টুকরো খবর
ফল প্রকাশ
বিএসসি, বিকমের পার্ট-১, পার্ট-২-র অনার্স এবং সাধারণ বিভাগের ফল প্রকাশ করল উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিএসসি পরীক্ষার্থীদের ফলাফল গত বছরের তুলনায় ভাল হলেও বিকমের ফল কিছুটা খারাপ হয়েছে। বিকম-পার্ট-২ সাধারণ বিভাগে পাশের হার বেড়েছে। বিএসসি পার্ট-১ অনার্স এবং সাধারণ বিভাগে পাশের হার ৫৭.৬১ শতাংশ, ৫২.৭৫ শতাংশ। গত বছর ওই দুই ক্ষেত্রে পাশের হার ছিল ৫২.৪৫ শতাংশ, ৪১.৫১ শতাংশ। বিএসসি পার্ট-২ অনার্স এবং সাধারণ বিভাগে এ বছর পাশের হার ৮০.০৯ শতাংশ, ৭৩.৪৫ শতাংশ। গত বছর যা ছিল ৭৫.৪৫ শতাংশ এবং ৬৯.৭৬ শতাংশ। বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক সুশান্ত দাস বলেন, “বিএসসি’র পার্ট-১, পার্ট-২-র ফলাফল গত বছরের তুলনায় ভাল হয়েছে। বিকমের ফল সে তুলনায় খারাপ। পরীক্ষা শেষের ৯৩ দিন পর ফল প্রকাশ করা সম্ভব হয়েছে।” এ বছর বিকম পার্ট-১-এ পাশের হার অনার্সে ৪৬.৫৮ শতাংশ এবং সাধারণ বিভাগে ৫৮.৪০ শতাংশ। গত বছর ওই বিভাগে পাশের হার ছিল ৫০.৯০ শতাংশ এবং ৫৯.৬২ শতাংশ। বিকম পার্ট-২ অনার্স এবং সাধারণ বিভাগে এ বছর পাশের হার ৮১.৪৩ শতাংশ, ৮৪.৫৬ শতাংশ। অনার্সে এ ক্ষেত্রেও পাশের হার কমেছে। গত বছর পাশের হার ছিল ৮৯.৭৪ শতাংশ। সাধারণ বিভাগে বিকমে পার্ট-২-তে পাশের হার বেড়েছে। গত বছর ওই বিভাগে পাশের হার ছিল ৬৫.৯০ শতাংশ। পুনর্মূল্যায়নের জন্য ছাত্রছাত্রীরা ২৫ নভেম্বরের মধ্যে সংশ্লিষ্ট কলেজের মাধ্যমে আবেদন করতে পারবেন। কলেজে ইতিমধ্যেই রেজাল্ট পাঠিয়ে দিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

হামলার প্রতিবাদ
গত ৩ নভেম্বর বিধানসভার উচ্চশিক্ষা বিষয়ক কমিটির প্রতিনিধিদের সামনে তাদের সদস্যদের উপর হামলার ঘটনার অভিযোগ তুলে প্রতিবাদ জানাল উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় তৃণমূল কর্মচারী সমিতি। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে তারা প্রতিবাদ সভা করেন। সদস্যরা কালো ব্যাজ পড়েন। তাঁদের অভিযোগ, বিশ্ববিদ্যালয়ের কর্মচারী সমিতির লোকজন তাদের উপর ওই দিন হামলা চালিয়েছিল। এ দিন তার প্রতিবাদ সভা করা হয়। অভিযুক্তদের শাস্তির দাবি জানিয়েছেন তারা। সভা শেষে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে স্মারকলিপি দেওয়া হয়। সংগঠনের অন্যতম যুগ্ম সম্পাদক মনীশ দে বলেন, “কর্মচারী সংগঠন আন্দোলনের নামে বিশ্ববিদ্যালয় অচল করার চেষ্টা করছে। বুধবার থেকেও তারা ফের আন্দোলন করে সেই চেষ্ট করবেন বলে জানতে পেরেছি। তাদের সদস্যরা আমাদের উপর হামলা করছে। এ সবের বিরুদ্ধেই এ দিন প্রতিবাদ জানানো হয়েছে।’’ বিশ্ববিদ্যালয়ের কর্মচারী সমিতির সম্পাদক দেবীপ্রসাদ বুট জানান, তাঁদের বিরুদ্ধে অপপ্রচার চালানো হচ্ছে। তারা কারও উপর হামলা করেননি। উল্টে অভিযোগকারীরাই তাদের উপর হামলা করেছেন। গত ২২ মার্চ বিশ্ববিদ্যালয়ের কর্মচারী সমিতিতে সে সিদ্ধান্তগুলি নেওয়া হয়েছিল তা কার্যকর করার দাবিতে বুধবার থেকে তারা প্রশাসনিক ভবনে অবস্থান বিক্ষোভ দেখাবেন।

১১ ডিসেম্বর পুর নির্বাচন হবে পাহাড়ে
দার্জিলিঙের তিনটি পুরসভা এবং একটি ‘নোটিফায়েড অথরিটি’ বা প্রজ্ঞাপিত এলাকার নির্বাচন হবে ১১ ডিসেম্বর। রাজ্য নির্বাচন কমিশন সূত্রের খবর, রাজ্য সরকারের সুপারিশ মেনেই তারা এই দিন স্থির করেছে। নির্বাচনী প্রক্রিয়া মঙ্গলবারেই শুরু করে দেওয়া হয়েছে বলে জানান রাজ্য নির্বাচন কমিশনার মীরা পাণ্ডে। কমিশন সূত্রে জানানো হয়েছে, দার্জিলিং, কার্শিয়াং, কালিম্পং পুরসভা এবং মিরিক প্রজ্ঞাপিত এলাকায় নির্বাচনের জন্য মনোনয়নপত্র পেশের কাজ এ দিনই শুরু হয়েছে। মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ১৫ নভেম্বর। স্ক্রুটিনি হবে ১৬ নভেম্বর। ১৮ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। ভোটগণনা হবে ১৩ ডিসেম্বর। রাজ্য নির্বাচন কমিশনার জানান, এ দিন থেকেই নির্বাচনী আচরণবিধি বলবৎ হয়েছে। ওই তিনটি পুর এবং প্রজ্ঞাপিত এলাকায় এই আচরণবিধি মানা বাধ্যতামূলক। সব মিলিয়ে ভোটার আছেন এক লক্ষ ১৭ হাজার ৩৩৮ জন। ওয়ার্ডের সংখ্যা ৮৪। ১৪২টি ভোট কেন্দ্রে ভোট নেওয়া হবে। সুষ্ঠু ভাবে ভোট পরিচালনার জন্য ১০ জন পর্যবেক্ষক নিযুক্ত করা হয়েছে। অবাধ ও সুষ্ঠু নির্বাচন করার ব্যাপারে সর্বস্তরের মানুষের কাছে আবেদন জানিয়েছে কমিশন।

জমি ‘উদ্ধার’
আদিবাসী পরিবারের নামে নথিবদ্ধ জমি ‘পুনরুদ্ধার’ করল আদিবাসী বিকাশ পরিষদ। মঙ্গলবার জলপাইগুড়ি শহর লাগোয়া পাদ্রী কুটির এলাকায় সাড়ে ২৬ বিঘা জমিতে এই ‘দখল’ চলে। পরিষদের পতাকা লাগিয়ে ‘দখল’ করে আদিবাসী পরিবারের হাতে তুলে দেওয়া হয়। সরকারি নথি অনুযায়ী করলা ভ্যালি চা বাগানের শ্রমিক জোয়াকিম কুজুরের নামে ২৬ একর জমি রয়েছে। কিন্তু জমির ভোগদখল করছেন এলাকারই আদিবাসী নন এমন একটি পরিবার। জোয়াকিম কুজুরের মৃত্যুর পরে তার ছেলে ক্লাইভ কুজুর জমি ফিরে পেতে আদিবাসী বিকাশ পরিষদের দারস্থ হয়। সেই মতো এ দিন সকালে পরিষদের সমর্থকরা সেই জমিতে গিয়ে দখল নেন।

সময় দাবি
কিশোরী যোজনার সমীক্ষার সময় বাড়ানোর দাবি জানাল টাউন ব্লক কংগ্রেস। মঙ্গলবার আলিপুরদুয়ারের আইসিডিএসের অফিসে স্মারকলিপি দিয়ে কংগ্রেসের পক্ষ থেকে বিক্ষোভ প্রদর্শন হয়। সিডিপিও সোনামণি ভট্টাচার্য জানান, মিটিংয়ে জেলায় রয়েছি। ফিরে মন্তব্য করব। টাউন ব্লক কংগ্রেসের সম্পাদক তাপস সিংহ জানান, কেন্দ্রীয় সরকারের কিশোরী যোজনায় ১১-১৪ বছরের ছেলেমেয়ে যারা স্কুল যায়নি এবং ১৪-১৮ বছরের সমস্ত মেয়েকে প্রতি সপ্তাহে চাল ও ডিম দেওয়ার কথা। ছয় মাস পর্যন্ত শিশু ও গর্ভবতী মায়েদেরও সাহায্য করা হয়। এই সমীক্ষার সময় দরকার।

ক্ষতিগ্রস্তদের বিমার টাকা
ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত বাড়ির মালিকদের বিমার টাকা দিল একটি বিমা সংস্থা। মঙ্গলবার দুই মাইলে এবং মাল্লাগুড়ির দু’টি হোটেলে দুটি ব্যাঙ্কের ওই ক্ষতিগ্রস্ত গ্রাহকদের হাতে আলাদা ভাবে চেকের টাকা তুলে দেওয়া হয়। তাঁদের সঙ্গে চুক্তিভুক্ত ব্যাঙ্কগুলি থেকে ঋণ নিয়ে বাড়ি তৈরি করেছে বা ফ্ল্যাট কিনেছেন এমন ক্ষতিগ্রস্ত বাড়ির মালিকদের অধিকাংশই ওই সুবিধা পেলেন। বিমা সংস্থা সূত্রে জানা গিয়েছে, ভূমিকম্পের পর সিকিম এবং উত্তরবঙ্গ মিলিয়ে ক্ষতিগ্রস্ত বাড়িগুলি দ্রুত সমীক্ষা করে দেখা হয়। সংস্থার জোনাল ম্যানেজার-পূর্ব শশীকুমার বলেন, “প্রায় ১৫০ টি ক্ষেত্রে তারা বিমার ওই টাকা দিচ্ছেন।” টাকা পেয়ে খুশি নামচির বাসিন্দা বিনোদ প্রসাদ, গ্যাংটকের জেবাং দুদন ভুটিয়া থেকে শিলিগুড়ির তিলক চন্দ্র অগ্রবাল সকলেই।

নতুন কমিটি
দার্জিলিং জেলা যুব তৃণমূলের নতুন কমিটি ঘোষিত হল। মঙ্গলবার জানানো হয়, নতুন কমিটির সভাপতি মনোনীত হয়েছেন প্রবীর রায়। সহ-সভাপতি পার্থ দেব এবং সমীরণ সাহা। তিন জন সাধারণ সম্পাদক হলেন মনোজ ভার্মা, মানিক অরোরা এবং মৌমিতা আচার্য। কোষাধ্যক্ষ প্রদীপ সরকার।

কর্মবিরতি পালন
দুই মাসের বেতন না মেলায় অর্ধদিবস কর্মবিরতি করলেন উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের নিরাপত্তার দ্বায়িত্বে থাকা কর্মীরা। মঙ্গলবার সকাল থেকেই তারা কর্ম বিরতি শুরু করলে সমস্যা দেখা দেয়। শেষ পর্যন্ত হাসপাতাল কর্তৃপক্ষ এ দিন একমাসের বেতন মিটিয়ে দেওয়ার ব্যবস্থা করলে দুপুরের পর কর্ম বিরতি তুলে নেওয়া হয়। নিরাপত্তা কর্মীদের অভিযোগ, গত সেপ্টেম্বর এবং অক্টোবর মাসের বেতন তারা পাননি। এ দিন আন্দোলনের পর তাদের সেপ্টেম্বর মাসের বেতন দেওয়া হয়।

গুলি চালিয়ে খুন
বিয়ে বাড়িতে গুলি চালিয়ে খুনের ঘটনায় জড়িত ধৃত পাঁচ জনকে নিজেদের হেফাজতে নিয়েছে পুলিশ। মঙ্গলবার ধৃতদের জলপাইগুড়ি আদালতে তোলা হলে বিচারক তাদের ১৪ দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দিয়েছেন। ধৃতদের সঙ্গে এনজেপি এলাকার কোনও চক্রের যোগাযোগ রয়েছে কী না তাও পুলিশ খতিয়ে দেখছে। পাশাপাশি, রায়গঞ্জ ছাড়া উত্তরবঙ্গের অন্য কোনও থানায় ধৃতদের বিরুদ্ধে কোনও তা পুলিশ দেখছে। পুলিশের ভূমিকা নিয়ে এদিন ক্ষোভ প্রকাশ করেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব।
ছবি: সন্দীপ পাল।
তিনি বলেছেন, “বিষয়টি দেখছি। এনজেপিতে পুলিশকে আরও সক্রিয় হতে হবে।” গত রবিবার রাতে এনজেপি এলাকায় একটি বিয়ে বাড়িতে মদ খেয়ে গাড়িতে সজোরে গান বাজিয়ে ‘উচ্ছৃঙ্খল আচরণ’ করছিল বরযাত্রী হিসাবে আসা ধৃতেরা। এলাকার বাসিন্দা মন্টু বর্মন এর প্রতিবাদ করায় দুষ্কৃতীরা তাঁকে গুলি করে। মারা যান এলাকার যুবক প্রসেনজিৎ দাস।

অস্বাভাবিক মৃত্যু
একই দিনে দুটি অপমৃত্যুর ঘটনা ঘটেছে রাজগঞ্জ থানা এলাকায়। সোমবার রাতে পানিকৌড়ি অঞ্চলের ফুটকিপাড়া এলাকায় মেথুস রায় (২৩) নামে মানসিক ভারসাম্যহীন এক যুবক গলায় হাঁসুয়া চালিয়ে আত্মঘাতী হন। ওই রাতেই মাঝিয়ালির গোরমোটাগছের মানসিক অবসাদের জেরে অরবিন্দু ওঁরাও (২৬) গলায় দড়ি দিয়ে আত্মঘাতী হন।

কার্যালয় উদ্বোধন
সিপিএমের রাজগঞ্জ জোনাল কমিটির নতুন অফিসের আনুষ্ঠানিক উদ্বোধন হল। রবিবার বিকেল তিনটে তালমা এলাকায় ওই জোনাল অফিসের উদ্বোধন করেন দলের জলপাইগুড়ি জেলা সম্পাদক মানিক সান্যাল। সংগঠনের তরফে ওই জোনাল কমিটির সদস্য রণজিৎ শর্মা জানান, আগে বেলাকোবাতে একটি ভাড়া বাড়িতে অফিসটি চলত।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.