টুকরো খবর
ধান বিক্রি নিয়ে নালিশ সিদ্ধি খেয়ে অসুস্থ ১৫
কালীপুজোর বিসর্জন উপলক্ষে সিদ্ধি খেয়ে অসুস্থ হয়েছেন একই পরিবারের দুই মহিলা, তিন শিশু-সহ ১৫ জন। রবিবার রাতে তমলুক থানার হোগলা গ্রামে ঘটনাটি ঘটে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গ্রামের দাস পরিবারের লোকজন রবিবার সন্ধ্যায় বিসর্জন উপলক্ষে সিদ্ধি খেয়েছিলেন সকলে মিলে। রাত ১০টা নাগাদ একে একে অসুস্থ হয়ে পড়লে আশপাশের লোকজন প্রথমে মাতঙ্গিনী ব্লক স্বাস্থ্যকেন্দ্র ও পরে তমলুক জেলা হাসপাতালে ভর্তি করেন। বিষক্রিয়ার জেরেই ঘটনাটি ঘটেছে বলে অনুমান হাসপাতাল কর্তৃপক্ষের।

চাদর বিক্রেতা নিখোঁজে ধৃত
মাস তিনেক আগে বিনপুরে চাদর বিক্রি করতে গিয়ে নিখোঁজ হয়েছিলেন কেশপুরের দু’জন। সেই ঘটনায় জড়িত সন্দেহে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। ধৃত শিবু মাহাতোর বাড়ি বিনপুরের এড়গোদা অঞ্চলের ভুরসাতোড়া গ্রামে। ‘মাওবাদী-ঘনিষ্ঠ’ শিবুকে রবিবার রাতে তাঁর গ্রাম থেকেই গ্রেফতার করা হয় বলে জানিয়েছে পুলিশ। সোমবার ধৃতকে ঝাড়গ্রাম এসিজেএম আদালতে তোলা হলে ৭ দিন পুলিশ হেফাজতের নির্দেশ দেন বিচারক। খুন ও অপহরণের একাধিক মামলায় অভিযুক্ত ‘ফেরার’ শিবুকে দীর্ঘদিন ধরে খুঁজছিল পুলিশ। গত ২৩ অগস্ট কেশপুরের উচাহার গ্রামের দুই চাদর বিক্রেতা শেখ মহম্মদ মেকাইল ও আজফার আলি মল্লিক বিনপুরের আঁধারিয়ায় চাদর বিক্রি করতে গিয়ে নিখোঁজ হন। প্রথমে কেশপুর থানায় নিখোঁজ ডায়েরি করেন পরিজনেরা। পরে তাঁরা বিনপুর থানায় অপহরণের অভিযোগ দায়ের করেন। পুলিশের ধারণা, মাওবাদী বা তাদের সহযোগীরাই ওই দু’জনকে অপহরণ করেছে। পুলিশ ও যৌথ বাহিনী বহু তল্লাশি চালিয়েও ওই দু’জনের খোঁজ পায়নি। তবে মেকাইলের মোবাইল ফোনের সূত্র ধরে গত ৩১ অগস্ট বিনপুরের এড়গোদা অঞ্চলের চিঁয়াপাড়া গ্রাম থেকে এক স্কুল ছাত্রকে গ্রেফতার করে পুলিশ। পরে সে জামিন পেয়ে যায়।

মোটরবাইক চুরির পান্ডা ধৃত ঘাটালে
মোটর সাইকেল চুরি-চক্রের এক পান্ডাকে গ্রেফতার করল পুলিশ। রবিবার ভোরে ঘাটাল শহরের কুশপাতা থেকে একটি চোরাই মোটরবাইক সমেত তন্ময় বটব্যাল নামে ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়। ধৃতকে ঘাটাল আদালতে তোলা হলে বিচারক ৪ দিন পুলিশ হেফাজতের নির্দেশ দেন। পুলিশ সূত্রের খবর, ঘাটাল থানার আজবনগরের বাসিন্দা বছর কুড়ির তন্ময় চার বছর ধরে পশ্চিম মেদিনীপুরের বিভিন্ন এলাকা, এমনকী অন্য জেলাতেও মোটরবাইক চুরির সঙ্গে যুক্ত। পুলিশের আরও দাবি, জেরায় তন্ময় জানিয়েছেন, তার দলে মোট ২০ জন রয়েছে। চুক্তি মতো মাসে একটি করে মোটরবাইক চুরি করলে ৩ হাজার টাকা করে পাওয়া যায়। বেশি মোটরবাইক চুরি করতে পারলে কমিশনের পরিমাণ বাড়ে। চোরাই মোটরবাইকগুলি মূলত কেশপুর এবং খড়্গপুরে বিক্রি করা হয়। বছরখানেক আগেও মোটরবাইক চুরির ঘটনাতে ঘাটাল ও দাসপুর থানার পুলিশ তন্ময়কে গ্রেফতার করেছিল। পরে জামিনে মুক্তি পান।

বাগদা চাষিদের স্মারকলিপি
১২ দফা দাবিতে সোমবার সহ-মৎস্য অধিকর্তা (নোনাজল) পিনাকীরঞ্জন দে-র কাছে ডেপুটেশন দিলেন পূর্ব মেদিনীপুর জেলার বাগদা চাষিরা। ডেপুটেশনের আগে একটি মিছিল কাঁথি শহর পরিক্রমা করে। বাগদা চাষিদের পূর্ব মেদিনীপুর জেলা কনভেনার কমিটির সহ-সভাপতি মদন মণ্ডল বলেন, “সম্প্রতি ভূমি দফতর নির্দেশ দিয়েছে যে, বাগদা চাষ করতে হলে অস্থায়ী ভাবে জমির শ্রেণি পরিবর্তন করতে হবে এবং এর জন্য প্রতি শতকে ৫০ টাকা হারে ফি দিতে হবে। আমরা শতক পিছু ২ টাকা হারে ফি এবং চাষের জন্য প্রয়োজনীয় বিদ্যুৎ ও ডিজেলে ভর্তুকি দেওয়ার দাবি জানিয়েছি।” এ দিন ডেপুটেশনে নেতৃত্ব দেন তরুণকান্তি প্রধান, প্রদীপ দাস, অমলেন্দু গুছাইত, সুভাষ জানা প্রমুখ।

জয়ী তৃণমূল
পূর্ব মেদিনীপুরে আরও একটি স্কুলের পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধি নির্বাচনে জিতলেন তৃণমূল-সমর্থিতেরা। রবিবার সুতাহাটার রামচন্দ্রপুর মসনদ-ই-আলা হাই মাদ্রাসায় অনুষ্ঠিত নির্বাচনে ৬টি আসনের সব’কটিতেই জিতেছেন তৃণমূল-সমর্থিতরা। চারটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন বামপন্থীরা।

পথ দুর্ঘটনায় মৃত্যু
পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক মোটর সাইকেল আরোহীর। সোমবার দুপুরে ভগবানপুর থানা এলাকার বাড়ভগবানপুর গ্রামের কাছে এগরা-বাজকুল রাস্তায় দুর্ঘটনাটি ঘটে। মৃত দীপঙ্কর সানিকের (৩০) বাড়ি ভূপতিনগরেরই পূর্ববজরী গ্রামে। তিনি স্থানীয় বজরপুর আর কে হাইস্কুলে কম্পিউটারের শিক্ষক ছিলেন। গুরুতর জখম হয়েছেন বাইকের পিছনে বসে থাকা ইপ্সিতা মান্না। তাঁকে প্রথমে ভগবানপুর গ্রামীণ হাসপাতাল ও পরে তমলুক জেলা হাসপাতালে স্থানান্তরিত করানো হয়। স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গিয়েছে, দু’জনে মোটর সাইকেলে পালপাড়া থেকে বাজকুলের দিকে যাচ্ছিলেন। বাড়ভগবানপুরের কাছে একটি লরির সঙ্গে ধাক্কা লাগে বাইকটির। লরির চালক পলাতক।

কাঁথিতে ইন্দিরা স্মরণ
প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গাঁধীর ২৭তম প্রয়াণ দিবস সোমবার যথাযোগ্য মর্যাদায় পালিত হল পূর্ব মেদিনীপুরের কাঁথি মহকুমায়। সবচেয়ে বড় অনুষ্ঠানটি হয় কাঁথি টাউন হলের সামনে। সেখানে উপস্থিত ছিলেন শৈলজা দাস, ক্ষিতীন্দ্রমোহন সাহু, ধীরেন্দ্রনাথ পাত্র, হরিসাধন দাসঅধিকারী, দেবাশিস পাহাড়ির মতো নেতারা। তাঁরা ইন্দিরা গাঁধীর বলিষ্ঠ কর্মজীবনের নানা দিক তুলে ধরে তাঁকে স্মরণ করেন। হয় ধর্মগ্রন্থ পাঠ। সঙ্গীত পরিবেশিত হয়। কাঁথি-৩ ব্লকের মারিশদাতেও এই উপলক্ষে নানা অনুষ্ঠান ছাড়াও রক্তদান শিবিরের আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন নিখিল ভারত কংগ্রেস কমিটির সদস্য শৈলজাবাবু, রাজদুলাল নন্দ প্রমুখ। রামনগর-২ ব্লকের বালিসাইতেও ব্লক কংগ্রেসের পক্ষ থেকে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে উদ্যাপন করা হয় দিনটি। উপস্থিত ছিলেন প্রলয় ওঝা, চন্দন দাস প্রমুখ।

প্রয়াত তৃণমূল নেতা
প্রয়াত হয়েছেন কোলাঘাটের তৃণমূল জেলা পরিষদ সদস্য হায়দর মল্লিক (৬২)। সোমবার ভোরে কলকাতার একটি হাসপাতালে মৃত্যু হয় তাঁর। কোলাঘাটের কোলা গ্রামের এই তৃণমূল নেতা দীর্ঘ দিন কিডনির রোগে ভুগছিলেন। হৃদরোগে আক্রান্ত হয়ে কলকাতার হাসপাতালে চিকিৎসাধীনও ছিলেন বেশ কিছু দিন। সম্প্রতি ফিরে আসেন কোলাঘাটের বাড়িতে। রবিবার ফের অসুস্থ হয়ে পড়লে কলকাতায় নিয়ে যাওয়া হয়। সোমবার ভোরে সেখানেই মৃত্যু হয় তাঁর।

দুর্ঘটনায় যুবকের মৃত্যু ভগবানপুরে
পথ দুর্ঘটনায় মৃত্যু হল মোটর সাইকেল আরোহীর। সোমবার দুপুরে ভগবানপুর থানার বাড়ভগবানপুরের কাছে এগরা-বাজকুল রাস্তায় দুর্ঘটনাটি ঘটে। মৃত দীপঙ্কর সানিকের (৩০) বাড়ি ভূপতিনগরের পূর্ববজরী গ্রামে। তিনি স্থানীয় বজরপুর আর কে হাইস্কুলে কম্পিউটারের শিক্ষক ছিলেন। গুরুতর জখম হন বাইকের পিছনে বসে থাকা ঈপ্সিতা মান্না। তাঁকে প্রথমে ভগবানপুর গ্রামীণ হাসপাতাল ও পরে তমলুক জেলা হাসপাতালে স্থানান্তরিত করানো হয়। দু’জনে মোটর সাইকেলে পালপাড়া থেকে বাজকুলের দিকে যাচ্ছিলেন। বাড়ভগবানপুরের কাছে একটি লরির সঙ্গে ধাক্কা লাগে বাইকটির। লরির চালক পলাতক।

বধূ নির্যাতনের নালিশ, ধৃত শ্বশুর
অতিরিক্ত পণের দাবিতে বধূ নির্যাতনের অভিযোগে গ্রেফতার হলেন শ্বশুর। ধৃত রতনচন্দ্র ঘোড়ই ভূমি ও ভূমিসংস্কার দফতরের কর্মী। সোমবার এগরার হাতিদা গ্রামের ওই বাসিন্দাকে কাঁথি এসিজেএম আদালতে তোলা হলে ১৪ দিন জেলহাজতের নির্দেশ দেন বিচারক। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মাস ছ’য়েক আগে রতনবাবুর ছেলে বিশ্বজিতের সঙ্গে এগরার দুলালপুর গ্রামের মণিদেবীর বিয়ে হয়। অভিযোগ, বিয়ের পর থেকেই পণের দাবিতে মণিদেবীর উপরে শারীরিক ও মানসিক অত্যাচার চালাতেন স্বামী-সহ শ্বশুরবাড়ির লোকেরা। রবিবার এই নিয়ে থানায় অভিযোগ জানান মণিদেবী। পুলিশ জানিয়েছে, অভিযুক্ত স্বামী, শাশুড়ি ও ননদ পলাতক।

ল্যান্ডমাইন উদ্ধার
সোমবার ঝাড়গ্রামে ছবিটি তুলেছেন দেবরাজ ঘোষ।
আজ, মঙ্গলবার বেলপাহাড়িতে সভা করবে তৃণমূল। মুখ্য বক্তা সাংসদ শুভেন্দু অধিকারী। গত শুক্রবারই লালগড়ে এক অনুষ্ঠানে যাওয়ার আগে শুভেন্দুর যাত্রাপথে উদ্ধার হয় ল্যান্ডমাইন। তারপর বেলপাহাড়ির সভা বয়কটের ডাক দিয়ে পোস্টার সাঁটায় মাওবাদীরা। স্বভাবতই সজাগ পুলিশ-প্রশাসন। বেলপাহাড়ি যাওয়ার প্রতিটি রাস্তায় চলছে তল্লাশি।

উদ্বোধন
সোমবার বঙ্গীয় গ্রামীণ বিকাশ ব্যাঙ্কের তমলুক শাখার উদ্বোধন করলেন কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী শিশির অধিকারী। তমলুকের হাসপাতালে মোড়ে এই ব্যাঙ্কের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা পরিষদের সভাধিপতি গান্ধী হাজরা, সহ-সভাধিপতি মামুদ হোসেন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.