টুকরো খবর
তমসেরকে পরামর্শ উদয়নের
হতাশা ঝেড়ে লড়াই করে বাঁচার জন্য সিপিএমের প্রাক্তন বিধায়ক তমসের আলিকে পরামর্শ দিলেন ফরওয়ার্ড ব্লকের জেলা সম্পাদক উদয়ন গুহ। শুক্রবার কোচবিহারের মাথাভাঙা মহকুমাশাসকের দফতরের সামনে দলীয় কর্মসূচিতে বক্তব্য রাখতে গিয়ে উদয়নবাবুু ওই পরামর্শ দেন। তিনি বলেন, “সংবাদ পত্রে দেখেছি পঞ্চায়েত ভোটের পর থেকে তমসের আলি আক্রান্ত হচ্ছেন। জমি চাষ করতে দেওয়া হচ্ছে না। পুকুরে মাছ তুলে নেওয়া হচ্ছে। এমন পরিস্থিতিতে হতাশার জেরে ডিএমকে চিঠি দিয়ে আত্মহত্যার পরিস্থিতি তৈরি হয়েছে বলে জানিয়েছেন। যদিও তা সমর্থনযোগ্য নয়।” ওই প্রসঙ্গেই উদয়নবাবুর সংযোজন, আত্মহত্যার মানে পালিয়ে যাওয়া। বাঁচতে গেলে লড়াতে হবে, লড়াই করে বাঁচতে হবে স্লোগান আমাদের মুখেই কর্মীরা শোনেন। আর আমরাই যদি এমন কথা বলি তাহলে যারা আমাদের দিকে তাকিয়ে থাকেন সেই কর্মীদের মনোবল কি হবে। খেলায় জিততে হলে মাঠে থেকে লড়তে হবে।” এ দিন তৃণমূলের সন্ত্রাস মোকাবিলায় জেলা জুড়ে বাম কর্মী-সমর্থকদের ঐক্যবদ্ধ ভাবে লড়ারও ডাক দেন তিনি। বাম জমানায় দেওচড়াইয়ে সিপিএমের দাপটের প্রসঙ্গ টেনে উদয়নবাবু বলেন, “গত পঞ্চায়েত ভোটে দেওচড়াইয়ে সভা করতে মাঠই পাইনি আমি। ধান খেতে সভা সেরেছি। তখন কিন্তু তৃণমূলের শাসন ছিল না। চিন্তার কারণ নেই। এসব থেকে শিক্ষা নিয়ে ঐক্যবদ্ধ ভাবে লড়তে হবে।” এ দিকে, আজ শনিবার কোচবিহারে সিপিএমের জেলা সম্পাদকমণ্ডলীর বৈঠক বসছে। সিপিএম সূত্রের খবর, ওই বৈঠকে নাটাবাড়ির প্রাক্তন বিধায়েক আত্মহত্যার হুমকি নিয়ে ব্যাখ্যা চাইবেন জেলা নেতৃত্ব। পাশাপাশি তৃণমূলের সন্ত্রাসের অভিযোগ জানাতে তমসের আলিকে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করার অনুমতি দেবার ব্যাপারে আলোচনা হবে। সিপিএমের কোচবিহার জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য তথা প্রাক্তন মন্ত্রী দীনেশ ডাকুয়া বলেন, “কাগজে দেখেছি তমসের মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে দলের অনুমতি চান। শনিবার জেলা সম্পাদকমণ্ডলীর বৈঠকেও ওই ব্যাপারে প্রস্তাব রাখলে তা বিবেচনা করা হবে।” নাটাবাড়ি প্রাক্তন সিপিএম বিধায়ক তমসের আলি বলেন, “জেলা সম্পাদকমণ্ডলীর বৈঠকে সমস্ত কিছুই তুলে ধরতে চাইছি।”

লড়াই জোটেই
স্কুল পরিচালন সমিতির নির্বাচনে মুখোমুখি কংগ্রেস ও তৃণমূল। ঘটনাটি উত্তর দিানজপুরের রায়গঞ্জে। ১৩ নভেম্বর রায়গঞ্জ করোনেশন হাইস্কুলের ও ২০ নভেম্বর রায়গঞ্জ গার্লস হাইস্কুলের পরিচালন সমিতির নির্বাচন হওয়ার কথা। বৃহস্পতি ও শুক্রবার দুটি স্কুলেই মনোনয়ন পত্র জমা দেওয়ার শেষ দিন ছিল। দুটি স্কুলের ৬টি করে আসনে কংগ্রেস ও তৃণমূল সমর্থিত প্রার্থীরা মনোনয়ন দিয়েছেন। পরিচালন সমিতি সূত্রে জানা গিয়েছে, দুটি স্কুলেই পরিচালন সমিতির সম্পাদকের দায়িত্বে রয়েছেন কংগ্রেস বিধায়ক মোহিত সেনগুপ্ত। উত্তর দিনাজপুরের তৃণমূলের অন্যতম নেতা তিলক চৌধুরী বলেন, “কংগ্রেসের সঙ্গে জোট গড়ে পুরসভা দখল করলেও পরবর্তীতে কংগ্রেস আমাদেরকে ভাইস চেয়ারম্যানের পদ না ছেড়ে স্বেচ্ছাচারিতার পরিচয় দিয়েছে। এই জেলায় কংগ্রেসের সঙ্গে আমাদের জোট নেই। কংগ্রেস জোটের অপমান করেছে। তাই দুটি স্কুলেই কংগ্রেসের বিরুদ্ধে প্রার্থী দিয়েছি।” জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক পবিত্র চন্দ বলেন, “তৃণমূল আমাদের সঙ্গে জোট গড়ে পুর নির্বাচনে লড়লেও আসন সমঝোতার সময়ে তারা ভাইস চেয়ারম্যানের পদ দাবি করেননি। পুরবোর্ড গঠনের সময়ে তৃণমূল ভাইস চেয়ারম্যান পদ দাবি করলেও দলের সিদ্ধান্তে তা ছাড়া হয়নি। কংগ্রেস নিজের শক্তিতেই দুটি আসনে লড়বে।”

মারধরে কাজ বন্ধ
রাস্তা সম্প্রসারণে পূর্ত দফতরের জায়গায় থাকা জলনিকাশি ভেঙে দেওয়ায় দফতরের এক কর্মীকে মারধর-সহ কাজ বন্ধ করে দেওয়া হয়েছে বলে কিছু গ্রামবাসীর নামে অভিযোগ উঠেছে। মালদহের হরিশ্চন্দ্রপুরের বারদুয়ারি এলাকায় শুক্রবার বিকালে ঘটনাটি ঘটে। সন্ধ্যায় প্রহৃত কর্মীর পাশাপাশি কাজ বন্ধ করে দেওয়ায় ঠিকাদার সংস্থার তরফে পৃথক ভাবে ৬ বাসিন্দার বিরুদ্ধে পুলিশে অভিযোগ জানানো হয়েছে। হরিশ্চন্দ্রপুর-২ ব্লক অফিস থেকে বাসস্ট্যান্ড পর্যন্ত ২ কিলোমিটার রাস্তা নাবার্ডের টাকায় চওড়া করার কাজ হচ্ছে। সুলতাননগর গ্রাম পঞ্চায়েতের সামনে দিয়ে এলাকার নিকাশি নালা গিয়েছে। তবে পঞ্চায়েতের ওই নালা রয়েছে পূর্ত দফতরের জায়গায়। এদিন ওই নিকাশি নালা ভাঙার কাজ চলছিল। সেসময় বাসিন্দারা এসে কাজে বাধা দেন বলে অভিযোগ। বিবাদ চলার সময় কয়েকজন বাসিন্দা এক কর্মীকে মারধর করেন বলে অভিযোগ। প্রহৃত ওই কর্মী সঞ্জীব সিংহের অভিযোগ, “উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশেই যা করার করেছি। কেন নালা ভাঙা হল প্রশ্ন তুলে বাসিন্দারা আমাকে বেধড়ক পেটাতে থাকেন। আমি অচৈতন্য হয়ে পড়ি। ৬ জনের নামে অভিযোগ করেছি।”

নালিশ নারী পাচারের, নেতাকে খুঁজছে পুলিশ
নারী পাচারের সঙ্গে জড়িত থাকার অভিযোগে এক সিপিএম নেতার খোঁজে তল্লাশি শুরু করেছে পুলিশ। শুক্রবার পাচার হওয়া এক মহিলা কালিয়াগঞ্জ থানায় এসে অভিযোগ দায়ের করেছেন। পুলিশ জানিয়েছে, অভিযুক্ত নেতার নাম রবি বর্মন। তার বাড়ি কালিয়াগঞ্জ থানার শঙ্করপুর এলাকায়। তিনি সিপিএমের স্থানীয় ডালিমগাঁও শাখা কমিটির সম্পাদক। প্রায় ৮ বছর আগে পেশায় চাষি ওই বাম নেতা স্থানীয় এক মহিলাকে তীর্থে নিয়ে যাওয়ার নাম করে দিল্লিতে বিক্রি করে দেন বলে অভিযোগ। পরে উত্তরপ্রদেশে পাচার করে এক ব্যক্তির সঙ্গে ওই মহিলাকে বিয়ে করতে বাধ্য করা হয় বলেও অভিযোগ। এদিন ওই মহিলা উত্তরপ্রদেশ থেকে পালিয়ে থানায় এসে অভিযোগ জানান। তবে দলের কালিয়াগঞ্জ জোনাল কমিটির সম্পাদক ভরতেন্দু চৌধুরী বলেন, “ওই নেতা নির্দোষ। স্থানীয় একটি স্কুল পরিচালন কমিটির নির্বাচনে সুবিধা পেতে ওই নেতাকে ফাঁসানো হয়েছে। পুলিশ তদন্ত করলেই সব স্পষ্ট হয়ে যাবে।” কালিয়াগঞ্জ টাউন কংগ্রেস সভাপতি অরুণ দে সরকার বলেন, “অভিযোগ হওয়ার পরেই সিপিএম নেতারা কংগ্রেসের বিরুদ্ধে অপপ্রচার শুরু করেছে। অবিলম্বে অভিযুক্তকে গ্রেফতারের দাবি জানানো হয়েছে।”

স্ত্রীকে খুন করে পালানো যুবক গ্রেফতার
স্ত্রীকে খুন করে জঙ্গলে ফেলে দেওয়ার এক মাসের মাথায় পুলিশের হাতে ধরা পড়ল এক যুবক। সম্প্রতি উত্তর দিনাজপুরের চোপড়া থেকে ওই যুবককে গ্রেফতার করে নিয়ে আসে ভক্তিনগর থানার পুলিশ। বৃহস্পতিবার ওই যুবককে নিয়ে গজলডোবার কাছে ছোট ফাপড়ির জঙ্গলে গিয়ে খুন হওয়া গৃহবধূর একটি ব্যাগ এবং যে পাথর দিয়ে মাথা থেঁতলে দেওয়া হয় সেটি উদ্ধার করা হয়। ওই গৃহবধূর নাম শিপু দাস (৩০)। ধৃত যুবকের নাম উদয় ভৌমিক। জলপাইগুড়ির ডিএসপি হরিপদ শী বলেন, “ওই মহিলার স্বামী খুনের কথা স্বীকার করেছেন। ঘটনা তদন্ত হচ্ছে।” ছয় মাস আগে শিপুর সঙ্গে উদয়ের বিয়ে হয়। বিয়ের পর থেকে সংসারে অশান্তি শুরু হয়। ১ অক্টোবর ক্রান্তির বাড়ি থেকে চোপড়ায় যাচ্ছিলেন শিপু। শিলিগুড়িতে বাস থেকে নামার পর শিপুর সঙ্গে তাঁর স্বামীর দেখা হয়। উদয় স্ত্রীকে নিয়ে জঙ্গলে নিয়ে যায়। তার পর পাথর দিয়ে স্ত্রীর মাথা থেঁতলে দিয়ে সে পালায় বলে অভিযোগ।

পাট্টা বিলি
ইসলামপুর পঞ্চায়েত সমিতির উদ্যোগে শুক্রবার চাষ এবং বসবাসের জন্য ভূমিদান প্রকল্পে পাট্টা বিতরণ করা হল। ইসলামপুর শহর লাগোয়া রুইয়া বস্তি এলাকায় ৪৫টি আদিবাসী ভূমিহীন পরিবারকে ওই পাট্টা দেওয়া হয়। মোট ৬ একর ৭১ শতক জমির পাট্টা দেওয়া হয়েছে। অনুষ্ঠানে রাজ্যের মন্ত্রী আবদুল করিম চৌধুরী-সহ জেলা প্রশাসনের আধিকারিকেরা উপস্থিত ছিলেন। মন্ত্রী অবশ্য অনুষ্ঠানের কথা তাঁকে সময়মচ না জানানোয় কার্যত ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন, “অনুষ্ঠানের কথা আমাকে সময়ত মত জানানো হয়নি। গরীব মানুষদের পাট্টা দেওয়া ভাল উদ্যোগ।”

গ্রেফতার দুই
জাল শংসাপত্র তৈরি চক্রে জড়িত সন্দেহে দুই ব্যক্তিকে পুলিশ গ্রেফতার করেছে। শুক্রবার বক্সিরহাট বিডিও অফিসের কাছে একটি বাড়ি থেকে ওই দু’জনকে ধরা হয়েছে। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম প্রসেনজিৎ মণ্ডল এবং বিশ্বজিৎ দেবনাথ। প্রসেনজিতের বাড়ি গোলকগঞ্জে এবং বিশ্বজিতের বাড়ি বক্সিরহাটে। রঙিন জেরক্স-সহ বিভিন্ন সরঞ্জাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স, গাড়ির পারমিট-সহ বিভিন্ন শংসাপত্র তারা তৈরি করে বিক্রি করছিলেন বলে অভিযোগ। ওই চক্রের সঙ্গে আরও কয়েকজন জড়িত রয়েছে বলে পুলিশের অনুমান।

দেহ উদ্ধার
এক যুবকের রক্তাক্ত দেহ উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য দেখা দিয়েছে বক্সিরহাটের রসিকবিল এলাকায়। শুক্রবার সকালে বাড়ির কাছেই রাস্তায় দেহটি পড়ে থাকতে দেখেন বাসিন্দারা। পুলিশ জানিয়েছে, মৃতের নাম স্বপন মোহন্ত (২৪)। ওই এলাকাতেই তাঁর বাড়ি। প্রাথমিক তদন্তের পর পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবার রাতে স্বপন তাঁর এক বন্ধুর সঙ্গে যাত্রা দেখতে বোচামারী যাওয়ার কথা বলে বাড়ি থেকে বার হন। দেহটি ময়নাতদন্তে পাঠিয়ে পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে।

পুড়ে মৃত্যু
আগুনে পুড়ে এক কিশোরীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার গভীর রাতে চিকিৎসাধীন অবস্থায় রায়গঞ্জ জেলা হাসপাতালে তার মৃত্যু হয়। পুলিশ জানিয়েছে, মৃতার নাম জয়তী ঘোষ (১৫)। তার বাড়ি রায়গঞ্জের শ্যামপুর এলাকায়। প্রাথমিক তদন্তের পর পুলিশের অনুমান, পারিবারিক বিবাদের জেরে ওই কিশোরী গায়ে কেরোসিন তেল ঢেলে আত্মহত্যা করে।

শাস্তির দাবি
তিন শিক্ষকের শাস্তির দাবিতে তুফানগঞ্জ কলেজ চত্বরে অনশনে বসেছেন তৃণমূল ছাত্র পরিষদের কর্মীরা। শুক্রবার বিকাল থেকে তাঁরা ওই অনশনে বসেন। তাঁদের অভিযোগ, কলেজের চতুর্থ শ্রেণির নিয়োগের পরীক্ষায় তিন শিক্ষক একজনকে উত্তরপত্র লিখে দেন বলে অভিযোগ। কলেজ কর্তৃপক্ষ তদন্তের পরেও অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে না। দ্রুত ব্যবস্থা নেওয়া না হলে আরও বড় আন্দোলন হবে বলে সংগঠনের তরফে জানানো হয়েছে।

আন্দোলন
সিপিএমের শিক্ষক সংগঠন নিখিলবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির কয়েকশো সদস্য শুক্রবার উত্তর দিনাজপুর জেলা প্রাথমিক স্কুল সংসদের রায়গঞ্জের কর্ণজোড়ার দফতরে ঢুকে চেয়ারম্যান, ফিনান্স অফিসারকে ঘেরাও করেন। নিখিলবঙ্গ শিক্ষক সমিতির সদর সার্কেল সম্পাদক শান্তনু অধিকারী বলেন, “শিক্ষকরা ‘রোপা’র তৃতীয় কিস্তির আর্থিক সুবিধা কেন পাচ্ছেন না এবং সংসদের নির্বাচনের এক বছরেও কেন বোর্ড গড়া হল না তা জানতেই এদিন আন্দোলন করা হয়।”

বৃদ্ধকে খুনের কিনারা হয়নি
২৪ ঘন্টা কেটে গেলেও বৃদ্ধের খুনের কিনারা করতে পারেনি পুলিশ। বুধবার থেকে নিখোঁজ ফাঁসিদেওয়ার জালাসের নির্মলজোত এলাকার বাসিন্দা আবদুল মজিদ (৬৫) ওরফে ভাকুর মুন্সির মৃতদেহ বৃহস্পতিবার উদ্ধার করে পুলিশ। বাড়ি থেকে ৪ কিমি দূরে বাগডোগরার দানাগছের কাছে হাসখোঁয়া চা বাগান এলাকায় তিস্তা ক্যানেলের ধারে তাঁকে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখেন বাসিন্দারা। তাঁকে ধারাল অস্ত্র দিয়ে কুপিয়ে নৃশংসভাবে খুন করে ক্যানেলে ফেলে দেওয়া হয়েছিল।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.