টুকরো খবর
পুজোর গল্প
গরমে অন্য কাঁঠাল গাছের মতোই এই গাছটিও স্বাভাবিক ফল দেয়। কিন্তু ঠিক কালী পুজোর দু’দিন আগে গাছে দেখা যায় গুনে গুনে আরও দুটি কাঁঠাল। একটি কাঁচা, অন্যটি পাকা। ওই দুটি ফল দিয়ে ধূপগুড়ি থানায় কালী পুজোর ভোগের প্রসাদ তৈরি হয়। ধূপগুড়ি থানার ওই কাঁঠাল গাছটিকে কেন্দ্র করে প্রতি বছরের মতো এ বারও বাসিন্দাদের মধ্যে তৈরি হয়েছে প্রবল কৌতুহল। এ বার কালী পুজো চলে এলেও এখনও গাছে কাঁঠাল দেখা যায়নি। কিন্তু পুরোহিত নিরঞ্জন চক্রবর্তী ও পুলিশ কর্মীদের দাবি, কালী পুজোর ঠিক এক বা দু’দিন আগে গাছে ফল দুটি দেখা যাবে। গত ৪০ বছর ধরে না কি এমনটাই চলছে। থানার বর্তমান আইসি সুভাষ প্রধানের কথায়, “থানায় এসে জানলাম এই অলৌকিক ঘটনার কথা। গতবার প্রত্যক্ষ করলাম, প্রসাদও খেলাম। ধূপগুড়ি কেন কোথাও এ সময় কাঁঠালের দেখা মেলা ভার। অথচ থানার পুজোয় এটাই না কি গত চার দশক ধরে হয়ে আসছে।” ধূপগুড়ির ব্লক কৃষি আধিকারিক দেবাশিস সরকার এমন ঘটনার কথা জেনে অবাক। তিনি বলেন, “এমন হওয়ার কথা নয়। কখনও এমন ঘটনা শুনিনি। থানায় গিয়ে গাছটি দেখতে চাই।” ২০০৪ সাল থেকে টানা ৩ বছর থানার আইসি পদে ছিলেন রেজাউল করিম। বর্তমানে তিনি গাইঘাটা থানার দায়িত্ব সামলাচ্ছেন। তবে ধূপগুড়িতে এসে কোয়ার্টারের পাশের গাছটি থেকে ঠিক কালীপুজোর সময় ২টি কাঁঠাল দেখে অবাক হয়ে যান। আই সি তথা লেখক করিম সাহেব তার কথায়, “এত থানায় চাকরি করেছি, এ ধরনের ঘটনা দেখিনি। পর পর ৩ বার দেখলাম, শুধু মাত্র ২টি কাঁঠাল গাছে ঝুলে থাকতে। আর সেটা প্রসাদ হিসাবে ব্যবহার হতে।” থানার পুরোহিত নিরঞ্জন চক্রবর্তী ১৫ বছর ধরে পুজো করে আসছেন। তাঁর কথায়, “বছরের পর বছর এ ভাবে গাছটি মায়ের ভোগ ও নৈবেদ্যের জন্য ২টি ফল দিচ্ছে। বহু বছর আগে এক পাগলি গাছটির নীচে থাকতেন। তিনিই প্রথম থানার কর্মীদের জানিয়ে দেন, ওই গাছের কাঁঠাল যেন পুজোয় মাকে উৎসর্গ করা হয়। দু দিন পরে পাগলিনী উধাও হয়ে যান। তবে কাঁঠাল কিন্তু যখন তখন দেখা দেয় না গাছে।”

পুজো তন্ত্রমতে
সুবর্ণ জয়ন্তীতে শিলিগুড়ির গ্লোব ট্রটার্স স্পোর্টিং ক্লাবের কালী পুজোর থিম তন্ত্র। তান্ত্রিকদের পুজোর অন্যতম উপাচার মন্ত্র এবং শ্রী যন্ত্রকেই মণ্ডপে তুলে ধরেছেন জিটিএস ক্লাবের পুজো উদ্যোক্তারা। প্লাইবোর্ড কেটে তৈরি করা হচ্ছে শ্রী যন্ত্র। তার সঙ্গে পিচের ড্রাম, রেল ও রঙের ট্রাম কেটে অভিনব কায়দায় ফুটিয়ে তোলা হচ্ছে মন্ত্র। মণ্ডপ জুড়ে সাজান হচ্ছে প্রচুর মূর্তি। পুজো কমিটির অন্যতম উদ্যোক্তা বুলন দাস বলেন, “তান্ত্রিক মতে পুজোয় নানা জটিল পদ্ধতিতে রয়েছে। তার মধ্যে শ্রী যন্ত্র এবং নানা ধরনের মন্ত্র যথেষ্ট আকর্ষণীয়। সেটাই আমরা মণ্ডপে অভিনব কায়দায় তুলে ধরার চেষ্টা করছি।” আদতে শিলিগুড়ির এই ক্লাবটি খেলাধুলার চর্চার জন্য পরিচিত হলেও অর্ধশতাব্দী ধরে কালী পুজোয় নানা অভিনব আয়োজন করে থাকে। এ বারের থিমের স্রষ্টা কেন্দ্রীয় সরকারি কর্মচারী সত্যশিব সেনগুপ্ত বলেন, “কাল্পনিক মন্দিরের আদলে মণ্ডপ তৈরি করে শ্রী যন্ত্র বসানো হবে। তার সামনেই রাখা হবে প্রতিমা।” উদ্যোক্তার জানান, খেলাধুলা-সহ নানা সামাজিক কাজে সারা বছর তাঁরা জড়িত থাকেন। এ বার পুজোয় উদ্বোধন করবেন রামকৃষ্ণ মিশনেরই কোনও সন্ন্যাসী। রাজ্যের মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে অর্থ দেওয়া ছাড়াও সিকিমে ভূমিকম্প দুর্গতদের জন্য আর্থিক সাহায্য করা হবে।

শক্তি-পুজো ফালাকাটায়
কোথাও গ্রামবাংলার হারিয়ে যাওয়া পট শিল্প, কোথাও গ্রামীণ কুটির শিল্প। কোথাও বা জোড়াসাঁকোর ঠাকুর বাড়ির আদলে মণ্ডপ। একে অপরের সঙ্গে পাল্লা দিয়ে থিম পুজোয় মেতেছে ফালাকাটার কয়েকটি কালী পুজোর উদ্যোক্তারা। এ বছর ৫২ বছরে পা রাখল তরুণ দল। তাদের এবারকার আকর্ষণ গ্রাম বাংলার পল্লিসমাজ। মণ্ডপ সাজানো হয়েছে পটচিত্র দিয়ে। ৩০০ বছর ধরে পটের প্রচলন এই বাংলায়। যার ভাবনায় থিমটি তৈরি হয়েছে সেই নবদ্বীপের শিল্পী রাজু সূত্রধরের কয়েক পুরুষের মূল পেশা ছিল পট তৈরি। দারুপট, সরাপট, চিত্রপট ও প্যাঁচা, নৃত্যরত গৌর-নিতাই, লক্ষ্মী, মনসামঙ্গল, রামায়ণ, মহাভারতের কাহিনি চিত্র কাল্পনিক আশ্রম গৃহের আদলে তৈরি মণ্ডপে সাজানো হয়েছে। মণ্ডপের পাশাপাশি মাঠে বসেছে শিল্প মেলা ও সার্কাস। ৪২ বছরে সুভাষ পল্লি ইউনিটের থিম পাট ও খড়ের মণ্ডপ। পাট ও খড়ের অপূর্ব সংমিশ্রণে সুভাষপল্লির ওই কাল্পনিক নাট মন্দিরেরর আদলে তৈরি মণ্ডপের পাশাপাশি থাকছে চন্দননগরের আলোক সজ্জা। ধূপগুড়ি মোড়ের ভেনাস ক্লাবের পুজো এ বার ৩০ বছরে পা রাখল। রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম সার্ধ শতবর্ষে তাদের আকর্ষণ কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর বাড়ির আদলে তৈরি মণ্ডপ। আলোক সজ্জায় নতুনত্বের ছোঁয়া থাকছে। ২১ বছরের পুজোর হাটখোলা ইউনিটের থিম গ্রামীণ কুটির শিল্প। এক হাজার তালপাখা, কুলো, চালন, মাটির ঘট-সহ গ্রামীণ জীবনে ব্যবহৃত সামগ্রী দিয়ে মণ্ডপটি সাজানো হয়েছে। কালী মূর্তি তৈরি হয়েছে পাটের দড়ি দিয়ে। এ ছাড়া উদয়ন সংঘ, সিএসসি, উত্তরবঙ্গ পাট ব্যবসায়ী সমিতির মণ্ডপে থাকছে নতুনত্বের ছোঁয়া। ফালাকাটার থিম পুজো ছাড়াও কয়েকশো বছরের প্রাচীন জংলা কালী বাড়ির পুজোর প্রস্তুতি চলছে জোরকদমে।

পঞ্চায়েতে তালা ঝোলাল তৃণমূল
১০০ দিনে দুর্নীতির অভিযোগ তুলে গ্রাম পঞ্চায়েত অফিসে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখাল তৃণমূল। সোমবার কালচিনির রাজাভাতখাওয়া গ্রাম পঞ্চায়েত অফিসে তালা ঝুলিয়ে আরএসপি প্রধানকে ঢুকতে বাধা দেয় তৃণমূল। বিডিও-র হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রনে আসে। আরএসপি প্রধান ফ্রান্সিস টোপ্পো বলেন, “এ দিন আমরা জানতে পারি কয়েক জন সুপারভাইজার উপভোক্তাদের প্রাপ্য টাকা পোস্ট অফিস থেকে তুললেও তা বিলি হয়নি। সুপারভাইজারদের টাকা ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ঘটনটি নিয়ে বিডিও তদন্তের আশ্বাস দিয়েছেন। রাজাভাতখাওয়ার তৃণমূল অঞ্চল সভাপতি অ্যালবার্ট সাংমা বলেন, “আরএসপি’র দখলে থাকা রাজাভাতখাওয়া গ্রাম পঞ্চায়েত একশো দিনের কাজে দুর্নীতি হয়েছে। গদাধর, রাজাভাতখাওয়া ডিপো লাইন-সহ বেশ কয়েকটি জায়গার সই নকল করে সুপারভাইজাররা পোস্ট অফিস থেকে একশো দিনের কাজের টাকা তুলে নিয়েছেন।”

পুজো মণ্ডপে সাহায্য দান
বাঁশ দিয়ে তৈরি হয়েছে মণ্ডপ, এমনকী, প্রতিমাও। কালী পুজোয় অভিনব মণ্ডপ ও প্রতিমা দেখা যাবে শিলিগুড়ির ১৫ নম্বর ওয়ার্ডের রয়্যাল স্পোর্টিং ক্লাবের মণ্ডপে। এ বার পুজোর ৩৮ বছর। পুজো কমিটির সম্পাদক প্রদীপ দে জানান, কোচবিহারের মাথাভাঙার শিল্পী শ্যামল বর্মন কোচবিহার রাজবাড়ির অনুকরণে মণ্ডপটি তৈরি করেছেন। মণ্ডপে ব্যব হার হয়েছে বাঁশ। প্রতিমাও তৈরি করা হয়েছে বাঁশ দিয়েই। উদ্যোক্তারা জানিয়েছে, আজ, মঙ্গলবার মণ্ডপে এক অনুষ্ঠানের মাধ্যমে এলাকার ১৫ জন দুঃস্থকে ২ হাজার টাকা করে তুলে দেওয়া হবে। অনুষ্ঠানে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব, ক্রেতা সুরক্ষা বিষয়ক মন্ত্রী সুনীল তিরকি, এসজেডিএ-র চেয়ারম্যান রুদ্রনাথ ভট্টাচার্য, মাটিগাড়া নকশালবাড়ির বিধায়ক শঙ্কর মালাকার, শিলিগুড়ির মেয়র গঙ্গোত্রী দত্ত এবং ওয়ার্ডের মৈত্রেয়ী চক্রবর্তী উপস্থিত থাকবেন।

সম্প্রীতির পুজো
পুজো কমিটিতে লুৎফর খানও আছেন। আবার নরেন ছেত্রীও রয়েছেন। দেবু নাগের মতো পুজোর আয়োজনে ব্যস্ত বিকি মহম্মদও। রায়গঞ্জের ডায়মন্ড ক্লাবের কালী পুজো তাই সম্প্রীতির হিসাবেই পরিচিত। ১৯৮৫ সালে এই ক্লাবটি তৈরির পরে গত ১৪ বছর ধরে পুজো চলছে। এ বার মণ্ডপে দেখা যাবে কালীর ১১টি রূপ। পুজো মণ্ডপ জুড়ে কৃত্রিম বনভূমি তৈরি করা হয়েছে। সেখানে থাকছে নানা ধরনের গাছগাছালি। থাকছে মাটির তৈরি বনের নানা জীবজন্তুর মডেল। ক্লাবের সম্পাদক লুৎফর খান বলেন, “প্রতি বছর আমরা নানা থিম নিয়ে পুজোর আয়োজন করে থাকি। প্রচুর মানুষের ভিড় হয়। এলাকাটি সীমান্ত ঘেঁষা হওয়ায় সীমান্তের বিভিন্ন গ্রামের বহু লোকজনের ভিড় উপচে পড়ে।”

স্মারকলিপি পেশ
কাজের দাবিতে রেল দফতরে স্মারকলিপি জমা দিল কংগ্রেস সমর্থিত শ্রমিক সংগঠন। সোমবার সকালে ইউনাইটেড কনট্রাক্টরস লেবার কংগ্রসের কয়েকশো সমর্থক কাজের দাবিতে উত্তর পূর্ব সীমান্ত রেলের আলিপুরদুয়ার ডিভিশনের ডিআরএমের কাছে স্মারকলিপি জমা দেন। সংগঠনের আলিপুরদুয়ার মহকুমার সাধারণ সম্পাদক বুলু বসু জানান, ৩৫ বছর ধরে বাম সমর্থিত শ্রমিক সংগঠনকে ঠিকাদারের অধীনে কাজের সুযোগ দেওয়া হয়েছে। এ বার তাঁরা সমস্ত শ্রমিকে কাজ দেওয়ার দাবি জানিয়েছেন।

১৭ শাঁখের মণ্ডপ
সতেরো রকমের শঙ্খ ও ঝিনুক দিয়ে কালী পুজোর মণ্ডপ তৈরি করছে শিলিগুড়ি কালচারাল অর্গানাইজেশন। শিলিগুড়ির সেবক রোড লাগোয়া জর্জ মবার্ট রোডের এই পুজো এ বার ৩৯ বছরে পড়ল। প্রতি বছরই মণ্ডপ সজ্জায় নানা অভিনব আয়োজন করে থাকেন এই ক্লাবের পুজো উদ্যোক্তারা। ক্লাবের সম্পাদক বিনয় গুলাটি জানান, নানা প্রজাতির ঝিনুক ও শঙ্খ সংগ্রহ করা হয়েছে দিঘা, ওড়িশা, বেঙ্গালুরু, এমনকী, শ্রীলঙ্কা থেকে। রাজস্থানের এক রাজপ্রাসাদের অনুকরণে মণ্ডপ। সেখানেই ঝিনুক, শঙ্খ ব্যবহার করে অলঙ্করণ হয়েছে।

স্কুলছাত্র নিখোঁজ
মামার বাড়ি যাওয়ার পথে এক ছাত্রের নিখোঁজের ঘটনায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। ঘটনাটি ঘটেছে নিউ জলপাইগুড়ি ফাঁড়ির কামরাঙাগুড়ি এলাকায়। পুলিশ জানিয়েছে, নিখোঁজ ওই ছাত্রের নাম পাপ্পু মহম্মদ। শিলিগুড়ির একটি হাই স্কুলে একাদশ শ্রেণিতে সে পড়াশোনা করে। গত ১৪ অক্টোবর হলদিবাড়িতে মামার বাড়ি যাওয়ার পথে নিখোঁজ হয়ে যায় সে। বাড়ির লোকেরা সম্ভাব্য সব জায়গায় খোঁজ করেও তার কোনও হদিশ না পেয়ে পুলিশের দ্বারস্থ হন। পুলিশ তদন্ত শুরু করেছে।

বাস থেকে পড়ে মৃত
বাসের ছাদ থেকে পড়ে মৃত্যু হল এক যুবকের। সোমবার ঘটনাটি ঘটে মেটেলির চালসা মোড় এলাকায়। মৃতের নাম চামরু ওঁরাও (২৫)। তাঁর বাড়ি মালবাজার ব্লকের কৈলাশপুর চা বাগানের বারনুজ লাইনে। চামরু এদিন নাগারকাটাগামী বাসের ছাদে বসে যাচ্ছিলেন। চালসায় দাঁড়ানোর পর ফের চলতে শুরু করলে বাসের ছাদ থেকে পড়ে ওই গাড়ির চাকাতেই পিষ্ট হয়ে মৃত্যু হয় তাঁর।

গ্রেফতার তিন
মদ খেয়ে অশোভন আচরণের অভিযোগে দুই তরুণী-সহ তিন জনকে গ্রেফতার করেছে পুলিশ। রবিবার দুপুরে বিধাননগর থানার একটি হোটেল থেকে পুলিশ তাদের ধরে। ধৃতদের বাড়ি ইসলামপুর এলাকায়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.