টুকরো খবর
উন্নয়নে গুরুত্ব কমিটির মুখপত্রে
সন্ত্রাস মোকাবিলা এবং ‘প্রতিরোধ’ তীব্র করার পাশাপাশি বিকল্প উন্নয়নেও জোর দেবে ‘নারী ইজ্জত বাঁচাও কমিটি’। সংগঠনের মুখপত্রে সেই ইঙ্গিতই মিলছে। জঙ্গলমহলে এই প্রথম কোনও সংগঠনের তরফে মুখপত্র প্রকাশ করা হল। নারী ইজ্জত বাঁচাও কমিটি-র মুখপত্রের নাম ‘ইজ্জত’। সম্প্রতি এর প্রথম সংখ্যা প্রকাশিত হয়। যেখানে ‘রাজনৈতিক প্রস্তাব’, মুখ্যমন্ত্রীর উদ্দেশে লেখা খোলা চিঠির পাশাপাশি নতুন সরকার কেন সোনামুখী-কাণ্ডে দোষীদের গ্রেফতার করছে না, সে প্রশ্ন তোলা হয়েছে। কমিটি সূত্রে খবর, জঙ্গলমহলের মহিলাদের আরও ঐক্যবদ্ধ করতেই মুখপত্র প্রকাশের উদ্যোগ। মুখপত্রে ‘শাসক’ তৃণমূলের সমালোচনা করা হয়েছে। কমিটির নেত্রী জ্যোৎস্না মাহাতোর বক্তব্য, “ভোটের আগে তৃণমূল নেত্রী বললেন, নতুন জঙ্গলমহল দেব। যৌথ বাহিনী থাকবে না। হার্মাদ থাকবে না। সব বন্দি মুক্তি পাবে, উন্নয়ন হবে। নেত্রী মুখ্যমন্ত্রী হলেন আর সব বদলে গেল।” ‘রাজনৈতিক প্রস্তাব’ অংশে দাবি করা হয়েছে, ‘আমরা এক দিকে যেমন রাষ্ট্রীয় সন্ত্রাস মোকাবিলা করে প্রতিরোধ তীব্র করতে জোট বাঁধছি। পাশাপাশি গড়ছি বিকল্প উন্নয়ন। হাসপাতাল গড়ছি, বাঁধ-নির্মাণ করছি, রাস্তা তৈরি করছি, পুকুর-কুয়ো সংস্কার করে জলের সমস্যা মেটাচ্ছি’।

রাস্তা সংস্কারের দাবিতে অবরোধ জনতার

কোলাঘাট-জশাড় সড়কের বেহাল অংশের মেরামতির দাবিতে অবরোধে নামলেন স্থানীয় বাসিন্দারা। বুধবার সকাল ৮টা নাগাদ কোলাঘাটের ছাতিন্দা গ্রামের কয়েকশো বাসিন্দা ওই রাস্তা অবরোধ করেন। প্রায় ঘণ্টা তিনেক অবরোধ চলায় গুরুত্বপূর্ণ ওই রাস্তায় বাস, ট্রেকার-সহ অন্য যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে কোলাঘাটের বিডিও সুদীপ্ত চক্রবর্তী অবরোধস্থলে গিয়ে দ্রুত সড়ক মেরামতির আশ্বাস দিলে অবরোধ ওঠে। কোলাঘাট স্টেশন থেকে জশাড়গামী ওই রাস্তা দিয়ে কোলাঘাট ছাড়াও দাসপুর ২ ব্লকের বিস্তীর্ণ এলাকার মানুষ যাতায়াত করেন। ৭ কিলোমিটার দীর্ঘ ওই রাস্তা সংস্কারের জন্য বছর দু’য়েক আগে পূর্ত দফতর প্রায় আড়াই কোটি টাকা বরাদ্দ করেছিল। জশাড় থেকে বোরোডাঙি পর্যন্ত ওই রাস্তা মেরামত হলেও বাকি দু’কিলোমিটার অংশে এখনও কাজ হয়নি। ওই দু’কিলোমিটার অংশ সম্প্রসারণ করতে গেলে রাস্তার ধারে থাকা বিদ্যুতের খুঁটি ও জনস্বাস্থ্য কারিগরি দফতরের জল সরবরাহের পাইপলাইন স্থানান্তর করতে হবে। এই নিয়ে দুই দফতরের সঙ্গে আলোচনা হয়েছে। শীঘ্রই বাকি অংশে কাজ শুরু করবে বলে জানিয়েছে পূর্ত দফতর।

বাগদা-বৈঠক
বাগদা চিংড়ি চাষের পুকুর হিসাবে কোনটা বৈধ আর কোনটা অবৈধ তা খতিয়ে দেখতে পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে ব্লকভিত্তিক পাঁচ সদস্যের বিশেষ কমিটি গঠন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মঙ্গলবার তমলুকে জেলা পরিষদ হলে এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে জেলার সভাধিপতি, সহ-সভাধিপতি ছাড়াও মৎস্য কর্মাধ্যক্ষ, সহ-মৎস্য অধিকর্তা (সামুদ্রিক), বাগদা চিংড়ি চাষি ও ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন। বাগদা চিংড়ি চাষে সরকারি নিয়ন্ত্রণ শিথিল করার পাশাপাশি জমির ‘কনভারসেশন’ মূল্য ডেসিমেল প্রতি ৫০ টাকার বদলে ২ টাকা করার দাবি জানানো হয়। এ দিনের বৈঠকে বৈধ ও অবৈধ পুকুর চিহ্নিত করার জন্য কমিটি গঠন করা ছাড়াও তালিকা প্রণয়ন না হওয়া পর্যন্ত মৎস্য দফতর থেকে লাইসেন্স প্রদান বন্ধ রাখা হবে বলে ঠিক হয়েছে।

কংগ্রেস নেতাকে হেনস্থার অভিযোগ
ব্লক কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রশান্ত চক্রবর্তীকে হেনস্থার অভিযোগ উঠল পিংলায়। অভিযোগ, স্থানীয় তৃণমূল নেতা গৌতম জানা বেকার যুবক-যুবতীদের চাকরি দেওয়ার নামে প্রচুর টাকা তুলেছেন। তার প্রতিবাদ করাতেই মঙ্গলবার রাতে বাড়ি ফেরার সময় প্রশান্তবাবুকে মারধর করা হয়। প্রশান্তবাবুর কথায়, “মারধরের সময় হুমকি দেওয়া হচ্ছিল যে, আমি যেন গৌতম জানার বিরুদ্ধে না যাই। তৃণমূল অবশ্য অভিযোগ অস্বীকার করে জানিয়েছে, এটা নিতান্তই পারিবারিক ঘটনা। প্রশান্তবাবু যে তিনজনের নামে মারধরের অভিযোগ করেছেন, তার মধ্যে রয়েছেন তাঁর ভাই সুশান্ত চক্রবর্তীও। বাকি দু’জন হলেন সুমঙ্গল দাস ও সত্যগোপাল গোস্বামী। তৃণমূল নেতা গৌতম জানা বলেন, “পারিবারিক একটা বিবাদের কথা শুনেছি। এর সঙ্গে দলের কোনও যোগ নেই।” সুশান্তবাবুরও দাবি, “এটা পারিবারিক ব্যাপার।”

ধৃত ‘মাওবাদী’কে জেরা, অস্ত্র উদ্ধার
মাওবাদী কার্যকলাপে জড়িত সন্দেহে ধৃতকে জেরা করে অস্ত্র উদ্ধার হয়েছে বলে দাবি করল পুলিশ। গত শনিবার বেলিয়াবেড়ার দেউলি গ্রাম থেকে বছর পঁয়তাল্লিশের দীপু নায়েক-কে গ্রেফতার করে পুলিশ। রবিবার দীপুকে ৭ দিন পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দেন বিচারক। পুলিশের দাবি, দীপুকে জেরা করে বুধবার বেলিয়াবেড়ার ভান্ডারবিলা গ্রামের একটি পরিত্যক্ত বাড়ির মেঝের মাটি খুঁড়ে দু’টি এক-নলা বন্দুক উদ্ধার হয়েছে। দীপুই জায়গাটি দেখিয়ে দেন বলে পুলিশের দাবি। ঝাড়গ্রামের এসপি গৌরব শর্মার দাবি, “জেরায় দীপু জানিয়েছেন, ওই বন্দুক দু’টি মাওবাদী স্কোয়াডের।”

আটকে ‘কাণ্ডারি’
ইঞ্জিন বিকল হওয়ায় দিঘা থেকে হাওড়াগামী কাণ্ডারি এক্সপ্রেস মঙ্গলবার রাত পর্যন্ত কাঁথি স্টেশনে আটকে রইল। পরে মেচেদা থেকে নতুন একটি ইঞ্জিন এলে ট্রেনটি রওনা দেয়। এ দিকে, দীর্ঘক্ষণ ট্রেনটি দাঁড়িয়ে থাকায় যাত্রীরা খাবার ও পানীয় জল না পেয়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন। খবর পেয়ে কাঁথি থানার পুলিশ স্টেশনে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ দিকে, দক্ষিণ কাঁথির তৃণমূল বিধায়ক দিব্যেন্দু অধিকারী যাত্রীদের জন্য পানীয় জল ও টিফিনের বন্দোবস্ত করেন। পরে রাত ১০টা নাগাদ অন্য একটি ইঞ্জিন এলে ট্রেন চলাচল শুরু হয়।

আশালতা গোল্ড কাপ
আশালতা গোল্ড কাপ আন্তঃবিদ্যালয় ফুটবল প্রতিযোগিতায় বুধবার জিতল কিশোরনগর শচীন্দ্র শিক্ষাসদন। টাইব্রেকারে ৩-২ গোলে কাণ্ডপশরা বীরেন্দ্রনাথ হাইস্কুলকে হারিয়ে দেয় তারা। ম্যান অফ দ্য ম্যাচ হয়েছে কাণ্ডপশরা বীরেন্দ্রনাথ হাইস্কুলের কৃষ্ণপদ বেরা।

ভিত্তিপ্রস্তর স্থাপন
কাঁথি বুধবার দেশপ্রাণ ব্লকের আমতলিয়া উচ্চ প্রাথমিক বিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন সহ-সভাধিপতি মামুদ হোসেন। তিনি জানান, ভবন নির্মাণে ২০ লক্ষ টাকা বরাদ্দ করেছে জেলা পরিষদ। এ দিনের অনুষ্ঠানে বিডিও অনাদি মাহাতো, পঞ্চায়েত সমিতির সভাপতি তরুণ জানা এসেছিলেন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.