|
|
|
|
|
মণ্ডপসজ্জায় ভাবনার
অভিনবত্ব দাসপুরেও
নিজস্ব সংবাদদাতা • দাসপুর |
|
কোথাও বিশাল সমুদ্র, কোথাও আস্ত তাজমহল। পশ্চিম মেদিনীপুরের অন্য শহরের সঙ্গে থিম-বৈচিত্রে রীতিমতো পাল্লা দিচ্ছে দাসপুর।
দাসপুরের চাঁইপাট স্কুলবাজার সবর্জনীন পুজো কমিটির এ বারের ভাবনা ‘ডিসকভারি’। পুজোর ক’দিন দেখা যাবে থার্মোকল, প্লাস্টার অব প্যারিস, চট দিয়ে তৈরি সমুদ্র। এমনকী সমুদ্র-তলদেশের অনুসরণে পাহাড়, ঝিনুক, সামুদ্রিক মাছ, নুড়ি-পাথরও থাকছে। থাকছে গভীর সমুদ্রে নৌকায় মৎস্যজীবীদের মাছ ধরতে যাওয়ার দৃশ্যায়ন। দর্শকরা আবার মণ্ডপে ঢুকবেন গুহাপথে। তার পরেই যেন এগিয়ে যাবেন অতলজলের আহ্বানে।
কেন এমন মণ্ডপ-ভাবনা? উদ্যোক্তাদের পক্ষে দীপক রায় বলেন, “সমুদ্রের প্রতি আমাদের একটা টান রয়েইছে। টিভিতে ডিসকভারি চ্যানেলে সমুদ্রের তলদেশের দৃশ্য দেখতেও সবার ভাল লাগে। সেই ভাললাগা থেকেই এ বারের মণ্ডপ।” স্থানীয় সোনাখালির শিল্পী স্বদেশ মাইতি ষাট জন লোক নিয়ে দেড় মাস ধরে কাজ করছেন। এ বার এই পুজো ৬৬ বছরে পড়ল। পুজোর ক’দিন থাকছে নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও।
সোনামুই হাট পুজো কমিটি আবার পুজোর মণ্ডপ করছে কেদারনাথের শিবলিঙ্গের আদলে। দাসপুরের পাঁচবেড়িয়ার পুজোর মণ্ডপ হচ্ছে তাজমহলের আদলে। দাসপুরেরই গোপীনাথপুর সবর্জনীন পুজো কমিটির মণ্ডপে এ বার অন্যতম আকর্ষণ ৫০ ফুট উচ্চতার সিংহ। সম্পাদক বরুণ মাইতি বলেন, “গত বছর আমরা করেছিলাম কুমির। এ বার সিংহ। আমাদের ভাবনায় থাকছে বন্যপ্রাণ সংরক্ষণের বিষয়টি।” তেঁতুল গাছের পাতা, প্লাস্টার অব প্যারিস, সিমেন্ট, চট দিয়ে কলকাতা আর্ট কলেজের ছাত্র সুরজিৎ আদক রয়েছেন মণ্ডপ তৈরির মূল দায়িত্বে। দর্শকরা সিংহের মুখগহ্বর দিয়েই ভিতরে ঢুকবেন।
কলোড়া পুজো কমিটির মণ্ডপে পাহাড়ের উপর ধ্যানমগ্ন মহাদেব। প্রতিমা একচালার। থাকছে বাহারি আলোকসজ্জা। এখানেও পুজোর ক’দিন থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন। দাসপুরের লঙ্কাগড় (নাড়াজোল) সর্বজনীন পুজো কমিটির এ বারের চমক কাচের চুড়ির মণ্ডপ। রাজস্থানের একটি মন্দিরের আদলে থার্মোকল, প্লাই, সঙ্গে প্রায় ৩০ লক্ষ চুড়ি দিয়ে তৈরি হচ্ছে ৬০ ফুট উচ্চতার মণ্ডপ। ভিতর ও বাইরে রাজস্থানের লোকসংস্কৃতির ঐতিহ্য তুলে ধরার কাজটি করছেন কাঁথির শিল্পী সন্তু দাস। তিন মাস ধরে এই মণ্ডপ তৈরির কাজ চলছে। এর বাইরে রয়েছে চন্দননগরের আলোর সাজ। আর থাকছে পুতুল নাচ। পুজোর চার দিনই যাত্রা ও নানা সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে। |
|
|
|
|
|