টুকরো খবর
সাগ্নিকের মৃত্যু ফাঁসেই, ধারণা চিকিৎসকদের
মহেশতলার মাধ্যমিক পরীক্ষার্থী সাগ্নিক রায়চৌধুরীর মৃত্যু গলায় দড়ির ফাঁসে শ্বাসরোধের ফলেই হয়েছে বলে প্রাথমিক ভাবে মনে করছেন ময়না-তদন্তকারীরা। মঙ্গলবার মোমিনপুর কাঁটাপুকুর মর্গে ওই ছাত্রের দেহের ময়না-তদন্ত করা হয়। শনিবার রাতে মহেশতলার জগন্নাথপুর এলাকার বাসিন্দা অলোক রায়চৌধুরীর ছেলে সাগ্নিককে বিদ্যাসাগর হাসপাতালে নিয়ে যাওয়ার পরে চিকিৎসকেরা তাকে মৃত বলে ঘোষণা করেন। পরে পড়শিরা অভিযোগ করেন, বাবা ছেলেকে মারধর করে সিলিং ফ্যানে ঝুলিয়ে দিয়েছেন। ওই অভিযোগের ভিত্তিতে অলোকবাবুর বিরুদ্ধে অনিচ্ছাকৃত খুনের মামলা দায়ের করেছে পুলিশ। আদালতের নির্দেশে তিনি এখন জেল-হাজতে। ময়না-তদন্তের পরে চিকিৎসকেরা অবশ্য জানান, মৃতদেহে আঘাতের কোনও চিহ্ন নেই। গলায় একটি কালশিটের দাগ রয়েছে। দড়ি জাতীয় কোনও বস্তুর ফাঁস থেকে ওই ধরনের দাগ হয়ে থাকতে পারে। মৃতদেহ ধনুকের মতো বেঁকে গিয়েছে। সাধারণত ঝুলন্ত অবস্থায় শ্বাসরোধের ফলে মৃত্যু হলে দেহের আকৃতি ওই রকম হয়ে যায় বলে ময়না-তদন্তকারী চিকিৎসকদের ব্যাখ্যা।

আলিয়ার নয়া ক্যাম্পাস
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগামী ১৮ নভেম্বর নিউ টাউন-রাজারহাটে আলিয়া বিশ্ববিদ্যালয়ের তৃতীয় ক্যাম্পাসের শিলান্যাস করবেন। মঙ্গলবার মহাকরণ সূত্রে এ কথা জানা গিয়েছে। আলিয়া বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসটি হাজি মহম্মদ মহসিন স্কোয়ারে। দ্বিতীয় ক্যাম্পাসের জন্য পার্ক সার্কাসে জমি দিয়েছিল বিগত বামফ্রন্ট সরকার। এ ছাড়াও নতুন সরকার আসার পরে নিউ টাউন-রাজারহাটে তাঁদের ২০ একর জমি দেওয়া হয়েছে বলে জানান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আনোয়ার হোসেন। তিনি বলেন, “তৃতীয় ক্যাম্পাসটিতে ইঞ্জিনিয়ারিং এবং বিভিন্ন ভাষার পঠনপাঠন হবে।”

নবদিগন্তে নিযুক্ত হবে গ্রিন পুলিশ
নবদিগন্তের ট্রাফিক ব্যবস্থা ও সংশ্লিষ্ট পুর-এলাকায় নজরদারি চালাতে ১০০ জন গ্রিন-পুলিশ নিয়োগ হবে। পুরমন্ত্রী ফিরহাদ হাকিম মঙ্গলবার মহাকরণে জানান, ৫০ জন গ্রিন পুলিশের খরচ দেবেন নবদিগন্ত-কর্তৃপক্ষ। বাকিদের খরচ উত্তর ২৪ পরগনার পুলিশের। নবদিগন্তের সৌন্দর্যায়ন ও সবুজায়ন নিয়ে মঙ্গলবার মহাকরণে মুখ্যমন্ত্রীর ঘরে বৈঠক হয়। তাতে পুরমন্ত্রী, নবদিগন্তের চেয়ারম্যান তথা পুরসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় ও সংস্থার কর্তারা ছিলেন। ওই বৈঠকেই নবদিগন্তের সৌন্দর্যায়নের রূপরেখা মুখ্যমন্ত্রীর হাতে তুলে দেওয়া হয়। তিনি তা অনুমোদন করেন বলে জানান পুরমন্ত্রী। মন্ত্রী আরও জানান, ইতিমধ্যেই ৫০০ মিটার এলাকায় কাজ শুরু হয়েছে। পরবর্তী ধাপে এলাকার ৪ কিমি রাস্তায় সবুজায়নের কাজ হবে।

কলেজে গোলমাল
কমন রুমে কিছু ছাত্রের ধূমপান ঘিরে মঙ্গলবার টিএমসিপি ও এসএফআইয়ের মধ্যে সংঘর্ষ হল বেলঘরিয়ার ভৈরব গাঙ্গুলি কলেজে। পুলিশ জানায়, কমন রুম ও ইউনিয়ন রুমে ভাঙচুরও হয়। পরিস্থিতি আরও জটিল হয় যখন মারামারির ছবি তুলতে হাজির হন এক বহিরাগত যুবক। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি সামলালেও ওই যুবকের বিরুদ্ধে ক্ষুব্ধ হয়ে ওঠেন কলেজ-কর্তৃপক্ষ। পুলিশ সূত্রের খবর, ওই যুবক কলেজে অশান্তি ছড়িয়েছে এই অভিযোগে আজ, বুধবার সব ক্লাস বন্ধ থাকছে। অধ্যক্ষা মীনাক্ষি রায়ের অভিযোগ, “অনুমতি না নিয়ে কলেজে ঢুকে অশান্তি ছড়িয়েছেন ওই ব্যক্তি। কিছু অধ্যাপককে অপমানও করেছেন। এর প্রতিবাদেই তাঁর বিরুদ্ধে থানায় অভিযোগ হয়।” ওই যুবকের দাবি, তিনি এক বৈদ্যুতিন মাধ্যমের প্রতিনিধি। তাঁর বক্তব্য, “খবরের জন্য ছবি তুলছিলাম। আমাকে অধ্যক্ষার সামনে একটি ঘরে আটকে রাখা হয়।”

সিপি-র ই-মেল
তাঁর ব্যক্তিগত আইডি থেকে বিভিন্ন বিশিষ্ট জনকে মেল পাঠানোর কথা জেনে নিজের ‘কন্ট্যাক্টস’-এর সকলকে পুলিশ কমিশনার ‘প্রয়োজনীয় ব্যবস্থা’ নেওয়ার কথা বলে মেল করেন। কিন্তু কী ভাবে তাঁর অজান্তে কলকাতার পুলিশ কমিশনারের আই-ডি থেকে ওই বার্তা পাঠানো হয়, মঙ্গলবারও তার সদুত্তর মেলেনি। শুক্রবার সিপি রঞ্জিতকুমার পচনন্দার আইডি থেকে কলকাতা ও রাজ্য পুলিশের বহু শীর্ষ কর্তা-সহ অনেকে একটি মেল পান। পুলিশ সূত্রে খবর, এ ক্ষেত্রে দু’টি ঘটনা ঘটতে পারে। এক, ‘স্পুফিং’-এর মাধ্যমে সিপি-র ব্যক্তিগত আইডির হুবহু একটি আইডি তৈরি করা হতে পারে। দুই, ‘হ্যাকিং’-এর সাহায্যে পাসওয়ার্ড জেনে ‘অ্যাকাউন্ট’-এ ঢুকে তা বদলে ‘কন্ট্যাক্টস’-এর বিভিন্ন আইডি-তে বার্তা পাঠানো যেতে পারে। এ ক্ষেত্রে কী হয়েছিল, তার স্পষ্ট নয়। তবে পুলিশ সূত্র বলছে, প্রথমে যে বার্তা যায়, তার মূল বয়ান এক হলেও বিভিন্ন প্রাপককে বিভিন্ন ‘লিঙ্ক’ পাঠানো হয়।

জ্যোতি বসু নগর, ময়দানে বামফ্রন্ট
নিউটাউনের নাম প্রয়াত মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর নামেই করার দাবি নিয়ে ময়দানে নামছে উত্তর ২৪ পরগনা জেলা সিপিএম। নিউটাউনের নাম বদলের সিদ্ধান্ত খারিজ করার বিরুদ্ধে ৩ নভেম্বর দুপুরে রাজারহাটের শিশু উদ্যান থেকে মিছিল করবে তারা। সভাও হবে। নিউটাউনের নাম পরিবর্তন করে ‘জ্যোতি বসু নগর’ রেখেছিল বিগত বামফ্রন্ট সরকার। এই সিদ্ধান্তের বিরোধিতা করছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। যার প্রতিবাদে সিপিএমের রাজ্য নেতৃত্ব সঙ্ঘবদ্ধ আন্দোলনে নামার কথা ঘোষণা করেছেন। নিউটাউন যেহেতু উত্তর ২৪ পরগনা জেলায় অবস্থিত, তাই এই জেলা থেকেই প্রতিবাদ কর্মসূচি শুরু হচ্ছে বলে মঙ্গলবার বারাসতে এক সাংবাদিক সম্মেলনে জেলা সিপিএমের তরফে জানানো হয়েছে।

সল্টলেকে ছিনতাই
আবার ছিনতাই সল্টলেকে। মঙ্গলবার রাতে এক মহিলার হার ছিনতাই হয় সি-কে মার্কেটের পথে। তবে পুলিশ ও পথচারীদের হাতে ধরাও পড়ে যায় দুষ্কৃতী। পুলিশ জানায়, ধৃতের নাম চিরঞ্জিত সরদার। তার বাড়ি কল্যাণীতে। রাত ৮টা নাগাদ সরস্বতী নাথ নামে এ-এল ব্লকের এক বাসিন্দা সি-কে মার্কেটের দিকে যাচ্ছিলেন। মাঝরাস্তায় তাঁর গলার হার ছিনিয়ে নিয়ে পালাতে যায় চিরঞ্জিত। মহিলার চিৎকারে স্থানীয় মানুষ এবং পুলিশ তাকে ধরে ফেলেন।

মৃতদেহ উদ্ধার
এক ব্যক্তির পচাগলা দেহ মিলল। মঙ্গলবার, বেহালার জ্যোতিষ রায় রোডের এক আবাসনে। মৃতের নাম অতীন মেধা (৪৪)। পুলিশ জানায়, মাস দেড়েক আগে ওই আবাসনে থাকতে শুরু করেন অতীনবাবু। এক বেসরকারি টেলিকম সংস্থার ওই কর্মীকে রবিবারের পর থেকে দেখা যায়নি বলে জানান পড়শিরা। মঙ্গলবার সকালে অতীনবাবুর গাড়ির চালক উদয়চন্দ্র ঝা তাঁর ফ্ল্যাটের দরজায় ধাক্কা দেন। কিন্তু সাড়া মেলেনি। ফ্ল্যাট থেকে দুর্গন্ধ পেয়ে আবাসিকেরা পুলিশে খবর দেন। আপাতদৃষ্টিতে মৃতের গায়ে আঘাতের চিহ্ন মেলেনি বলে জানায় পুলিশ। পুলিশের অনুমান, হৃদ্রোগে আক্রান্ত হয়ে অতীনবাবুর মৃত্যু হয়েছে।

দুর্ঘটনায় মৃত্যু
বাসে পিষ্ট হলেন এক ব্যক্তি। মঙ্গলবার, কলেজ স্ট্রিটে। মৃতের নাম শ্যামলাল জয়সোয়াল (৫০)। পুলিশ জানায়, রাস্তা পেরোনোর সময়ে বাসটি শ্যামলালবাবুকে ধাক্কা মারে। মেডিক্যালে তাঁকে মৃত ঘোষণা করা হয়। বাস-সহ চালক গ্রেফতার হন।

পুলিশকর্মী গ্রেফতার
কর্তব্যরত অবস্থায় নেশাগ্রস্ত হয়ে পড়ার অভিযোগে এক পুলিশকর্মীকে গ্রেফতার করা হল। মঙ্গলবার, গড়ফা থানার পালবাজারে। পুলিশ সূত্রে খবর, স্থানীয় বাসিন্দারাই ওই পুলিশকর্মীকে আটক করেন। তার পরে তাঁকে থানায় নিয়ে আসা হয়।

বন্ধ দোকানে আগুন
লেনিন সরণির বন্ধ দোকানে মঙ্গলবার রাতে আগুন লাগে। রাত ১০টা নাগাদ ওই দোকান থেকে ধোঁয়া বেরোতে দেখা যায়। দমকলের দু’টি ইঞ্জিন মিনিট পনেরোর মধ্যেই পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। কী ভাবে আগুন লাগল, তা খতিয়ে দেখা হচ্ছে।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.