টুকরো খবর
শিলিগুড়ি সেরা সেন্ট্রাল কলোনি
শিলিগুড়ির পুজোগুলির মধ্যে এ বছর পার্লে-আনন্দবাজার পত্রিকার শারদ অর্ঘ্যে সেরার সম্মান পেল সেন্ট্রাল কলোনি। প্রতিযোগিতায় অংশগ্রহকারী পুজো মণ্ডপ পরিদর্শন করে বিচারকরা রবিবার ষষ্ঠীর দিন শ্রেষ্ঠ পুজো হিসাবে তাদের নাম ঘোষণা করেন। বিচারক ছিলেন শহরের বাসিন্দা নাট্যকার পার্থ চৌধুরী এবং কবি সেবন্তী ঘোষ। শ্রেষ্ঠ পুজোর দাবিদার হয়ে আবেদন ছিল অনেক। তবে শেষ পর্যন্ত সেরার সম্মান ছিনিয়ে নেয় গেট বাজার এলাকার সেন্ট্রাল কলোনির পুজোর থিমরাজস্থানের শিল্পগ্রাম। রেলওয়ে ইন্সস্টিটিউটের মাঠে মূল মন্দিরটি তৈরি হয়েছে রাজস্থানের রানি সতী মন্দিরের আদলে। রাজস্থানী কাঠের পুতুল, রঙিন কাঁচ, হাতে আঁকা ছবি দিয়ে সাজানো হয়েছে মণ্ডপটি। রাজস্থানের আবহ তৈরি করতে মণ্ডপের চারপাশে থাকছে রাজস্থানী স্টলও। মণ্ডপের পিছনে রাজস্থানী ঘরানায় মেলা বসেছে। রয়েছে রাজস্থানী লোকনৃত্য এবং পুতুল নাচ।

পোশাক বিলি
গাঁধী জয়ন্তীতে রবিবার শিলিগুড়ির দার্জিলিং মোড় লাগোয়া চেতনা কুষ্ঠাশ্রমের বাসিন্দাদের হাতে নতুন জামাকাপড় তুলে দিলেন শিলিগুড়ির বিধায়ক তথা শিলিগুড়ি জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান রুদ্রনাথ ভট্টাচার্য। প্রায় শতাধিক পুরুষ, মহিলা ও শিশুদের হাতে ধুতি, শাড়ি-সহ অন্যান্য জামাকাপড় তুলে দেওয়া হয়। অনুষ্ঠানের শুরুতে মহাত্মা গাঁধীর মূর্তিতে মাল্যদান করেন বিধায়ক-সহ অন্যান্যরা। এদিন শিলিগুড়ির ১৫ নম্বর ওয়ার্ডে ৫০ জনের হাতে নতুন জামাকাপড় তুলে দেন কাউন্সিলর মৈত্রেয়ী চক্রবর্তী। খড়বাড়িতে ব্লক তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে আড়াইশো ব্যক্তির হাতে জামাকাপড় তুলে দেন জেলা সাধারণ সম্পাদক সৌমিত্র কুণ্ডু, দিলীপ অগ্রবাল প্রমুখ।

পুজোয় চালু ‘হেল্প ডেস্ক’
পর্যটকদের সাহায্য করতে মালবাজার এবং আলিপুরদুয়ার জংশন স্টেশনে ‘হেল্প ডেস্ক’ চালু করা হল। রবিবার উত্তরবঙ্গ উন্নয়ন দফতর এবং পর্যটন দফতরের যৌথ উদ্যোগে ওই অস্থায়ী হেল্প ডেস্ক চালু হয়। মালবাজারে হেল্প ডেস্কের উদ্বোধন করেন লেখক গৌরীশঙ্কর ভট্টাচার্য। সহযোগিতা করছে ইস্টার্ন হিমালয়ান ট্রাভেল অ্যান্ড ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন। এনজেপি স্টেশন, বাগডোগরা বিমানবন্দর, শিলিগুড়ির তেনজিং নোরগে বাস টার্মিনাস চত্বরে হেল্প ডেস্ক চালু হয়েছে শনিবার থেকেই। মালবাজার কেন্দ্র করে নোয়াম-চেল-তিস্তা সার্কিট ও সামসিং-জলঢাকা-গরুমারা সার্কিট গড়ার চেষ্টা চলছে।

তিন দুষ্কৃতী গ্রেফতার
গুলি করে এক ব্যক্তিকে জখম করার অভিযোগে তিন দুষ্কৃতীকে গ্রেফতার করল বিধাননগর থানা। পুলিশ জানায়, ধৃতদের নাম পেস মহম্মদ, নূর মহম্মদ ও মহম্মদ জমিন। ধৃতদের সকলে বাড়ি চোপড়া থানা এলাকায়। শুক্রবার রাতে গরু চুরি করতে বিধাননগরের মিঠাখাওয়াগছ গ্রামে খোকা সিংহ নামে এক গ্রামবাসীর বাড়িতে চড়াও হয়। বাধা পেয়ে তার উপর গুলি চালিয়ে পালিয়ে যায় বলে অভিযোগ। গুরুতর জখম ওই ব্যক্তি উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসীন।

নিগ্রহের অভিযোগ
শিক্ষক নিগ্রহের ঘটনায় স্কুলের তরফে এক অভিভাবকের বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের হল। শনিবার নিউ জলপাইগুড়ি ফাঁড়ির ফুলবাড়ি-২ পঞ্চায়েতের পূর্ব ধনতলা হাই স্কুলে ঘটনাটি ঘটেছে। সরকারি নিয়ম লঙ্ঘন করে স্কুলের ইউনিফর্ম বিলির অভিযোগের ঘটনাকে কেন্দ্র করে ওই স্কুলের প্রধান শিক্ষককে নিগ্রহের পাশাপাশি স্কুলের একটি ঘরে দু’ঘন্টা ধরে তালাবন্দি করে রাখা হয় বলে অভিযোগ। পুলিশ গিয়ে ওই প্রধান শিক্ষককে উদ্ধার করে। ভাস্করবাবুর অভিযোগ, দেড় মাস আগেই পড়ুয়াদের ইউনিফর্মের টাকা আসে স্কুলে। প্রধান শিক্ষক পুরো বিষয়টি গোপনে রেখেছিলেন।

মণ্ডপে চার্চ
কাঠের গুড়ো, বাঁশ আর থার্মোকল মিলে কী রূপ নিতে পারে? দেখতে হলে আসতে হবে জলপাইগুড়ির রায়কতপাড়া বারোয়ারি পুজো মণ্ডপে। সাদা মণ্ডপটি একটি চার্চের আদলে। মণ্ডপের ভিতরে বাংলার প্রাচীন সংস্কৃতি এবং ভাস্কর্যের অপরূপ নিদর্শন। বাঁশ এবং কুলো দিয়ে কাজ করা হয়েছে মণ্ডপের ছাদে। বাঁশের কারুকার্য থাকছে প্রতিমার সামনেও। জলপাইগুড়ি শহরের সর্বজনীন পুজোগুলির মধ্যে অন্যতম রায়কতপাড়া বারোয়ারি। শহরের ঐতিহ্য ও বনেদিয়ানা মিশে রয়েছে এই পুজো আয়োজনে। সে কারণেই প্রতিবার দর্শনার্থীদের ঢল উপচে পড়ে রায়কত পাড়ার মণ্ডপে। উদ্যোক্তারা জানান, এ বারেও তার ব্যতিক্রম হবে না।

অগ্রণীতে বর্ণমালা
সহজপাঠের ‘অ’, ‘আ’ মনে আছে! ছোটবেলায় পড়া সেই সব বর্ণমালার এক একটি কাহিনি জলপাইগুড়ির অগ্রণীর পুজো মণ্ডপে। শহরের বাঘাযতীন কলোনি, নতুন পাড়ার সংযোগস্থলে অগ্রণীর পুজো মণ্ডপে এবারের আকর্ষণ রবীন্দ্রনাথ। কবিগুরুর জন্মসার্ধ শতবর্ষের বছরকে স্মরণে রেখেই ক্লাবের এই উদ্যোগ। গত বছরে সুবর্ণ জয়ন্তী উদযাপনের জাঁকজমকে শহরবাসীকে মুগ্ধ করেছিল এই ক্লাব। এ বছরের থিমের চয়ন এবং মননশীলতায় দর্শনার্থীদের এক ভিন্ন স্বাদ উপহার দিতে মণ্ডপকে সাজিয়ে তুলেছেন উদ্যোক্তারা। তালপাতা, পাটকাঠি দিয়ে নানা ধরনের অলঙ্করণ থাকছে মণ্ডপে।

ঝিনুকের মণ্ডপ
প্ল্যাটিনাম জয়ন্তীতে ঝিনুককে বেছে নিয়েছে জলপাইগুড়ির বান্ধব সম্মিলনি। রাজস্থানের ভাস্কর্যের আদলে তৈরি হচ্ছে একটি মন্দির। মণ্ডপের ভিতরে থাকবে নানা সূক্ষবাহারি নকশা। মণ্ডপের সঙ্গে সামঞ্জস্য রেখে মূর্তি তৈরি করেছেন কৃষ্ণনগরের শিল্পী। মণ্ডপের সাজ থেকে প্রতিমা সব কিছুতেই ঝিনুকের সুক্ষ্ম কাজ রয়েছে।

নিগ্রহের অভিযোগ
শিক্ষিকা ও দুই শিক্ষককে নিগ্রহের অভিযোগ উঠেছে গ্রাম শিক্ষা কমিটির দুই সদস্যের বিরুদ্ধে। শনিবার রাজগঞ্জ থানার সন্ন্যাসীকাটা পঞ্চায়েত এলাকায় আকালুগছ প্রাথমিক স্কুলে এই ঘটনা ঘটে। শিক্ষিকার অভিযোগে পুলিশ মামলা করে তদন্ত করছে।

উদ্ধার
জঙ্গল থেকে জখম ও অচৈতন্য অবস্থায় ৩০-৩২ বছরের এক মহিলাকে উদ্ধার করল পুলিশ। শনিবার সন্ধ্যায় আমবাড়ি ফাঁড়ির মান্দাদাড়ি এলাকায় বাতাসিভিটা থেকে উদ্ধার করে জলপাইগুড়ি হাসপাতালে তাঁকে ভর্তি করা হয়।

পুজোয় ম্যাপ
আলিপুরদুয়ার মহকুমার পুজোর রোড ম্যাপ প্রকাশ করলেন মহকুমার অতিরিক্ত পুলিশ সুপার অনুপ জয়সোয়াল। রবিবার সকালে আলিপুরদুয়ার সার্কিট হাউসের অ্যানেক্স ভবনে এই প্রথম আলিপুরদুয়ার, বীরপাড়া, মাদরিহাট, জয়গাঁ ও ফালাকাটায় পুজো গাইড ম্যাপের উদ্বোধন হয়। অতিরিক্ত পুলিশ সুপার, আইসি মনোজ চক্রবর্তী ও ওসি ট্রাফিক দিবাকর ঘোষ ছিলেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.