ফ্রম ঘর টু একঘর
পুজোর বাজার জমজমাট। একটা ছুটির দিনও মিস করা যাচ্ছে না। তবু যেন কী বাদ পড়ে যাচ্ছে! ঠিকই ধরেছেন, পুজোর কেনাকাটায় আমরা নিজেদের নিয়ে এতটাই ব্যস্ত হয়ে পড়ি যে বাড়িঘরের কথা ভুলেই যাই। ভাবটা এমন, পুজো তো আমাদের, ওদের কী? ব্যাপারটা ঠিক উল্টো। পুজোয় নিজেদের সঙ্গে ঘরদোরও নতুন রঙে সাজাতে হবে। তবেই না উৎসব জমে উঠবে! ধরুন, দরজা-জানলায় নতুন পর্দা ঝোলালেন। নতুন পর্দা নতুন রং করা ঘরের মতোই। হঠাৎ দেখলে মন ভাল হয়ে যায়। শুধু পর্দা, কার্পেট আর বেডকভার দিয়েই ঘরের ভোল পাল্টে ফেলতে পারেন। সঙ্গে কুশনগুলোকেও নতুন জামা পরালে তো সোনায় সোহাগা।

পর্দা
ফার্নিশিং-এর দোকানে পাবেন সুতি ও পলিয়েস্টারের পাশাপাশি লিনেন, সিল্ক, ভিসকোস মিক্সড ফেব্রিক, রেয়নের পর্দা। সুতির মধ্যে চেক, স্ট্রাইপ বা উজ্বল রঙের পর্দা যেমন রয়েছে, তেমনই একটু নতুন কিছু চাইলে লাগাতে পারেন সিরসাক্কার ফেব্রিক-এর তৈরি পর্দা। দেখতে খানিক কুঁচকানো। ঠান্ডা জলে অনায়াসেই ধুতে পারবেন। লুপ সিস্টেম-এর এ রকম পর্দার দাম পড়বে ২৮০ টাকা থেকে ৩১৮ টাকার মধ্যে। ছিমছাম অথচ খানিক নকশা করা চাইলে লাগাতে পারেন ঝালর দেওয়া পর্দা। ভেলভেট ফিনিশ। উজ্বল রঙের এই রকম জানলার পর্দার দাম ৩২০ টাকা, আর দরজার পর্দার দাম ৩৫৭ টাকা। পর্দা বানাতে চাইলে কিনতে পারেন জ্যাকার্ড ডিজাইনের কটনের ওয়াল পেপার পর্দার কাপড়। প্যাঁচানো নকশার এ রকম কাপড়ের দাম পড়বে ১০০ টাকা প্রতি মিটার। সব সময় ব্যবহারের জন্য লাগাতে পারেন সিন্থেটিক পর্দা। কাপড় কিনে বানিয়ে নিলে দাম পড়বে মোটামুটি ৯৫ টাকা প্রতি মিটার। নকশার ওপর দাম নির্ভর করবে।
শৌখিন ভাবে সাজানো বসার ঘরে এসি থাকলে লাগাতে পারেন পিয়োর সিল্কের পর্দা। সিল্কের পর্দাকে একটু যত্ন করতে হয়। রং বজায় রাখতে ড্রাই ক্লিন করতে হবে। যে জানলায় সিল্কের পর্দা লাগাচ্ছেন, সেখানেও যেন সরাসরি রোদ না আসে। রোদ লাগলে অবশ্যই লাইনিং লাগিয়ে নেবেন।
একটু অন্য রকম ভাবে ঘর সাজাতে চাইলে লাগাতে পারেন স্বচ্ছ পর্দা বা ডে-কার্টেন। দাম শুরু ৯৫ টাকা থেকে। এ রকম পর্দা লাগালে দিনের বেলা বাইরে থেকে ভেতরটা দেখা যাবে না। কিন্তু ঘরে আলো ঢুকবে। সঙ্গে অবশ্যই ঝোলাতে হবে ভারী পর্দা। ভারী পর্দা গোটানো থাকবে। সন্ধ্যেবেলা খুলে দিতে হবে। নেট বা লেসের পাশাপাশি স্বচ্ছ পর্দা পাওয়া যাচ্ছে সিন্থেটিক, অর্গাঞ্জা, সিল্কের রকমারি উপাদানে। নকশাও প্রচুর। কোনওটায় জরির কাজ তো কোনওটায় নকশা তোলা। তবে স্বচ্ছ পর্দা লাগালেই চলবে না। কী রঙের পর্দা লাগাচ্ছেন, সেটা জরুরি। সাধারণত ডে-কার্টেন লাগাতে হয় ঘরের রঙের সঙ্গে মিলিয়ে। দেওয়ালের রং গোলাপি হলে লাগাতে পারেন হালকা গোলাপি রঙের ডে-কার্টেন। ঘরের তিনটি দেওয়াল এক রঙের ও একটি দেওয়াল অন্য রঙের হলে সিঙ্গল দেওয়ালটির রঙের সঙ্গে মিলিয়ে ডে-কার্টেন টাঙাতে হবে। ওয়ালপেপার বা আসবাবপত্রের রঙের সঙ্গে মিলিয়েও ডে-কার্টেন বাছতে পারেন। তবে সবার আগে কিনতে হবে সামনে ঝোলানোর ভারী পর্দা। এটি হবে গাঢ় রঙের। এর সঙ্গে মিলিয়ে হালকা রঙের ডে-কার্টেন কিনতে হবে। স্বচ্ছ পর্দা বানানোর জন্য কিনতে পারেন শিকাগো নেট। প্রতি মিটারের দাম পড়বে ১০০ টাকা।
ঘরের ভেতর নকশা করা আর্চ থাকলে লাগাতে পারেন রেয়নের পর্দা। ছোট ঘরে ড্রইং আর ডাইনিংকে আলাদা করার কাজটিও করতে পারে এই রকম পর্দা। দেখতে একগোছা ভারি সুতোর মতো। এই ধরনের পর্দা শুধু মাত্র সৌন্দর্যের জন্য। বাইরের আলোবাতাস ঢুকতে পারবে। দেখভালও সহজ। ঠান্ডা জলে ধুলে নিলেই হবে। দাম পড়বে ৫৪৪ টাকা।
সাদামাটা রডের পরিবর্তে পর্দা টাঙানোর জন্য বাবহার করতে পারেন নকশা করা রট আয়রন বা স্টিলের তৈরি রড। দাম পড়বে ৩০০ টাকার মতো। পর্দা গুটিয়ে রাখার জন্য রকমারি টাসেল পাবেন ১৯৯ টাকায়। তবে পর্দা দিয়ে ঘর সাজানোর ফিনিশিং টাচ হিসেবে কিনতে পারেন নানা ধরনের সফট টয়। একটি দোকানে চোখে পড়ল ভারী পর্দা গুটিয়ে বাঁধা আছে এই ধরনের খেলনা বাঁদর দিয়ে। হঠাৎ দেখলে মনে হবে বাঁদর দু’হাত দিয়ে পর্দাকে ধরে রেখেছে।

কুশন কভার
উৎসবের এই মরসুমে কুশনগুলোকে সিল্কের কভার দিয়ে মুড়লে মন্দ লাগবে না। পাবেন নানা ডিজাইনের। কোনওটা আর্ট-সিল্কের ওপর নকশা তোলা তো কোনওটা ক্রাশড সিল্কের। দাম শুরু মোটামুটি ভাবে ১২৯ টাকা থেকে। নজর কাড়ে বেনারসি কাজের কভার। সিল্কের ওপর নেটের ফুলের নকশা তোলা কভারও বেশ আকর্ষণীয়। শৌখিন কভারের মধ্যে রংচঙে নরম ফারের তৈরি কভারের দাম পড়বে ৪৯৯ টাকা। লেদার লুক-এর রেক্সিন-এর তৈরি কভার গুলো দেখতে সুন্দর, টেকসই ও বটে। আর সব সময় ব্যবহারের জন্য একই সঙ্গে সংগ্রহ করে নিতে পারেন কয়েকটি কটনের কভার। পুজো উপলক্ষে নকশাও পাবেন প্রচুর। দাম শুরু ৯৯ টাকা থেকে। খাটের ওপর ছড়িয়ে দেওয়ার জন্য বিভিন্ন আকারের কুশন পাওয়া যায়। এগুলোর জন্য কিন্তু আলাদা কভার তৈরির কোনও দরকার পড়ে না। এদের কোনও হার্ট শেপের, আবার কোনওটা মাছের মতো, কোনওটা আবার তারার মতো পাঁচকোণা। এক্কেবারে পুঁচকে থেকে ঢাউস নানা মাপের কয়েকটা খাটের ব্যাকরেস্ট-এর অংশটায় ছড়িয়ে রাখতে পারলে দেখতে মন্দ লাগে না। বাচ্চাদের জন্য কার্টুন ফিগারের কুশন তো মোটামুটি সব ফার্নিশিং-এর দোকানেই পাওয়া যায়। সোফার জন্য অবশ্য কুশনের সঙ্গে সঙ্গে খানদুয়েক বোলস্টার কিনে নিতে পারেন। ছোটখাট তাকিয়ার মতো দেখতে। থাকে সোফার হাতলের ঠিক পাশটাতে।

কার্পেট
এক সময় উলের তৈরি কার্পেট ছিল একচেটিয়া। এখন চলে এসেছে কটন, সিন্থেটিক, জুট, আর রেক্সিনের কার্পেট। সেন্টার টেবিলের পাশে পাতার জন্য কিনতে পারেন রাগ। আধুনিক সাজে সাজানো ঘর হলে রাখতে পারেন ফার লুক-এর রাগ। আড়াই বাই পাঁচ ফুটের রাগের দাম পড়বে মোটামুটি ভাবে ৩,৫০০ টাকা। সব সময়ের ব্যবহারের জন্য রাখতে পারেন হাতে বোনা কটনের কাপেট। দাম পড়বে মোটামুটি ভাবে ৭০০ টাকা। প্রয়োজন মতো এই কার্পেট ঠান্ডা জলে ধুয়ে নিতে পারেন। জুটের
কার্পেটের দাম শুরু ৮০ টাকা প্রতি স্কোয়ার ফুট। আর জুট ব্যাকের সিন্থেটিক কার্পেটের দাম শুরু ৫৫ টাকা প্রতি স্কোয়ার ফুট। তবে শখ থাকলে কেনা যেতেই পারে পার্শি কাজের কার্পেট। জমকালো ভাবে সাজানো বসার ঘরের জন্য আদর্শ। তবে একটু সাবধানে ব্যবহার করতে হবে। ড্রাই ক্লিন করবেন। দাগ লাগলে দাগের জায়গাটায় হালকা শ্যাম্পু লাগিয়ে কাপড় বা কার্পেট পরিষ্কারের ব্রাশ দিয়ে ঘষে নিতে হবে। একশো ভাগ উলের কার্পেট হলে তিন বাই পাঁচ ফুটের কার্পেটের দাম পড়বে ২০০০ টাকার মতো। উলের সঙ্গে সিল্ক মেশানো থাকলে কার্পেটের দাম বাড়বে। হাতে বোনা কাশ্মীরি কার্পেট কিনলে দাম একটু বেশি পড়বে। নিচে কটন ওপরে সিল্ক দেওয়া কার্পেটের দাম শুরু ৬,০০০ টাকা থেকে।
কার্পেটের বদলি হিসেবে এখন দরির খুব চল হয়েছে। সুতির তৈরি এই দরি ঠাণ্ডা জলে ধোয়া যায়। দেখতে অনেকটা শতরঞ্চির মতো। শতরঞ্চি মসৃণ, দরি একটু ভারি হয়। আগে ডিজাইনের ক্ষেত্রে শুধু স্ট্রাইপটাই চোখে পড়ত, এখন দরির মধ্যে রকমারি ফুলের নকশাও মিলছে। তিন বাই ছয় ফুটের দরির দাম পড়বে ৪৮০ টাকার মতো।

বেডকভার
ফার্নিশিংয়ের দোকানগুলোতে সুতির বেডকভারের চাহিদাই বেশি। এ বারের পুজো স্পেশাল এক রঙের ক্রাশড কটনের ভারী বেডকভার। তবে এগুলো শুধু উৎসবের দিনগুলোর জন্যই ভাল। দাম শুরু ১,৫০০ টাকা থেকে। এ ছাড়া দেখতে পারেন অনেকগুলো রঙের মিশেলে তৈরি কাঁথাকাজের বেডকভার। সুতির ওপর লেস আর সিন্থেটিক মেটিরিয়াল দিয়ে নকশা করা বেডকভারও চমৎকার দেখতে। তবে সম্পূর্ণ হাতে বোনা বেডকভারের দাম বেশ চড়ার দিকে। সব সময় ব্যবহারের জন্য কিনতে পারেন ভেজিটেবল ডাই বা কলমকারি প্রিন্টের বেডকভার। সুবিধে হল, এগুলো একই সঙ্গে বেডশিট হিসেবেও ব্যবহার করা যায়। বাচ্চাদের ঘরের জন্য ওদের পছন্দের কার্টুন চরিত্র আঁকা বেডকভারই ভাল। আর এক্কেবারে ছোট্টদের জন্য রয়েছে গেঞ্জি মেটিরিয়ালের তৈরি তুলতুলে নরম কিছু বেডশিট। মাত্র ১৯৯ টাকা থেকে শুরু।

কুশনের ছবি: অনিরুদ্ধ মজুমদার
সৌজন্য: আবরণ, সাউথ সিটি



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.