টুকরো খবর
মুক্ত ৪ জনই ফের জেলে
জেলা আদালতের বিচারকের নির্দেশনামায় কারচুপি করে জেলবন্দি একাধিক জনকে অন্যায় ভাবে জামিনে মুক্ত করে নেওয়ায় অভিযুক্ত আইনজীবী ও মুহুরিকে বৃহস্পতিবার শো-কজ করেছিলেন ঘাটালের এসিজেএম অম্বরীষ ঘোষ। শো-কজের উত্তর পাওয়ার পর অভিযুক্তদের বিরুদ্ধে কী সিদ্ধান্ত নেওয়া হবে--সে নিয়ে এখন তুমুল জল্পনা চলছে আইনজীবী ও আদালতের কর্মীদের মধ্যে। এ দিকে অন্যায় ভাবে যে ৪ জনকে জেল থেকে ছাড়িয়ে নিয়ে যাওয়া হয়েছিল, তাঁদের প্রত্যেককে ফের জেলে ফেরানো সম্ভব হয়েছে। বৃহস্পতিবারই ৩ জনকে পাকড়াও করে আদালতে নিয়ে এসেছিলেন জামিনদার। তাঁদের ফের ১৪ দিনের জন্য জেল হেফাজতে পাঠান বিচারক। এক জনই ফেরার ছিলেনতাঁকেও শুক্রবার আদালতে হাজির করা হয়। তাঁকেও ফের ১৪ দিনের জেল হেফাজতে পাঠানো হয়েছে। ৭ সেপ্টেম্বর চন্দ্রকোনার মাংরুলে এক বধূর ঝুলন্ত দেহ উদ্ধার হয়। বধূর বাপের-বাড়ির অভিযোগের ভিত্তিতে পুলিশ শ্বশুরবাড়ির পাঁচ জনের নামে খুন, বধূ নির্যাতনের মামলা শুরু করে। ঘটনার পরেই অবশ্য বেপাত্তা হয়ে যায় ওই বধূর স্বামী, দেওর-সহ অন্য অভিযুক্তরা। অক্টোবরের প্রথম সপ্তাহে অভিযুক্তরা ঘাটাল এসিজেএম আদালতে আত্মসমর্পণ করেন। তাদের জেল হেফাজতে পাঠান বিচারক। গত ১৮ অক্টোবর পূজাবকাশের মধ্যে জেলা দায়রা বিচারকের এজলাসে জামিনের আবেদন করেন অভিযুক্তদের আইনজীবী। ভারপ্রাপ্ত জেলা দায়রা বিচারক বধূর শাশুড়ি জ্যোৎস্না পালুইয়ের জামিনই শুধু মঞ্জুর করেন। বাকি ৪ জনের আবেদন নাকচ হয়ে যায়। কিন্তু জেলা বিচারকের নির্দেশনামায় কারচুপি করে এর পর ঘাটাল আদালতে ভুল নথি পেশ করা হয় এবং সেই সূত্র ধরে ঘাটাল সংশোধনাগার থেকে ৫ অভিযুক্তই ছাড়া পেয়ে যান। পূজাবকাশের পর গত বুধবার বিষয়টি নজরে এলে শোরগোল শুরু হয়।

প্ররোচনার অভিযোগ
ভারপ্রাপ্ত প্রধানশিক্ষিকা সবিতা রায়বেরার বিরুদ্ধে মারধরে প্ররোচনা ও কাজে যোগ দেওয়ার ক্ষেত্রে বাধাদানের অভিযোগ দায়ের করলেন বল্লুক বেসিক প্রাথমিক বিদ্যালয়ে বদলি হয়ে আসা নতুন প্রধানশিক্ষক সমরেশ সামন্ত। বৃহস্পতিবার নতুন স্কুলে কাজে যোগ দিতে এসে বাধার মুখে পড়ে সমরেশবাবু স্থানীয় অবর বিদ্যালয় পরিদর্শকের অফিসে গিয়েছিলেন। সেখানে গ্রামবাসীদের একাংশ তাঁর উপরে চড়াও হয়ে মারধর করে বলে অভিযোগ। স্থানীয় তৃণমূলের পঞ্চায়েত সদস্য ও যুব তৃণমূল নেতার নেতৃত্বেই ঘটনাটি ঘটে। শুক্রবার তমলুক থানায় অবশ্য দলের কারও বিরুদ্ধে অভিযোগ জানাননি তৃণমূল শিক্ষাসেলের সদস্য সমরেশবাবু। এ দিকে, পূর্ব মেদিনীপুর জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের চেয়ারম্যান গোপাল সাউ ওই স্কুলের অফিসঘরের চাবি সমরেশবাবুকে হস্তান্তরের লিখিত নির্দেশ দিয়েছেন সবিতাদেবীকে।

কঙ্কাল-কাণ্ডে ফেরারদের নামে হুলিয়া
কঙ্কাল-কাণ্ডের হুলিয়া পোস্টার সিপিএম নেতা তরুণ রায়ের কেশপুরের বাড়িতে। নিজস্ব চিত্র।
দাসেরবাঁধ কঙ্কাল-কাণ্ডে ‘ফেরার’ ৪০ জন সিপিএম নেতা-কর্মীর নামে গত ২৭ অক্টোবর ‘হুলিয়া’ জারি করেছে মেদিনীপুরের সিজেএম আদালত। আগামী ২৫ নভেম্বরের মধ্যে ফেরারদের আদালতে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। শুক্রবার থেকে সেই হুলিয়া-বিজ্ঞপ্তি পোস্টার আকারে ফেরার অভিযুক্তদের বাড়ি-বাড়ি লাগানো শুরু করল সিআইডি। গত ২৩ সেপ্টেম্বর এই মামলায় ৫৮ জন সিপিএম নেতা-কর্মীর নামে চার্জশিট দিয়েছে সিআইডি। তাঁদের মধ্যে গড়বেতার বিধায়ক সুশান্ত ঘোষ-সহ ১৮ জন আপাতত জেলবন্দি। ‘ফেরার’ ৪০ জনের মধ্যে রয়েছেন কৃষকসভার রাজ্য সম্পাদক তথা কেশপুরের প্রবীণ সিপিএম নেতা তরুণ রায়, দলের কেশপুর জোনাল কমিটির সদস্য এন্তাজ আলি, কেশপুর পঞ্চায়েত সমিতির সভাপতি তড়িৎ খাটুয়া। শুক্রবার কেশপুরের মহিষদা গ্রামে তরুণবাবুর বাড়িতে পোস্টার লাগাতে গিয়ে গ্রামবাসীদের বিক্ষোভের মুখে পড়ে সিআইডি। বিক্ষোভকারীরা দাবি করেন, তরুণবাবু দাসেরবাঁধের ঘটনায় যুক্ত নন। তবে বিক্ষোভ বেশিক্ষণ চলেনি। তৃণমূলের কেশপুর ব্লক সভাপতি চিত্ত গরাইয়ের দাবি, “সাধারণ গ্রামবাসীরা নন, তরুণবাবুর আত্মীয়েরাই বিক্ষোভ দেখিয়েছেন।”

ফুটবল টুর্নামেন্ট
দাঁতনের জাহালদায় অনন্ত ও বিশ্বেশ্বর স্মৃতি ফুটবল প্রতিযোগিতার দ্বিতীয় খেলায় শুক্রবার ৩-১ গোলে বাসুদেবপুর অর্কিড ক্লাবকে হারিয়েছে জাহালদা হাইস্কুল। হ্যাটট্রিক করে দিনের সেরা খেলোয়াড় হন রনি গিরি। সোমবার তৃতীয় খেলায় মুখোমুখি হবে তাজপুর বন্ধুমহল ক্লাব ও জাহালদা মারাং বুরুং ক্লাব। এ দিকে, খাকুড়দায় নিরঞ্জন কর স্মৃতি ফুটবল টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে টাইব্রেকারে ৪-৩ গোলে সোহাসপুর স্পোর্টিং ক্লাবকে হারিয়ে দেয় সারেঙ্গা একাদশ। ম্যান অফ দ্য ম্যাচ হন সারেঙ্গার অনুপ মাইতি।

মহিলা উপপ্রধানকে মারধরের নালিশ, ধৃত
সরকারি নলকূপ বসানো নিয়ে বিবাদের জেরে এগরা ২ ব্লকের পানিপারুল গ্রাম পঞ্চায়েতের তৃণমূলের মহিলা উপপ্রধানকে মারধর ও হেনস্থা করার অভিযোগ উঠল। এই ঘটনায় জড়িত অভিযোগে স্থানীয় কুলটিকরি গ্রামের কবিতা বারিক ও অশোক বারিককে গ্রেফতার করে শুক্রবার কাঁথি এসিজেএম আদালতে তোলে পুলিশ। দু’জনেরই ১৪ দিন জেলহাজতের নির্দেশ দিয়েছেন বিচারক। জখম উপপ্রধান আরতি মুণ্ডা পানিপারুল প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসাধীন। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কুলটিকরি গ্রামের মাতঙ্গিনী অঙ্গনওয়াড়ি কেন্দ্রের পাশে একটি নলকূপ বসানোর জন্য ১ লক্ষ ৩০ হাজার টাকা বরাদ্দ করে জনস্বাস্থ্য ও কারিগরি দফতর। বৃহস্পতিবার সেই কাজেরই তদারকি করার সময় অশোক বারিকের নেতৃত্বে গ্রামের কয়েকজন তাঁদের পাড়ায় নলকূপ বসানোর দাবি জানান। দাবি মানা সম্ভব নয় জানালে ক্ষুব্ধ গ্রামবাসী আরতিদেবীকে রাস্তায় ফেলে মারধর করেন বলে অভিযোগ।

পাশ-ফেল তুলে দেওয়ার প্রতিবাদ
পাশ-ফেল তুলে দেওয়ার প্রতিবাদ। নিজস্ব চিত্র।
অষ্টম শ্রেণি পর্যন্ত পাশ-ফেল প্রথা তুলে দেওয়া নিয়ে রাজ্য সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে পথে নামল ‘সেভ এডুকেশন কমিটি’। কমিটির উদ্যোগে শুক্রবার মেদিনীপুর শহরে জেলাশাসকের দফতরের সামনে বিক্ষোভ দেখানো হয়। নেতৃত্ব দেন অধ্যাপক দেবাশিস আইচ, তপন দাস, গৌতম মান্না প্রমুখ। এর আগে শহরের বিদ্যাসাগর মূর্তির পাদদেশে একটি পথসভাও হয়। কমিটির অভিযোগ, সাম্প্রতিক সরকারি সিদ্ধান্ত থেকেই স্পষ্ট, সিপিএমের দেখানো পথেই নতুন রাজ্য সরকার হাঁটছে। বামফ্রন্ট সরকারও পশ্চিমবঙ্গের শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের মুখে ঠেলে দিয়েছিল। বর্তমান সরকার তাই করছে।

ঝুমুর গানের আসর
বৃহস্পতিবার রাতে ঝাড়গ্রাম শহরের রঘুনাথপুরে ঝুমুর গানের একটি মনোজ্ঞ অনুষ্ঠান হল। স্থানীয় মিলন সঙ্ঘের উদ্যোগে আয়োজিত ওই অনুষ্ঠানে ঝুমুর-গান পরিবেশন করেন সোনালি রায়, পরিতোষ মাহাতো ও সমীর মাহাতো। জঙ্গলমহল তথা পশ্চিম সীমান্ত বাংলার লোক-সংস্কৃতির অনন্য ধারা ঝুমুরকে জনপ্রিয় করার লক্ষ্যেই এই প্রয়াস বলে উদ্যোক্তাদের দাবি।

পুজোয় নাটক
জগদ্ধাত্রী পুজোর অষ্টমীতে নানা অনুষ্ঠানের আয়োজন করল নিউদিঘা উইমেন ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। বৃহস্পতিবার সন্ধ্যায় নিউ দিঘার পুজো-প্রাঙ্গণে অ্যাসোসিয়েশনের সদস্যারা নাটক মঞ্চস্থ করেন। উপস্থিত ছিলেন সৌমেন পাল, দেবব্রত দাস, অম্বিকা জানা, দেবীপ্রসাদ মাইতি, রবীন্দ্রনাথ মিশ্র, উত্তম দাস প্রমুখ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.