টুকরো খবর
গবেষণার প্রথম দশে যাদবপুরের রসায়ন বিভাগ
কেন্দ্রীয় সমীক্ষায় গবেষণার নিরিখে দেশের প্রথম দশটি রসায়ন বিভাগের মধ্যে ঠাঁই পেল যাদবপুর বিশ্ববিদ্যালয়। এ জন্য বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ আড়াই কোটি টাকা অনুদান পাবে বলে জানিয়েছেন উপাচার্য প্রদীপনারায়ণ ঘোষ। তিনি জানান, কেন্দ্রীয় সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি দফতর সমীক্ষা চালিয়ে দেশের প্রথম দশটি রসায়ন বিভাগকে চিহ্নিত করেছে। এর মধ্যে প্রথম সাতটিকে আড়াই কোটি এবং পরের তিনটিকে দেড় কোটি টাকা অনুদান দেওয়া হবে। উপাচার্য বলেন, “যাদবপুর প্রথম সাতটির মধ্যে রয়েছে।” তিনি জানান, প্রথম সাতটি প্রতিষ্ঠানের অন্যগুলি হল: হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স, ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কালটিভেশন অফ সায়েন্স এবং খড়্গপুর, কানপুর ও মুম্বই আইআইটি। পরের তিনটি হল, দিল্লি ও চেন্নাই আইআইটি এবং দিল্লি বিশ্ববিদ্যালয়। প্রদীপনারায়ণবাবু বলেন, “রাজ্য বিশ্ববিদ্যালয় হিসেবে শুধু যাদবপুরই এই তালিকায় স্থান পেয়েছে।”

সন্ধান নেই ট্রেনচালকের
হাইলাকান্দিতে চারদিন আগে অপহৃত ট্রেনচালক তরুণকুমার ভট্টাচার্যের সন্ধান মেলেনি এখনও। ঘটনায় ক্ষুব্ধ রেলকর্মীদের পরিবারের আন্দোলনে দু’দিন লামডিং ডিভিশনে কোনও ট্রেন চলেনি। গত শনিবার অপহরণকারীদের সঙ্গে তরুণবাবুর স্ত্রী বিউটি দেবীর কথা হয়। জঙ্গিরা আভাস দেয়, অবরোধ তুললে আটক ওই চালককে ছাড়ার ব্যাপারে আলোচনা হতে পারে। আন্দোলনকারীরা রেল অবরোধ তুলেও নেন। হাইলাকান্দির পুলিশ সুপার হেমন্তকুমার ভট্টাচার্য জানান, অপহৃত ট্রেনচালকের সন্ধানে সিআরপি ও সেনা জওয়ানদের নিয়ে নাগাড়ে তল্লাশিও চালানো হচ্ছে। এরই মধ্যে কাল বিকালে ডিমা হাসাও জেলার লংরঙ্গাজাও ও জাটিঙ্গার মধ্যে লাইনচ্যুত হয় তেল বোঝাই পাঁচটি ট্যাঙ্কার। বন্ধ হয়ে যায় ট্রেন চলাচল। আজ বেলা দু‘টো নাগাদ লাইনচ্যুত ট্যাঙ্কারগুলিকে তোলার পর ট্রেন চলাচল শুরু হয়।

সম্পত্তি ঘোষণা, রাহুলকে সমর্থন দলের
দলে স্বচ্ছতা বজায় রাখতে শুধু মন্ত্রী নয়, তাঁর উপর নির্ভরশীল পরিবারের সব সদস্যেরই নিজেদের সম্পত্তির তথ্য জনসমক্ষে প্রকাশ করা নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছিলেন রাহুল গাঁধী। আজ রাহুলের এই চিঠির বক্তব্যকে সমর্থন জানালেন কংগ্রেসের বিভিন্ন নেতা। দলের মুখপাত্র রশিদ আলভি রাহুলকে সমর্থন জানিয়ে বলেন, “উনি ঠিকই বলেছেন।” আবার এআইসিসির সাধারণ সম্পাদক দিগ্বিজয় সিংহ বলেন, ‘‘এটি খুব ভাল পরামর্শ। আমার বিশ্বাস শীঘ্রই এটি কার্যকর করা হবে।” সব মন্ত্রীরই জনসমক্ষে নিজের সম্পত্তির পরিমাণ জানানো উচিত বলে মত প্রকাশ করেন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। তার প্রেক্ষিতেই রাহুলের এই চিঠি। সম্প্রতি তথ্যের অধিকার আইনে রাহুলের চিঠিটি প্রকাশ্যে আসে।

ঘুষ কাণ্ডে জামিন অমরের
ঘুষ কাণ্ডে জামিন পেলেন সাংসদ অমর সিংহ। এইমস-এ ভর্তি তিনি। ‘মানবিক কারণে’ তাঁকে জামিনে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দিল্লি হাইকোর্ট। ২০০৮-এর আস্থাভোটের সময়ে ইউপিএ সরকার টাকার বিনিময়ে বিজেপি সাংসদদের সমর্থন পাওয়ার চেষ্টা করে বলে অভিযোগ। আগে অমর সিংহকে দু’কোটি টাকার জামিনের ব্যবস্থা করতে বলে হাইকোর্ট। তাঁর আইনজীবীরা জানান, অমরের পক্ষে এই অর্থ জোগাড় করা কঠিন। ফলে অর্থের পরিমাণ কমিয়েছে হাইকোর্ট। তবে আদালতের অনুমতি ছাড়া অমর দেশ ছাড়তে পারবেন না। বিচারপতি সুরেশ কাইত জানান, অমরের চিকিৎসা জেলে সম্ভব নয়। তাই তাঁকে জামিন দেওয়ার সিদ্ধান্ত।

মারানের বাড়িতে ৩০০ টেলিফোন
প্রাক্তন টেলিকম মন্ত্রী দয়ানিধি মারানের বাড়িতে ৩০০-রও বেশি টেলিফোন সংযোগ দেওয়া হয়েছিল কেন, খতিয়ে দেখছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। এই সব লাইন দয়ানিধির ভাই কলানিধি মারানের টিভি চ্যানেল ‘সান টিভি’তে ব্যবহার করা হচ্ছিল বলে অভিযোগ। ভারত সঞ্চার নিগম লিমিটেড (বিএসএনএল)-এর কাছ থেকে এ বিষয়ে সব নথি পেয়েছে সিবিআই। বিএসএনএল মারানের বাড়িতে যে টেলিফোন সংযোগগুলি দিয়েছিল, সেগুলি উচ্চ ক্ষমতাসম্পন্ন লাইন। বিএসএনএলের তৎকালীন জেনারেল ম্যানেজারের নামে সংযোগগুলি নেওয়া হয়েছিল। মারানের চেন্নাইয়ের বাড়ি থেকে মাটির তলায় কেব্ল দিয়ে সেই সংযোগ নিয়ে যাওয়া হয় সান টিভির দফতরে। টেলিফোন সংযোগ চ্যানেলের কাজে ব্যবহার করে বিএসএনএলকে বিশাল টাকা ফাঁকি দিয়েছিল সান টিভি। বিএসএনএলের মোট কত ক্ষতি হয়েছিল, তা-ও তদন্ত করে দেখছেন গোয়েন্দারা।

ভাট্টা পারসলে দায়ের করা হল ধর্ষণের অভিযোগ
ভাট্টা পারসল গ্রামে ধর্ষণের অভিযোগে অবশেষে ১৬ জন পুলিশের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ দায়ের করল উত্তরপ্রদেশ সরকার। প্রভিন্সিয়াল আর্মড কনস্ট্যাবুলারি বা ‘পিএসি’-র ১৬ জনের বিরুদ্ধে আজ এফআইআর করা হয়েছে। মে মাসে জমি অধিগ্রহণ নিয়ে স্থানীয় কৃষকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাধে। অভিযোগ ওঠে, গ্রামে গিয়ে পুলিশ স্থানীয় বাসিন্দাদের উপর অত্যাচার ও অনেক মহিলাকে ধর্ষণও করেছে। স্বয়ং রাহুল গাঁধী এই অভিযোগ তদন্তের দাবি জানান। এবং প্রধানমন্ত্রীর সঙ্গে এ নিয়ে কথা বলেন। মায়াবতী সরকার তখন এই অভিযোগ অস্বীকার করেছিল। তা নিয়ে জলঘোলা হওয়ার পর সম্প্রতি মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট ওই ১২ জনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে এফআইআরের নির্দেশ দেন।
জ্বলে গেল বাস, রক্ষা ৩০ যাত্রীর
অসমের শোণিতপুর জেলায় আজ অল্পের জন্য প্রাণে বাঁচলেন অন্তত ৩০ বাসযাত্রী। তেলের ট্যাঙ্কারে বিস্ফোরণ ঘটে বাসটি নিমেষের মধ্যে জ্বলে ওঠে। ৫২ নম্বর জাতীয় সড়কে কেহুরাকোন্ডা এলাকায় আজ এই কাণ্ড ঘটে। সম্ভবত কোনও পাথরে ধাক্কা খেয়ে বাসের ট্যাঙ্কারে বিস্ফোরণ ঘটে। গোটা বাসটি দাউ দাউ করে জ্বলতে থাকে। স্থানীয় অধিবাসীরা দৌড়ে এসে আটক যাত্রীদের উদ্ধার করেন। কপাল জোরে বেঁচে গিয়েছেন সকল যাত্রীই।

গোয়ায় বিমানের জরুরি অবতরণ
বেঙ্গালুরু যাওয়ার পথে বিমানের কাচে চিড় ধরায় গোয়ার বিমানবন্দরে জরুরি অবতরণ করতে বাধ্য হল কিংফিশারের মুম্বই-বেঙ্গালুরু এয়ারবাস-৩২০। বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছেন, ওড়ার কিছু ক্ষণের মধ্যেই বিমানটি সামনের কাচের এক কোণে চিড় নজরে আসে পাইলটের। তার পরেই গোয়ার ডাবলিম বিমানবন্দরে জরুরি অবতরণের সিদ্ধান্ত নেন তিনি। বিমানটিতে ১০০ জন যাত্রী ছিলেন। তাঁদের অন্য বিমানে চড়িয়ে গন্তব্যে পৌঁছনোর সিদ্ধান্ত নেন কর্তৃপক্ষ।

খাদে বাস, মৃত ১৮
যাত্রী বোঝাই একটি বাস খাদে পরে গেলে অন্তত ১৮ জনের মৃত্যু হয়েছে। আহত ৩০। হিমাচলপ্রদেশের দানোর কাছে আজ ওই দুর্ঘটনাটি ঘটেছে। সরকারি বাসটি বিলাসপুর থেকে বান্ডালা যাচ্ছিল। পুলিশ জানায়, বাসটিতে ৬০ জন যাত্রী ছিলেন। এঁদের অনেকেই ছাদে বসেছিলেন।

মায়ের আত্মহত্যার চেষ্টা, মৃত্যু মেয়ের
আর্থিক অনটনের জেরে দুই শিশুকন্যাকে নিয়ে গোমতী নদীতে ঝাঁপ দেন এক গৃহবধূ। দক্ষিণ ত্রিপুরার উদয়পুরের মহারানি অঞ্চলে শনিবার গভীর রাতে ঘটে এই ঘটনা। শিশুকণ্ঠের আর্তনাদে ছুটে আসেন স্থানীয় মৎসজীবীরা। ওই গৃহবধূ রীণা দাস (দত্ত) ও তাঁর আট বছর বয়সী মেয়ে সাগরিকাকে তাঁরা জল থেকে উদ্ধার করতে পারলেও বাঁচাতে পারেননি এক বছরের শিশু অপর্ণাকে।

হাফলংয়ে বিস্ফোরণ
বোমার শব্দে আজ ঘুম ভাঙল হাফলংবাসীর। পুলিশ জানায়, আজ ভোর চারটেয় ডিমা হাসাও পার্বত্য স্বশাসিত পরিষদ কার্যালয় চত্বরে দাঁড়িয়ে থাকা একটি বাসের তলায় ঘটে বিস্ফোরণ। ঘটনাস্থলে কেউ না থাকায় প্রাণহানি ঘটেনি। তবে বাসটির ক্ষতি হয়েছে। কারা এর পিছনে, কিছু বলতে পারেনি পুলিশ। এই ঘটনারই ঘণ্টা পাঁচেক আগে কাল রাত এগারোটায় হাফলংয়ে কৃষি দফতরের অফিসে আচমকা আগুন জ্বলে উঠলে এলাকায় আতঙ্ক ছড়ায়। স্থানীয় মানুষের তৎপরতায় আগুন ছড়াতে পারেনি। পার্বত্য জেলার কৃষি দফতরে সিবিআই তদন্ত চলছে, তাই ধারনা নথি জ্বালিয়ে দিতেই এই কাজ।

ভেসে গেল দুই ছাত্র
নদীতে ভেসে গেল দুই ছাত্র। ঘটনাটি দুলিয়াজানের বুড়ি ডিহিংয়ের। পুলিশ জানায়, কাল বিকেলে, বন্ধুদের সঙ্গে খেলতে বেরিয়েছিল দীপক সাহনি ও মণীশ গুপ্ত। বন্ধুরা সন্ধ্যায় ফিরলেও দীপক ও মনীশ ফেরেনি। রাতে, দুই কিশোরের পরিবারের চাপে বন্ধুরা স্বীকার করে, দীপক ও মণীশ জলে নেমে ভেসে গিয়েছে। পুলিশ, ডুবুরি ও স্থানীয় বাসিন্দারা আজ তাদের দেহ খুঁজে পায়।

পথ দুর্ঘটনায় মৃত ২
বাস-ট্রেলার সংঘর্ষে মারা গেলেন দুই ব্যক্তি। ঘটনাটি ঘটেছে যোরহাটের টিওকে। বরপেটা থেকে নাজিরাগামী বাসটিতে মারুতিবাহী একটি ট্রেলার আজ সকালে ধাক্কা মারে। বাক্সার বাসিন্দা সত্য ডেকা ও সর্দিবাড়ির ধনঞ্জয় মেধি ঘটনাস্থলেই মারা যান। জখম হন দুইজন।

ধৃত সাত মাওবাদী
পুলিশ এবং সিআরপিএফের যৌথ অভিযানে বিহারের রোহতাস জেলায় দুই জায়গায় ধরা পড়ল সাত মাওবাদী। জেলার এসপি মনু মহারাজ আজ জানান, গোপন সূত্রে খবর পেয়ে অভিযান করা হয় শোন নদীর উপর নির্মীয়মান এক সেতুর কাছে। পরে ওই জেলারই চুটিয়ায় অভিযান করে ধরা হয় আরও ২ মাওবাদীকে। উদ্ধার হয় ৪টি বন্দুক ও ১৭ রাউন্ড কার্তুজ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.