টুকরো খবর
গ্রামবাসীর সাহায্যে ময়াল উদ্ধার হুড়ায়
নিজস্ব চিত্র।
গ্রামবাসীদের সহায়তায় দুটি ময়াল সাপ উদ্ধার করল বন দফতর। সোমবার বিকেলে ও সন্ধ্যায় হুড়া থানার শ্যামপুর ও দেউলি গ্রাম থেকে ময়াল দুটিকে উদ্ধার করা হয়। বন দফতর ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সোমবার বিকেলে শ্যামপুর লাগোয়া একটি জলাশয়ের ধারে লম্বা ময়ালটি স্থানীয় বাসিন্দাদের নজরে আসে। সাপটিকে নজরবন্দি রেখে তাঁরা বনকর্মীদের খবর দেন। পরে বনকর্মীরা সেখানে গিয়ে সাপটিকে উদ্ধার করেন। অন্য দিকে, ওই দিন সন্ধ্যায় দেউলি গ্রামে মাঠের ধারে জড়োসড়ো হয়ে গুটিয়ে ছিল আরও একটি ময়াল সাপ। গ্রামবাসীরা ধান খেতে থেকে ফেরার সময় সাপটিকে দেখতে পান। সেই সাপটিকেও বনকর্মীরা উদ্ধার করেন। হুড়ার রেঞ্জ অফিসার পার্থবিজয় মাহাতো জানান, শ্যামপুর থেকে উদ্ধার করা ময়াল সাপটি প্রায় নয় ফুট লম্বা ও ১০ কিলোগ্রাম ওজনের। আর দেউলি থেকে উদ্ধার করা ময়ালটি প্রায় সাত ফুট লম্বা, ওজন প্রায় আট কিলোগ্রাম। তিনি বলেন, “সাপ দু’টিকে ডাক্তারি পরীক্ষা করার পরে রাকার জঙ্গলে ছাড়া হয়।” হুড়ার বিট অফিসার দেবাশিস ভঞ্জ জানান, সাপ নিয়ে সাধারণ মানুষের মধ্যে ভীতি বা আতঙ্ক থাকে। গ্রামবাসীরা ময়াল সাপ দু’টিকে না মেরে বনকর্মীদের অপেক্ষায় নজরবন্দি করে রেখেছিলেন। এ ক্ষেত্রে তাঁরা সচেতনতার পরিচয় দিয়েছেন।

বালি তোলা নিয়ে মারপিট, গ্রেফতার
নদী থেকে বালি তোলা নিয়ে মারধর করার অভিযোগে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম শম্ভুনাথ মাঝি। ইন্দাসের পাত্রগাঁতি গ্রামে তার বাড়ি। সোমবার রাতে বাড়ি থেকে তাকে ধরা হয়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, সোমবার সকালে পাত্রগাঁতি গ্রামের লাগোয়া দ্বারকেশ্বর নদের চর থেকে বালি তোলাকে কেন্দ্র করে দু’টি গোষ্ঠীর মধ্যে মারপিট হয়। ওই গ্রামের বাসিন্দা সুশান্ত চন্দ্রকে সেই সময় মারধর করা হয় বলে অভিযোগ। পুলিশের কাছে শম্ভুনাথ মাঝি-সহ কয়েকজনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন সুশান্তর ঘনিষ্ঠ পাত্রগাঁতির লক্ষ্মীকান্ত বারিক। পুলিশের দাবি, মারপিটের ঘটনায় জড়িত থাকার অভিযোগে শম্ভুনাথকে ধরা হয়েছে। বাসিন্দাদের অভিযোগ, দ্বারকেশ্বর নদ থেকে অবৈধভাবে বালি তোলা চলছে। কিন্তু, প্রশাসন বালি চুরি বন্ধে উদাসীন। ফলে বালি চোরদের রমরমা শুরু হয়েছে। বালি তোলা নিয়ে দুষ্কৃতীদের মধ্যে মাঝে মধ্যে সংঘর্ষের ঘটনাও ঘটছে। বাসিন্দাদের আশঙ্কা, অবৈধভাবে বালি তোলা বন্ধ না হলে বড়ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটে যেতে পারে।

বেআইনি ভাবে মাটি কাটার অভিযোগে ধৃত ১৬
গঙ্গার পাড় থেকে বেআইনি ভাবে মাটি কাটার অভিযোগে মঙ্গলবার ১৬ জনকে ধরল পুলিশ। মাটি এবং বালি-বোঝাই ৮টি নৌকা বাজেয়াপ্ত করা হয়েছে। উলুবেড়িয়ার মহকুমাশাসক দেবকুমার নন্দনের উদ্যোগে অভিযানটি চালানো হয়। তিনি বলেন, “ধৃতদের বিরুদ্ধে ভূমি ও ভূমি রাজস্ব দফতরকে মামলা করতে বলা হয়েছে।” উলুবেড়িয়ায় গঙ্গার পাড় থেকে নিয়মিত বেআইনি ভাবে মাটি কেটে নেওয়া হয়। তুলে নেওয়া হয় বালি। শতমুখী শ্বশ্মান থেকে শুরু করে হীরাপুর পর্যন্ত অনেকটা এলাকা জুড়ে মাটি চোরদের রমরমা। বেআইনি ভাবে মাটি তুলে নেওয়ার ফলে পাড় অনেকটাই ভেঙে গিয়েছে। বাঁধ হয়ে গিয়েছে সংকীর্ণ। বাসিন্দারদের অভিযোগ, পুলিশ এবং প্রশাসনকে বলেও মাটি চোরদের দৌরাত্ম্য বন্ধ করা যায়নি। ফলে যে কোনও দিন বাঁধ ভেঙে যাবে। স্থানীয় বাসিন্দাদের কাছ থেকে অভিযোগ পেয়ে মহকুমাশাসক অভিযান চালানোর সিদ্ধান্ত নেন। এ দিন সকাল ৯ টা নাগাদ দু’টি ভুটভুটিতে করে খগেন্দ্রনাথ বিশ্বাস নামে একজন ডেপুটি ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে জগদীশপুরের দিক থেকে অভিযান শুরু হয়। সঙ্গে ছিল বিশাল পুলিশ বাহিনী। মহকুমাশাসক বলেন, “ভবিষ্যতে আরও অভিযান চলবে।”

ধরা পড়ল চিতাবাঘ
ছবি ও তথ্য: নারায়ণ দে।
অবশেষে ধরা পড়ল চুয়াপড়া চা বাগানের আতঙ্ক ছড়ানো চিতাবাঘটি। মঙ্গলবার ভোরে বক্সা ব্যাঘ্র প্রকল্পের পানা জঙ্গল লাগোয়া চুয়াপাড়া চা বাগানের ১৮ নম্বর সেকশন থেকে একটি পূর্ণবয়স্ক পুরুষ চিতাবাঘ উদ্ধার করা হয়। ব্যাঘ্র প্রকল্পের উপক্ষেত্র অধিকর্তা রাজেন্দ্র জাখর জানান, বেশ কিছুদিন ধরে চুয়াপাড়া চা বাগানে একটি চিতাবাঘ হামলা চালাচ্ছিল। ২০ অক্টোবর চুয়াপাড়া চা-বাগানের ১৮ ও ২৪ নম্বর সেকশনে দুটি খাঁচা পাতা হয়। এদিন ভোরে চা বাগানের শ্রমিকরা লক্ষ করেন, ১৮ নম্বর সেকশনে খাঁচায় একটি চিতাবাঘ ধরা পড়েছে। চিতাবাঘটিকে রাজাভাতখাওয়ায় নিয়ে যাওয়া হয়। পশু চিকিৎসকরা জানান, ৫-৭ বছর বয়সী পুরুষ চিতাবাঘটি সুস্থ। পরে বক্সা ব্যাঘ্র প্রকল্পের জাতীয় উদ্যানে সেটিকে ছেড়ে দেওয়া হয়। ব্যাঘ্র প্রকল্পের পানার রেঞ্জ অফিসার শংকর চট্টোপাধ্যায় বলেন, “১৯ অক্টোবর চুয়াপাড়া চা বাগানে ললিত লামা নামে এক চৌকিদার বাগান পাহারা দেওয়ার সময় চিতাবাঘের আক্রমণে জখম হন। তারপরে ২০ তারিখ চা বাগানে খাঁচা পাতা হয়।”

হাতির দেহ উদ্ধার অসমে
বন বিভাগের চেষ্টায় সুস্থ হওয়ার পরেও, দুর্বৃত্তদের গুলিতে মারা গেল একটি হাতি। গত কাল বোকাখাট ও কার্বি আংলং জেলার সীমানায়, একটি চা-বাগান থেকে হাতিটির মৃতদেহ উদ্ধার করা হয়। ডিএফও দিব্যধর গগৈ জানান, মাসখানেক আগে পায়ের ক্ষত নিয়ে অসুস্থ হয়ে পড়েছিল ওই পুরুষ মাকনা হাতিটি। পশু চিকিৎসকরা বেশ কিছুদিন তার চিকিৎসা করার পরে হাতিটিকে ফের জঙ্গলে ছেড়ে দেওয়া হয়। ক্ষতটিও প্রায় সেরে উঠেছিল। গত কাল তারই মৃতদেহ মেলে। গোটা দেহে ২৪টি নতুন ও পুরনো ক্ষতচিহ্ন ছিল। তার মধ্যে বেশ কিছু গুলির আঘাত। ময়না তদন্তের পরে ভিসেরা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। দেহ থেকে মেলা বুলেটও ব্যালেস্টিক পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। ডিএফও-র বক্তব্য, হাতিটির দাঁত ছিল না। তাই শিকারিদের লক্ষ্য হওয়ার সম্ভাবনা কম।

গোসাবার গ্রামে বাঘের আতঙ্ক
সন্ধ্যায় লোকালয়ে বাঘ ঢোকার আতঙ্ক ছড়াল দক্ষিণ ২৪ পরগনার গোসাবায়। বালি-১ দ্বীপের সত্যনারায়ণপুরে মঙ্গলবার সন্ধ্যায় একটি বাঘ দেখা গিয়েছে বলে আতঙ্ক ছড়ায়। বাসিন্দাদের দাবি, বাঘটি পিরখালির জঙ্গল থেকে বেরিয়ে বিদ্যা নদী পেরিয়ে ওই গ্রামে ঢোকে। খবর দেওয়া হয় বনকর্মীদের। সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের অ্যাসিস্ট্যান্ট ফিল্ড ডিরেক্টর অঞ্জন গুহ রাতে বলেন, “লোকালয়ে বাঘ ঢোকার খবর পেয়েছি। বনকর্মীরা ওই এলাকায় গিয়ে বাঘটির সন্ধান করছেন।”

ময়াল উদ্ধার
নিজস্ব চিত্র।
মঙ্গলবার দুর্গাপুরের খয়রাশোল মিলল এই ময়াল। লম্বায় প্রায় ৮ ফুট। প্রথমে স্থানীয় বাসিন্দারা সাপটি দেখেন। পরে বনকর্মীরা সাপটি উদ্ধার করেন। দুর্গাপুরের বিভাগীয় বনাধিকারিক কুমার বিমল জানান, নিরাপদ জায়গায় সাপটিকে ছেড়ে দেওয়া হবে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.