টুকরো খবর
তার-সহ কৌটো, আতঙ্ক শালবনিতে
এই কৌটো ঘিরেই ছড়ায় আতঙ্ক। ছবি: রামপ্রসাদ সাউ
দু’টি স্টিলের কৌটো থেকে বিদ্যুতের তার বেরিয়ে ছিল। রবিবার সকালে কৌটোগুলি দেখেই আতঙ্ক ছড়ায় পশ্চিম মেদিনীপুরের শালবনি থানার সাওড়া এলাকায়। একটি কৌটো পড়েছিল একটি কালর্ভাটের উপরে, অন্যটি পাশেই। প্রাথমিক ভাবে পুলিশ সন্দেহ করছিল, এগুলি ল্যান্ডমাইন। তবে ‘বম্ব স্কোয়াড’-এর বিশেষজ্ঞেরা পরীক্ষা করে কৌটো দু’টির মধ্যে বিস্ফোরক পাননি। তা সত্ত্বেও পুলিশও নিশ্চিত নয়, উদ্ধার হওয়া জিনিসগুলি ঠিক কী। জেলার পুলিশ সুপার প্রবীণ ত্রিপাঠি বলেন, “এগুলি মাইন না অন্য কিছু, সেটা জানা জরুরি। জিনিসগুলি ফরেন্সিক পরীক্ষায় পাঠানো হচ্ছে। রিপোর্ট এলেই সব পরিষ্কার হবে।” ঘটনার পেছনে কাদের হাত রয়েছে, তা-ও দেখা হচ্ছে বলে জানান পুলিশ সুপার। এ দিনই বেশ কিছু পরিমাণ বিস্ফোরক উদ্ধার হয়েছে ঝাড়গ্রামের সাঁকরাইল থানা এলাকা থেকে। স্থানীয় সূত্রের খবর, দুপুর দেড়টা নাগাদ সাঁকরাইলের রোহিণী সংলগ্ন কেন্দুডাঙায় একটি ছোট গাড়িতে চেপে কয়েক জন এসে ৮টি বস্তা নামিয়ে দিয়ে চলে যায়। বস্তাগুলির গায়ে লেখা ছিল ‘এক্সপ্লোসিভস’। তা দেখে স্থানীয় মানুষ পুলিশে খবর দেন। পরে ‘বম্ব স্কোয়াড’ বস্তাগুলি নিয়ে যায়। পুলিশ সূত্রের খবর, প্রতিটি বস্তায় ২৫ কেজি করে সালফার ও সোডিয়াম নাইট্রেট ছিল।

তৃণমূল নেতার ছেলে অপহৃত ঝাড়গ্রামে
বাড়ি থেকে তুলে নিয়ে যাওয়া হল এক তৃণমূল নেতার ছেলেকে। রবিবার বিকেলে ঝাড়গ্রামের বাঁশপাহাড়ির ঘটনা। অপহৃত স্কুলছাত্র ললিত মণ্ডলের বাবা তরুণ মণ্ডল স্থানীয় তৃণমূল নেতা। রাত পর্যন্ত ললিতের সন্ধান মেলেনি। ঝাড়গ্রাম পুলিশ জেলার সুপার গৌরব শর্মা বলেন, “অপহৃতের খোঁজে তল্লাশি চলছে।” বেলপাহাড়ি ব্লক তৃণমূলের সাধারণ সম্পাদক তরুণবাবুর বাড়ি বাঁশপাহাড়িতে। ললিত বাঁশপাহাড়ি হাইস্কুলেরই ছাত্র। তরুণবাবুর অভিযোগ, এ দিন বিকেল সাড়ে ৩টে নাগাদ দু’টি মোটরবাইকে চেপে আসা জনা পাঁচেক যুবক আচমকা তাঁদের বাড়িতে ঢুকে পড়ে। বছর আঠারোর ললিতকে টেনেহিঁচড়ে বাইরে বের করে জোর করে মোটরবাইকে চাপিয়ে নিয়ে চলে যায় ওই যুবকেরা। ঘটনার পরেই থানায় ডায়েরি করেন ওই তৃণমূল নেতা। ইতিমধ্যে তাঁর কাছে একটি ‘হুমকি-ফোন’ আসে। তরুণবাবুর দাবি, “বাঁশপাহাড়ি হাইস্কুলের পরিচালন সমিতির ভোটে দাঁড়িয়েছি আমি। ফোনে আমায় সেই ভোটের মনোনয়ন প্রত্যাহার করতে বলা হয়। দল ছাড়ার জন্যও হুমকি দেওয়া হয়।” তিনি কারও বিরুদ্ধে নির্দিষ্ট অভিযোগ না করলেও তৃণমূলের পশ্চিম মেদিনীপুর জেলা সভাপতি দীনেন রায়ের দাবি, “সিপিএমের লোকজন এই অপহরণে জড়িত।” সিপিএমের জেলা নেতৃত্ব অভিযোগ মানেননি। পুলিশ জানিয়েছে, তদন্ত চলছে।

স্মারকলিপি পুলিশ সুপারকে
পিউ রায় হত্যায় অভিযুক্ত ষড়যন্ত্রকারীদের গ্রেফতারের দাবিতে জেলা পুলিশ সুপারের কাছে স্মারকলিপি দিল তৃণমূল কংগ্রেসেরই একটি গোষ্ঠী। তাঁদের অভিযোগ, অভিযুক্তেরা প্রকাশ্যে ঘুরে বেড়ালেও পুলিশ গ্রেফতার করছে না। শুধু এটাই নয়, কিছু দুষ্কৃতী এখনও কেশপুরের বিভিন্ন এলাকায় সন্ত্রাস সৃষ্টি ও তোলাবাজি করছে বলেও অভিযোগ। এমনকি বহু দুষ্কৃতীর কাছে বেআইনি অস্ত্রও রয়েছে দাবি করে তা উদ্ধারের দাবি জানানো হয়। স্মারকলিপিতে নেতৃত্ব দেন নেপাল ঘোষ, আরসেদ আলিরা। তাঁদের অভিযোগ, এক শ্রেণির মানুষ কেশপুরকে অশান্ত করার চেষ্টা চালাচ্ছে। পুলিশ সক্রিয় না হলে তা রোধ করা কঠিন। অভিযুক্তদের গ্রেফতারের পাশাপাশি বেআইনি অস্ত্র উদ্ধার ও তল্লাশি চালালেই দুষ্কৃতীরা ভয়ে পিছু উঠবে। পুলিশ অবশ্য এ বিষয়ে আশ্বাস দিয়েছে।

তৃণমূল পঞ্চায়েত প্রধানের পদত্যাগ
এ বার পদত্যাগ করলেন দাসপুর-২ ব্লকের তৃণমূল পরিচালিত গৌরা পঞ্চায়েতের প্রধান প্রভাসচন্দ্র মণ্ডল। মানসিক অবসাদ, শারীরিক অসুস্থতা-সহ একাধিক কারণ উল্লেখ করে গত শুক্রবার লিখিত ভাবে বিডিওর কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি। বিডিও বলেন, “আমি পদত্যাগপত্র পেয়েছি। পঞ্চায়েতের আইনানুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।” যদিও এই প্রসঙ্গে কোনও মন্তব্য করেননি প্রভাসবাবু। এ দিকে দলীয় সূত্রে খবর, লিখিত ভাবে প্রভাসবাবু শারীরিক অসুস্থতার কারণ দেখালেও গোষ্ঠীদ্বন্দ্বের কারণেই তিনি পদত্যাগ করেছেন। দীর্ঘ দিন ধরেই তৃণমূল অধ্যুষিত দাসপুর-২ ব্লকে দুই গোষ্ঠীর লড়াই চলছে। কিছু দিন আগেই ব্লকের খেপুত পঞ্চায়েতের উপপ্রধান কাশিনাথ মাইতির বিরুদ্ধে দলেরই সদস্যরা অনাস্থা এনেছিলেন। গত বৃহস্পতিবার ওই অনাস্থা প্রস্তাব পাশ হয়েও যায়। এই নিয়ে ব্লকে ব্যাপক উত্তেজনা ছড়ায়। দলীয় সূত্রের খবর, কোন্দলে অতিষ্ঠ হয়ে তৃণমূলের ব্লক সভাপতির পদ থেকে ইস্তফা দিয়েছেন তপন দত্তও। তপনবাবু বলেন, “আমি বহু দিন ব্লক সভাপতির পদে রয়েছি। তাই আর ভাল লাগছে না বলে ইস্তফা দিয়েছি।” যদিও দলের তরফে এখনও তপনবাবুর ইস্তফাপত্র গ্রহণ করা হয়নি। দলের জেলা সভাপতি দীনেন রায় বলেন, “দাসপুর-২ ব্লকের দলীয় সভাপতি ইস্তফা দিয়েছেন ঠিকই। আমরা আলোচনা চালাচ্ছি। পদত্যাগপত্র নিইনি।”

হামলার নালিশ
এ বার সিপিএমের বইয়ের স্টলেও হামলা চালানোর অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। শনিবার গভীর রাতে দাসপুর শহরে ঘটনাটি ঘটেছে। পুজো উপলক্ষে গত শনিবার সিপিএমের উদ্যোগে দাসপুরে ওই বইয়ের স্টলের উদ্বোধন হয়েছিল। সিপিএমের দাসপুর জোনাল কমিটির সম্পাদক সুনীল অধিকারী বলেন, “তৃণমূলের দুষ্কৃতীরা রাতে আমাদের স্টলে হামলা চালায়। নষ্ট করে দেয় শতাধিক বই। বিষয়টি পুলিশে জানানো হয়েছে।” এ দিকে ঘটনাটি নিন্দনীয় জানিয়ে তৃণমূল নেতা শ্যাম পাত্র বলেন, “দলের কেউ যুক্ত নয়। তবে পুলিশি তদন্তে দলের কেউ জড়িত থাকার বিষয়টি প্রমাণিত হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে দল বাধা দেবে না।” উল্টে শ্যামবাবুর অভিযোগ, “শনিবার রাতেই দাসপুর সংলগ্ন তৃণমূলের লাউদা শাখা কার্যালয়ে ভাঙচুর চালায় সিপিএম। আগুন ধরিয়ে দেওয়া হয় দলনেত্রীর ফ্লেক্স-সহ দলীয় পতাকায়। বিষয়টি পুলিশে জানানো হয়েছে।”

পুজো নিয়ে বিবাদ
স্থায়ী মণ্ডপে তৈরি হচ্ছিল প্রতিমা। সাজানো কিছুটা বাকি। এরই মধ্যে কর্মকর্তাদের বিবাদের জেরে বন্ধ হয়ে গেল এগরা ছত্রি সম্মিলনীর পুজোর কাজ। বিষয়টি থানা পর্যন্ত গড়ায়। শনিবার সকালে এগরা থানায় ডাকা হয় পুজো কমিটির কর্তাদের। এ দিকে, পুজো হচ্ছে না শুনে ক্ষোভ ছড়ায় গ্রামে। পরিস্থিতির উপর নজর রাখতে ওসি, বিধায়ক এবং উদ্যোক্তাদের নিয়ে দশ জনের একটি কমিটি তৈরি হয়। সভায় সিদ্ধান্ত হয়, অভিযোগ পরে হবে। আগে পুজোটা তো হোক!

কৃতী সংবর্ধনা
প্রাক্তন কৃতী ছাত্র যাদব মাঝিকে শনিবার সংবর্ধনা জানালেন কাঁথি ১ ব্লকের নয়াপুট সুধীরকুমার হাইস্কুল কর্তৃপক্ষ। বেলুড় মঠ রামকৃষ্ণ মিশনের রসায়ন বিভাগের ছাত্র যাদব মাঝি চলতি বছরে কেন্দ্রীয় সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের ‘অ্যাওয়ার্ড অফ ইন্সপায়ার স্কলারশিপে’র জন্য নির্বাচিত হয়েছেন। স্কুলের প্রধানশিক্ষক বসন্ত কুমার ঘোড়ই জানান, মৎস্যজীবী পরিবারের ছেলে যাদব চরম প্রতিকূলতার সঙ্গে লড়াই করেও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে কৃতিত্বের স্বাক্ষর রেখেছে। স্কলারশিপ পাওয়ার জন্য তাঁকে নতুন করে সংবর্ধনা জানানো হল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় প্রধান সুপ্রিয়া রায়, কাঁথি ১ পঞ্চায়েত সমিতির সভাপতি তনুশ্রী গিরি প্রমুখ। সভাপতিত্ব করেন পরিচালন সমিতির সভাপতি পুষ্পেন্দু মণ্ডল।

কাঁথিতে নৃত্যোৎসব
কাঁথির বীরেন্দ্র স্মৃতি সৌধে কৃষ্টি শ্রীরঙ্গমের উদ্যোগে দু’দিন ব্যাপী নৃত্যোৎসব শেষ হয়ে গেল শনিবার। মনোজ্ঞ এই অনুষ্ঠানে সবচেয়ে আকর্ষণীয় ছিল ইতালীয় নৃত্যশিল্পী সিলভিয়া ভোনা’র ওড়িশি নৃত্য। এ ছাড়াও সুকান্ত চট্যোপাধ্যায়, রীনা জানা, কলামণ্ডলম গৌতম, অসীম বসু, সুমনা বায়েন প্রমুখ নাচ পরিবেশন করেন। কৃষ্টি শ্রীরঙ্গমের অধ্যক্ষ মনীশ সামন্তের নিদের্শনায় ছাত্র-ছাত্রীরা রবীন্দ্রনাথ ঠাকুরের ‘রক্তকরবী’ পরিবেশন করেন।

গাঁধী-স্মরণে
মোহনদাস করমচাঁদ গাঁধীর ১৪৩ তম জন্মদিবস উপলক্ষে রবিবার নিউ দিঘায় নানা অনুষ্ঠানের আয়োজন করেছিল সম্প্রীতি সঙ্ঘ। মাল্যদান, প্রভাতফেরি ছাড়াও গাঁধীকে নিয়ে আলোচনাচক্র হয়। বক্তাদের মধ্যে ছিলেন রামনগর ১ পঞ্চায়েত সমিতির সভাপতি দেবব্রত দাস, ব্লক উন্নয়ন আধিকারিক রানা বিশ্বাস, দেবীপ্রসাদ মাইতি, নিখিল সামন্ত প্রমুখ।

ডেন্টাল কলেজে গণ্ডগোল চলছেই
গণ্ডগোল চলছেই হলদিয়ার বনবিষ্ণুপুর এলাকার বি সি রায় ডেন্টাল কলেজে। শনিবার রাত পর্যন্ত হাসপাতাল সংলগ্ন প্রকল্প অফিসে আটকে ছিলেন সিপিএমের প্রাক্তন সাংসদ লক্ষ্মণ শেঠ ও সংস্থার সম্পাদক আশিস লাহিড়ি। পুলিশ রাতে তাঁদের উদ্ধার করে আনলেও রবিবার সকালে আবার প্রকল্প অফিসে তৃণমূল তালা লাগিয়ে দেয় বলে অভিযোগ। ওই তালা ভেঙে হাসপাতাল কর্তৃপক্ষ প্রকল্প অফিস থেকে কিছু যন্ত্রপাতি বার করে আনতে গেলে উত্তেজনা ছড়ায়। তৃণমূল নেতা রথীন মান্নার বক্তব্য, “পাওনা না মেটায় কয়েকজন ঠিকাদার তালা লাগিয়েছিলেন। তালা ভেঙে অ্যাম্বুল্যান্সে করে মাল পাচার হচ্ছিল। আমরা তাতে বাধা দিয়েছি।” এ দিকে, আশিসবাবুর বক্তব্য, “পুলিশ নিষ্ক্রিয়। ভাঙচুরের আশঙ্কায় তাই জিনিসপত্র সরানো হচ্ছিল।” তাঁর অভিযোগ, “ভয়ে হাসপাতাল থেকে রোগীরা পালাচ্ছেন। চিকিৎসকদেরও আটকে রাখছে তৃণমূলের লোকেরা। এক জন মহিলা স্বাস্থ্যকর্মীকে এমন মারধর করা হয়েছে, যে হাসপাতালে ভর্তি করতে হয়েছে।” প্রশাসনের কাছে হাসপাতাল চত্বরে ১৪৪ ধারা জারি করার আবেদন জানিয়েছেন কর্তৃপক্ষ। পুলিশ পিকেট বসেছে।

কংগ্রেসের অবস্থান
জঙ্গলমহলে শান্তি ও উন্নয়নের দাবিতে রবিবার গাঁধীজয়ন্তীতে অবস্থান-বিক্ষোভ করল কংগ্রেস। ঝাড়গ্রাম শহরের পাঁচ মাথা মোড়ে সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এই কর্মসূচি চলে। উপস্থিত ছিলেন কংগ্রেসের জেলা নেতা সুব্রত ভট্টাচার্য, অনিল শিকারিয়া, নিখিল মাইতি প্রমুখ।

যুবকের দেহ উদ্ধার
এক যুবকের দেহ মিলল ঝাড়গ্রামের ফেকোঘাটের কাছে। রবিবার সকালে স্থানীয় মানুষজন বছর পঁয়ত্রিশের ওই যুবকের দেহটি পড়ে থাকতে দেখেন। তাঁর একটি পা ভাঙা ছিল। পুলিশ এসে দেহটি উদ্ধার করে। তবে রাত পর্যন্ত মৃতের পরিচয় জানা যায়নি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.