টুকরো খবর
আমলাতন্ত্র নিয়ে ক্ষোভ জানালেন অমর্ত্য-সুগত
আমলাতন্ত্রের জটিলতা ও লাল ফিতের ফাঁসে ভুগছে ভারতীয় বিশ্ববিদ্যালয়গুলি। ফলে অধ্যাপকদের যথেষ্ট প্রতিভা থাকা সত্ত্বেও বিশ্বের প্রথম দু’শোটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে থাকতে পারছে না কোনও ভারতীয় বিশ্ববিদ্যালয়। আজ এ কথা জানান প্রেসিডেন্সি কলেজ এবং নালন্দা বিশ্ববিদ্যালয়ের মেন্টর গ্রুপের দুই শীর্ষ কর্তা অমর্ত্য সেন ও সুগত বসু। নালন্দার ভবিষ্যৎ কর্মসূচি নিয়ে আজ সাংবাদিক সম্মেলন করেন এই দুই অধ্যাপক। অমর্ত্য সেনের কথায়, “দেশে শিক্ষকদের মেধা বা দক্ষতার অভাব নেই। বিশ্বের যে কোনও শ্রেষ্ঠ জায়গায় তাঁরা অনায়াসে স্থান করে নিতে পারেন। কিন্তু, বিশ্বের প্রথম দু’শো বিশ্ববিদ্যালয়ে ভারতের জায়গা নেই।” তাঁর মতে, প্রশাসনিক দক্ষতা এবং ব্যক্তিগত প্রতিভা এই দুইয়ের মধ্যে ফাঁক থেকে যাচ্ছে। সুগতবাবুর বক্তব্য, “প্রেসিডেন্সি বা নালন্দা মেন্টর গ্রুপ তৈরি হয়েছে শুনে বিদেশে অনেকে উৎসাহিত। অনেকেই দেশে ফিরে পড়াতে চান। সেই পরিস্থিতি তৈরি করে দিতে হবে।” নালন্দায় পঠনপাঠন কবে শুরু হবে তা নিয়ে অমর্ত্যর বক্তব্য, বরাদ্দ অর্থ এখনও সব মেলেনি। স্থির হয়েছে, স্কুল অফ হিস্টোরিকাল স্টাডিজ ও স্কুল অফ ইকোলজি এই দু’টি বিভাগ দিয়ে পঠনপাঠন শুরু হবে।

দিল্লি পৌঁছল বিবেক এক্সপ্রেস
গত ১২ জানুয়ারি যাত্রা শুরু করেছিল বিবেক এক্সপ্রেস। দক্ষিণ ভারত, মহারাষ্ট্র ঘুরে অবশেষে সেই ট্রেন পৌঁছল রাজধানীতে। আজ দিল্লির দিল্লি ক্যান্টনমেন্ট স্টেশনে দু’কামরার ওই ট্রেনে স্বামী বিবেকানন্দের উপর একটি প্রদর্শনীর উদ্বোধন করেন উত্তর রেলওয়ের অতিরিক্ত জেনারেল ম্যানেজার বিনোদপ্রসাদ গুপ্ত, দিল্লি রামকৃষ্ণ মিশনের সচিব স্বামী শান্তাত্মানন্দ। আগামী তিন দিন ওই স্টেশনে ট্রেনটির থাকার কথা রয়েছে। এরপর পটেল নগর, প্রগতি ময়দান, সফদরজঙ্গ স্টেশন ঘোরার কথা রয়েছে বলে জানিয়েছে উত্তর রেলওয়ে। সচিব শান্তাত্মানন্দ বলেন “স্বামীজীর সার্ধ শতবর্ষ উপলক্ষ্যে ওই ট্রেনটি ২০১২ সাল পর্যন্ত দেশের বিভিন্ন প্রান্তে ঘুরবে। এরপর কাশী হয়ে মধ্য ভারতে যাওয়ার কথা রয়েছে ট্রেনটির।” ২৩ অক্টোবর স্বামী বিবেকানন্দের উপর একাধিক অ্যানিমেশন ফিল্ম প্রকাশ করতে চলেছে দিল্লি রামকৃষ্ণ মিশন।

ছত্তীসগঢ়ে মাওবাদী হানায় হত ৩ জওয়ান
ফের মাওবাদী হামলা ছত্তীসগঢ়ে। মাওবাদীদের পুঁতে রাখা ল্যান্ডমাইন বিস্ফোরণে দন্তেওয়াড়া জেলায় উড়ে গেল সশস্ত্র সীমা বলের (এসএসবি) জওয়ানদের মিনি ট্রাক। নিহত হয়েছেন তিন জওয়ান। জখম এক। শুক্রবার গিদাম থানার বস্তানর এলাকায় এই ঘটনা ঘটেছে বলে জানিয়েছে পুলিশ। মাওবাদী দমন শাখার এডিজি রাম নিবাস জানিয়েছেন, মাওবাদী অধ্যুষিত এই জেলায় সালওয়া জুড়ুমের শিবিরগুলিকে রক্ষা করার জন্য এসএসবি-কে আনা হয়েছে। আজ সকালে মিনি ট্রাকে করে এসএসবি জওয়ানরা রায়পুরের দিকে যাচ্ছিলেন। বস্তানরের কাছে জাতীয় সড়কে মাওবাদীরা ল্যান্ডমাইনটি পুঁতে রেখেছিল। জওয়ানদের মিনি ট্রাকটি সেখানে পৌঁছলে বিস্ফোরণ ঘটে। ঘটনাস্থলেই মারা যান দুই জওয়ান। জখম জওয়ানকে ভর্তি করা হয় জগদলপুরের এক হাসাপাতালে। সেখানেই মৃত্যু হয় তাঁর।

কিশোর খুন, পুলিশ খুঁজছে তান্ত্রিককে
বিএসএফ শিবিরের পাশেই মিলল কিশোরের মৃতদেহ। মৃতদেহের সারা শরীরে ধূপকাঠি গোঁজা! ঘটনাটির সঙ্গে তন্ত্র সাধনার যোগ রয়েছে, না কী যৌন অত্যাচারের ঘটনা ঢাকতেই এমন কাণ্ড, তা জানতে যৌথ তদন্ত চালাচ্ছে পুলিশ ও বিএসএফ। ঘটনার শুরু নবমীর রাতে। পশ্চিম গারো পাহাড়ের প্রহরীনগর বিএসএফ শিবিরে ১২১ ব্যাটালিয়নের জল বাহক কমল সিংহের দুই ছেলে। বুধবার রাতে দাদার সঙ্গেই ঠাকুর দেখতে বের হয় সাত বছরের কৃষ্ণ। কমল সিংহ পুলিশকে জানিয়েছেন, বিএসএফ মন্দিরের কাছে এসে কৃষ্ণ দাদাকে বলে, সে একাই বাড়ি চলে যাবে। সেখান থেকে কর্মী আবাসের দূরত্ব মেরেকেটে ২০০ মিটার। অথচ রাতভর সে বাড়ি ফেরেনি। চিন্তিত কমল সিংহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানান। গত কাল সকালে শিবিরের পাশেই কৃষ্ণের মৃতদেহ মেলে। তার সারা শরীরে ক্ষত ছিল। পাশাপাশি, কৃষ্ণের মৃতদেহ ফুটো করে অনেকগুলি ধূপকাঠিও পুঁতে দিয়ে যায় হত্যাকারী। কৃষ্ণের পেট ফালা করে কাটা ছিল। বিএসএফ ঘটনাটিকে নরবলি ও তন্ত্রের সঙ্গে জড়িত বলে সন্দেহ করছে। অবশ্য পুলিশের অনুমান, যৌন অত্যাচারের ঘটনা ঢাকতেই সম্ভবত কিশোরটিকে হত্যা করে তান্ত্রিক আচারের রূপ দেওয়ার চেষ্টা হয়েছে। ঘটনার পিছনে, বিএসএফ শিবিরের কর্মীদের যুক্ত থাকার আশঙ্কাও উড়িয়ে দিচ্ছে না পুলিশ। বিএসএফ শিবিরের মন্দিরে, দুর্গা পুজো উপলক্ষে এক তান্ত্রিক এসেছিলেন। ঘটনার পর থেকে তিনিও উধাও। তান্ত্রিকের সন্ধানে ধুবুরির মানকাচরে পুলিশ গেলেও, সেখানে স্থানীয় বাসিন্দারা পুলিশকর্মীদের ঘেরাও করে রাখায় তান্ত্রিককে আটক করা যায়নি।

পুলিশ-জনতা খণ্ডযুদ্ধ
অনশনরত এক সমাজকর্মীকে জোর করে হাসপাতালে ভর্তি করাকে কেন্দ্র করে অগ্নিগর্ভ হয়ে উঠল মুজফ্ফরপুরের কাঁটি এলাকা। কাল রাতে পুলিশ অজয় শঙ্কর শর্মা নামের ওই সমাজকর্মীকে জোর করে তুলে নিয়ে গিয়ে হাসপাতালে ভর্তি করে দেয়। তার প্রতিবাদে আজ সকাল থেকে এলাকার স্থানীয় বাসিন্দারা ২৮ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে। পুলিশ বিক্ষোভকারীদের হঠাতে গেলে উত্তেজিত জনতা পুলিশের একটি জিপে আগুন ধরিয়ে দেয়। একটি দমকলের গাড়ি-সহ বেশ কয়েকটি গাড়িতেও ভাঙচুর চালায়। পরে বিশাল পুলিশ বাহিনী গিয়ে পরিস্থিতি আয়ত্তে আনে। এনটিপিসি-র কাঁটি তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে আশপাশের ৫ বর্গকিলোমিটার এলাকায় বিদ্যুৎ সরবরাহের দাবিতে কাঁটি মোড়ে গত ২ অক্টোবর থেকে অনশনে বসেছিলেন স্থানীয় সমাজকর্মী অজয় শঙ্কর শর্মা। কাল তাঁর শারীরিক অবস্থার অবনতি হওয়ায় গভীর রাতে পুলিশ কোনও ঝুঁকি না নিয়ে জোর তাঁকে নিয়ে গিয়ে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করে দেয়। আজ সকালে এই খবর চাউর হতেই উত্তেজনা ছড়ায় কাঁটি এলাকায়। জেলাশাসক সন্তোষ কুমার মল ওই এলাকার পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে রয়েছে বলে জানিয়েছেন। তিনি জানান, ইতিমধ্যেই ওই এলাকায় ১৪৪ ধারা জারি করে যে কোনও রকম সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। পরিস্থিতি আয়ত্তে রাখতে বিশাল পুলিশবাহিনীও মোতায়েন করা হয়েছে।

দলীয় কর্মীর মৃত্যু নিয়ে বিপাকে ওমর
ন্যাশনাল কনফারেন্সের কর্মী হাজি সইদ ইউসুফের মৃত্যু নিয়ে আরও বিপাকে পড়ছে ওমর আবদুল্লা সরকার। মুখ্যমন্ত্রীর বাড়িতে পুলিশি অত্যাচারে ইউসুফের মৃত্যু হয়েছে বলে অভিযোগ। ইউসুফের ছেলে তালিব হুসেন গতকাল অভিযোগ করেন, মুখ্যমন্ত্রীর বাড়িতেই তাঁর বাবার উপরে অত্যাচার চালানো হয়েছে। এ কথা তাঁকে জানিয়েছিলেন জম্মু-কাশ্মীর পুলিশের ইন্সপেক্টর-জেনারেল রাজা ইজাজ আলি। আজ ইজাজ আলি জানান, এমন কথা তিনি বলেননি। ইউসুফের মৃত্যু নিয়ে রাজ্য সরকার বিচারবিভাগীয় তদন্তের আদেশ দিলেও কাশ্মীর জুড়ে জোরালো হচ্ছে ওমর আবদুল্লার পদত্যাগের দাবি। তালিব হুসেন বলেছেন, “নিরপেক্ষ তদন্তের স্বার্থে ওমরের পদত্যাগ করা উচিত।” মুখ্যমন্ত্রীর পদত্যাগের দাবিতে জম্মুতে বিক্ষোভ প্রদর্শন করার সময়ে পিডিপি সমর্থকদের উপরে লাঠিচার্জ করে পুলিশ। ওমর সাফ জানিয়ে দিয়েছেন, পদত্যাগ করার ইচ্ছা তাঁর নেই। ইউসুফের মৃত্যু নিয়ে রাজনৈতিক টানাপোড়েনের মধ্যে বিরোধী নেতাদের ফোনে আড়ি পাতা নিয়ে নতুন অস্বস্তিতে সরকার। সংবাদমাধ্যমে এই খবর প্রকাশের পরে সরকারের বিরুদ্ধে আরও এক দফা তোপ দেগেছে পিডিপি। তবে স্বরাষ্ট্রসচিব বি আর শর্মা জানিয়েছেন, ফোনে আড়ি পাতার আদেশ দেওয়া হয়নি। ওমরের রাজনৈতিক উপদেষ্টা দাবিন্দর রানা বলেছেন,“পিডিপি-র উচিত এই অভিযোগ প্রমাণ করা। তারাই এই অপপ্রচার চালাচ্ছে।” এই পরিস্থিতিতেই জম্মু-কাশ্মীরে উন্নয়ন, কর্মসংস্থানের সুযোগ ও নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখতে উচ্চ ক্ষমতাসম্পন্ন দল পাঠাচ্ছে কেন্দ্র। মন্ত্রিসভার সচিব অজিতকুমার শেঠের নেতৃত্বাধীন দলে রয়েছেন স্বরাষ্ট্রসচিব আর কে সিংহ ও প্রতিরক্ষাসচিব শশীকান্ত শর্মাও।

কুড়ানকুলাম নিয়ে জয়াকে চিঠি মনমোহনের
কুড়ানকুলামে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতাকে একটি চিঠি লিখেছেন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। সেই চিঠিতে বিদ্যুৎ কেন্দ্র সময়ে শেষ করার জন্য তিনি জয়ললিতার কাছে সহযোগিতা প্রার্থনা করেছেন। পরমাণু বিদ্যুৎ কেন্দ্র থেকে তেজস্ক্রিয় দূষণ ছড়িয়ে পড়ার অভিযোগে বেশ কিছু দিন ধরেই কলাপক্কমের ‘মাদ্রাজ অ্যাটমিক পাওয়ার স্টেশন’-এর সামনে বিক্ষোভ দেখাচ্ছিলেন আন্দোলনকারীরা। আজ ৩০০ জনের বেশি আন্দোলনকারী কুড়ানকুলামে বিক্ষোভ দেখালেন। আন্দোলনকারীদের প্রধান এস ডি রাজেন্দ্রন জানান, তাঁরা কেন্দ্রের কাছে কুড়ানকুলাম পরমাণু কেন্দ্রের পরিকল্পনা বাতিল করার আর্জি জানিয়েছেন। কলাপক্কম কেন্দ্রটিও বন্ধ করার দাবি করেছেন। কলাপক্কমের আশপাশের অঞ্চল জুড়ে গত ক’বছরে বহু শিশু ক্যানসারে আক্রান্ত হয়েছে। ওই অঞ্চলের কাছে সমুদ্র থেকে যে মাছ ধরা হচ্ছে, সেগুলি অসুস্থ বলে তিনি দাবি করেছেন। সব উন্নত দেশ সৌর বিদ্যুতের দিকে ঝুঁকছে। কিন্তু ক্ষতিকারক জেনেও ভারত কেন পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র গড়ছে সেই প্রশ্নও তুলেছেন রাজেন্দ্রন। সরকার কলাপক্কম পারমাণবিক কেন্দ্রের বর্জ্য কী ভাবে রাখার পরিকল্পনা করেছে, তা জনসাধারণকে জানানোর দাবি জানিয়েছেন আন্দোলনকারীরা। পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের বিরুদ্ধে প্রতিবাদ ক্রমেই তীব্র হওয়ায়, তামিলনাড়ু সরকার ও আন্দোলনকারীদের তরফে এক জন করে আজ প্রধানমন্ত্রী মনমোহন সিংহর সঙ্গে দেখা করেন। এই বিষয়ে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হবে বলে তাঁদের আশ্বস্ত করেন মনমোহন। তাঁরা স্থানীয়দের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নেবে বলেও জানান তিনি।

নয়াদিল্লির বিস্ফোরণে ধৃত কাশ্মীরি যুবক
দিল্লি হাইকোর্টের সামনে বিস্ফোরণে ষড়যন্ত্রের অভিযোগে কাশ্মীরের এক যুবককে গ্রেফতার করেছে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। ওয়াসিম আক্রম মালিক নামে ওই যুবক বাংলাদেশের একটি ইউনানি মেডিক্যাল কলেজের ছাত্র। তাকে আজ দিল্লির এক আদালতে তুললে ১৪ দিনের এনআইএর হেফাজতে রাখার আদেশ দেয় বিচারক। সেপ্টেম্বর ৭ তারিখের ওই বিস্ফোরণে এর আগে তিন জনকে গ্রেফতার করেছিল এনআইএ। এদের মধ্যে আবেদ হুসেনকে নাবালক বলে জুভেনাইল কোর্টে পাঠানোর নির্দেশ দিয়েছে আদালত। এনআইএ-র তরফে জানানো হয়েছে, ২০০৯ সালে গ্রেফতার হওয়া হিজবুল মুজাহিদিন সদস্য আজহার আলি ও আবিদকে জিজ্ঞাসাবাদ করে আক্রমের নাম পাওয়া গিয়েছে। তদন্তকারী অফিসারদের মতে, আবিদ ও আক্রম পাকিস্তানে জঙ্গি প্রশিক্ষণ নিয়েছিল। এদের জিজ্ঞাসাবাদ করে অফিসারদের ধারণা হয়েছে, হুজি নয়, পাক জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিনই এই বিস্ফোরণের সঙ্গে যুক্ত। তবে আক্রমকে ভারত-বাংলাদেশ সীমান্ত থেকে গ্রেফতার করা হয়েছে, না বাংলাদেশ কর্তৃপক্ষ আক্রমকে ভারতের হাতে তুলে দিয়েছে, তা স্পষ্ট নয়। হিজবুল নেতা জুনেইদ আক্রমের ব্যাপারে খোঁজখবর করতে ধৃত ছাত্রকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

দাঙ্গার মামলায় সমন ব্রিটিশ কূটনীতিকদের
গোধরা-পরবর্তী দাঙ্গার একটি মামলায় সাক্ষ্য দিতে দুই ব্রিটিশ কূটনীতিককে সমন পাঠাল গুজরাতের বিশেষ আদালত। ২০০২ সালের ফেব্রুয়ারি মাসে সবরকন্ঠ জেলায় সইদ দাউদ, মহম্মদ আসওয়াত নাল্লাভাই ও শাকিল দাউদ নামে তিন ব্রিটিশ নাগরিককে পুড়িয়ে মারা হয়। হামলায় মারা যান ওই তিন জনের গাড়ির চালক ইউসুফ সুলেমানও। রক্ষা পেয়েছিলেন ইমরান দাউদ নামে আর এক ব্রিটিশ নাগরিক। এই ঘটনা নিয়েই মামলা চলছে সবরকন্ঠের বিশেষ আদালতে। ভারতে নিযুক্ত দুই প্রাক্তন ব্রিটিশ হাইকমিশনার ইয়ান রিকস ও হাওয়ার্ড পারকিনসনকে সাক্ষী হিসেবে তলব করার আবেদন জানিয়েছিলেন ইমরান। ওই দুই কূটনীতিককে জেরা করার অনুমতি দিয়েছে ব্রিটিশ সরকার। তার পরেই ভিডিও কনফারেন্সিং ব্যবস্থার মাধ্যমে তাঁদের সাক্ষ্য দিতে সমন জারি করেছে আদালত।

ওড়িশায় পথ দুর্ঘটনায় মৃত ১৮
দশেরার অনুষ্ঠান দেখে বাড়ি ফেরার পথে পথ দুর্ঘটনায় মৃত্যু হল ১৮ দর্শনার্থীর। জখম হলেন আরো ১৪ জন। এর মধ্যে ন’জনের অবস্থা গুরুতর। আজ ওড়িশার কোরাপুট জেলার দশমন্তপুরে ওই দুর্ঘটনাটি ঘটেছে। পুলিশ সূত্রে খবর, বেধাপাদর, মঙ্গলাগুডা, বঙ্গাগুডা, সেম্বিতোতাগুডার বাসিন্দারা একসঙ্গে দশমন্তপুরে এসেছিলেন দশেরা উপলক্ষ্যে যাত্রা দেখতে। ভোর রাতে অনুষ্ঠান শেষ হওয়ার পরে তাঁরা ট্রাকে করে বাড়ি ফিরছিলেন। পথে একটি বাঁকের মুখে ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়। ট্রাকে চাপা পরে ঘটনাস্থলেই মৃত্যু হয় সাত জন মহিলা এবং আটটি শিশুর। বাকি তিন জন হাসপাতালে নিয়ে যাওয়ার পথে মারা যান। কোরাপুটের পুলিশ সুপার অনুপ সাহু জানিয়েছেন, জখম যাত্রীদের জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মহিলা খুন, ধৃত প্রেমিক
পুজোর অনুষ্ঠান দেখতে বেরিয়ে খুন হলেন এক মহিলা। নবমীর রাতে এই ঘটনা ঘটেছে। হত্যাকারী সন্দেহে নিহতের প্রেমিককে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ জানিয়েছে, শিবসাগরের চড়াইদেওয়ের সাপখেতি গ্রামের বাসিন্দা নবনীতা দেব (২৫)-এর নগ্ন, ক্ষতবিক্ষত দেহটি গত কাল গ্রামেরই স্কুল চত্বরে পড়ে থাকতে দেখা যায়। পুলিশের সন্দেহ, পুজোর অনুষ্ঠান দেখে ফেরার পথে আক্রান্ত হন তিনি। পুজো মণ্ডপের কাছেই, একটি দোকান চালাতেন ওই মহিলা। স্থানীয় সূত্রে খবর, রাত ১টা নাগাদ পুজোর অনুষ্ঠানটি শেষ হয়। একাই বাড়ির উদ্দেশে রওনা দেন নবনীতা। কিন্তু বাড়ি ফেরেননি। সকালে তাঁর মৃতদেহ মেলে। ঘটনায় জড়িত সন্দেহে, নবনীতাদেবীর প্রেমিককে আটক করেছে পুলিশ। নবনীতাদেবীর মোবাইলে শেষ ফোনটি ওই যুবকেরই ছিল।

মাওবাদীদের সঙ্গে হাত মেলাচ্ছে পিএলএ
মণিপুরের নিষিদ্ধ জঙ্গি সংগঠন পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) মাওবাদী ও জম্মু ও কাশ্মীরের সন্ত্রাসবাদী সংগঠনগুলির সঙ্গে হাত মিলিয়ে সরকার-বিরোধী ‘শক্তিশালী যৌথ মঞ্চ’ গড়তে চাইছে বলে দাবি করল দিল্লি পুলিশ। মণিপুরের জঙ্গি সংগঠনের ধৃত ২ শীর্ষ নেতাকে জেরা করেই এ কথা জেনেছে পুলিশ। বিশেষ সেলের স্পেশ্যাল কমিশনার পি এন অগ্রবাল বলেন, “১ অক্টোবর মধ্য পাহাড়গঞ্জের এক হোটেল থেকে গ্রেফতার করা হয় এন দিলীপ সিংহ (৫১) ও অরুণকুমার সিংহ সালাম (৩৬)-কে।” এদের জেরা করেই মাওবাদী-পিএলএ যোগের বিষয়টি জানা গিয়েছে।

অনুমতি নয় রাজাকে
প্রাক্তন টেলিকম মন্ত্রী এ রাজাকে সুপ্রিম কোর্টে সওয়াল করার অনুমতি দিল না দিল্লির বিশেষ আদালত। রাজা তাঁর আবেদনে জানান, টু-জি কাণ্ডের অনেক তথ্য আইনজীবীরা জানেন না। সেগুলি তিনি জানেন। ফলে তাঁর পক্ষে সওয়াল করা সুবিধাজনক। তবে রাজার আবেদন বিশেষ আদালত মঞ্জুর করেনি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.