টুকরো খবর
রয়্যালটি আদায়ে পিছিয়ে ভূমি দফতর
চলতি বছরের অগস্ট পর্যন্ত ‘সেস-রয়্যালটি’ (খাসজমি থেকে মাটি-সংগ্রহ বাবদ প্রাপ্য) আদায়ে গত বছরের তুলনায় পূর্ব মেদিনীপুর জেলার চারটির মধ্যে তিনটি মহকুমাতেই পিছিয়ে রয়েছে ভূমি দফতর। ব্যতিক্রম শুধু হলদিয়া মহকুমা। জেলা ভূমি দফতর সূত্রে জানা গিয়েছে, গত বছর অগস্ট পর্যন্ত হলদিয়া মহকুমায় আদায়ের পরিমাণ ছিল ৬৭ লক্ষ ১৬ হাজার ৪৮৪ টাকা। সেখানে চলতি বছরের অগস্ট পর্যন্ত আদায় হয়েছে ৯৪ লক্ষ ৮৬ হাজার ৪৪৮ টাকা। গত বছরের তুলনায় ২৭ লক্ষ টাকারও বেশি আদায় হয়েছে হলদিয়া থেকে। কিন্তু জেলার অন্য তিন মহকুমাতমলুক, কাঁথি ও এগরা মহকুমা গত বছরের তুলনায় অনেকটাই পিছিয়ে রয়েছে।
তমলুক মহকুমায় গত বছর অগস্ট পর্যন্ত আদায়ের পরিমাণ ছিল ৮ কোটি ৯২ লক্ষ ৩১ হাজার ৪৩৩ টাকা। সেখানে চলতি বছরের অগস্ট পর্যন্ত আদায়ের পরিমাণ দাঁড়িয়েছে মাত্রই ২ কোটি ৫৩ লক্ষ ৯৬ হাজার ৪৬৭ টাকা। কাঁথি মহকুমায় গত বারের পরিমাণ ছিল ৬৬ লক্ষ ৫৬ হাজার। এ বার তা ৫৮ লক্ষ ১৯ হাজার ৬৬৫ টাকা। এগরায় গত বার ছিল ২৪ লক্ষ ২৯ হাজার টাকা। আর এ বার ২১ লক্ষ ১৪ হাজার ৮৮৭ টাকা। ভূমি দফতর সূত্রের ব্যাখ্যা, এ বার বিধানসভা ভোটের জন্য দফতরের কর্র্মীরা ব্যস্ত থাকায় রাজস্ব আদায়ে জোর দেওয়া যায়নি। পুজোর পরে লক্ষ্যমাত্রা পূরণে বিশেষ অভিযান চালানোর সিদ্ধান্ত হয়েছে।

দুর্ঘটনা, ক্ষোভে আগুন গাড়িতে
এক পথ দুর্ঘটনাকে কেন্দ্র করে শুক্রবার দুপুরে উত্তেজনা ছড়ায় পশ্চিম মেদিনীপুরের নয়াগ্রামের বরাকাটি এলাকায়। ক্ষুব্ধ জনতা গাড়িতে আগুন লাগিয়ে দেয়। খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ। উত্তেজিত জনতাকে ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ করতে হয়। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, তপন সিংহ নামে এক জন গাড়ি চালিয়ে বরাকাটির দিকে আসছিলেন। আসার পথে সুষেন মাহাতো নামে প্রৌঢ় এক শিক্ষককে ধাক্কা মারে ওই গাড়ি। সুষেনবাবু সাইকেলে ছিলেন। গাড়ির ধাক্কায় সাইকেল থেকে পড়ে যান ওই শিক্ষক। পরে পিসুন মুর্মু ও চাঁদরাই হাঁসদা নামে দুই যুবককেও ধাক্কা মারে ওই গাড়ি। স্থানীয় মানুষ ক্ষোভে ফেটে পড়েন। অভিযোগ, গাড়ির চালক তপন মদ্যপ অবস্থায় ছিলেন। এর ফলেই দুর্ঘটনা। উত্তেজিত জনতা চালককে গাড়ি থেকে নামিয়ে মারধর শুরু করে। পরে গাড়িটিতেও আগুন ধরানো হয়। এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। পৌঁছয় পুলিশ। লাঠি চালিয়ে জনতাকে ছত্রভঙ্গ করতে হয়। লাঠির ঘায়ে কয়েক জন জখমও হন। পরে গাড়ির প্রহৃত চালক এবং গাড়িটির ধাক্কায় আহত ৩ জনকে হাসপাতালে ভর্তি করা হয়।

দেহ পেল না পরিবার, ক্ষোভ
মৃত্যুর পাঁচ দিন পরেও নার্সিংহোম থেকে কিশোরীর দেহ পেলেন না পরিবারের লোকজন। নন্দীগ্রাম-২ ব্লকের রেয়াপাড়া গ্রামের দিনমজুর ওই পরিবার যাতে দ্রুত মৃতদেহ পায় তার জন্য উদ্যোগী হয়েছে পূর্ব মেদিনীপুর জেলা পরিষদ। বিষয়টিতে হস্তক্ষেপ করার জন্য রাজ্যের স্বাস্থ্য অধিকর্তাকে চিঠিও পাঠিয়েছেন জেলার সহ-সভাধিপতি মামুদ হোসেন। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, নবম শ্রেণির ছাত্রী শীলা শীট গত ২৬ সেপ্টেম্বর বিকেলে কীটনাশক খায়। গুরুতর অসুস্থ অবস্থায় প্রথমে তাকে রেয়াপাড়া গ্রামীণ হাসপাতাল ও পরে তমলুকে জেলা হাসপাতালে স্থানান্তরিত করানো হয়। অবস্থার অবনতি হওয়ায় গত ২৯ সেপ্টেম্বর তাকে কলকাতার এন্টালির একটি নার্সিংহোমে ভর্তি করানো হয়। গত ২ অক্টোবর ওই কিশোরীর মৃত্যু হয়েছে বলে নার্সিংহোম কর্তৃপক্ষ জানান। কিন্তু এখনও তার দেহ পাননি পরিবারের লোকজন। মামুদ হোসেনের অভিযোগ, নার্সিংহাম কর্তৃপক্ষ যে টাকা চেয়েছিলেন তা দিতে না পারার জন্যই অমানবিক ভাবে দেহটি আটকে রাখা হয়েছে। যদিও হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা যায়নি।

দুর্ঘটনায় মৃত্যু
ঠাকুর দেখে বাড়ি ফেরার পথে সড়ক দুর্ঘটনায় মৃত্যু হল এক ব্যক্তির। বৃহস্পতিবার রাতে এই দুর্ঘটনাটি ঘটেছে পূর্ব মেদিনীপুরের মেচেদার কাছে হাকোলা গ্রামে, ৪১ নম্বর জাতীয় সড়কে। মৃতের নাম মদন দাস (৪৬)। বাড়ি স্থানীয় দুবজোড়া গ্রামে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, পেশায় রিকশাচালক মদনবাবু এ দিন মেচেদায় পরিবারের লোকজনেদের নিয়ে ঠাকুর দেখতে এসেছিলেন। অন্যেরা আগেই বাড়ি ফিরে যান। পরে হলদিয়া-মেচেদা জাতীয় সড়ক ধরে হেঁটে বাড়ি ফিরছিলেন মদনবাবু। রাত ৯টা নাগাদ হাকোলার কাছে মেচেদাগামী একটি যাত্রীবাহী বাস তাঁকে ধাক্কা মারে। দুর্ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর। দুর্ঘটনার পরেই চালক বাস নিয়ে কোলাঘাট থানায় আত্মসমর্পণ করেন। এ দিকে, মৃতের পরিবারের লোকজন ও পাড়া-প্রতিবেশীরা জাতীয় সড়ক অবরোধ করেন। পরে বিশাল পুলিশবাহিনী গিয়ে অবরোধকারীদের হটিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

রক্ষীর দেহ-উদ্ধার
বন্ধ ডাকঘরের মধ্যে থেকেই উদ্ধার হল নৈশ্যপ্রহরীর দেহ। এ ঘটনা পশ্চিম মেদিনীপুরের নয়াগ্রামের বালিগেড়িয়ার। শুক্রবার সকালে কর্মচারীরা এসে নৈশ্যপ্রহরী অবনী মাহাতোকে (৩৫) ডাকাডাকি করেন। তাঁর সাড়া মেলেনি। খবর দেওয়া হয় পুলিশে। দুপুরে পুলিশ এসে দরজার তালা ভেঙে অবনীবাবুর দেহ উদ্ধার করে। এ ঘটনায় এলাকায় চাঞ্চল্য তৈরি হয়। প্রাথমিক তদন্তে পুলিশের ধারণা, বিষক্রিয়ার ফলেই এই মৃত্যু। দেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ঝাড়গ্রামে পাঠানো হয়েছে।

দশমীতে গণবিবাহ
দশমীতে পুজো প্রাঙ্গণে গণবিবাহের আয়োজন করেছিল পটাশপুরের টিকরাপাড়া রেনবো অ্যাথলেটিক ক্লাব। এ দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী শিশির অধিকারী, জেলা পরিষদের সভাধিপতি মামুদ হোসেন-সহ বিশিষ্টেরা। এ ছাড়া, পুজোয় আয়োজিত সাংস্কৃতিক প্রতিযোগিতায় সফলদের পুরস্কার দেওয়া হয়।

নকআউট ফুটবল
পুজো উপলক্ষে সাত দিনের নকআউট ফুটবলের আয়োজন করেছে ভগবানপুরের দ্বারিকাপুর সর্বজনীন পুজো কমিটি। স্থানীয় একটি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন মাঠে দুই মেদিনীপুরের আটটি দল নিয়ে প্রতিযোগিতা শুরু হয়েছিল। প্রথম সেমিফাইনালে মুখোমুখি হয় মুগবেড়িয়া ও ভগবানপুর। শনিবার দ্বিতীয় সেমিফাইনালে খেলবে বাজকুল অ্যালকেমিস্ট অ্যাকাডেমি ও নেজিভেড়ি উদয়ন পাঠাগার।

গড়বেতায় ক্রিকেট
গড়বেতার দলদলি ক্রিকেট ক্লাবের পরিচালনায় শুক্রবার থেকে এক ক্রিকেট টুর্নামেন্ট শুরু হল। সব মিলিয়ে ১৬টি দল এই টুর্নামেন্টে যোগ দিচ্ছে। স্থানীয় গোমারডাঙ্গা মাঠে খেলাগুলি হচ্ছে। ২০ অক্টোবর হবে ফাইনাল। টুর্নামেন্টকে কেন্দ্র করে ইতিমধ্যেই দলদলি ও তার আশপাশ এলাকায় উৎসাহ দেখা দিয়েছে। গত ৭ বছর ধরেই এই টুর্নামেন্ট হচ্ছে।

রামনগরে সেরা শারদ সম্মান
রামনগর-১ পঞ্চায়েত সমিতির বিচারে ব্লকের মধ্যে ‘সবার সেরা শারদ সম্মান’ পেল দিঘা সর্বজনীন দুর্গাপুজো ও লক্ষ্মীপুজো কমিটি। ব্লকের ২০টি পুজোমণ্ডপের মধ্যে রামনগর বাজার ব্যবসায়ী সমিতির বাঁশের ঝুড়ি দিয়ে তৈরি মণ্ডপ ‘সেরা পুজোমণ্ডপ’ এবং নিউদিঘা সর্বজনীন দুর্গোৎসব কমিটির ঘাস দিয়ে তৈরি দুর্গাপ্রতিমা ‘সেরা প্রতিমার’ স্বীকৃতি লাভ করেছে। বিডিও রানা বিশ্বাস বিজয়ী সংগঠকদের হাতে শারদ সম্মান তুলে দেন।

তৃণমূলের কার্যালয় খুলল রেয়াপাড়ায়
তৃণমূলের নবনির্মিত দলীয় কার্যালয়ের উদ্বোধন হল নন্দীগ্রাম-২ ব্লকের রেয়াপাড়ায়। শুক্রবার বিকেলে ওই কার্যালয়ের আনুষ্ঠানিক উদ্বোধন করেন তমলুকের সাংসদ শুভেন্দু অধিকারী। রেয়াপাড়া বাজার এলাকায় খোদামবাড়ি-২ অঞ্চল কার্যালয়ের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নন্দীগ্রামের বিধায়ক ফিরোজা বিবি, নন্দীগ্রাম-২ পঞ্চায়েত সমিতির সভাপতি বাদল মাইতি, নন্দীগ্রাম-১ পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি আবু তাহেররাও।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.