টুকরো খবর
ওড়িশা সীমানায় জমি জটের রিপোর্ট তলব
পূর্ব মেদিনীপুরের রামনগরে ওড়িশা সীমানায় বেশ কিছুটা জমি দখলের অভিযোগ উঠল। রামনগর ১ ব্লকের পদিমা ১ গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত ওই ৪.৫ একর জমিতে ওড়িশা সরকার স্থায়ী চেক-পোস্ট বানিয়ে ফেলেছে বলে সম্প্রতি ব্লক প্রশাসনে অভিযোগ জানান রামনগর ১ পঞ্চায়েত সমিতির সভাপতি দেবব্রত দাস। তারপরই বৃহস্পতিবার ওই সীমানা এলাকায় পরিদর্শনে গিয়েছিলেন কাঁথির মহকুমাশাসক সুমিত গুপ্ত। সঙ্গে ছিলেন বিডিও রানা বিশ্বাস, দেবব্রত দাস, পদিমা ১ পঞ্চায়েতের প্রধান অম্বিকাচরণ জানা এবং পঞ্চায়েত সমিতির সদস্য মনীন্দ্র দত্ত। রামনগর ১-এর বিডিও জানিয়েছেন, ওড়িশা সীমানার দত্তপুরে প্রায় ৪.৫ একর জমি নিজেদের দখলে নিয়ে ওড়িশা সরকার সিমেন্টের চেক-পোস্ট বানিয়েছে। অথচ ওই এলাকায় যে ৩০০ জন বসবাস করেন, তাঁরা এ রাজ্যের নাগরিক। রামনগর বিধানসভাকেন্দ্রের ভোটার তালিকায় তাঁদের নাম রয়েছে বলেও দাবি করেছেন রামনগর ১ পঞ্চায়েত সমিতির সভাপতি। ঘটনাস্থল ঘুরে এসে মহকুমাশাসক বলেন, “ভূমি ও ভূমি সংস্কার দফতরের ব্লক আধিকারিককে সমীক্ষা করে চলতি মাসের মধ্যে রিপোর্ট দিতে বলেছি। সেই রিপোর্টে জমি দখলের উল্লেখ থাকলে বিষয়টি জেলাশাসক ও রাজ্য সরকারকে জানানো হবে।”

পূর্বের সেরা পুজো কাঁথিতে
চলতি বছরে জেলার সেরা দুর্গাপুজো আয়োজকদের নির্বাচন করে শুক্রবার শারদ সম্মানের তালিকা প্রকাশ করল পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন। ‘সবার সেরা’ বিভাগে প্রথম হয়েছে কাঁথির নান্দনিক ক্লাব, দ্বিতীয় হলদিয়ার হাজরা মোড় দুর্গোৎসব কমিটি ও তৃতীয় চণ্ডীপুরের কালিকাখালি ইয়ুথ ফোরাম। ‘সেরা মণ্ডপ’ বিভাগে প্রথম স্থানাধিকারী তমলুকের অলস্টার ক্লাব, দ্বিতীয় হয়েছে রামনগর বাজার ব্যবসায়ী সমিতি এবং তৃতীয় পটাশপুরের টিকরাপাড়া রেনবো অ্যাথলেটিক। ‘সেরা প্রতিমা’ বিভাগে জেলায় প্রথম স্থান পেয়েছে কাঁথির ইয়ুথ গিল্ড, দ্বিতীয় মহিষাদলের মাইকো এবং তৃতীয় ময়নার বলাইপণ্ডা সর্বজনীন। অন্য দিকে, ‘সমাজসেবা’ বিভাগে একমাত্র পুরস্কারটি পেয়েছে দুগার্চক ব্যবসায়ী সমিতি। জেলা পরিষদের সহ সভাধিপতি মামুদ হোসেন বলেন, “জেলা প্রশাসনের তরফে নিযুক্ত বিচারক মণ্ডলী মণ্ডপ, প্রতিমা ছাড়া অন্য নানা দিক বিবেচনা করে সেরাদের বেছেছেন। শীঘ্রই সেরাদের স্মারক, শংসাপত্র ও আর্থিক পুরস্কার দিয়ে সম্মান জানানো হবে।”

জয়ী অস্তিচক
শুক্রবার এগরা ২ ব্লক ক্রীড়া সংস্থার পরিচালনায় শুরু হয়েছে দশ দিনের নক-আউট ফুটবল। বালিঘাই হাইস্কুল ময়দানে আয়োজিত অশ্বিনীকুমার শী ও অরুণারানি শী স্মৃতি ফুটবল প্রতিযোগিতায় যোগ দিয়েছে ব্লকের ৯টি দল। প্রথম খেলায় অস্তিচক ভারতী সংঘ ১-০ গোলে হাকিয়ে দেয় তাজপুর বন্ধুমহল ক্লাব। খেলার সেরা নির্বাচিত হয়েছেন অস্তিচকের মানিক মণ্ডল। এ দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিডিও মৃন্ময় মণ্ডল ও পঞ্চায়েত সমিতির সভাপতি প্রকাশ রায়চৌধুরী। অন্য দিকে, গোবিন্দ-সাবিত্রী ও রাজলক্ষ্মী স্মৃতি প্রতিযোগিতায় এ দিন মুখোমুখি হয়েছিল চকশঙ্কর সত্যনারায়ণ সংঘ ও খাকুড়দা স্পোর্টস ক্লাব। ১-০ গোলে জেতে চকশঙ্কর। প্রতিযোগিতার সেরা হয়েছেন খাকুড়দা ক্লাবের অভিজিৎ মুর্মু।

দিঘায় যুবকের মৃত্যুতে ধৃত বন্ধু
দিঘার হোটেলে যুবকের অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় তাঁর বন্ধুকে গ্রেফতার করল পুলিশ। ধৃত গোপাল দাস উত্তর দমদম পুরসভার কর্মী। শুক্রবার তাঁকে গ্রেফতার করে দিঘা উপকূল থানার পুলিশ। দিন কয়েক আগে দিঘায় বেড়াতে এসে হোটেলের ছাদ থেকে পড়ে মারা যান গাড়িচালক সঞ্জয় শীল। তাঁর বাড়ি উত্তর ২৪ পরগনার নিমতায়। সঞ্জয়ের সঙ্গেই এসেছিলেন গোপাল। পূর্ব মেদিনীপুরের অতিরিক্ত পুলিশ সুপার (গ্রামীণ) উজ্জ্বলকুমার বিশ্বাস বলেন, “সঞ্জয়ের স্ত্রী প্রতিমা শীলের লিখিত অভিযোগের ভিত্তিতেই গোপাল দাসকে গ্রেফতার করা হয়েছে। তাঁদের আর এক সঙ্গী পূজা দাসেরও খোঁজ চলছে।” গত রবিবার সঞ্জয়, গোপাল ও পূজা দিঘার একটি হোটেলে উঠেছিলেন। ওই রাতেই হোটেলের তিনতলার ছাদ থেকে পড়ে রহস্যজনক ভাবে মারা যান সঞ্জয়। ঘটনার পর পূজা উধাও হয়ে গেলেও গোপাল হোটেলেই ছিলেন। পুলিশের দাবি, জেরায় গোপাল জানিয়েছেন, ওই রাতে তাঁরা তিন জন হোটেলের ছাদে বসে মদ্যপান করেছিলেন। পরে তিনি পূজাকে নিয়ে ঘরে চলে এলেও সঞ্জয় একাই ওপরে ছিলেন এবং মদ্যপান করছিলেন। সঞ্জয়ের স্ত্রীর অবশ্য দাবি, তাঁর স্বামী মদ্যপান করতেন না।

বাহিনীর বিরুদ্ধে নিগ্রহের অভিযোগ
বেলপাহাড়ির সুসনিজোবি গ্রামে সুষেণ সিংহ নামে এক ব্যক্তির খোঁজে শুক্রবার দুপুরে তাঁর বাড়িতে তল্লাশিতে যায় যৌথ বাহিনী। তাঁর বিরুদ্ধে খুনের অভিযোগ রয়েছে। ওই সময় তিনি বাড়িতে ছিলেন না। ছিলেন তাঁর স্ত্রী শিবানী সিংহ। অভিযোগ, সুষেণবাবুকে বাড়িতে না পেয়ে শিবানীদেবীর উপরে শারীরিক নিগ্রহ চালায় জওয়ানেরা। পরে বিকেলে বাড়িতে সংজ্ঞাহীন অবস্থায় পাওয়া যায় তাঁকে। প্রতিবেশী ও পরিজনেরা তাঁকে ঝাড়গ্রাম হাসপাতালে ভর্তি করলেও রাত পর্যন্ত জ্ঞান ফেরেনি তাঁর। পুলিশের অবশ্য দাবি, এ বিষয়ে কোনও অভিযোগ দায়ের হয়নি।

মমতার বৈঠকে ডাক পেলেন না বাম সভাধিপতি
ঝাড়গ্রামে সভার জন্য রওনা হওয়ার আগে আজ, শনিবার সকালে মেদিনীপুর সার্কিট হাউসে প্রশাসনিক বৈঠক করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জেলাশাসক ছাড়াও থাকবেন জঙ্গলমহলের বিডিওরা। বিভিন্ন এলাকার উন্নয়নের কাজ খতিয়ে দেখতেই বৈঠক। কিন্তু, এ বারও মুখ্যমন্ত্রীর প্রশাসনিক বৈঠকে ডাক পেলেন না পশ্চিম মেদিনীপুর জেলা পরিষদের সিপিএম সভাধিপতি অন্তরা ভট্টাচার্য। মুখ্যমন্ত্রী হওয়ার পর গত জুলাইয়ে জঙ্গলমহলে এসেছিলেন মমতা। তখনও প্রশাসনিক বৈঠকে ‘ব্রাত্য’ই ছিলেন সভাধিপতি। এ বারও একই পরিস্থিতি। অন্তরাদেবীর মন্তব্য, “মুখ্যমন্ত্রী কোনও দলের নয়। সভাধিপতি পদটিও দলের ঊর্ধ্বে। পঞ্চায়েতস্তরে কাজের দেখভালের সঙ্গে জেলা পরিষদ জড়িয়ে। অথচ উন্নয়ন নিয়ে প্রশাসনিক বৈঠকে জেলা পরিষদের কাউকেই ডাকা হচ্ছে না। কিছুই বুঝতে পারছি না।” জেলা পরিষদের এক আধিকারিকেরও বক্তব্য, “মুখ্যমন্ত্রীর বৈঠকে জেলা পরিষদের প্রতিনিধি উপস্থিত থাকলে উন্নয়ন সংক্রান্ত আলোচনার ক্ষেত্রে সুবিধে হত। জেলা পরিষদ কী কী কাজ করছে, কাজ এগোনোর ক্ষেত্রে কোথায় কোথায় সমস্যা হচ্ছে, কী ভাবেই বা সেই পরিস্থিতি কাটিয়ে ওঠা যায়, সে সব নিয়েও আলোচনার সুযোগ থাকত।” জেলা প্রশাসনের তরফে অবশ্য মন্তব্য করা হয়নি।

কারখানায় বিক্ষোভ
আইএনটিটিইউসি’র বিক্ষোভ হলদিয়ায়।
রাজ্যের অন্যতম শিল্পশহর হলদিয়ার একটি ভোজ্যতেল কারখানায় কয়েক দিন ধরেই মজুরি ও অবসরকালীন ভাতা বৃদ্ধির দাবিতে অবস্থান-বিক্ষোভ করছিলেন সেখানকার স্থায়ী কর্মীরা। রাজ্যের শাসক দল তৃণমূলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি’র ব্যানারেই চলছিল সেই বিক্ষোভ। তবে আন্দোলনের জেরে কারখানায় কাজ বন্ধ করা হয়নি। বৃহস্পতিবার বিক্ষোভে সামিল এক কর্মীকে কর্তৃপক্ষ সাসপেন্ড করলে কর্মীদের সেই আন্দোলন তীব্র হয়। আর সংগঠনের সদস্যকে সাসপেন্ড করার প্রতিবাদে ক্ষুব্ধ বিক্ষোভকারীরা শুক্রবার সিটিপি মোড় থেকে কারখানার গেট পর্যন্ত মিছিল করেন। সেখানে সংগঠনের তরফে সভাও হয়। ওই সভায় উপস্থিত ছিলেন হলদিয়ার তৃণমূল বিধায়ক শিউলি সাহা। সভায় তিনি জানিয়ে দেন, দলের নামে কেউ কোনও ধরনের দুর্নীতি করলে তাঁর বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে। তবে কারখানা কর্তৃপক্ষ অবশ্য বিষয়টি নিয়ে মুখ খোলেনি।

সমবায় ব্যাঙ্ক বন্ধ আন্দোলনে
বকেয়ার দাবিতে আন্দোলনে নেমেছেন পটাশপুর-২ ব্লকের একটি সমবায় ব্যাঙ্ক ও তার ২৮টি সমবায় সমিতির কর্মচারীরা। শুক্রবার থেকে পটাশপুর-২ ব্লক সমবায় সুরক্ষা সমিতির আন্দোলন কর্মসূচির জন্য গ্রাহক পরিষেবা ব্যাহত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। ব্যাঙ্ক সূত্রে জানা গিয়েছে, ২০০৭-০৮ সালে বৈদ্যনাথন কমিটির সুপারিশ অনুযায়ী সমবায় সমিতিগুলিকে শক্তিশালী করার জন্য একটি ‘রিভাইভাল প্যাকেজ’ ঘোষণা করা হয়। প্যাকেজ অনুযায়ী কেন্দ্র ও রাজ্য নির্দিষ্ট অনুপাতে টাকা দেবে সমবায় ব্যাঙ্কগুলিকে। কর্মীদের অভিযোগ, ২০০৮-০৯ সালে সমবায় ব্যাঙ্কের পশ্চিম মেদিনীপুরের সবকটি শাখা টাকা পেলেও রাজনৈতিক কারণে বঞ্চিত হয়েছে পূর্ব মেদিনীপুর। পটাশপুর-২ ব্লক সুরক্ষা সমিতির সম্পাদক সীতারাম পাহাড়ি ও সভাপতি রৈবত আচার্যের কথায়, “ব্যাঙ্ক পরিচালন সমিতি রয়েছে বামেদের দখলে কিন্তু জেলার বেশিরভাগ ব্যাঙ্ক ও সমবায় সমিতিতে প্রাধান্য বেড়েছে শাসক দলের। তাই কৌশলে এই বঞ্চনা। নইলে জেলার অন্য বেশ কয়েকটি সমবায় ব্যাঙ্ক প্যাকেজের টাকা পেয়ে গিয়েছে।” অভিযোগ উড়িয়ে দিয়ে ওই সমবায় ব্যাঙ্কের চেয়ারম্যান যুগলকিশোর টুং বলেন, “রাজ্য তাদের অংশের টাকা দিলেও কেন্দ্র এখনও টাকা দেয়নি। তাই পূর্ব মেদিনীপুরের অনেক শাখা টাকা পায়নি। কেন্দ্রের কাছ থেকে আমাদের প্রাপ্য আরও প্রায় ১১ কোটি টাকা।” তাঁর কথায়, “রাজ্যের আরও চারটি সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্ক সম্পূর্ণ টাকা পায়নি। সব মিলিয়ে কেন্দ্রের কাছ থেকে ব্যাঙ্কগুলির পাওনা প্রায় ৭৫ কোটি টাকা। রাজ্যের সমবায়মন্ত্রী হায়দর আজিজ সফিকে বিষয়টি জানানো হয়েছে। আশা করি শীঘ্রই টাকা আসবে।”

লিটল-ম্যাগাজিনের সংগঠকদের দাবি
বেশ কিছু দাবি নিয়ে শুক্রবার জেলা গ্রন্থাগার আধিকারিকের দ্বারস্থ হলেন লিটল ম্যাগাজিনের সম্পাদক- সংগঠকরা। তাঁরা স্মারকলিপিও দেন। নেতৃত্বে ছিলেন ঋত্বিক ত্রিপাঠি, প্রসূন পড়িয়া প্রমুখ। লিটল-ম্যাগাজিনের সংগঠকদের অভিযোগ, এই জেলায় লিটল ম্যাগাজিনকে যথাযথ সম্মান দেওয়া হয় না। সরকারি নির্দেশ থাকা সত্ত্বেও লিটল ম্যাগাজিন কিনতে গ্রন্থাগারগুলোকে বাধ্য করা হয় না। ঋত্বিকবাবু বলেন, “আমরা গত দু’বছর ধরেই জেলা বইমেলা বয়কট করছি। বইমেলা আয়োজনের আগে লিটল ম্যাগাজিন সম্পাদকদের সঙ্গে কোনও আলোচনাই করা হয় না।” তাঁর মতে, “যে কোনও দেশের সাহিত্যকে সঠিক ভাবে জানতে, চিনতে লিটল ম্যাগাজিনই একমাত্র ভরসা। বাংলা ভাষা ও সাহিত্যের উন্নতিতে, প্রচার- প্রসারে লিটল ম্যাগাজিন নানা পরীক্ষা-নিরীক্ষা করে চলেছে।” দাবি খতিয়ে দেখে উপযুক্ত পদক্ষেপ করার আশ্বাস দিয়েছেন জেলা গ্রন্থাগার আধিকারিক ইন্দ্রজিৎ পান।

তিন বছর পর বইমেলা পূর্বে
তিন বছর পর হতে চলেছে পূবর্ মেদিনীপুর জেলা বইমেলা। জেলা গ্রন্থাগার দফতর ও জেলা পরিষদের উদ্যোগে ২৮ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত তমলুকের রাখাল মেমোরিয়াল ময়দানে বইমেলা হবে। শুক্রবার জেলা প্রশাসনিক ভবনে মেলা নিয়ে বৈঠকে উপস্থিত ছিলেন সভাধিপতি গাঁধী হাজরা, সহ-সভাধিপতি মামুদ হোসেন, শিক্ষা কর্মাধ্যক্ষ দেবব্রত মণ্ডল, অতিরিক্ত জেলাশাসক সুমন হাওলাদার ও জেলা গ্রন্থাগার আধিকারিক তুষারকান্তি চট্টোপাধ্যায় ও দফতরের অন্য আধিকারিকেরা। সভাধিপতি বলেন, “বইমেলায় জেলা ছাড়াও কলকাতার বিভিন্ন প্রকাশনা সংস্থা যোগ দেবে।” পূর্ব মেদিনীপুর জেলা গঠনের পর পর থেকে প্রতি বছর জেলায় বইমেলা হলেও ২০০৮-এ জেলা পরিষদে তৃণমূল ক্ষমতায় আসার পর মেলা কমিটি গঠন নিয়ে রাজনৈতিক কাজিয়ায় বইমেলা বন্ধ হয়ে যায়। ২০০৯-১০ সালেও একই কারণে বইমেলা হয়নি। রাজনৈতিক পট পরিবর্তনের জেরে বইমেলার আয়োজনে এ বার উদ্যোগী হয়ে গ্রন্থাগার দফতর ও জেলা পরিষদ যৌথ ভাবে কমিটি গঠন করেছে।

প্রৌঢ়ের ঝুলন্ত দেহ
এক প্রৌঢ়ের ঝুলন্ত মৃতদেহ উদ্ধার করল পুলিশ। শুক্রবার সকালে চন্দ্রকোনার তাতারপুরে উদ্ধার হয় কৃষ্ণপদ মণ্ডল (৫৬)-এর দেহ। পুলিশ জানিয়েছে, দীর্ঘদিন ধরেই তিনি অবসাদে ভুগছিলেন। তারই জেরে বাড়িতে গলায় দড়ি দিয়ে তিনি আত্মঘাতী হন বলে পুলিশের ধারণা।

বাস উল্টে আহত ৫
ঝাড়গ্রামে দুর্ঘটনাগ্রস্ত বাস।
বাস উল্টে জখম হলেন ৫ যাত্রী। শুক্রবার দুপুরে ঝাড়গ্রাম-রগড়া রুটের বাসটি ৫ নম্বর জাতীয় সড়কের জিতুশোল মোড়ে নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়। উল্টো দিক থেকে আসা মোটর বাইকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ এড়াতে গিয়েই নিয়ন্ত্রণ হারান চালক। জাতীয় সড়কের ধারে গাছের পাশে বাসটি উল্টে যায়। ৫ জনের আঘাত গুরুতর। আরও কয়েক জন অল্পবিস্তর জখম হন। স্থানীয়রাই উদ্ধারকাজ শুরু করেন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.