টুকরো খবর
ফোরামের আন্দোলন
প্রতারণা মামলা নিয়ে এ বার আসরে নামল দার্জিলিং জেলা লিগাল এইড ফোরামও। মুম্বইয়ের ওই সংস্থাটি-সহ কতগুলি এই ধরনের লগ্নিকারী সংস্থা শিলিগুড়িতে প্রতারণার ঘটনায় জড়িত তার তালিকা তৈরির কাজে নেমেছে। পাশাপাশি, প্রতারিত যাতে সঠিক আইনি সাহায্য পেতে পারেন সেই কাজেও নেমেছে সংস্থাটি। সংস্থার সম্পাদক অমিত সরকার বলেন, “বহু লোককে প্রতারিত করা হয়েছে। বেশ কিছু মানুষ আমাদের সঙ্গে যোগাযোগ করেছেন। তাঁদেরনিয়ে কয়েক দফা বৈঠক হয়েছে। সবাইকে আইনি সহায়তা দেওয়ার পরিকল্পনা হয়েছে। প্রতারিতদের সাহায্য করতে প্রয়োজনে শিলিগুড়ি মহকুমা আইনি পরিষেবা কমিটি এবং রাজ্য আইনি পরিষেবা কমিটির সাহায্য নেওয়া হবে।” মুম্বইয়ের একটি লগ্নিকারী সংস্থার বিরুদ্ধে কয়েক কোটি টাকা প্রতারণার অভিযোগ জমা পড়ার পরে পুলিশ ওই সংস্থার ম্যানেজিং ডিরেক্টর রামশা জীবন সাহেবরাম চৌধুরী, জীবন বিমা নিগমের কর্মী রাজীব ভদ্র, বেসরকারি ব্যাঙ্কের কর্মী রণবীর দাস এবং দেবব্রত পালকে গ্রেফতারের পরে একের পর এক অভিযোগ জমা পড়েছে শিলিগুড়ি থানায়। মুম্বইয়ের ওই সংস্থা ছাড়া অন্য কয়েকটি এই ধরনের সংস্থার বিরুদ্ধেও অভিযোগ জমা পড়েছে। প্রাথমিক তদন্তে পুলিশ জানতে পেরেছে, বিনিয়োগকারী সংস্থাগুলি শিলিগুড়িতে এজেন্ট নিয়োগ করে প্রচুর টাকা সংগ্রহ করেছে। এজেন্ট হিসাবে শিলিগুড়ির এক অবসরপ্রাপ্ত কলেজ শিক্ষক এবং রেল কর্মীর স্ত্রী রিমি দে’র নাম জড়িয়ে পড়েছে। এই পরিস্থিতিতে প্রতারিতদের পাশে দাঁড়াতে এগিয়ে এসেছে ফোরাম।

গান উৎসব ডিসেম্বরে
আগামী ২৩-২৫ ডিসেম্বর বাংলাগান উৎসবের আসর বসছে শিলিগুড়িতে। উত্তরবঙ্গের প্রত্যন্ত এলাকার উঠতি প্রতিভাদের তুলে ধরতে গত ৬ বছর ধরে উৎসব হয়ে আসছে। সিস্টার নিবেদিতা অডিটরিয়ামে ওই অনুষ্ঠান হবে। বাউল, ভাওয়াইয়া থেকে রবীন্দ্রসঙ্গীত, নজরুলগীতি, পুরাতন, আধুনিক গান গাইতে উৎসাহীরা অডিশনের মাধ্যমে সুযোগ পেতে পারেন। বাংলাগান উৎসব কমিটির সভাপতি মুকুল সেনগুপ্ত বলেন, “উত্তরবঙ্গের বিভিন্ন প্রান্তে যে সব উঠতি সঙ্গীত প্রতিভা রয়েছে তাঁদের সুযোগ করেই দিতেই এই উৎসব। নামকরা শিল্পীদের সঙ্গে একই মঞ্চে তাঁদের গান গাওয়ার সুযোগ করে দেওয়া হবে।” উদ্যোক্তারা জানান, ১৭-১৮ ডিসেম্বর সিস্টার নিবেদিতা অডিটরিয়ামে অডিশন নেওয়া হবে। প্রত্যন্ত এলাকার সঙ্গীতপ্রেমীদের সুযোগ করে দিতে জলপাইগুড়ি এবং কোচবিহারে আলাদা করে প্রাথমিক পর্বে অডিশনের ব্যবস্থা করার কথাও ভাবা হয়েছে। তা সম্ভব হলে কবে কোথায় হবে শীঘ্রই জানিয়ে দেওয়া হবে। অডিশনের সময় দু’টি বিভাগ থেকে অন্তত ১টি করে গান বেছে গাইতে হবে। ‘ক’-বিভাগে রয়েছে, রবীন্দ্র সঙ্গীত, নজরুলগীতি, আধুনিক গান, লোকগীতি। বাকি দ্বিজেন্দ্রগীতি অতুলপ্রসাদী, রজনীকান্তের গান, সুকান্তগীতি, পুরাতনী ‘খ’-বিভাগে। অডিশনে য় প্রথম, দ্বিতীয় এবং তৃতীয়স্থান অধিকারীদের পুরস্কৃত করা হবে। ১২ বছরের বেশি বয়সের ছেলেমেয়েরা অংশ নিতে পারবেন।

সেমিফাইনালে মর্নিং সকার, রাইজিং স্টার
উত্তরবঙ্গ যুব ফুটবল উৎসবে সেমিফাইনালে উঠল ভিএনসি মর্নিং সকার ক্লাব এবং ওদলাবাড়ি রাইজিং স্টার ক্লাব। রবিবার শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামের মাঠে ভিএনসি মর্নিং সকার দল ৩-১ গোলে হারিয়েছে জলপাইগুড়ির ঘুঘুডাঙা ক্লাবকে। অন্য খেলায় রাউজিং স্টারের কাছে টাই ব্রেকে হারতে হয়েছে শিলিগুড়ির আইএফএ ফুটবল অ্যাকাডেমিকে। সোমবার সেমিফাইনাল। এ দিন বেলা ১ টা নাগাদ খেলা শুরুর কথা থাকলেও জেলা পুলিশের ক্রিকেট ম্যাচ চলায় খেলা শুরু হতে ১ ঘন্টা দেরি হয়। শিলিগুড়ি মহকুমা ক্রীড়া পরিষদের সচিব নান্টু পাল বলেন, ‘‘পুলিশের ম্যাচ হবে বলে আমাদের জানানো হয়নি। তারা আচমকা খেলতে শুরু করলে ফুটবল ম্যাচের দেরি হয়।” শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার অমিত জাভালগি বলেন, “পুলিশ কর্মী আধিকারিকদের নিয়ে নিজেদের মধ্যে ক্রিকেট ম্যাচের আয়োজন করা হয়েছিল। তবে যুব ফুটবল উৎসবের খেলা আছে জানার পরই তাড়াতাড়ি ম্যাচ শেষ করে তাদের মাঠ ছেড়ে দেওয়া হয়। তাঁদের অনুরোধে ফুটবল ম্যাচের উদ্বোধনও করেছি।” এ দিন জেলা পুলিশের দুটি দল ডিএসপি একাদশ এবং এএসপি একাদশের ক্রিকেট ম্যাচ হয়। ডিএসপি একাদশ ২১ রানে জিতেছে।

তিন দোকানে চুরি দু’লক্ষের
পুলিশ ফাঁড়ির কাছে পর পর তিনটি দোকান থেকে নগদ টাকা-সহ প্রায় ২ লক্ষ টাকার সামগ্রী চুরি করে পালাল দুষ্কৃতীরা। শনিবার গভীর রাতে ঘটনাটি ঘটেছে করণদিঘি থানার টুঙ্গিদিঘির কাছে ধানহাটি বালিচর রোড এলাকায়। অভিযোগ, দুষ্কৃতীরা এ দিন দুটি সোনার দোকানের তালা ভেঙে প্রায় দেড় লক্ষ টাকার সোনা এবং রুপোর অলঙ্কার নিয়ে পালিয়েছে। সেই সঙ্গে একটি মুদি দোকানের দরজা ভেঙে নগদ ২০ হাজার টাকা সমেত বিভিন্ন জিনিস চুরি করে পালায়। রবিবার পুলিশ গেলে তাদের বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগ তুলে বিক্ষোভ দেখান বাসিন্দারা। তাঁদের অভিযোগ, ঘটনাস্থল থেকে ঢিল ছোড়া দূরত্বে টুঙ্গিদিঘি পুলিশ ফাঁড়ি। অথচ পুলিশের নজরদারির অভাবে চুরি ছিনতাইয়ের ঘটনা বাড়ছে। পরে করণদিঘি থানার আইসি সুকুমার মিশ্রের আশ্বাসে পরিস্থিতি স্বাভাবিক হয়।

জঙ্গলে দেহ মিলল, ধৃত
বক্সাব্যঘ্র প্রকল্পের নারারথলি জঙ্গল থেকে মহিলার মৃতদেহ উদ্ধার ঘটনায় ১ জনকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার কুমারগ্রাম থানার পুলিশ সন্ধ্যা বর্মন (৩৪) নামে ওই মহিলার মৃতদেহ উদ্ধার করে। দেহের পাশ থেকেই মৃতার স্বামী হরিদাস বর্মনকে অসুস্থ অবস্থায় পাওয়া যায়। তাঁদের বাড়ি শামুকতলা থানার ছোট চৌকিরবস গ্রামে। পুলিশ জানায়, বেশ কিছুদিন ধরেই পারিবারিক বিষয় নিয়ে স্বামী-স্ত্রীর মধ্যে দ্বন্দ্ব চলছিল। তা থেকেই হরিদাস তাঁর স্ত্রীকে শ্বাসরোধ করে খুন করার পর নিজে বিষ খেয়ে আত্মঘাতী হওয়ার চেষ্টা করেন। তাঁকে আলিপুরদুয়ার মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। কুমারগ্রাম থানার ওসি ধ্রুব প্রধান বলেন, “ঘটনার তদন্ত করা হচ্ছে। হরিদাস বর্মন কিছুটা সুস্থ হলেই তাঁকে জিজ্ঞাসাবাদ করা হবে।”

চুক্তির প্রতিবাদ
তরাই ডুয়ার্সের বিভিন্ন মৌজা জিটিএর অর্ন্তভুক্তির বিরুদ্বে বিভিন্ন জনজাতিকে নিয়ে আগামী মাসে শ্যামল সেনের কমিশনের কাছ প্রতিবাদ জানাবে ডুয়ার্স তরাই নাগরিক মঞ্চ। রবিবার মেন্দাবাড়ি হাই স্কুলের মাঠে বিভিন্ন জনগোষ্টী ও সেচ্ছাসেবী সংগঠনের সঙ্গে আলোচনার পর একথা জানান ডুয়ার্স তরাই নাগরিক মঞ্চের কাযর্করী সভাপতি ল্যারি বসু। এদিন এই সভায় প্রাউস্টিট মঞ্চ ও বড়ো পিপলস ফোরামের প্রতিনিধিরাও ছিলেন। এ দিন ফালাকাটায় কোনও বিশেষ সম্প্রদায়কে সরকার সুবিধা পাইয়ে দিলে তারা চুপচাপ বসে থাকবেন না বলে হুমকি দিল ডুয়ার্স মিল্লাতে ইসলামিয়া নামে একটি সংগঠন। রবিবার মাদারিহাট ব্লকে শিশুবাড়িতে ওই সংগঠনের জনসভা হয়।

মাটিগাড়ায় বই বিপণি
শিলিগুড়ির অদূরে মাটিগাড়ার উত্তরায়নে চালু হল ক্রসওয়ার্ডের বুক স্টোর। এদিন ওই দোকানের উদ্বোধন করেন শিলিগুড়ি জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান রুদ্রনাথ ভট্টাচার্য এবং ক্রসওয়ার্ডের ম্যানেজিং ডিরেক্টর সিদ্ধার্থ পানসারি। সংস্থার দাবি, প্রায় ৫০ হাজার বিভিন্ন ধরনের বই, চলচ্চিত্র, গান এবং আনুষঙ্গিক সামগ্রী এখানে পাবেন ক্রেতারা। শিশুদের আলাদা বিভাগ রয়েছে।

নতুন সংগঠন
ট্যাক্সিচালকদের নতুন সংগঠন তৈরি করল আইএনটিইউসি। রবিবার জলপাইগুড়ির স্টেশন রোড ট্যাক্সি স্ট্যান্ডের ৫৪ জন চালককে নিয়ে আইএনটটিইউসির সংগঠন তৈরি করা হয়। জলপাইগুড়ি জেলা আইএনটিইউসি সভাপতি দেবাশিস লাহিড়ি, জেলা যুব কংগ্রেসের সভাপতি সৈকত চট্টোপাধ্যায় এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সংগঠন সুত্রে জানানো হয়েছে বামপন্থী এক সংগঠন ছেড়ে ২৪ জন ট্যাক্সি চালক এ দিন নতুন সংগঠনে যোগ দেন।

এবেকার সভা
রাজ্য বিদ্যুৎ গ্রাহক সমিতি এবেকার সভা রবিবার জলপাইগুড়ির শান্তিপাড়ায় অনুষ্ঠিত হয়েছে। বিদ্যুতের মাশুল বৃদ্ধি থেকে শুরু করে নানান সময়ে বিদ্যুতের মিটারের জন্য গ্রাহকদের থেকে টাকা আদায়ের বিরোধিতা করা হয় এদিনের সভায়। বিদ্যুৎ সমস্যা নিয়ে মুখ্যমন্ত্রীর কাছেও স্মারকলিপি দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

শো-কজের জবাব
শোকজের উত্তর জমা দিলেন আদিবাসী বিকাশ পরিষদের তরাই ডুয়ার্স আঞ্চলিক কমিটির পাঁচ নেতা। শনি ও রবিবার সংগঠনের রাজ্য সভাপতি বীরসা তিরকির হাতে ওই পাঁচ নেতা শোকজের উত্তর তুলে দেন। পরিষদের রাজ্য সভাপতি জানান, কলকাতায় রাজ্য কমিটির কার্যকরী সমিতির সভায় এই বিষয়ে আলোচনার পরে তাঁরা সিদ্ধান্ত নেবেন। প্রোগ্রেসিভ টি ওয়ার্কার্স ইউনিয়নের তরফে ২৯ নভেম্বর নাগরাকাটায় জনসভার ডাকা হয়েছে বলে জানান অমরদান বাক্সলা।

শিশুদের বস্ত্র বিলি
দুর্গাপুজো কমিটিগুলিকে শারদসন্মান দেওয়ার পাশাপাশি দুঃস্থদের বস্ত্র দিল আলিপুরদুয়ার পুরসভা। শনিবার পুরসভা হলে দুর্গা পুজোয় বিভিন্ন বিভাগে শ্রেষ্ঠ পুজো কমিটিগুলিকে পুরস্কার তুলে দেন মহকুমাশাসক অমলকান্তি রায় ও পুর চেয়ারম্যান দীপ্ত চট্টোপাধ্যায়। শ্রেষ্ঠ মণ্ডপসজ্জায় স্বামী বিবেকান্দ ক্লাব, সুষ্ঠু পরিবেশে বাবুপাড়া ক্লাব, পরিবেশ সচেতনতায় পশ্চিম ইটখোলা, সুষ্ঠ পরিচালনায় উপল মুখর ক্লাব, শ্রেষ্ঠ প্রতিমার জন্য মিলন সংঘ ক্লাব পুরস্কৃত হয়। জংশন এলাকায় মণ্ডপসজ্জায় যমঠেক কালচারাল ইউনিট, প্রতিমা যুব সংঘ, পরিবেশে নবীন সঙ্ঘ পুরস্কৃত হয়।

সাংসদের জমি দখলের নালিশ
খোদ জলপাইগুড়ির সিপিএমের সাংসদ মহেন্দ্রকুমার রায়ের জমি দখলের অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। জলপাইগুড়ির রাজগঞ্জ থানার চাউলহাটি এলাকায় ওই ঘটনা ঘটেছে। জলপাইগুড়ি জেলা পুলিশ সুপার সুগত সেন বলেন, “মহেন্দ্রবাবু রাজগঞ্জ থানায় অভিযোগ করেছেন। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।” রাজগঞ্জের চাউলহাটি এলাকার বাসিন্দা জলপাইগুড়ির সাংসদ মহেন্দ্রবাবুর অভিযোগ, বাজারের কাছে রাস্তার পাশে তাঁদের কিছু জমি রয়েছে। এক তৃণমূল নেতার নেতৃত্বে কিছু সমর্থক ওই জমি দখল করে দোকানপাট গড়েছেন।

প্রশিক্ষণ শিবির
দাদাভাই স্পোর্টিং ক্লাবের উদ্যোগে রাজগঞ্জ ব্লকের প্রত্যন্ত এলাকা ডেমডেমায় ফুটবল প্রশিক্ষণ শিবির চালু হল। রবিবার উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব ওই প্রশিক্ষণ শিবিরের উদ্বোধন করেন। ছিলেন বিধায়ক খগেশ্বর রায়-সহ অনেকেই। এ দিন অনুষ্ঠানে ক্লাবের তরফে ভূকম্পে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে ৩ হাজার টাকার চেক উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রীর হাতে তুলে দেওয়া হয়।

আন্তঃকলেজ ক্রীড়া
আনন্দচন্দ্র কর্মাস কলেজের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে জলপাইগুড়ি স্পোর্টস কমপ্লেক্সে শুরু হয়েছে আন্তঃ কলেজ ক্রীড়া প্রতিযোগিতা। উত্তরবঙ্গের ২৮টি কলেজ এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে। ২৩ টি প্রতিযোগিতায় প্রায় সাড়ে তিনশো ছাত্রছাত্রী অংশ নিয়েছেন। জলপাইগুড়ি স্পোর্টস কমপ্লেক্সের মাঠে রবি ও সোমবার প্রতিযোগিতা।

ধাবায় ধৃত ৪
ধাবায় বসে পিস্তল কেনাবেচা করতে গিয়ে পুলিশের হাতে ধরা পড়ল চার যুবক। শনিবার গভীর রাতে ঘটনাটি ঘটেছে মাদারিহাট থানার বীরপাড়া সড়কের পাশে এক ধাবায়। ধৃতদের মধ্যে তিন জনের বাড়ি মাদারিহাটে ও একজনের বাড়ি হাসিমারায়। বিহারে তৈরি পিস্তলটি কোন উদ্দেশ্যে তারা কেনাবেচা করছিল তা জানতে ৪ জনকে ১০ দিনের হেফাজতে এনেছে পুলিশ।

দুষ্কৃতী ধৃত
৬ জুয়াড়িকে গ্রেফতার করল রাজগঞ্জ পুলিশ। শুক্রবার রাতে সারিয়াম এলাকায় একটি মেলায় জুয়ার আসর থেকে পুলিশ তাদের ধরে। আসর থেকে কিছু সরঞ্জামও আটক করা হয়েছে। ধৃতদের আদালতে পাঠানো হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.