” শনিবার কালিয়াচকের রামনগর গ্রামে দুষ্কৃতীদের হাতে খুন হওয়া ছাত্রের শোকসভায় যোগ দিতে যাওয়ার পথে মোজমপুরের কাছে কংগ্রেস বিধায়ক ঈশাক খান চৌধুরি আক্রান্ত হন। সিপিএমের এরক সমর্থক খুনের জেরে ওই সময়ে ঘটনাস্থলে দু’দল দুষ্কৃতীর গুলি ও বোমার লড়াই চলছিল। একটি বোমা বিধায়কের গাড়ির সামনে পড়ে বলে অভিযোগ। মালদহের অতিরিক্ত পুলিশ সুপার শ্যাম সিংহ বলেন, “বিধায়কের অভিযোগের ভিত্তিতে মামলা হয়েছে। তদন্তে জানা গিয়েছে, বিধায়কের উপর হামলা হয়নি। মোজমপুরে দু’দল দুষ্কৃতীদের লড়াই চলাকালীন ওই রাস্তা দিয়ে বিধায়ক গাড়িতে চড়ে যাচ্ছিলেন। গাড়ির অনেক দূরে একটি বোমা পড়ে। তাতে বিধায়কের গাড়ির কোনও রকম ক্ষতি হয়নি।”

সমস্যা মেটাতে আজ আলোচনা
জেলা জুড়ে লাগাতার যাত্রী পরিবহণ ধর্মঘটের সিদ্ধান্তে অনড় দক্ষিণ দিনাজপুরের বেসরকারি বাস ট্রেকার মালিকদের নিয়ে বৈঠকে বসবে প্রশাসন। আজ, সোমবার বিকাল ৪টায় বালুরঘাটে অতিরিক্ত জেলাশাসকের দফতরে বৈঠক হবে। জেলাশাসক দুর্গাদাস গোস্বামী বলেন, “চেন ব্যবস্থায় গাড়ি পিছু টাকা আদায় প্রক্রিয়াটি অবৈধ। দু’পক্ষকে নিয়ে আলোচনায় বসে সমস্যা মেটানোর উদ্যোগ নেওয়া হয়েছে।” বালুরঘাটে তৃণমূল মোটর শ্রমিক সংগঠনের বিরুদ্ধে যাত্রী গাড়ি পিছু জোর করে টাকা আদায়ের অভিযোগ তুলে বাস, মিনিবাস, ম্যাক্সিট্যাক্সি ট্রেকার মালিকদের মিলিত ফোরাম আগামী ১৫ নভেম্বর থেকে অনির্দিষ্টকালের জন্য যাত্রী পরিবহণ ধর্মঘটের ডাক দিয়েছে। তৃণমূল শ্রমিক সংগঠনের জেলা সভাপতি মজিরুদ্দিন আহমেদ বলেন, “আমরা সমস্তরকম তোলাবাজির বিরুদ্ধে। গত ৩৪ বছর ধরে অবৈধ ভাবে চেন প্রথার নামে বাসস্ট্যাণ্ডগুলি থেকে যাত্রী গাড়ি পিছু টাকা আদায় চালু করে নিয়মে পরিণত হয়েছিল। সরকার পরিবর্তনের পর বালুরঘাটে বাস মালিকদের সঙ্গে আলোচনায় বসে ওই তোলা আদায় বন্ধ হয়েছিল। বাস মালিকরা ফের বাইরের জেলার যাত্রী গাড়ি পিছু ৭০ টাকা ও স্থানীয় গাড়ি পিছু ৪০ টাকা আদায় শুরু করে। অথচ এ বিষয়ে শ্রমিক সংগঠনের সঙ্গে কোনও আলোচনা করেনি। ফলে সমস্যা তৈরি হয়েছে।”

অভিযুক্ত পঞ্চায়েত
তথ্য জানার অধিকার আইনে আবেদন করলেও ‘কর্মী নিয়োগ সংক্রান্ত’ ব্যাপারে কিছু না জানানোর অভিযোগ উঠেছে বালুরঘাট জেলা পঞ্চায়েত এবং গ্রামোন্নয়ন দফতরের বিরুদ্ধে। চাকরির পরীক্ষায় উত্তীর্ণ হয়েও সুযোগ না পাওয়ায় শহরের চকভবানি এলাকার বাসিন্দা সৌমিক সেনগুপ্ত গোটা ঘটনাটি জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দ্বারস্থ হয়েছেন। দক্ষিণ দিনাজপুর পঞ্চায়েত এবং গ্রামোন্নয়ন দফতরে ৪ করণিকের পদে নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন বলে দাবি ওই যুবকের। চলতি বছরের অগস্টে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হলে দেখা যায় তিনি চাকরি পাননি। অভিযোগ ওঠে বালুরঘাট প্রশাসনিক ভবনে কর্মরত কর্মীদের আত্মীয়রাই পদগুলিতে কাজ পেয়েছেন। তা নিয়ে নিয়োগ কর্তৃপক্ষের বিরুদ্ধে স্বজনপোষণের অভিযোগ তুলে আরও ৩ জন চাকরি প্রার্থী সুবিচার চেয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি দেন। তথ্য জানার অধিকার আইনে নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে গত সেপ্টেম্বর থেকে ৪ বার আবেদন করলেও জেলাশাসকের দফতর থেকে কোনও সদুত্তর পাননি বলে অভিযোগ সৌমিকের। তিনি জানান, গত ১৩ অগস্ট পঞ্চায়েত এবং গ্রামোন্নয়ন দফতর থেকে এ ব্যাপারে আলোচনার জন্য তাঁকে যেতে বলা হয়। আলোচনা বা শর্ত সাপেক্ষে তথ্য গ্রহণ করতে তিনি রাজি নন বলে চিঠি দিয়ে জানিয়ে দেন। জেলাশাসক দুর্গাদাস গোস্বামী বলেন, “তথ্য জানার অধিকার আইনে আবেদনকারীর সঙ্গে আলোচনার কোনও এক্তিয়ার নেই। ওই যুবককে কেন বিষয়টি জানানো হচ্ছে না তা খোঁজ নিয়ে দেখছি।”

সঙ্কটে বামেরা
মাথাভাঙ্গার পঞ্চানন মোড়ে দলের পশ্চিম বাইশগুড়ির শাখা অফিস তালা বন্ধ পড়ে রয়েছে। তুফানগঞ্জের চিলাখানা লোকাল কমিটি অফিসের একই অবস্থা। নাজিরহাট-২ এলাকায় অফিস খুললেও কর্মীদের আনাগোনা কম। মিছিল, মিটিং, কর্মসূচিতেও পুরানো নেতা কর্মীদের অনেকে থাকছেন না। বিধানসভা নির্বাচনে রাজ্যে ক্ষমতার পরিবর্তনের পর কোচবিহার জেলা জুড়ে এমনই কর্মী সঙ্কটে দিশেহারা অবস্থা সিপিএম নেতৃত্বের। পরিস্থিতি এতটাই উদ্বেগের যে বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে দলের সদস্যদের মধ্যে কারা দল করতে চান তা নিয়ে সমীক্ষায় নেমেছেন তাঁরা। বক্সিরহাট, কোচবিহার (দক্ষিণ) জোনাল এলাকার অন্তত ৩০ শতাংশ সদস্য লিখিত ভাবে দল করতে চান না বলে জানিয়েছেন। ৫ নভেম্বরের মধ্যে ওই সমীক্ষা রিপোর্ট চূড়ান্ত করার কথা থাকলেও এমন পরিস্থিতিতে সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন জেলা সিপিএম নেতৃত্ব। সিপিএম জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য তমসের আলি বলেন, “যারা দলের কাজ করতে চান তারা ফর্মে লিখে জমা দিচ্ছেন। ওই প্রক্রিয়া এখনও জারি রয়েছে। ৫ নভেম্বর পর্যন্ত ফর্ম দেওয়ার সময় বাড়ানো হয়েছে। নভেম্বর মাস না গেলে কোনও চিত্র স্পষ্ট হবে না।”

মমতার নির্দেশ
সংগঠনের কোচবিহার জেলা কমিটি ভেঙে দিল তৃণমূল ছাত্র পরিষদ। রবিবার সংগঠনের রাজ্য সভাপতি শঙ্কুদেব পাণ্ডা এ কথা জানিয়েছেন। তিনি বলেন, “আমাদের দলনেত্রী সংগঠনের বিশৃঙ্খলা বরদাস্ত না-করার নির্দেশ দিয়েছেন। কোচবিহারে বেশ কিছু বিশৃঙ্খলার অভিযোগ রয়েছে। সেই জন্যই সংগঠন ঢেলে সাজাতে জেলা কমিটি ভেঙে দেওয়া হল।’’ প্রসঙ্গত কোচবিহারের তুফানগঞ্জ কলেজে তৃণমূল ছাত্র পরিষদের গোষ্ঠী কোন্দল চরম মাত্রা নিয়েছে বলে সংগঠনের মধ্যেই অভিযোগ উঠেছে। দু’পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনাও ঘটেছে। কোচবিহার শহরের ৫টি কলেজের একটিও তৃণমূল ছাত্র পরিষদ দখল করতে পারেনি। দিনহাটা কলেজে প্রার্থীই দিতে পারেনি। সোমবারই সংগঠনের একটি প্রতিনিধি দল কলকাতা থেকে কোচবিহারে পৌঁছচ্ছে। ওই কমিটি জেলার ছাত্র সংগঠনের হালহকিকত সম্পর্কে রিপোর্ট তৈরি করবে বলে জানা গিয়েছে। বিদায়ী জেলা সবাপতি সমীর চক্রবর্তী বলেন, “ জেলা কমিটি ভেঙে দেওয়ার খবর রাজ্য সভাপতি আমায় জানিয়েছেন। সংগঠন যেভাবে কাজ করতে বলবে সেভাবেই চলব।”

মেলা শেষ
সোমবার সন্ধ্যায় সাড়ে সাত হাত কালী মূর্তি ভাসানে শেষ হচ্ছে বালুরঘাটের ঐতিহ্যবাহী বোল্লাকালী পুজো ও তিনদিনের মেলা। রবিবার ছিল বউ মেলা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.