টুকরো খবর
গেইল-ঝড়ে ফাইনালে বেঙ্গালুরু
শুক্রবার বেঙ্গালুরুতে গেইল। ছবি:এপি
চলতি চ্যাম্পিয়ন্স লিগ যেটা দেখেনি, সেটাই পরপর দুই ম্যাচে করে দেখাল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। দুশোর উপর রান তাড়া, ক্রিস গেইলের লাগাতার তাণ্ডব, বেঙ্গালুরুকে আটকায় কে? ওয়ার্নারের ৬৮ বলে অপরাজিত ১২৩ রানের ইনিংসও পাত্তা পেল না গেইল-বিরাটের বিধ্বংসী ব্যাটিংয়ের সামনে। এবং এই দুই তারকার যুগলবন্দী টুর্নামেন্টের ফাইনালে তুলে দিল বেঙ্গালুরুকে। নিউ সাউথ ওয়েলসের ওয়ার্নারের মতো গেইলের সেঞ্চুরিও এ দিন নিশ্চিত ছিল। কিন্তু স্লোয়ার বুঝতে না পেরে ৪১ বলে ৯২ করে থেমে গেলেন ক্যারিবিয়ান দৈত্য। ইনিংস সাজানো আটটা বাউন্ডারি, আটটা ওভার বাউন্ডারি দিয়ে। বিরাটও কিছু কম যাননি। তিনি শেষ পর্যন্ত অপরাজিত থেকে যান ৮৪ রানে (৪৯ বল)। নিউ সাউথ ওয়েলসের কুড়ি ওভারে তোলা ২০৩-২ তাড়া করতে গিয়ে শুরু থেকেই মারমুখী ছিলেন গেইলরা। দিলশান (৪) রান পাননি। আস্কিং রেট ১১ ছুঁইছুঁই, কিন্তু কখনওই দলের ঘাড়ে রান রেটের বোঝা চেপে বসতে দেননি গেইল-বিরাট। শেষ দিকে গেইল ফিরে যাওয়ার পর সামান্য টেনশন তৈরি হয়েছিল, কিন্তু তা নেহাতই সাময়িক। ন’বল বাকি থাকতেই ম্যাচ বের করে নেয় বেঙ্গালুরু।

স্পট ফিক্সিং কাণ্ডে ফের জড়ালেন আকমল-ভাইরা
স্পট ফিক্সিং বিতর্কে এ বার উঠে এল চাঞ্চল্যকর নানা তথ্য। লন্ডনের স্থানীয় আদালতে শুনানি চলছিল প্রাক্তন পাক অধিনায়ক সলমন বাট ও মহম্মদ আসিফের বিরুদ্ধে করা মামলায়। সেখানেই অভিযোগকারীর আইনজীবী দাবি করেছেন, আরও তিন পাক ক্রিকেটার স্পট ফিক্সিং কাণ্ডে জড়িত ছিলেন। উঠে এসেছে উমর আকমল, কামরান আকমল এবং পেসার ওয়াহাব রিয়াজের নাম। প্রসঙ্গত ইতিমধ্যেই অভিযুক্ত দুই ক্রিকেটার বাট এবং আসিফ স্পট ফিক্সিংয়ের ব্যাপারে জড়িত থাকার কথা সম্পূর্ণ অস্বীকার করেছেন। ক্রিকেটারদের এজেন্ট মাজহার মজিদের নিয়ন্ত্রণে ছিলেন ছয় জন পাক ক্রিকেটার। লন্ডনের এক নামী সংবাদপত্রের সাংবাদিককে এই তথ্য জানিয়েছিলেন স্বয়ং মজিদ। জানা যাচ্ছে, দু’জন বোলার, দু’জন ব্যাটসম্যান এবং দু’জন অলরাউন্ডার মজিদের হাতে ছিলেন। নাম উঠেছে ইমরান ফারহাতেরও। তবে আইনজীবী আফতাব জাফরজি দাবি করেছেন ফারহাত পুরোপুরি জড়িত ছিলেন না। জানা যাচ্ছে, তিন পাকিস্তানি ক্রিকেটার গত বছর ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচে খারাপ পারফরম্যান্স করার জন্য মোটা টাকা নিয়েছিলেন। ওই ম্যাচে পাক অধিনায়ক সলমন বাট একটা ওভারে ইচ্ছাকৃত ভাবে কোনও রান নেননি। জাফরজি আদালতে আরও বলেছেন, প্রতি বছর ভারতীয় উপমহাদেশে ক্রিকেট জুয়ায় লগ্নি হয় ৪০ থেকে ৫০ বিলিয়ন মার্কিন ডলার। জুরিদের সামনে এজেন্ট মজিদ এবং সলমন বাটের কথোপকথন আদালতে শোনানো হয় যেখানে তাঁরা দু’জনও ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপে ম্যাচ গড়াপেটা নিয়ে কথা বলছিলেন। জাফরজির দাবি, শুধু মুম্বইয়েই একটা টি টোয়েন্টি ম্যাচে লগ্নি হয় ২০ বিলিয়ন মার্কিন ডলার।

ধোনিরা ঘুরে দাঁড়াবে: কার্স্টেন
ফলকনুমা প্রাসাদে ব্রিটিশ হাইকমিশনারের নৈশভোজে ইংল্যান্ড দল। হায়দরাবাদে। ছবি: এপি
ভারতের সদ্য পারফরম্যান্সে তিনি ‘হতাশ’ হলেও গ্যারি কার্স্টেনের ধারণা, ধোনির দলের ঘুরে দাঁড়ানোরও ক্ষমতা আছে। সচিনদের পুরনো দক্ষিণ আফ্রিকান কোচ কার্স্টেন একটি ক্রিকেট ওয়েবসাইটে বলেছেন, “ইংল্যান্ড সফরে তিন ফর্ম্যাটের ক্রিকেট মিলিয়ে ভারতের ০-৮ ম্যাচে হারাটা আমাকে সত্যি বলতে কী অবাক করেছে। দলে অনেকগুলো চোট-আঘাত ধোনিকে মোটেই সাহায্য করেনি। বরং ওরা হয়তো তাতে কিছুটা ছন্দ হারিয়ে ফেলেছিল। তবে ভারতকে এতটা খারাপ খেলতে দেখাটা বেশ কষ্টের ব্যাপার। কারণ ওদের ইংল্যান্ড সফর নিয়ে মানুষের মনে বিরাট প্রত্যাশা তৈরি হয়েছিল।” সঙ্গে অবশ্য ইংল্যান্ডের পাল্টা ভারত সফরে আসন্ন পাঁচ ম্যাচের ওয়ান ডে সিরিজের ভবিষ্যৎ নিয়ে ধোনিদের জন্য কার্স্টেন আশার কথা শুনিয়েছেন। ধোনির টিম ইন্ডিয়া-র পূর্বতন কোচ বলেছেন, “তবে ওরা এতটাই ভাল ক্রিকেট দল যে, যখন-তখন ঘুরে দাঁড়াতেই পারে। সেই ক্ষমতাও ধোনিদের আছে।” তাঁর উত্তরসূরি কোচ ডানকান ফ্লেচারের পাশেও দাঁড়াচ্ছেন কার্স্টেন। ধোনিদের বর্তমান কোচ বলেছেন, “ডানকান খুব বেশি দিন ভারতের কোচ হয়ে আসেনি। ওর নিজের কাজের ছাপ রাখার জন্য ওকে আরও কয়েক মাস সময় দিতে হবে। অধৈর্য হলে চলবে না। আমি মনে করি, বিদেশি কোচের পক্ষে শুরুর দিকের কয়েকটা মাস সবথেকে কঠিন। ডানকানের ক্ষেত্রে সেটাই হয়েছে।”

হকি নিয়ে কাজিয়া এখনও চলছে
ইন্ডিয়ান হকি ফেডারেশনের ‘ওয়ার্ল্ড সিরিজ হকি’র পাল্টা। আর্ন্তজাতিক হকি ফেডারেশনের সঙ্গে হকি ইন্ডিয়া শুরু করতে চলেছে আইপিএলের ধাঁচে ‘হকি লিগ’। ওই লিগে ভারত সহ বিশ্বের বর্তমান খেলোয়াড়রাই খেলবেন। কোনও প্রাক্তন তারকাদের সেখানে খেলানো যাবে না। আজ দিল্লিতে হকি ইন্ডিয়ার সচিব নরেন্দ্র বত্রা বলেন, “আর্ন্তজাতিক হকি ফেডারেশনকে এই টুর্নামেন্টির জন্য ৪৫ দিনের সময় চাওয়া হয়েছে। সেই সময় এফআইএইচ কোনও প্রতিযোগিতা রাখতে পারবে না। তাহলে ভারতের বিভিন্ন প্রদেশ ও বিশ্বের সব দেশগুলির থেকে বর্তমানের সেরা হকি খেলোয়াড়রা এই লিগে খেলতে পারবে। এই লিগটা আমরা ক্রিকেটের আইপিএলের ধাঁচেই করব।”এটা এখন স্পষ্ট যে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক ও ভারতীয় অলিম্পিক সংস্থা যতই চেষ্টা করুক না কেন, ভারতের দুই হকি সংস্থার এক হওয়ার সম্ভাবনা নেই। ফলে যোগ্যতা অর্জন করলেও ভারতীয় হকি দলকে লন্ডন অলিম্পিকে খেলতে দেবে না আন্তর্জাতিক হকি ফেডারেশন। এটা আরও স্পষ্ট হল, যখন নরেন্দ্র বত্রা বলে দিলেন, “এই বছরের ডিসেম্বর থেকে শুনেছি ইন্ডিয়ান হকি ফেডারেশন বিশ্ব হকি সিরিজ করতে চলেছে। মনে রাখবেন ওটা কিন্তু আর্ন্তজাতিক হকি ফেডারেশনের স্বীকৃত টুর্নামেন্ট নয়। সেই কারণেই যে খেলোয়াড়রা এই টুর্নামেন্টে যোগ দেবেন তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে আইএফএইচ। ইন্ডিয়ান হকি সংস্থা ইচ্ছা করেও এই টুর্নামেন্টটি করিয়ে ভারতের অলিম্পিকে খেলার সুযোগটিকে নষ্ট করে দিচ্ছে। এটা ভারত বিরোধী ষড়যন্ত্র ছাড়া আর কিছু নয়।”

ডুরান্ডে গোল ভাইচুংয়ের
স্বমহিমায়: ডুরান্ডে ভাইচুং। অম্বেডকর স্টেডিয়ামে শুক্রবার। ছবি: রমাকান্ত কুশওয়া
দলের হয়ে শেষ ম্যাচ খেলেছেন হয়ে গত বছর মে মাসে। এত দিন পর মাত্র ১৪ মিনিটের জন্য মাঠে নেমেও বুঝিয়ে দিলেন ভাইচুং এখনও গোল করতে পারেন। ডুরান্ড কাপে ফেডারেশন কাপ চ্যাম্পিয়ন সালগাওকর চিডির গোলে ১-০ হারাল বি এস এফকে। কিন্তু ভাইচুংয়ের গোলের জন্য ইউনাইটেড সিকিমের ইন্ডিয়ান এয়ারফোর্সের বিরুদ্ধে ৩-০ জয় অনেক গুরুত্ব পেল। ভাইচুং ওই সময়ে গোল করলেন ও গোল করালেন সুশীল সিংহকে দিয়ে। ম্যাচ খেলে বললেন “এখন আমি মাত্র ৩০ শতাংশ ফিট। প্রয়োজন না হলে মাঠে নামব না। ধরুন দল ৪-৫ গোলে জিতছে, তাহলে আমি নামব কেন? আমার প্রধান কাজ দলের দেখাশোনা করা। আজকের ম্যাচটা আমরা তিন গোলে জেতার আমাদের গ্রুপে ভাল জায়গায় চলে গেলাম।”ভাইচুং তিন সপ্তাহ বলে পা দেননি। তবু বোঝালেন, গোল করতে পারেন। শেষ মিনিটে সুশীলের ক্রস থেকে ড্যানিয়েলের একটি জোরালো শট গোলকিপার কোনও মতে চাপড়ে ফেরাতেই কাছে দাঁড়ান ভাইচুং সেটিকে ঠেলে দেন গোলে। সালগাওকর-বি এস এফ ম্যাচ শেষ হওয়ার ১৫ মিনিট আগে একটি ফ্রিকিক থেকে চিডি গোল করেন। তার আগে সালগাওকর প্রাধান্য দেখিয়েও গোল করতে পারেনি।

বেটিং চক্রে জড়িত অভিযোগে গ্রেফতার রুনির বাবা-কাকা
বিপদে ‘সিনিয়র’ রুনি
ছেলে বিশ্বের সেরা ফরোয়ার্ডদের এক জন। আর বাবা বেটিং চক্রে জড়িয়ে পড়ে গ্রেফতার হলেন। ইংল্যান্ডের সব থেকে দামী তারকা ওয়েন রুনি যখন দেশের হয়ে প্রাক ইউরো কাপে নামার প্রস্তুতি নিচ্ছিলেন, তাঁর বাবা টমাস ওয়েন-সহ নয়’জনকে গ্রেফতার করল পুলিশ। পরে সকলেই জামিন পেয়েছেন। তাঁদের মধ্যে আছেন রুনির কাকা রিচি-ও। জড়িতদের মধ্যে আছেন মাদারওয়েলের ফুটবলার স্টিভ জেনিংস। রুনির বাবা অবশ্য অভিযোগ অস্বীকার করেছেন। গত বছরের ১৪ ডিসেম্বর স্কটিশ লিগের মাদারওয়েল এবং হার্টসের খেলা চলাকালীন লিভারপুল অঞ্চলে অনিয়মিত বেটিং নজরে পড়ে মার্সিসাইড পুলিশের। যেখানে এক জন ফুটবলারের লাল কার্ড দেখার উপর বাজি ধরা হয়েছিল। ম্যাচে জেনিংস আগে হলুদ কার্ড দেখেছিলেন। পরে একটি ফাউল এবং রেফারিকে গালাগাল করে লাল কার্ড দেখেন তিনি। মাদারওয়েল হারে ১-২। তার তদন্তে নেমেই ওই ন’জনকে গ্রেফতার করা হয়। যদিও তাঁর বিরুদ্ধে বেটিংয়ে যুক্ত থাকার অভিযোগ অস্বীকার করেছেন জেনিংস। এ সবের মধ্যেই শুক্রবার রাতে মন্টেনেগ্রোর বিরুদ্ধে ইউরো কাপের যোগ্যতা অর্জনের ম্যাচে খেলতে নামছেন রুনি।

ডোপিংয়ের দায়ে নির্বাসিত ক্রিকেটার
ডোপিং প্রতিরোধকারী সংস্থা ওয়াডা-র আবেদনক্রমে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান ভান জাসর্ভেল্ডকে ডোপিংয়ের অপরাধে তিন মাসের জন্য সাসপেন্ড করা হয়েছে। দক্ষিণ আফ্রিকান ক্রিকেটারদের সংস্থা বা এসএসিএ-র তরফে বলা হয়েছে, দক্ষিণ আফ্রিকার হয়ে দু’টি এক দিনের আন্তর্জাতিক ম্যাচ ও তিনটি টি-টোয়েন্টি খেলা জার্সভেল্ড গত নভেম্বরে ডোপ পরীক্ষায় ‘পজিটিভ’ হিসেবে ধরা পড়েছিলেন। নিজের ওজন কমানোর লক্ষ্যে চিকিৎসকের প্রেসক্রিপশন অনুযায়ী ২৬ বছর বয়সি জার্সভেল্ড নিষিদ্ধ ওষুধ খেয়ে ডোপ পরীক্ষায় ধরা পড়েন।

বিজয়া সম্মিলনী নিয়েও বিতর্ক সিএবিতে
বিজয়া সম্মিলনীকে ঘিরেও বিতর্ক বেঁধে গেল সিএবি-তে। আজ শনিবার রাজ্যের ক্রিকেট সংস্থায় বিজয়া সম্মিলনী অনুষ্ঠান। যেখানে বিভিন্ন কমিটির সদস্যদের আমন্ত্রণ জানানো হয়েছে। আমন্ত্রিত হয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়ও। কিন্তু এই আমন্ত্রণের মধ্যে উপযুক্ত আন্তরিকতার অভাব খুঁজে পাচ্ছে বিরোধী শিবির। সিএবি-র প্রাক্তন সচিব সমর পাল বেশ ক্ষুব্ধ। আমদাবাদ থেকে ফোনে বলছিলেন, “আমাকে আজ সন্ধেয় ব্যাপারটা জানানো হয়েছে। এত কম সময়ের নোটিশে কী ভাবে আসা সম্ভব? অনেকেই আমন্ত্রণপত্র পাননি। সাধারণত এত তাড়াতাড়ি বিজয়া সম্মিলনী হয় না।” তাঁর দাবি, সবাইকে চিঠি দিয়ে এই অনুষ্ঠান অনেক সুষ্ঠুভাবে করা যেত। একই সঙ্গে শনিবার বাংলার চার নির্বাচক এবং কোচ ডব্লিউ ভি রামনকেও অনুষ্ঠানে থাকার আমন্ত্রণ জানানো হয়েছে। থাকার কথা বাংলা অধিনায়ক মনোজ তিওয়ারিরও। সোজা কথায়, উৎসবের পাশাপাশি ক্রিকেট নিয়ে বৈঠকও সেরে ফেলতে চাইছেন সিএবি কর্তারা। সামনেই ইডেনে তিনটে আন্তর্জাতিক ম্যাচ। ইংল্যান্ডের বিরুদ্ধে পরপর ওয়ান ডে, টি টোয়েন্টি এবং ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট। ম্যাচের আয়োজন নিয়ে যেমন আলোচনা হবে, তেমনই বাংলার কোচের সঙ্গে বসিয়ে দেওয়া হবে চার নির্বাচককে। কারণ নির্বাচন কমিটি তৈরি হলেও এর আগে কোনও বৈঠক হয়নি নির্বাচকদের।

চিন ওপেন থেকে বিদায় লি-হেশের
চিন ওপেনের ডাবলস কোয়ার্টার ফাইনালে হেরে গেলেন লিয়েন্ডার পেজ-মহেশ ভূপতি। চতুর্থ বাছাই ভারতীয় জুটিকে খানিকটা অপ্রত্যাশিত ভাবে ৬-২, ৬-৩ স্ট্রেট সেটে হারান অবাছাই ক্রোট জুটি মারান চিলিচ-ইভান লুবিচিচ। যাঁরা দু’জনই মূলত সিঙ্গলস প্লেয়ার। ডাবলস বিশেষজ্ঞ লি-হেশের এ বার খেলার কথা সাংহাই মাস্টার্সে। সোমবার থেকে শুরু ওই টুর্নামেন্টে ভাল করতে পারলে এই মুহূর্তে ডাবলস রেসে চার নম্বরে থাকা লি-হেশ লন্ডনে আসন্ন বিশ্ব ডাবলস চ্যাম্পিয়নশিপে প্রথম আট জুটির মধ্যে থেকে যোগ্যতা পাওয়া নিশ্চিত করে ফেলবেন। যে ব্যাপারে খানিকটা অনিশ্চয়তা তৈরি হয়েছে রোহন বোপান্না-আইসাম কুরেশির। টোকিও ওপেনে শীর্ষ বাছাই ইন্দো-পাক জুটি প্রথম রাউন্ডেই ব্রাজিলিয়ান জুটি মার্সেলো মেলো-ব্রুনো সোয়ারেসের কাছে ৪-৬, ৩-৬ হেরেছেন। ফলে বোপান্নাদের বিশ্ব ডাবলস র্যাঙ্কিংয়ে প্রথম আট জুটির মধ্যে থেকে মরসুম শেষ করাটা কঠিন হয়ে পড়েছে। সাংহাই ওপেনে খুব ভাল ফল এখন তাঁদের বাঁচাতে পারে।

ব্ল্যাকবার্নের তিন গোল পুণেকে
ইংলিশ প্রিমিয়ার লিগে এই মরসুমে সাত ম্যাচে একটিতে জিতেছে ব্ল্যাকবার্ন রোভার্স। কিন্তু ভারতীয় ক্লাবের সঙ্গে তাদের যে বিস্তর ফারাক সেটাই তারা বুঝিয়ে দিল শুক্রবার। পুণে এফ সি-কে ৩-০ হারাল ভারতীয় মালিকের দল ব্ল্যাকবার্ন। দু’গোল করলেন জেসন রবার্টস। একটি গোল রুবেন রোচিনার। তবে জিতলেও কোচ স্টিভ কিনের বিরুদ্ধে সমর্থকদের বিষোদ্গার চলছেই। ল্যাঙ্কাশায়ারের ক্লাবটির সঙ্গে জেজে-আরাতাদের লড়াই কার্যত হয়ে গিয়েছিল ব্ল্যাকবার্ন বনাম পুণে এফ সি গোলকিপার শাহিনলাল। চোটের জন্য ঐতিহাসিক এই ম্যাচে খেলতে পারেননি সুব্রত পাল। তাঁর বদলি শাহিনলাল প্রচুর নিশ্চিত গোল বাঁচালেন। ম্যাচের পনেরো মিনিটেই দু’নম্বর হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন পুণের আনাস ইদাথোদিকা। বাকি সময়টা দশ জনেই খেলল ডেরিক পেরেরার দল। ৩৫ মিনিটে প্রথম গোল করেন রবার্টস। ম্যাচ শেষ হওয়ার মিনিট পনেরো আগে তিন নম্বর গোলটিও তাঁর। বিরতির কিছু আগে দু’নম্বর গোল রোচিনার। অন্য দিকে জেজে, গুরজিন্দর, লেস্টার ফার্নান্ডেজদের সহজেই আটকে দিয়েছে ব্ল্যাকবার্ন রক্ষণ।

বিশ্ব বক্সিংয়ে বিকাশের ব্রোঞ্জ
বক্সিংয়ের বিশ্বচ্যাম্পিয়নশিপে স্বপ্নের দৌড় শেষ হয়ে গেল বিকাশ কৃষ্ণণের। ভারতের উঠতি বক্সিং প্রতিভাদের অন্যতম বলে যাঁকে ধরা হয়, সেই বিকাশ শুক্রবার সেমিফাইনালে হারলেন ইউক্রেনের প্রতিদ্বন্দ্বী তারাস সেহেলেস্তুকের কাছে। ম্যাচের ফল তারাসের পক্ষে ১২-১৫। কিন্তু খালি হাতে ফিরছেন না বিকাশ। ফিরছেন ব্রোঞ্জ পদক নিয়ে। প্রতিপক্ষ বেশ কঠিন বুঝে শুরু থেকে সতর্ক ছিলেন বিকাশ। কিন্তু পরের দিকে তারাসের ‘হুক’, ‘আপারকাটের’ কোনও জবাব ছিল না তাঁর কাছে। প্রথম রাউন্ডেই বিকাশকে হঠিয়ে ৪-২ জিতে যান তারাস। দ্বিতীয় রাউন্ডে ফিরে আসার চেষ্টা করেছিলেন ১৯ বছরের ভারতীয় বক্সার। স্ট্র্যাটেজি পাল্টানোয় কিছুটা কাজও হয়। কিন্তু তা বেশিক্ষণ টেকেনি।

গল পিচ নিয়ে শ্রীলঙ্কাকে দোষারোপ আইসিসির
সদ্যসমাপ্ত অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কা সিরিজে গল টেস্টের পিচের মান নিয়ে প্রশ্ন তুলে শ্রীলঙ্কা বোর্ডকে সতর্ক করে দিল আইসিসি। স্পিনিং উইকেটে মাইকলে ক্লার্কের দল ওই টেস্ট ১২৫ রানে জিতেছিল। আইসিসি গল টেস্টের ওই পিচকে ‘খারাপ’ আখ্যা দিয়ে ‘পিচে বল পড়ে অস্বাভাবিক স্পিন করেছে’ বলেও সন্দেহপ্রকাশ করেছে। আইসিসি জেনারেল ম্যানেজার-ক্রিকেট ডেভিড রিচার্ডসন বলেছেন, “ওই টেস্টের পিচ রিপোর্টের ভিডিও ফুটেজ দেখে স্পষ্ট যে, উইকেটের প্রস্তুতি খারাপ ভাবে হয়েছিল। বল পিচে পড়ে আস্বাভাবিক ঘুরেছে। শ্রীলঙ্কা বোর্ডকে ভবিষ্যতে এ ব্যাপারে আরও সতর্কতা অবলম্বন করতে বলা হচ্ছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার পক্ষ থেকে।” প্রসঙ্গত, খারাপ পিচের জন্য সেই মাঠের আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের অধিকার কেড়ে নেওয়ার ক্ষমতা আছে আইসিসির।

অন্য খেলায়
ব্যাঙ্ককে এশিয় বডি বিল্ডিং ও মেয়েদের ফিটনেস চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পেলেন বাংলার অমৃতা মণ্ডল। পঞ্চম শিবিকা সাহা।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.